তুই,তুমি এবং আপনি Rose Good Luck Rose

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ০৩ আগস্ট, ২০১৪, ০৬:২০:১৫ সন্ধ্যা

আজ থেকে অনেক বছর পুর্বে মায়ের পক্ষে মায়ের প্রবাসী ছোট ভাইয়ের উদ্দেশ্যে একটি চিঠি লিখতে গিয়ে অনেক যায়গায় তুই শব্দ ব্যবহার করেছিলাম । যেহেতু মায়ের ছোট ভাই, সেহেতু তুই লিখতে হবে এরকম একটি ধারনা থেকেই তুই এর ব্যবহার। চিঠিটা লেখা শেষ করে মাকে পড়ে শুনাতে গিয়েই মা ভুলটি ধরিয়ে দিলেন।বললেন, ছোট ভাই/বোন হলেও চিঠিতে তুই লিখতে নাই,লিখতে হবে তুমি । সেই প্রথম শিখলাম তুই'র ব্যবহার মায়ের কাছ থেকে ।

তারও অনেকদিন পর যখন ইসলামী ছাত্র আন্দোলনে জড়িত হলাম তখন এক প্রিয় দায়িত্বশীলের সামনে ছোট ভাইয়ের সাথে তুই করে কথা বলছি শুনে দায়িত্বশীল ডেকে নিয়ে বললেন, ছোট ভাই হলেও তাকে তুই করে কথা বলতে নেই । ছোট ভাই/বোনকে তুমি করে কথা বললে সে তোমাকে আপনি করে কথা বলবে । দ্বিতীয়বার শিখলাম ছোটদের তুই'র বদলে তুমি'র ব্যবহার।

সেই থেকে শুরু , বয়সে ছোট বা খুব কাছের মানুষকে তুমি করে বলা । আর বড়দের বা অপরিচিতদের হরহামেশা আপনি আপনি ।

কিছুদিন পুর্বে কাজের যায়গায় মোবাইলে ছোট ভাইয়ের সাথে তুমি করে কথা বলছি শুনে এক কলিগ জিজ্ঞেস করলেন সে আমার বড়ভাই কি না । জানতে চাইলাম কেন এমন প্রশ্ন । বললেন, একটু আগে যে তুমি করে কথা বলেছো । বুঝতে পারলাম সমস্যাটা কোথায় ।

তুই,তুমি এবং আপনি এই শব্দগুলো আমাদের ব্যবহারিক জিন্দেগীতে ওতপ্রোতভাবে জড়িত । বাংলাদেশ ভারত পাকিস্হান সহ পৃথিবীর অনেক দেশেই এই শব্দগুলো এক সাথে ব্যবহার করা হয় । ফ্রান্স সহ ইউরোপের অনেক দেশেই তুমি ও আপনি শব্দদুটি ব্যবহার হয় । আবার ইংরেজি ও আরবীতে শুধু ইউ এবং ইনতে এক শব্দ দিয়ে তুমি/আপনি'র ব্যবহার করা হয়ে থাকে।

এই শব্দগুলো ব্যবহারের মাধ্যমে আমরা ভালবাসা,আন্তরিকতা ও শিষ্টাচারের পরিচয় দিয়ে থাকি । সাধারনত খুব কাছের মানুষ,পরিচিতজনদের আমরা তুই এবং তুমি দিয়ে সম্ভোধন করি । আবার অনেক সময় আপনি বলেও সম্ভোধন করি । সন্তান তার প্রিয় বাবা মাকে, স্ত্রী তার প্রিয় স্বামীকে আপনি করে সম্ভোধন করে থাকেন । অনেকে তুমি করেও করে থাকেন। বাংলাদেশের বেশীরভাগ মানুষই তুমি ও তুই ব্যবহার করে থাকেন । যেখানে ছোটরা বড়দের আপনি বলে সম্ভোধন করে সেখানে বড়রা ছোটদের তুমি করেই সম্ভোধন করে । আবার যেখানে ছোটরা বড়দের তুমি করে সম্ভোধন করে সেখানে বড়রা ছোটদের তুই করে সম্ভোধন করে । ভাই বোনদের মধ্যে তুই ,তুমি'র সম্ভোধন হয় অধিকহারে।

