আপনি জানেন কি আপনার শেয়ার করা প্রিয় মানুষের ছবি দিয়ে ফেবুতে ফ্যাক আইডি খুলা হচ্ছে !

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ১১ জুন, ২০১৪, ০৮:৩৭:২২ সকাল



আজ থেকে মাত্র কিছুদিন আগেও কোন মানুষই তার ছবি,তার পরিবারের কোন মহিলার ছবি অন্য কারো হাতে দিতনা। দেয়াতো দুরের কথা পরিবারের মহিলাদের ফটো দিয়ে যে এ্যালবাম ভরা থাকতো সেই এ্যালবামটা কাওকে দেখানো পর্যন্ত হতনা। অন্য কারো হাতে পরিবারের কোন মহিলার ফটো আছে দেখতে পেলে মারামারি-খুনোখুনি পর্যন্ত হয়ে যেত। এরকম ভুরিভুরি প্রমান আমাদের সকলের সামনেই আছে। কোন বিয়ের অনুষ্টানে বা অন্য কোন পারিবারিক অনুষ্টানে একান্ত আপনজন ছাড়া কেও ছবি তুলতে পারতোনা।

স্ত্রী তার স্বামীকে পর্যন্ত ছবি দিতে লজ্জাবোধ করতো। স্বামী বেচারা স্ত্রীর ছবিটা কত যতন করে মানিব্যাগের এক কোনায় লুকিয়ে রাখতো যাতে করে বন্ধুবান্ধব কেও দেখতে না পারে। শত চেষ্টা করেও প্রেমিক তার প্রেমিকার একটা ছবি নিজের কাছে রাখতে পারতোনা। কোন প্রয়োজনে স্টুডিওতে গিয়ে ছবি তুললে সেখানেও কত রকমের হুশিয়ারী যেন ছবিটা অন্য কারো হাতে না যায়। কোন মেয়ের ছবি তুলা ছেলেদের জন্য ছিলো মহাভারত জয়।

কিন্তু আজ সময় বদলেছে। এতটাই বদলেছে যে আমরা আজ নিজেদের ভালো-মন্দটুকু পর্যন্ত বুঝতে পারিনা। আজ আমাদের অনেকের মোবাইলে অসংখ্য মানুষের ছবি লোড করে রেখেছি। আজ আমরা সকলেই নিজের ছবি অন্যের হাতে তুলে দিতে প্রতিযোগিতা শুরু করেছি ফেসবুকের বদৌলতে। পুরুষ মহিলা সকলেই আমরা আমাদের একান্ত ছবিগুলো পর্যন্ত অন্যের হাতে তুলে দিচ্ছি। নিজেরাতো দিচ্ছিই, তার উপর মোবাইলের বদৌলতে অন্যেরাও ছবি তুলে শেয়ার করছে সকলের সাথে। দেখা গেলো আপনি জানেনই না, আপনার ছবিটা আপনারই কোন প্রিয় মানুষ শেয়ার করে দিচ্ছে ফেসবুকে যা সে মোবাইল দিয়ে তুলে ছিলো। যার কারনে অনেক সময় ছবি শেয়ার করা নিয়ে পরিবারে নানান বিপত্তিও ঘটছে।

সবচেয়ে বড় যে কাজটা হচ্ছে, তাহলো আপনার ছবি দিয়ে ফ্যাক আইডি খুলে সেই পেইজে নানা রকম অশ্লীল ছবি ও স্টাটাস দেয়া হচ্ছে। অথচ আপনি জানেন না। তার জন্য শুধু আপনি দায়ি না। অনেক সময় আপনার ছবি আপনার অনুমতি ব্যাতিরেখে যে কেও ফেসবুকে শেয়ার করছে। বিশেষ করে এই প্রচলনটা দেখা যায় কোন বিয়ের অনুষ্টানে বা সামাজিক কোন অনুষ্টানে যেখানে অবাধে ছবি তুলা হচ্ছে, সেখানের ছবিটিই শেয়ার হচ্ছে আপনাকে না জানিয়ে। শিক্ষিত অশিক্ষিত সকলেই এই কাজটা করছি। কলেজ ভার্সিটির শিক্ষকরা পর্যন্ত ছবি শেয়ার করার প্রতিযোগিতায় নেমেছেন। নিজের স্ত্রীর ছবিতো দিচ্ছেনই , সাথে কোন সামাজিক অনুষ্টানে গিয়েও মোবাইল দিয়ে ছবি তুলে তা ফেসবুকে শেয়ার করছেন। এক্ষেত্রে যার ছবি শেয়ার করছেন তার অনুমতি নেয়াটার প্রয়োজনীয়তাও মনে করছেন না।

