স্বপ্ন : প্রবাস (নয়)Rose দশ বছর আগে বাবার কাছ থেকে বিদায় নিয়ে এসেছিলো,আজ সেই বাবা মারা গেলেন

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ০৩ মে, ২০১৪, ০৪:২২:৫৬ রাত



কত স্বপ্ন বুকে একে আমরা প্রবাসে পাড়ি জমাই। সেই স্বপ্নের কথা গুলো এবং তার বাস্তবতা নিয়েই আমার পর্বগুলো।যদিও আমার লেখার ধারাবাহিকতা রক্ষা হচ্ছেনা। কিন্তু ধারাবাহিকতার চেয়ে বড় কথা হচ্ছে প্রকৃত অবস্তাটা তুলে ধরা। আজকের এই পর্বে লেখার ইচ্ছা ছিলো প্রবাসে এসে মানুষ প্রথম দিকে কি কি সমস্যার সম্মুখিন হয় তা নিয়ে।কিন্তু আজ ঘরের বাহিরে যাওয়ার পর একটা দুঃসংবাদ শুনলাম যা খুবই বেদনার,ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি ।

এই যে আমরা প্রবাসে আসি, কতশত স্বপ্ন বুকে লালন করেই কিন্তু আসি । তার মধ্যে অন্যতম হলো বাবা মায়ের মুখে হাসি ফুটানো। কিন্তু সেই বাবা মা যখন আমাদের না বলে, আমাদের দুরে রেখে তারা আল্লাহর সান্বিদ্ধে চলে যান তখন একজন প্রবাসীর বুকে এক সাগর হাহাকার শুরু হয়। তার উপর বাবা মায়ের সাথে যদি সন্তানের দীর্ঘদিনের দেখাসাক্ষাৎ না হয় তাহলে অবস্তাটা কি দাড়াতে পারে চিন্তা করে দেখুন। আবার যে সন্তানকে বাবা মা প্রবাসে পাঠালেন একটু সুখের আশায় সেই সন্তান যদি লাশ হয়ে ঘরে ফিরে তাহলে বাবা মায়ের মানসিক অবস্তাটা কি হতে পারে ভাবলেই খুব কষ্ট হয় । একটি কথা তো আমাদের সমাজে প্রচলিত আছে যে দুনিয়ার সবচেয়ে ভারী বুজা হলো বাবার কাধে সন্তানের লাশ। আর সেই সন্তানটা যদি হয় প্রবাসী এবং পরিবারের একমাত্র উপার্জনক্রম সন্তান তাহলে অবস্তাটা....................।

অনেক সময় যাদের সুযোগ আছে তারা বাবা মায়ের মৃত্যুতে দেশে চলে যান। নিজে উপস্হিত থেকে বাবা মাকে গোসল- পরিস্কার করেন, কবরস্ত করেন,দোয়া কালাম পড়েন । এতে করে তার মনের হাহাকার একটু দুর হতে পারে।কিন্তু যে সন্তানটি তারা বাবা মায়ের মৃত্যুর সংবাদ শুনে দেশে যেতে পারেনা এবং তার বাবা মায়ের সাথে যদি আজ থেকে দশ বছর আগে দেখা হয় তার মানসিক অবস্তাটা চিন্তা করুন।

আজ সেরকম এক ভাইয়ের বাবার মৃত্যুর খবর জানতে পারি। ভাইটির সাথে ব্যাক্তিগত পরিচয় আছে। আজ তারা বাবা মারা গিয়েছেন। সে তার বাবার কাছে থেকে ১০/১১ বছর আগে বিদায় নিয়ে প্রবাসে পাড়ি জমিয়েছিলো। এই সময়ের মধ্যে সে ইউরোপের কোন দেশে বৈধ হতে পারেনি । যার কারনে দেশেও যেতে পারেনি। হয়তো তার বাবা অধীর আগ্রহ নিয়ে ছেলের অপেক্ষায় ছিলেন । একদিন ছেলে বাড়ি আসবে, সুন্দর দেখে ছেলের জন্য একটা বউ ঘরে তুলবেন,ছেলের মাথায় পাগড়ি পরিয়ে দেবেন । এলাকার ঘরে ঘরে ছেলের বিয়ের দাওয়াত দিয়ে মেহমান খাওয়াবেন। এরকম হাজারো স্বপ্ন হয়তো বাবার মনে ছিলো। ছেলের মনেও হয়তো কতনা সুখ স্বপ্ন ছিলো। কিন্তু সব শেষ। না বাবার স্বপ্ন পুরন হলো, আর না ছেলের স্বপ্ন।

