কার চরিত্রের প্রভাব পড়েছে আজ বাংলাদেশে

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ২২ জুন, ২০১৪, ০৬:২২:৪৫ সন্ধ্যা



উমাইয়া খেলাফতের তিন খলিফা, খলিফা আল ওয়ালিদ ইবনে আব্দুল মালিক,খলিফা সুলাইমান ইবনে আব্দুল মালিক ও খলিফা ওমর ইবনে আব্দুল আজিজ। এই তিন খলিফা ছিলেন তিন ধরনের ব্যাতিক্রমি চরিত্রের। দেখা গেলো তিন খলিফারই চরিত্রের প্রভাব পড়লো গোটা সমাজে,সকল মানুষের মধ্যে। কি এমন চরিত্র ছিলো যা সমাজের ,দেশের মানুষের মাঝে প্রভাব ফেললো ?

খলিফা আল ওয়ালিদ ইবনে আব্দুল মালিক তার চরিত্রের প্রধান বৈশিষ্ট হলো তার সময়ে যে সমস্ত দেশ মুসলমানদের দ্ধারা বিজয়ী হত তিনি সেসব দেশে সফর করতেন এবং সেসমস্ত দেশের কারুকার্যপুর্ন বিল্ডিং দেশে এসে নিজের দেশে নতুন নতুন বিল্ডিং করতেন। এতে করে তার দেশের মানুষের মাঝেও নতুন নতুন বিল্ডিং করার একটা প্রবনতা তৈরী হয়। মানুষের মাঝেও সারাক্ষণ কার বাড়ি কতটা সুন্দর,কার বিল্ডিং বেশী আকর্ষনীয়,কে নতুন করে বিল্ডিং তৈরী করছে তা নিয়ে আলোচনা হত।

খলিফা সুলাইমান ইবনে আব্দুল মালিক তার চরিত্রের অন্যতম বৈশিষ্ট হলো তিনি সব সময় ভালো খাবার দাবার গ্রহন করতেন এবং সুন্দরী মেয়েদেরকে বৈধভাবে বিয়ে করতেন। এখন গোটা সমাজে মানুষের মাঝে একটা প্রবনতা তৈরী হলো সব সময় ভালো খাবারের। কার বাড়িতে কতটা সুস্বাদু রান্নাবান্না হয়,কে কতটা মজাদার খাবার তৈরী করতে পারে তা নিয়ে আলোচনা ও প্রতিযোগিতা শুরু হয়ে গেলো।

ওমর ইবনে আব্দুল আজিজ তার চরিত্রের অন্যতম বৈশিষ্ট হলো তিনি সর্বদা গরিব মানুষের সাহায্য সহযোগিতা করতেন, তাদের খোজখবর নিতেন,মানুষকে সত্য সুন্দরের দিকে আহবান করতেন এবং নিজে সাদাসিদে জীবন যাপন করতেন। এখন দেখা গেলো মানুষের মাঝেও এই প্রভাব পড়েছে। মানুষ এখন একে অন্যের খোজখবর নেয়া, সাহায্য সহযোগিতা করা, ন্যায় ও ইনসাফের দিকে একে অপরকে আহবান করা শুরু করেছে।

এই তিন খলিফার জীবন থেকে আমরা যে শিক্ষা পাই তা হলো কর্তৃত্বশীলদের চরিত্রের প্রভাব পড়ে অধিনস্তদের উপর। এখন আপনি যদি আপনার বাড়ির প্রধান হোন তাহলে আপনার বাড়িতে আপনার প্রভাব পড়বে। আর আপনি যদি একটি জনগোষ্টির প্রধান হোন তাহলে সেই জনগোষ্টিতে আপনার প্রভাব পড়বে। আর আপনি যদি একটি দলের বা একটি দেশের প্রধান হোন তাহলে সেই দলের কিংবা দেশের মানুষের মাঝে আপনার চরিত্রের একটা প্রভাব পড়বেই। আরবীতে একটা প্রবাদ আছে কুল্লু শাইয়্যিন ইয়ারজিয়ু ইলা আছলি যার অর্থ হলো,প্রত্যেক জিনিষ তার মূলের দিকে ধাবিত হয়।