বর্তমান সময়ে কিছু অধুনা (তাদের দৃষ্টিতে) পরিবারে তুই এর হয়ে থাকে । দেখা যায় ছোট বড় ভাই/বোনের কোন পরিচয় নেই সবাই একে অপরকে তুই বলে সম্ভোধন করছে এবং নাটক সিনেমাতে তার ব্যবহার সবচেয়ে বেশী । একে অপরে খুব খুবই আপনজন এরকম বুঝাতে গিয়ে এই তুই'র ব্যবহার চলে। কিন্তু কেন ? তুমি এবং আপনি'র মধ্যে কি প্রেম-প্রীতি ভালবাসা নাই ? মানুষতো এই তুই শব্দটা দিয়ে একে অপরে তুচ্ছ তাচ্ছিল্যের ব্যবহার করে থাকে । যে শব্দটা তুচ্ছতাচ্ছিল্যে ব্যবহার হয় সে শব্দ কিভাবে প্রেম-প্রীতি ভালবাসার বন্ধন হতে পারে ।

এই তুই শব্দটা যখন কোন গরিবের মুখে শুনি তখন আমরা অনেকেই নাক ছিটকাই । কিন্তু কোন পয়সাওয়ালা বড়লোকদের মুখে শুনলে তা হয়ে যায় আধুনিক বচন। একবার ভেবে দেখুন তুই সাধারনত আমরা ছোট বুঝাতে সম্ভোধন করি। তাহলে যেসকল পরিবারে একে অপরে সবাই তুই সম্ভোধন করে তারা কি আসলে সকলেই ছোট মানসিকতার ?

তুমি সম্ভোধনটা সব সময় যেন মানুষকে কাছে টানে। যেসকল পরিবারে মায়া মমতার বন্ধন সুদৃঢ় সেসকল পরিবারে বেশীরভাগ সময় তুমি ব্যবহার হয়ে থাকে । আর যেখানেই তুমি আছে সেখানে আপনি'র ব্যবহারও সচরাচর শুনা যায়। আপনি ব্যবহারের মাধ্যমেই কিন্তু আমরা একে অপরকে সম্মান করে থাকি । আমার কাছে যদি দুনিয়ার সবচেয়ে সম্মানিত মানুষ হয়ে থাকেন আমার বাবা মা, তাহলে আমাকেতো প্রথমেই আমার বাবা মাকে দিয়েই আপনি শুরু করা দরকার। আমি যখন আপনি করে আমার বাবা মা কে সম্ভোধন করে সম্মানিত করবো তখন তারা আমাকে তুমি বলে সম্ভোধন করবেন তখন কিন্তু আমারই মর্যাদা বৃদ্ধি পেল । যখন অন্যরা শুনবে আমার বাবা মা'ই আমাকে তুমি করে বলছে,তখন অন্যেরা আমাকে তুই করে বলার সাহস পাবেনা।

অনেকে আবার বন্ধু বান্ধবের মধ্যে তুই সম্ভোধনে সাচ্ছন্দবোধ করেন। আসলে বন্ধু বান্ধবরা একে অপরকে নিজের থেকে বেশী মর্যাদা দিতে চায় না বলেই তুই সম্ভোধন করে । খোজে দেখুন যে সকল বন্ধু বান্ধবের মধ্যে তুই'র ব্যবহার হয়ে থাকে তাদের মধ্যে কলহ বেশী দেখা যায়, যারা তুমি'র ব্যবহার করে তাদের থাকে । তুমি বলার মাধ্যমে একে অপরের সাথে যে সৌহার্দপূর্ণ সম্পর্ক সৃষ্টি হয় , সেই সম্পর্ক তুই সম্ভোধনকারীদের মধ্যে কম থাকে ।

বাবা মা,ভাই বোন, প্রিয়জনদের তুমি বলাতেও দুষের কিছু দেখিনা। কিন্তু কেন আমরা তুই'র মধ্যে নিয়ে আসবো ? তুই শব্দটাকে রেখে দেইনা তুচ্ছ তাচ্ছিল্যের ব্যবহারের জন্য।