এভাবেই প্রবাসীদের কাছ থেকে না বলে অনেকেই চলে যান। কত আত্বীয় স্বজন মারা যান ,যাদের মৃত্যু সংবাদটা পর্যন্ত জানতে হয় অনেক দেরীতে। বাবা মায়ের মৃত্যু বা আত্বীয় স্বজনের মৃত্যু সংবাদ শুনার পর একজন প্রবাসীর কান্না ছাড়া আর কিছুই করার থাকেনা। হে খুব বেশী কিছু করলে একটি দোয়ার মাহফিল করা হয়। কিছুদিন নিজ থেকে কুরআন তেলাওয়াত করা হয়। এর চেয়ে বেশী কিছু করার যে নেই। সেদিন ও এক ছোট ভাইয়ের বাবার দোয়ার অনুষ্টানে গিয়েছিলাম। হায়রে কি কান্না। আমরা সকলেই কাদলাম,কেদে কেদে যেন বুকের হাহাকার দুর করলাম।

এভাবে অসংখ্য ভাই বন্ধু আছেন যাদের অনেকদিন থেকে তাদের বাবা মায়ের সাথে দেখা হয়নি।কথা হলে বড় করে একটা নিশ্বাস ছাড়েন। তখনই বুঝা যায় তাদের মন কতটা ব্যাকুল হয়ে আছে দেশের জন্য ।

শুধু কি বাবার সন্তান আছেন প্রবাসে ? না, একরম শুধু নয়। অনেক বাবাও আছেন যারা তাদের প্রিয় সন্তানদের দেশে রেখে এই প্রবাসে আছেন দীর্ঘদিন। ইউরোপের কোন দেশে বৈধ হতে পারছেন না বিধায় ৮/১০ বছর হয়ে যাচ্ছে সন্তানদের সাথে দেখা নেই। শুধু মাত্র সন্তানের জন্য তিনি তার সব সুখ আহলাদ বিসর্জন দিয়ে যাচ্ছেন। যদি কোন না কোন ভাবে বৈধ হয়ে যেতে পারেন তাহলে তার সন্তানরাও ইউরোপে চলে আসবে শুধু এই আশায় পড়ে আছেন। তাছাড়া বৈধ না হলেও সন্তানের সুখ আরামের জন্য মাসে মাসে কিছু টাকা পয়সা পাঠাতে পারছেন এটাই বা কম কিসে।

অনেক বাবাও আছেন যারা এত কষ্ট করে নিজের সুখ আহলাদ বিসর্জন দিয়ে সন্তানের সুখের জন্য প্রবাসে থাকেন সেই তারাও অনেকে না ফেরার দেশে চলে যান বাবা মা স্ত্রী সন্তান ও আত্বীয় স্বজনদের না বলেই।

জানি জীবন মৃত্যুতে কারো হাত নেই। কখন কোথায় কিভাবে কার মৃত্যু হবে তা একমাত্র আল্লাহ তায়ালাই জানেন । তবুও মেনে নিতে যে বড়ই কষ্ট হয় । যারা দেখে শুনে তাদের বাবা মা বা সন্তানের লাশ কবরস্ত করেন তারা না হয় মনকে কিছুটা হলেও শান্তনা দিতে পারেন। কিন্তু যে সমস্ত হতভাগা প্রবাসী এই কাজটুকু করতে পারেন না তাদের অন্তরে সারাটি জীবন এই হাহাকার বিরাজ করে এতে কোন সন্দেহ নেই।

আল্লাহ পাক সকল প্রবাসীদের হেফাযত করুন।

বিষয়: বিবিধ

১৩৯১ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

216754
০৩ মে ২০১৪ সকাল ০৭:০৯
শেখের পোলা লিখেছেন : এমন দুঃখ দূর্ভোগ অনেকের কপালেই জোটে৷ বাড়ি যেতা বাধা নেই তবে প্রচুর টাকার দরকার৷ তবুও রওয়ানা হলাম৷ ঢাকা ইয়ার পোর্টে নেমে শুনলাম, আমাকে শেষ দেখা না করিয়েই আল্লাহ তাকে নিয়ে গেছে৷ সময় মিলেয় হিসেবে পেলাম তখন আমরা দুবাই এয়ার পোর্টে ছিলাম৷ তার নয় মাস পর বিনা নোটিশে বাপও চলে গেল৷ দায়ী প্রবাস নয় আমাদের আরও ভাল থাকার খায়েশ আর দেশে কর্মের সংস্থান না থাকা৷
০৩ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০১
165149
প্যারিস থেকে আমি লিখেছেন : খুবই কষ্ট পেলাম আপনার মন্তব্যটি পড়ে।

কিন্তু আমার বুঝে আসেনা, আপনি শেখের পোলা না হয়ে শেখের দাদা হলেন না।
০৪ মে ২০১৪ সকাল ০৮:০১
165303
শেখের পোলা লিখেছেন : দাদা এখনও হয়নি তবে নানা হয়ে গেছি৷
216764
০৩ মে ২০১৪ সকাল ০৭:৩০
হতভাগা লিখেছেন : এতই যখন টান , তাহলে বিদেশে যায় কেন ? দেশে কি চেষ্টা করেও থাকা যাচ্ছিল না ?