এবার আসি আমার মুল আলোচনায়। আজকের বাংলাদেশের সার্বিক অবস্হা সম্পর্কে আমরা সকলেই সম্যক অবগত। দেশে গুম,খুন যে হারে বৃদ্ধি পেয়েছে তা যেন অতীতের সকল রেকর্ড ভংগ করেছে। ধর্ষন, ইভটিজিং,নারী নির্যাতন সমাজ ব্যবস্হাকে দিনকে দিন অন্ধকারের অতল গহবরে নিমজ্জিত করছে। সন্ত্রাসের কাছে সারাদেশের মানুষ আজ জিম্মি। দুর্নীতি দেশের প্রতিটি স্তরে অক্টোপাশের মত আষ্টেপীষ্টে বেধে রেখেছে। হিংসা আর মিথ্যার বেসাতি ছড়িয়ে পড়ছে সমাজের রন্দ্রে রন্দ্রে। অশ্লীলতা আর বেহায়াপনা যেন হয়ে পড়েছে স্মার্টনেস। রাষ্ট্র ক্ষমতা থেকে শুরু করে দেশের সর্বত্র চলছে দখলের প্রতিযোগিতা।

কিন্তু কেন ? কার সেই চরিত্রের প্রভাব পড়লো বাংলাদেশের মত একটি রক্ষণশীল সমাজ ব্যবস্হায় ? কার চরিত্রের প্রভাবে আজ সারা দেশে গুম খুন চলছে। কার চরিত্রের প্রভাবে আজ নেতা কর্মীর বাসায় বসে মদের আড্ডা আর নারীদের নিয়ে সুখ-সম্ভোগ। কার চরিত্রের প্রভাবে সারা দেশে হিংসা আর মিথ্যার সয়লাব। নেতা কর্মীর প্রতিটা আচরনে হিংসা পরিলক্ষিত। মন্ত্রী এম পি থেকে শুরু করে সকলের মুখেই মিথ্যা বুলি। কার চরিত্রের প্রভাবে সবখানে আজ দখলের রাজনীতি। কার চরিত্রের প্রভাবে সারা দেশে চলছে দুর্নীতির মহোৎসব।

কোন সেই চরিত্র ? কে সেই চরিত্রের অধিকারী। আসুন, সেই চরিত্রকে খোজে বের করি। সেই চরিত্রের মুখোশ উন্মোচন করি বাংলাদেশের প্রতিটা মানুষের কাছে। ধ্বংস করে দেই সেই চরিত্রের সকল অপকৌশল।