বিষয়: বিবিধ

২২৭৫ বার পঠিত, ৪৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

250513
০৩ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:৫৩
সন্ধাতারা লিখেছেন : What an excellent post vhaiya!! I do have same concept like you. I have been experienced in my family. My father always called us tumi instead of tui. I do not somebody might not agree with me but personally I do prefer tumi than tui. Jajakallah.
০৩ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:০০
194683
প্যারিস থেকে আমি লিখেছেন : অসংখ্য ধন্যবাদ । আমাকে কেও তুই সম্ভোধন করলে আমি রীতিমত বিব্রত হই । আমার প্রাণটা জুড়ে যায় যখন মা বলে বাবা তুমি কেমন আছ? যদিও আমি আমার মাকে তুমি করেই সম্ভোধন করি।
250518
০৩ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:০০
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৩ আগস্ট ২০১৪ রাত ১১:২৪
194771
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।
250521
০৩ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:২৭
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : তুই শুনলে আমার মাথা গরম হয়ে যায়।
আর আপনি তো ভাই আমাকে ও আপনি বলেন যা আমাকে লজ্জা দেয় ।
০৩ আগস্ট ২০১৪ রাত ১১:৩৩
194777
প্যারিস থেকে আমি লিখেছেন : আস্তে আস্তে একদিন হয়তো তুমি তে চলে আসবো।
250527
০৩ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
শেখের পোলা লিখেছেন : ভাল লাগলো৷ অনেকে নাকি জুতাকেও সন্মান দিয়ে বলে, তুমি চলে গেলা আর জুতা রয়ে গেলেন৷
০৩ আগস্ট ২০১৪ রাত ১১:৩৪
194782
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই জুতার যে কদর দিন দিন বাড়তেছে। বড় বড় মানুষের উপর যে হারে জুতা....।
250529
০৩ আগস্ট ২০১৪ রাত ০৮:০০
বাজলবী লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ।
০৩ আগস্ট ২০১৪ রাত ১১:৩৫
194783
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।
250530
০৩ আগস্ট ২০১৪ রাত ০৮:০৯
সজল আহমেদ লিখেছেন : তুই ,তুমি,আপনি ৩টার উপর একটা কোর্স করলাম মনে হচ্ছে ।
সব থেকে এটা ভাললাগছে যে গরীব কেউ যদি তুই বলে তাহলে সেটা দোষের হয়ে যায় আর বড়লোক যদি কেউ তুই বলে সেটা দোষ ধরা হয়না।
হ্যা ঠিক !
আমি সিডরের সময় কারিতাস থেকে দক্ষিনবঙ্গে ছোটখাট একটা দ্বায়িত্ব পাই ।
আমার দ্বায়িত্ব ছিল ,সিডরে বাড়ি ক্ষয় ক্ষতি লিপিবদ্ধ করা অর্থাত্‍ কতগুলো ঘরবাড়ি ভেঙ্গেছে।
আমার যাওয়া আসা ছিল আর্মিদের সাথে ।
একদিন আর্মির একজন সেনা আমার জরিপের সময় এক মুরব্বিকে জিজ্ঞেস করল ,ঐদিকে কেমন ক্ষতি হয়েছে বলতে পারবি ?
আশ্চর্যের বিষয় হল এইযে মেজর সাহেব ও ঐ সেনাকে জিজ্ঞেস করলানা তুমি ঐ বয়স্ক লোকটাকে তুই সম্বোধন কেন করলে ?
০৫ আগস্ট ২০১৪ রাত ০৩:৫০
195257
প্যারিস থেকে আমি লিখেছেন : পীর এবং সরকারী চাকুরিজীবি বিশেষ করে পুলিশ বা সেনা সদস্য তাদের বেশীরভাগই এরকম। একজন অনেককেই দেখেছি তাদের থেকে বয়েসে বেশী একজন মুরব্বি এসে পা ধরে সালাম করছেন আর তিনি পা বাড়িয়ে দিয়ে সালাম গ্রহন করছেন।
আর পুলিশ বা সেনা সদস্যদের আচরনে মনে হয় ওরা খুবই নিচু পরিবারের সন্তান।
250543
০৩ আগস্ট ২০১৪ রাত ০৮:৫৯
প্রবাসী মজুমদার লিখেছেন : এটি আমাদের বাস্তবতা। বাংলা ভাষায় তুই তুমি আর আপনি শব্দের বিড়ম্বনা অনেক পুরোনো। বড় সমস্যাও। অফিসে পদবীর পদভারে গদগদ মানুষগুলো অনেক বয়স্ক লোকদেরকেও তুমি বলতে দেখে খুব ইসস্তত বোধ করি। মনে জয় এ জাতি বুঝি ভদ্রতা জানেনা। অনেক জায়গায় এটি বস সুলভ আচরনে আইকন হিসেবে ব্যবহার হয়। যাইহোক। ধন্যবাদ বিষয়টি তুলে ধরার জন্য।
০৫ আগস্ট ২০১৪ রাত ০৪:২২
195259
প্যারিস থেকে আমি লিখেছেন : তুই তুমি এবং আপনি এই ভাষা প্রয়োগে বুঝা যায় আমরা কে কতটা শিষ্টাচার জানি। কিন্তু শিক্ষিতরা যখন শিষ্টাচার দেখায়না তখন খারাপ লাগে আমাদের শিক্ষা ব্যবস্হার দৈন্যদশার জন্য।
250545
০৩ আগস্ট ২০১৪ রাত ০৯:০৬
এবেলা ওবেলা লিখেছেন : তুই শব্দ টা কিন্তু একেবারে আপন বুঝায় - তাই এর ব্যবহারের ক্ষত্রে ভাবনার প্রয়জন পড়ে --- অন্য গুলি গতানুগতিক ---
০৫ আগস্ট ২০১৪ রাত ০৪:২৩
195260
প্যারিস থেকে আমি লিখেছেন : কিন্তু এই তুই শব্দটা যে আমরা তুচ্ছ তাচ্ছিল্যের বেলায় ব্যবহার করি তার কি হবে !
250593
০৩ আগস্ট ২০১৪ রাত ১১:২৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই আপনি,তুমি,তুই এর একাধিক শ্রেনিভুক্ত সম্বোধন পৃথিবীর খুব বেশি ভাষাতে নাই। এই বিষয়ে সৈয়দ মুজতাবা আলি তার "দেশে বিদেশে" গ্রন্থে লিখেছেন। পশতু ভাষায় ইংরেজি ইউ এর মত একটিই সম্বোধন তো।বেদুইনদের আরবিতেও তাই। তিনি এর ব্যাখ্যা দিয়েছিলেন। ইংরেজ স্বাধিন,আরব বেদুঈন ও তাই আর পাঠানদের ব্যাক্তিস্বাধিনতা তো প্রবাদতুল্য তাই এসব দেশের ভাষায় মানুষের মধ্যে শ্রেনিবিভাগ নাই। কিন্তু ভারতবর্ষ পরাধিন তাই এই ভুখন্ডের ভাষায় ও শ্রেনি সম্বোধন আছে।
আসলেই এই সম্বোধন এর ব্যবহার আমাদের মধ্যে অনৈক্য সৃষ্টিতে বিশেষ অবদান রাকছে।
০৫ আগস্ট ২০১৪ রাত ০৪:২৪
195261
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার শিক্ষনীয় মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।
১০
250617
০৪ আগস্ট ২০১৪ রাত ১২:১৮
আফরা লিখেছেন : তুই কথাটা আমার ও ভাল লাগে না আবার আপনি টাও কেমন যেন পর পর লাগে তুমি টাই ভাল ।
০৫ আগস্ট ২০১৪ রাত ০৪:২৫
195262
প্যারিস থেকে আমি লিখেছেন : তুমিটাই মহব্বতের। তাই বলে অপরিচিত জনদের আপনি বলাই শ্রেয়।
১১
250639
০৪ আগস্ট ২০১৪ রাত ০৩:৫৭
আবু তাহের মিয়াজী লিখেছেন : তুই শব্দটা যখন কোন গরিবের মুখে শুনি তখন আমরা অনেকেই নাক ছিটকাই । কিন্তু কোন পয়সাওয়ালা বড়লোকদের মুখে শুনলে তা হয়ে যায় আধুনিক বচন। একবার ভেবে দেখুন তুই সাধারনত আমরা ছোট বুঝাতে সম্ভোধন করি। তাহলে যেসকল পরিবারে একে অপরে সবাই তুই সম্ভোধন করে তারা কি আসলে সকলেই ছোট মানসিকতার ?