অনেকে নিজের বউয়ের ছবি দিয়ে নিচে আবার ক্যাপশন দিয়ে দেন যে মহিলাটি তার স্ত্রী। কেন রে ভাই,আপনার স্ত্রীকে আপনি কেন একটা লাইকের আশায় বা বউ খুব সুন্দর এধরনের একটা কমেন্টের আশায় এভাবে হাজার হাজার মানুষের লোলুপ দৃষ্টির মধ্যে ফেলে দিচ্ছ ! আপনি জানেননা, আপনারর স্ত্রীকে নিয়ে কতজনে কতভাবে মন্তব্য করে।

সেদিন এক পরিচিত মুখের ফেসবুক আইডি দেখলাম।দেখে ভেতরে গিয়ে মাথা খারাপ অবস্হা। ফোন দিয়ে জানতে পারলাম এই আইডি সম্পর্কে সে কিছুই জানেনা। তার কথায় মনে হয়েছে সে সত্যই বলছে। কিন্তু সত্য হোক আর মিথ্যা হোক তার ছবি দিয়ে একটা অশ্লীল পেইজ খুলা হয়েছে সেটাতো সত্য। এখন কি তার আর কিছু করার আছে। মেয়েদের ছবি দিয়ে যে অসংখ্য নোংরা ফেসবুক আইডি পাওয়া যায় যা সত্যিকার অর্থে ঐ মেয়ের না বা এই পেইজ সম্পর্কে সে কিছু জানেনা।কিন্তু তার ছবিটা হয়তো সে নিজে শেয়ার করেছে নতুবা তার পরিবারের কেও,নতুবা তার কোন বন্ধুবান্ধব। আর এভাবেই সে তার মানসম্মান হারাচ্ছে। শুধুমাত্র ছবি দিয়ে অশ্লীল পেইজ করার কারনে অনেক পরিবার ভেংগে গিয়েছে। অনেকে আত্বহত্যা পর্যন্ত করেছে।

আসুন, আমরা আমাদের পরিবারের মহিলাদের ছবি ফেসবুকে শেয়ার করা থেকে বিরত থাকি। অনেক সময় আপনি বিরত থাকলেও অন্য কেও শেয়ার করতে পারে। তাই অন্য কারো মোবাইলে নিজের ছবি যেন না তুলি। কোন বিয়ের অনুষ্টান বা সামাজিক কোন অনুষ্টানে মোবাইলে ছবি তুলা নিয়ন্ত্রন করি। যে বিনা অনুমতিতে ছবি তুলবে বা শেয়ার করবে তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি। আপনি, আমি শুরু করি, দেখবেন আমাদের দেখাদেখি আরো অনেকে এগিয়ে আসছে।

বিষয়: বিবিধ

২৫০১ বার পঠিত, ৪৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

233560
১১ জুন ২০১৪ সকাল ০৮:৪৬
সিটিজি৪বিডি লিখেছেন : এই বিষয়ে আমিও অনেক লিখেছি.......পরিবারের ছবি থাকবে এ্যলবামে ফেইসবুকে নয়............
১১ জুন ২০১৪ সকাল ০৮:৫৮
180194
রাবেয়া বসরী লিখেছেন : লাইক।
১১ জুন ২০১৪ দুপুর ০৩:৫৮
180348
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।
233563
১১ জুন ২০১৪ সকাল ০৮:৫১
ইমরান ভাই লিখেছেন : হিহিহিহি....তাই কোথাও নিজের বা পরিবারের কোন ছবি দেই না... Applause Applause Applause Day Dreaming Day Dreaming

