স্বপ্ন : প্রবাস (দশ) Rose Rose মুরুগের খাঁচায় মানুষের বাস

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ২১ মে, ২০১৪, ০৬:১৮:৩৮ সন্ধ্যা



জীবনের টুকিটাকি শিরোনামের একটি পোষ্টে লিখেছিলাম প্যারিসে আসার পর প্রথম যে বিষয়টি দেখে চমকিত হয়েছিলাম তাহলো রাত সাড়ে ৮ টায়ও মাথার উপর সুর্য্য । আর দ্বিতীয় যে বিষয়টি দেখে চমকিত হই তাহলো তিন তলা বিশিষ্ট খাট। সত্যিই খুবই চমকিত হয়েছিলাম । জেনেছিলাম প্যারিসের সব গুলো ব্যাচেলর ম্যাচেই এভাবে ৩ তলা বা ২ তলা খাট আছে। যদিও এরপর আর ৩ তলা খাট দেখিনি।তবে ২ তলা খাট ৯৯ দশমিক ৯৯ ভাগ ম্যাচে বিদ্যমান।

আমরা কতনা রংগিন স্বপ্ন বুকে একে প্রবাসে পাড়ি জমাই। প্রবাসে আসার পর আমরা বুঝতে পারি প্রবাস কি ? প্রবাসে আসার পর একজন মানুষের প্রথম কাজ হয় তার থাকার ব্যবস্হা করা। তারপর অন্যসব।

আমি জেনেছি বেশির ভাগ প্রবাসীরা কয়েকজনে মিলে ম্যাচ করে থাকেন। ইউরোপের যে সমস্ত দেশে ঘুরার সুযোগ হয়েছে, সব দেশেই দেখেছি একই অবস্হা। কোথাও ২ তলা বিশিষ্ট খাট না থাকলেও এক রুমে ৩/৪ জন থাকতে আমি দেখেছি। আর কোথাও একরুমে ৬ জন পর্যন্ত থাকতেও দেখেছি। দুই রুমের বাসায় ৬ থেকে ৮ জন, তিন রুমের বাসায় ১২ থেকে ১৪ জন, আর চার রুমের বাসায় ১৮ থেকে ২০/২২ জন থাকতেও আমি দেখেছি। শুধু দেখেছি বললে ভুল হবে। একসময়ে আমি নিজেও থেকেছি ওভাবে।

এমনও বাসা আছে যেখানে দাড়াবার কোন যায়গা নাই। এক ধরনের মুরুগের খাঁচার ভেতর যেন আমরা বাস করছি। অনেকেই হয়তো বাধ্য হয়ে থাকছেন, আবার অনেকে দুটো পয়সা বাচানোর জন্য এভাবে থাকছেন। কেননা তার দেশে প্রতি মাসে হাজার হাজার টাকা পাঠাতে হয়। সে না খেয়ে,না পরে,না শুয়ে থাকলেও দেশে তাকে প্রতিমাসে টাকা পাঠাতে হবে।

এমন না যে, ৩/৪ জনে মিলে ২/৩ রুমের বাসায় থাকতে পারবেন না।তিন রুমের একটা বাসার ভাড়া যদি হয় ৯০০ ইউরো তাহলে অনায়াসে ৩ জন বা ৪ জন থাকতে পারবেন। জনপ্রতি পড়বে ২৫০ বা ৩০০ ইউরো। কিন্তু এখানে যদি ৮ জন থাকেন তবে ১০০ বা ১২০/১২৫ জনপ্রতি পড়বে। তাই টাকা সেইভের জন্য আমরা প্রবাসীরা গাদাগাদি করে থাকি। বিশ্বাস করেন শুধু দেশের জন্য,দেশের মানুষের জন্য, নিজের প্রিয়জনের মুখে হাসি ফুটানোর জন্য প্রবাসীরা এই কষ্টের থাকাটাকেও হাসিমুখে মেনে নেন।

প্রবাসে যিনি নতুন আসবেন তাকে সব উপরের তলায় থাকতে দেয়া হয়। আস্তে আস্তে তার অবস্হান পরিবর্তন হয়। আমিও যখন নতুন এলাম তখন আমাকে ৩ তলায় থাকতে হয়েছে। তবে বেশিদিন নয়। আমি ১০ দিন তিন তলায় থেকে বাসা পরিবর্তন করে অন্য বাসায় চলে গেলে সেখানে আমাকে ২ তলায় থাকতে দেয়া হয়। আস্তে আস্তে নিচ তলায় নেমে আসি। আর বর্তমানে আছি পরিবার পরিজন নিয়ে।

বিষয়: বিবিধ

১২৩৮ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

224264
২১ মে ২০১৪ সন্ধ্যা ০৬:২৭
নোমান২৯ লিখেছেন :



মন খারাপ হয়ে গেল । Liar Liar Liar Liar
কারণ ভাইয়া-বাবা প্রবাসে ।
হে আল্লাহ সকল প্রবাসীকে সুস্থ-শান্তি-ভাল রাখ । Praying Praying
২১ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩৬
171511
প্যারিস থেকে আমি লিখেছেন : আমীন।
224271
২১ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : কিছু টাকা বাচানোর জন্য আমরা যে আরো অনেক কিছু করতে বাধ্য সেটা শুধুই আমরা জানি ,,ধন্যবাদ ভাইয়া
২১ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
171513
প্যারিস থেকে আমি লিখেছেন : আস্তে আস্তে সব উঠে আসবে ইনশা আল্লাহ।
224275
২১ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২১ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
171514
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck
224287
২১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : প্রবাসি রা কষ্ট করে টাকা আয় করে। আর দেশে মানুষ দামি মোবাইল আর বিয়েতে ব্যান্ড এর পিছনে সেই টাকা নষ্ট করে। আর মিডিয়াতে তাদেরকে গালি দেয়া হয়।
২১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
171539
প্যারিস থেকে আমি লিখেছেন : আসলেই আমরা এক অদ্ভুত জাতি।
224323
২১ মে ২০১৪ রাত ০৮:২৫
২১ মে ২০১৪ রাত ০৮:৩৩
171559
প্যারিস থেকে আমি লিখেছেন : কেন ভাই ?
224333
২১ মে ২০১৪ রাত ০৮:৩৯
পুস্পিতা লিখেছেন : আপনাদের এই কষ্টের বদৌলতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ বিলিয়ন বিলিয়ন ডলার ছাড়িয়ে। সরকার শুধু খবর নেয় রিজার্ভে কত আছে, কিন্তু যারা এই রিজার্ভ বাড়াচ্ছে তাদের খবর আসলে নেয়না, নিতে চায় না।
২১ মে ২০১৪ রাত ০৮:৫১
171560
প্যারিস থেকে আমি লিখেছেন : আরে, আপনি কিভাবে আমি অদমের পাতায়!!!
224379
২১ মে ২০১৪ রাত ১০:৩০
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : প্রবাসীরা আসলেই অনেক কষ্ট করে। অনেক ধন্যবাদ
২১ মে ২০১৪ রাত ১০:৩৭
171589
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ মন্তব্যের জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File