একদম ঠিক বলেছেন। Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up
০৫ আগস্ট ২০১৪ রাত ০৪:২৫
195263
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ সাপোর্ট করার জন্য ।
১২
250646
০৪ আগস্ট ২০১৪ সকাল ০৫:৫১
লেখার আকাশ লিখেছেন : অনেক ভাল লাগল লেখাটি।
০৫ আগস্ট ২০১৪ রাত ০৪:২৫
195264
প্যারিস থেকে আমি লিখেছেন : অনেক ধন্যবাদ আপনাকে।
১৩
250824
০৪ আগস্ট ২০১৪ বিকাল ০৪:৫৪
দিশারি লিখেছেন : চমৎকার
০৫ আগস্ট ২০১৪ রাত ০৪:২৬
195265
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।
১৪
250967
০৪ আগস্ট ২০১৪ রাত ১০:৩০
চিরবিদ্রোহী লিখেছেন : গভীরভাবে উপলব্ধি করেছেন বোঝাই যাচ্ছে।
অনেক সুন্দর লেখা। জাযাকাল্লাহ খইর
০৫ আগস্ট ২০১৪ রাত ০৪:২৬
195266
প্যারিস থেকে আমি লিখেছেন : শুকরিয়া।
১৫
251068
০৫ আগস্ট ২০১৪ রাত ০৪:০৩
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো
০৫ আগস্ট ২০১৪ রাত ০৪:৩৫
195267
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনিও বলছেন,ধন্যবাদ।
১৬
251233
০৫ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:২০
আবু আশফাক লিখেছেন : সচেতনতামূলক পোস্টের জন্য ধন্যবাদ।
০৫ আগস্ট ২০১৪ রাত ১০:৩৭
195489
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনাকেও অসংখ্য ধন্যবাদ।
১৭
251688
০৬ আগস্ট ২০১৪ রাত ১০:১৫
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : তুই, তুমি, আপনি তিনটাতে তিন রকমের মজা, তিন রকম অনুভূতি!
০৭ আগস্ট ২০১৪ রাত ০১:২৩
195891
প্যারিস থেকে আমি লিখেছেন : হতে পারে।তবে তুমিটাই ভালো।
১৮
252403
০৮ আগস্ট ২০১৪ রাত ১১:২৪
বৃত্তের বাইরে লিখেছেন : আপনজনদের সাথে তুই এর ব্যবহারটা বেশি আন্তরিক মনে হয়। তবে বাবা-মা যখন তুই থেকে তুমিতে আসে তখন বুঝি কোন বিষয়ে উপদেশ শোনার সময় হয়েছে।
০৯ আগস্ট ২০১৪ রাত ১০:৪০
196836
প্যারিস থেকে আমি লিখেছেন : বন্ধু বান্ধবের মধ্যে তুই সম্ভোধনে সাচ্ছন্দবোধ করেন। আসলে বন্ধু বান্ধবরা একে অপরকে নিজের থেকে বেশী মর্যাদা দিতে চায় না বলেই তুই সম্ভোধন করে । খোজে দেখুন যে সকল বন্ধু বান্ধবের মধ্যে তুই'র ব্যবহার হয়ে থাকে তাদের মধ্যে কলহ বেশী দেখা যায়, যারা তুমি'র ব্যবহার করে তাদের থাকে । তুমি বলার মাধ্যমে একে অপরের সাথে যে সৌহার্দপূর্ণ সম্পর্ক সৃষ্টি হয় , সেই সম্পর্ক তুই সম্ভোধনকারীদের মধ্যে কম থাকে ।
১৯
255733
১৯ আগস্ট ২০১৪ রাত ০১:২২
কাঠ পেন্সিল লিখেছেন : আমার জন্য শিক্ষামূলক একটি পোস্ট।আর তাই নীরবে শিখে নিলাম।