অনেক ধন্যবাদ প্যারিস ভাই। জাজাকাল্লাহুখায়রান।
১১ জুন ২০১৪ দুপুর ০৩:৫৯
180349
প্যারিস থেকে আমি লিখেছেন : অনেক বুদ্ধিমতি তো আপনি।Tongue Tongue Tongue
১১ জুন ২০১৪ বিকাল ০৫:৪৩
180400
ইমরান ভাই লিখেছেন : হিহিহিি...রাজকুমারী বলছি জন্য মাইনড করছেন বুঝি...Don't Tell Anyone Applause Applause
১১ জুন ২০১৪ বিকাল ০৫:৪৬
180402
প্যারিস থেকে আমি লিখেছেন : কে বললো আমি মাইন্ড খাইছি ! Crying Crying Crying
১২ জুন ২০১৪ সকাল ০৮:৪০
180656
ইমরান ভাই লিখেছেন : Rolling on the Floor উপরের কমেন্টসের উত্তরে দেখে তাই মনে হইছিল বাইজান....Rolling Eyes Tongue Tongue
১২ জুন ২০১৪ দুপুর ০২:৩৬
180845
প্যারিস থেকে আমি লিখেছেন : আরে ভাই মজা করলাম।Crying Crying Crying
১২ জুন ২০১৪ দুপুর ০২:৫৮
180853
ইমরান ভাই লিখেছেন : আমিও তো মজা করছিবাম... Crying Tongue
১২ জুন ২০১৪ দুপুর ০৩:২৪
180859
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : হইছে..... এত্তদিন বুঝতে পারলাম, এরাতো দুইজনই আপু.... Love Struck Love Struck Love Struck Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor একজন "বুদ্ধিমতি"..... অন্যজন "রাজকুমারী" Tongue Tongue
১২ জুন ২০১৪ দুপুর ০৩:৪৫
180863
ইমরান ভাই লিখেছেন : হারিকাপু..... ভাল আছেন। আপনাকে অনেক দিন দেখিনা। বাপের বাড়িতে নাইয়োর গেছিলেন। আপনার স্বামী কেমন আছে। বাচ্চাগুলো কেমন আছে । Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১২ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
180980
প্যারিস থেকে আমি লিখেছেন : হারিকাপু ভালো হচ্ছেনা বলে দিচ্ছি।মুই অহন আওলিয়া হইবার পারুম। যদি হইয়া যাই তয় ফু দিয়ে.......।
১৩ জুন ২০১৪ সকাল ০৯:০২
181130
ইমরান ভাই লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor
১৩ জুন ২০১৪ দুপুর ১২:২০
181162
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : তবে ফূ দিয়ে একটা নিজের জন্য আরেকটা ইম্রনাপু’র জন্য “বেবী” নিয়ে আসবেন....... Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor @প্যারিসের রাজকুমারী
১৩ জুন ২০১৪ দুপুর ০১:২৩
181174
প্যারিস থেকে আমি লিখেছেন : তা কি সম্ভব ? যদি আল্লাহ না চাহে। আর হা তোমার জন্যও দেব কিনা একখান ফু।
১৩ জুন ২০১৪ বিকাল ০৪:০২
181207
প্যারিস থেকে আমি লিখেছেন : হারিকাপু লও এবার ঠেলা সামলাও।
১৩ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৪৫
181249
সূর্যের পাশে হারিকেন লিখেছেন :
প্যারিস থেকে আমি লিখেছেন : হারিকাপু ভালো হচ্ছেনা বলে দিচ্ছি।মুই অহন আওলিয়া হইবার পারুম। যদি হইয়া যাই তয় ফু দিয়ে.......।
ফু’র কথা আগে কে বলেছে দেখো...... এখন ফু দিয়ে কি হয় আর কি না হয়..... সেটা সেই আওলিয়াকে জিজ্ঞেস করো.........

প্যারিস ভাইয়া...... মন্তব্যটা ডিলিট করে দিলে ভালো হয়....... সুন্দর দেখাচ্ছে না...... ভেবে দেখুন।
১৩ জুন ২০১৪ রাত ১০:১৩
181274
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : @প্যারিস ভাইয়া...... "তবে ফূ দিয়ে একটা ........... " আছেযে ঐ প্রতিমন্তব্যটাও ডিলিট করে দিন....... সাথে এটাও।
233570
১১ জুন ২০১৪ সকাল ০৮:৫৯
রাবেয়া বসরী লিখেছেন : জাযাকআল্লাহ আল খায়রান। সুন্দর সচেতনতামূলক পোস্ট। Happy
১১ জুন ২০১৪ দুপুর ০৩:৫৯
180350
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ Good Luck Good Luck Good Luck
233637
১১ জুন ২০১৪ দুপুর ১২:০৬
ফেরারী মন লিখেছেন : আপনাদের এইসব আজাইরা প্যাচাল ভালো লাগে না। তাই বলে কি মেয়েরা ঘরের ভিতর বোরকা পড়ে বসে থাকবে? যার যা খুশী করবে।
১১ জুন ২০১৪ বিকাল ০৪:০৪
180356
প্যারিস থেকে আমি লিখেছেন : কিভাবে ভালো লাগবে আপনারাতো পন্য হয়ে বাচতে চান, পুরুষের মনোরন্জনের জন্য নিজেকে বিলিয়ে দিতে চান। আর হা, আমার এই পোস্ট যারা ল্যান্টা হয়ে থাকতে চায় তাদের জন্য নয়,যারা নিজের ইজ্জত সম্মান নিয়ে বাচতে চায় কিন্তু অসচেতনতার কারনে মাঝে মধ্যে আপনাদের খারাপ চরিত্রের শিকার হয় শুধু তাদের জন্য।
233646
১১ জুন ২০১৪ দুপুর ১২:২৫
সন্ধাতারা লিখেছেন : It is a dangerous practice. Thank you for your valuable post.
১১ জুন ২০১৪ বিকাল ০৪:০৫
180358
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ ।
233663
১১ জুন ২০১৪ দুপুর ১২:৫৬
হতভাগা লিখেছেন : সুন্দর মুখের জয় সর্বত্র ।

