আবার লিখব,যদি বন্দ্ধ না হয় !

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ২৪ ফেব্রুয়ারি, ২০১৩, ০২:০৩:১০ রাত

এই ব্লগে আমার প্রথম পোষ্ট।

ব্লগ কি ? ব্লগে কি হয় ? কিভাবে লিখতে হয়, শিখেছিলাম এই গত নভেম্বরে।প্রবাস জীবনে আমরা যারা অন্যের কাজ করি তারা খুঁজে খুঁজে ব্লগ বের করে লিখব সে সময় কই ? ইন্টারনেটে বসলে শুধু দেশ বিদেশের খবর আর ফেইছ বুক একটু দেখা হত।

মাঝে মাঝে ফেইছ বুকের বদৌলতে প্রিয় কিছু মানুষের লেখা পড়ে নিতাম।তারা একটি ব্লগে লিখতেন এবং ফেইছ বুকে শেয়ার করতেন।এই সুযোগে আমরা পড়ে নিতাম, আরোও অনেকে পড়েন।

আমার একসময়ের খুব কাছের এক ভাই প্রায়ই একটি ব্লগে লিখতেন এবং শেয়ার করতেন ফেইছ বুকে।তার লেখা পড়তাম, ভালো লাগতো।কিন্তু নিজে লিখি এ চিন্তা মাথায় আসতনা।

আমি আর আমার ঐ প্রিয় ভাই প্রায় ৬/৭ হাজার কিলোমিটার দূরত্বে অবস্তান করছি।তার সাথে দেখা নাই প্রায় ৯ বছর। এখনো আমি তাকে আল্লাহর সন্তুষ্টির জন্যে ভালবাসি এবং সেও আমাকে ভালবাসে বলে আমি মনে করি।তার সাথে আমার মাঝে মধ্যে টেলিফোনে কথা হয়। এখন অবশ্য স্কাইপির মাধ্যমে তাকে দেখি এবং কথা বলি।

তিনিই সেদিন আমাকে ব্লগে লিখার জন্য বলেছিলেন। তার কাছ থেকে যেনে নিয়ে একটি ব্লগে একাউন্ট খুলে লিখা শুরু করি।তারই উৎসাহ-অনুপ্রেরনায় একটার পর একটা লিখা পোষ্ট করি।

ফ্রান্স নিয়ে,ফ্রান্সে বসবাসরত বাংলাদেশীদের নিয়ে একটি ধারাবাহিক লিখা শুরু করেছিলাম।মনে করেছিলাম এ সংক্রান্ত বিষয়ে অনেক কিছুই লিখব।কিন্তু মাত্র ৪ পর্ব লিখার পর ঐ ব্লগটি বন্দ্ধ হয়ে যায়। আসলে বন্দ্ধ হয়নি, সরকার বন্দ্ধ করে দিয়েছে।

মনে খুব কষ্ট পেয়েছিলাম।আমরা যারা বড় মাপের কোন লিখক না, যাদের লিখা সচরাচর কোন পত্রিকা প্রকাশ করবেনা আমাদের অবলম্বন হচ্ছে ব্লগ।মনের মাঝে কত ভাবনাই ঘুরপাক খায়, কত ভাবনা এসে জড়ো হয়, কোন কিছু ভাললাগা বা কোন কিছু ঘৃনা করা এসব বিষয়ে লিখলে কোন পত্রিকায় প্রকাশ হওয়ার সম্ভাবনা যেখানে ক্ষিন সেখানে ব্লগে সহজেই আমি পোষ্ট করতে পারি । আর নিদেন পক্ষে যদি মারাত্বক কোন পোষ্ট নীতিমালা লংগন না করি তাহলে কর্তৃপক্ষ তা প্রকাশ করেন ।

ব্লগে লিখার মাধ্যমে হয়তো বড় কোন লিখক হবনা, কিন্তু আমার মনের ভাবনা গুলোতো অন্যের সাথে শেয়ার করতে পারি। এখানেই আনন্দ, এখানেই খুশী।আর একটি পোষ্টে যখন পক্ষে বিপক্ষে মন্তব্য আসে তখন আরোও ভালো লাগে। আমার সাথে অনেকেই একমত হবেন যে, ঐ মন্তব্য গুলোই একজন ব্লগারকে পরবর্তি লিখার জন্য উৎসাহ দিয়ে থাকে।

বলছিলাম আমার পূর্বের ব্লগটি সরকার বন্দ্ধ করে দিয়েছে।মনে খুব কষ্ট পেয়েছিলাম। অপর ক'টি ব্লগ ঘুরে এসেছি। মন সায় দেয়নি ওগুলোতে একাউন্ট করতে। আমরা যে আদর্শ ও বিশ্বাস ধারন করি, যে সত্য ও সুন্দরের পক্ষে থাকার চেষ্টা করি সেখানে ঐ ব্লগ গুলোতে আমাদের অবস্তান কতটুকু হবে সেই ভয় থেকেই আর একাউন্ট খুলা হয়নি।

আজ আবার সে প্রিয় ভাইটির সাথে স্কাইপিতে কথা হলো, তিনি জানালেন বিডিটুডে ব্লগের কথা। জানার পর ব্লগে ঢুকে গেলাম। ভালো লাগলো তাই একাউন্ট খুলে আবার লিখা শুরু করলাম।

আবার লিখব। কিন্তু মনের মাঝে একটা শংকা থেকে যাচ্ছে, আর তাহলো এখানে কি আমরা নিয়মিত লিখতে পারব। না কিছুদিন পর সরকার এটাও বন্দ্ধ করে দিবে।

ভিজিটর, ব্লগার এবং এই ব্লগের সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক মোবারকবাদ। দোয়া করি এই ব্লগটি যেন বেঁচে থাকে অনন্তকাল।

বিষয়: বিবিধ

১৩০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File