ধন্যবাদ ভাই এরকম একটা পোস্ট করার জন্য।
১৯ আগস্ট ২০১৪ সকাল ০৫:১১
199381
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।
২০
256757
২১ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৫০
আওণ রাহ'বার লিখেছেন : সিনিওর জুনিয়র তুই তুমি আপনি নিয়ে কত যে মারামারি দেখেছি এ জীবনে!!!!!!
২১ আগস্ট ২০১৪ বিকাল ০৫:০২
200400
প্যারিস থেকে আমি লিখেছেন : অনেক পরে এসে গিট্টু বাধতেছো ক্যান ? তয় মুই খুশি হইছি।
২১
256760
২১ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৫৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : অন্নেক ভালো লাগলো Good Luck Good Luck যাজাকাল্লাহু খাইর। Rose Rose Good Luck Good Luck Rose Rose
২১ আগস্ট ২০১৪ বিকাল ০৫:০২
200401
প্যারিস থেকে আমি লিখেছেন : রেডি কমেন্ট হে হা হু হি।
২২
256793
২১ আগস্ট ২০১৪ বিকাল ০৫:৫৫
ইমরান ভাই লিখেছেন : আমার এই গুরু চন্ডালী দোষ আছে Day Dreaming Day Dreaming
২১ আগস্ট ২০১৪ বিকাল ০৫:৫৮
200419
প্যারিস থেকে আমি লিখেছেন : আমারো আছে, তবে আমি তুমি'র মধ্যে।Good Luck Good Luck Good Luck
২৩
256863
২১ আগস্ট ২০১৪ রাত ০৯:৩২
ইমরান ভাই লিখেছেন : আপনার নামে তো আছে "আমি" :-P
২১ আগস্ট ২০১৪ রাত ১০:১৩
200515
প্যারিস থেকে আমি লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File