আর যার সেটা আছে সবাই তার জন্য এক্সাইটেড থাকে ।

নিজের পাড়ার কথা চিন্তা করুন ( একই ভাবে ফেসবুকও) । পাড়ার সুন্দরী মেয়েটিকে দেখতে তো কিশোর থেকে শুরু করে প্রৌঢ় বয়সী লোকেরা তীর্থের কাকের মত বসে থাকতো ।

মেয়েটিও এসব ঠিকই বুঝতো এবং সেভাবেই সে নিজেকে পরিচালিত করতো যেন সবাই তাকে এডম্যায়ার করে যেতে থাকে ।

সাইবার জগতের ফিল্ড অনেক বিশাল । পাড়ার সেই সুন্দরীর তো নিজে এলাকা আগেই জয় করা হয়ে গেছে । এখন বাইরের জগতে সে কতটুকু গ্রহন যোগ্য তা তো সে যাচাই করবেই ।

যারা এরকম অপসরাকে দেখেনি তারা তো তার রুপের কীর্তন গাইবে , লাইক মারবে , কমেন্ট করবে । তার একটু মন খারাপ হলে সমব্যাথি হবে , হাজারে হাজারে সমবেদনা জানাবে । সর্বদা প্রশংসা পেতে ইচ্ছুক নারী এ সুযোগ কেন গ্রহন করবে না ?

এসব ছবি চালাচালি তো ফেসবুক আসার অনেক আগেই শুরু হয়েছে । আগে নায়িকাদের ছবি আসতো , এখন আসে লোকাল সুন্দরীদের যারাই কালক্রমে বিশ্বজয় করে । প্রিয় নায়িকার ছবি সাথে তার বিকিনি পড়া ছবি সংগ্রহে ছিল না- এরকম লোক পাওয়া দুষ্কর ।

কথা হচ্ছে , যার আছে সে দেখাতে চাইবে এবং যারা দেখতে চায় তাদেরকে সেও বন্চিত রাখতে চায় না ।

'' যখন কোন কিছুই থাকে না লুকাবার , তখন অনেক কিছুই আছে দেখাবার''