বিষয়: রাজনীতি

১৪০২ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

237609
২২ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৪৪
মাটিরলাঠি লিখেছেন : ভালো লাগলো। ধন্যবাদ। জাতি যেমন তাদের নেতারাও তেমন, তাদের জ্ঞানী-গুনী, বুদ্ধিজীবীরাও তেমন। তাদের আলিমরাও তেমন। Sad Sad
২৩ জুন ২০১৪ রাত ০৩:৫০
184319
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।
237615
২২ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : চরিত্র এখন একটি শেখ মুজিব এই চরিত্রের না হলে আপনাকে কারাগারে যেতে হবে ,যেমনটা গেছেন যারা স্বপ্ন দেখতেন ইসলমী আদর্শের সমাজ তৈরী করার নেতা হওয়ার।
অনেক গুরুত্বপূর্ণ লিখার জন্য অনেক ধন্যবাদ
২৩ জুন ২০১৪ রাত ০৩:৫১
184320
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।Good Luck Good Luck Good Luck
237630
২২ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৪৩
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : লেখাটার মর্মার্থ্য যাদের বুঝার দরকার ছিলো তাহারা হয়তো লেখাটা পড়বেন-ই-না আর তাদের বিশেষ করে আমাদের পরধান মন্ত্রীর এইসব হেদায়াতের দরকার হবে না কারন উনি নিযেই এখন হেদায়াতে কামেল উনার ব্যাখাতেই এখন সংবিধান কানধরে উঠবস করে...আর নতুন বিল্ডিং বলেন আর নতুন নারী বলে বঙ্গদেশে এখন নতুন যাহা কিছুই হচ্ছে সবই হচ্ছে ডিজিটাল বাবার কৃপায়...সুন্দর লেখাটির জন্য প্রিয় প্যারিস প্রবাসি ভাইকে আন্তরিক মোবারকবাদ।
২৩ জুন ২০১৪ রাত ০৩:৫২
184321
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ চমৎকার মন্তব্যের জন্য।Good Luck Good Luck Good Luck
237634
২২ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৫১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৩ জুন ২০১৪ রাত ০৩:৫২
184322
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck
237638
২২ জুন ২০১৪ রাত ০৮:০২
আবদুল্লাহ বাংলাদেশী লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৩ জুন ২০১৪ রাত ০৩:৫২
184323
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck
237667
২২ জুন ২০১৪ রাত ০৯:৩০
মনসুর আহামেদ লিখেছেন : ওমর ইবনে আব্দুল আজিজ হতে হবে সবাইকে
২৩ জুন ২০১৪ রাত ০৩:৫৩
184324
প্যারিস থেকে আমি লিখেছেন : কিন্তু কতজনে আর হতে পারছে।
238454
২৪ জুন ২০১৪ রাত ০৮:৩৪
প্রবাসী মজুমদার লিখেছেন : আদর্শহীন ও গন্তব্যহীন এক একনায়কতন্ত্রে বিশ্বাসী রাষ্ট্রনায়ক এ জাতির স্বাধীন চেতা মানুষগুলোর স্বপ্নকে ক্ষুধা দারিদ্র্যতা দিয়ে শেষ করে দিয়েছে। সেই অশুভ যাত্রায় জন্ম নেয়া স্বার্থপর রাজনীতির জারজ সন্তানদের নেতৃত্বের বাংলাদেশ যেন তারই প্রতিছ্চবি।
২৫ জুন ২০১৪ রাত ০৪:৪৯
185075
প্যারিস থেকে আমি লিখেছেন : জনাব অবশেষে এসেছেন। আপনার একটা মন্তব্য আমাকে আরো অন্তত দুটি পোস্ট দেয়ার অনুপ্রেরনা যোগায়।
২৫ জুন ২০১৪ দুপুর ০১:৫৪
185162
প্রবাসী মজুমদার লিখেছেন : কি বলব। খুব ইচ্ছে করে সাহত্যির মাঝে হারিয়ে যাই। কিন্তু সময় আমাকে বেধে রাখে। লিখার জগতে আপনার প্রচেষ্টা আমার ভাল লাগে। কথায় আছেনা, ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুদের অন্তরে। সেই কবি পিতা হয়তবা আপনার মাঝে ঘুমিয়ে আছে। তাই ইসলামী আন্দোলনের এ দিকটা অনেক দুর্বল সেটি আমাদেরকেই পুরণ করতে হবে। প্রয়োজন নিরলস প্রচেস্টা। ধন্যবাদ।
২৫ জুন ২০১৪ বিকাল ০৫:২৬
185224
জোবাইর চৌধুরী লিখেছেন : সহমত,প্রবাসী মজুমদার ভাই। আমি কবির কবিতার অপেক্ষায় প্রহর গুনি। ওনাঁর ভেতর জেগে থাকা শিশুকে জাগিয়ে দিন। প্রিয় দুজন মানুষ আপনাদেরকে অনেক ধন্যবাদ।
২৫ জুন ২০১৪ রাত ০৯:০৭
185345
প্রবাসী মজুমদার লিখেছেন : জোবাইর চৌধুরী মাঝে মাঝে হারিয়ে যায়। অনেক ভাল কিছু লিখার যোগ্যতা থাকলে নিজের কাছে নিজেকে অবমুল্যায়নের কারণে ভেতরের জমানো কথাগুলো বের হয়না। এ যেন নিজের প্রতি নিজের অবিচার।
২৬ জুন ২০১৪ রাত ০১:৩২
185422
প্যারিস থেকে আমি লিখেছেন : জোবাইর ভাইর বিরুদ্ধে আন্দোলন শুরু করতে হবে এজন্য যে মানুষটা এত চমৎকার লিখে অথচ মাঝে মাঝে গাইব হয়ে যায়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File