এসব কথা যারা বলে এবং কোন প্রতিবাদও করে না - আছে কি কোন উপায় এদের ঠেকাবার?
১১ জুন ২০১৪ বিকাল ০৪:০৬
180359
প্যারিস থেকে আমি লিখেছেন : আমার এই পোস্ট যারা ল্যান্টা হয়ে থাকতে চায় তাদের জন্য নয়,যারা নিজের ইজ্জত সম্মান নিয়ে বাচতে চায় কিন্তু অসচেতনতার কারনে মাঝে মধ্যে খারাপ চরিত্রের মানুষের নির্যাতনের শিকার হয় শুধু তাদের জন্য।
233694
১১ জুন ২০১৪ দুপুর ০২:০৮
ইবনে আহমাদ লিখেছেন : শুরুটা আমাকে দিয়ে। আমি তা করি। আমার ঘরওয়ালী এ ব্যাপারে খুবই সচেতন। আলহামদুলিল্লাহ।
আপনার লেখাটা পড়ে হয়তো অনেকের চোখ খুলবে।আপনাকে মোবারকবাদ।
১১ জুন ২০১৪ বিকাল ০৪:০৭
180360
প্যারিস থেকে আমি লিখেছেন : আলহামদুলিল্লাহ আল্লাহপাক আমাকে হেফাযত করেছেন।
233750
১১ জুন ২০১৪ বিকাল ০৪:০৩
জাগো মানুস জাগো লিখেছেন : thanks for making awareness.
১১ জুন ২০১৪ বিকাল ০৪:০৮
180361
প্যারিস থেকে আমি লিখেছেন : হে এজন্য আমাদের সবাইকে জাগতে হবে।Good Luck Good Luck Good Luck
233874
১১ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৪৬
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভাই আমি একজন কে গত কাল বলছিলাম ফটো দিয়ে আপনি ফেবু চালাচ্ছেন বোন যদি এই ফটো দিয়ে অন্য কেউ আইডি করে ? সে জবাবে বলেছিল আমি এসব কেয়ার করিনা।
১১ জুন ২০১৪ রাত ০৮:৪৭
180507
প্যারিস থেকে আমি লিখেছেন : যে কেয়ার করেনা তা জন্য কোন সমস্যা নাই,কিন্তু যে কেয়ার করে তার জন্যতো এই পোস্ট।
১০
233997
১২ জুন ২০১৪ রাত ১২:৩৬
জোবাইর চৌধুরী লিখেছেন : ভালো লাগল। অনেক ধন্যবাদ।
১২ জুন ২০১৪ রাত ০২:৫৯
180631
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
১১
234028
১২ জুন ২০১৪ রাত ০৪:৪১
আবু জারীর লিখেছেন : পরিবারের মেয়েদের ছবি যাতে মিডিয়াতে প্রকাশ না পায় সে দিকে খেয়াল রাখতে হবে।
ধন্যবাদ।
১২ জুন ২০১৪ সকাল ০৬:৪২
180648
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ আপনি এসেছেন এজন্য।
১৩ জুন ২০১৪ সকাল ০৮:০২
181108
মহি১১মাসুম লিখেছেন : শুধু পরিবারের মেয়েদের ছবি কেন? আপনার পরিবারের ছেলেদের ছবিও দিবেন না। যদি কোন বেগানা নারীর লোভাতুর চোখ পড়ে।
১২
234042
১২ জুন ২০১৪ সকাল ০৬:২৯
প্রবাসী মজুমদার লিখেছেন : মেয়েদের ছবি ফেবুতে দেয়ার মানেই নিজেকে নিলামের বাজারে উপস্থাপন করা। এটি কত ভয়াবহ তা বুঝে একটি অঘটন ঘটে যাবার পর। ধন্যবাদ আপনাকে।
১২ জুন ২০১৪ সকাল ০৬:৪২
180649
প্যারিস থেকে আমি লিখেছেন : আল্লাহ আমাদেরকে বুঝার তাওফিক দিন।
১৩
234572
১৩ জুন ২০১৪ রাত ০৮:২০
সূর্যের পাশে হারিকেন লিখেছেন :
#আমরা আমাদের পরিবারের মহিলাদের ছবি ফেসবুকে শেয়ার করা থেকে বিরত থাকি।

#অনেক সময় আপনি বিরত থাকলেও অন্য কেও শেয়ার করতে পারে। তাই অন্য কারো মোবাইলে নিজের ছবি যেন না তুলি।

#কোন বিয়ের অনুষ্টান বা সামাজিক কোন অনুষ্টানে মোবাইলে ছবি তুলা নিয়ন্ত্রন করি।

#যে বিনা অনুমতিতে ছবি তুলবে বা শেয়ার করবে তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি।

#আপনি, আমি শুরু করি, দেখবেন আমাদের দেখাদেখি আরো অনেকে এগিয়ে আসছে।
১৩ জুন ২০১৪ রাত ০৯:৪৭
181269
প্যারিস থেকে আমি লিখেছেন : একই কথাতো আমিও লিখেছি, অথচ আপনি কত সুন্দর করে সাজিয়েছেন। আমার মাথায় কেন আগে আসলোনা।Crying Crying Crying
১৩ জুন ২০১৪ রাত ১০:০৯
181273
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি কি আর এমনি এমনি হাতুড়ি পেটা করি? Time Out Time Out Time Out এখনতো নিজে নেজেই বুঝতে পারতেছেন Love Struck Love Struck যান ... আবার এডিট করে সুন্দর করে নাম্বারিং করে দিন, যাতে সহজেই সবার চোখে পড়ে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো। বুঝেছেন এবার? না করলে এটা চলবে...
১৪
234787
১৪ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩১
বাজলবী লিখেছেন : এক কথায় বলতে হয় যে সবাই নিজের পরিবারের প্রতি সজাগ থাকলে এর প্রতিরোধ করা যাবে।গুরুত্ব পূর্ণ বিষয়ে সবার দৃষ্টি অাকর্ষণ করাই অাপনাকে ধন্যবাদ।
১৫ জুন ২০১৪ রাত ০২:১৪
181574
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File