আর এইসব টান থাকলে তো বিদেশে টেকাও মুশকিল হবে ।

অলস বাংলাদেশীরা সবসময়ই তৈরি জিনিস পেতে চায় । নিজেরা তৈরি করে নিতে পারে না ।
০৩ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০১
165150
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাইরে,আছেন হয়তো সুখে তাই বলতে পারছেন এভাবে। যারা প্রবাসে আছে তারাই জানে কেন আছে ?
216767
০৩ মে ২০১৪ সকাল ০৭:৪০
আবু জারীর লিখেছেন : দেশে এবং বিদেশে থাকা কালে কয়েকজন নিকটাত্মীয় মারা গেছেন কিন্তু তাদের শেষ দেখা দেখতে পারিনি। সে জন্য ধরেই নিয়েছিলাম বাবাও যদি মারাযান হয়ত তার কবরে মাটি দেয়া আমার ভাগ্যে হবেনা। কিন্তু আল্লাহর এমনই দয়া যে তিনি মৃত্যুর আগে নিজ কুদরতে তাঁর বান্দাকে সন্তানের হাতে তুলে দিয়েছেন।
০৩ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০২
165152
প্যারিস থেকে আমি লিখেছেন : এভাবেই অনেক নিকটাত্বীয় আমাদের চলে যাচ্ছেন, আমরা তাদেরকে শেষ বিদায়টাও জানাতে পারিনা।
216790
০৩ মে ২০১৪ সকাল ০৮:৫৫
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন : এখন সময় এসেছে দেশেই কিছু একটা করার ,
আমি কোরিয়াতে যাচ্ছিলাম, আমার স্ত্রী ছোট বাচ্ছার মতো কাদতে দেখে বাদ দিয়ে দিলাম বিদেশে যাওয়ার,
টাকার চেয়ে পরিবার বড়,
পরিবারের চেয়ে শান্তি বড়,
তাছাড়া প্রবাসীদের সন্তানেরা কেমন যেন হাভাগোভা টাইপের হয়,
স্ত্রীরা হয় অন্যমনস্কা, পরকীয়াশীল,
নিজের মা বাবাকে দেখার বা সেবা যত্ন করার সময় থাকেনা,
এমনকি নিজের স্ত্রী সন্তানকেও,
স্ত্রীর যৌবনওবা কয় বছর থাকে?
যৌবনের অর্ধেকের চেয়ে বেশি সময় প্রবাস থেকে যখন স্বামী দেশে ফিরে তখন পরিবারে নানা সন্দেহের ব্যাসাতি সৃষ্টি হয়,
যা অমূলক,
প্রবাস থেকে দেশে ফিরে এসে একটু সুখ পাওয়ার বদলে পায় অশান্তি ঘ্যানঘ্যানানি
তাই এখন পরিবার ও স্ত্রীরা বুঝতেছে প্রবাশ না থেকে আলুর বর্তা , শাক সব্জি দিয়ে দুঃখে সুখে দেশে পরিবারের পাশে থাকাটা
০৩ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০৩
165153
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার কিছু কথা বলেছেন ভাই। কিন্তু আমার দেশের গরিব মানুষ গুলো প্রবাসে না গিয়ে কি উপায় আছে বলুন।
216955
০৩ মে ২০১৪ বিকাল ০৫:৫৪
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমার প্রানের প্রিয় দাদা -দাদী মারা গেছেন গত এক বছরের মধ্যে কিন্তু আমি শেশ দেখা দেখতে পারিনি।
আল্লাহ আমাদের সকল প্রবাসীদের তারাতারি সফলতার মুখ দেখিয়ে দেশে যাওয়ার তৌফিক দান করুন ,,আমিন
০৩ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০০
165148
প্যারিস থেকে আমি লিখেছেন : আসলেই আমরা আমাদের অনেক আত্বীয় স্বজনকে এভাবে হারাই,শেষ দেখাটাও দেখতে পারিনা।
216992
০৩ মে ২০১৪ রাত ০৮:২৫
চিরবিদ্রোহী লিখেছেন : আমি শুধু সাধারণ একটা প্রশ্ন করবো প্রবাসী ভাইদের প্রতি, আপনারা যারা প্রবাসে দিন যাপন করছেন, দুটো টাকার সন্ধানে হাজারো মাইল পাড়ি দিয়ে, পরিবার পরিজন থেকে দূরে বসবাস করছেন, তারা কি এই দেশে কছিু করতে পারতেন না? যারা প্রবাসে যান, মোটামুটি সবাই কোন না কোন টেকনিক্যাল কাজে দক্ষ, লাখ তিন চার টাকাও খরচ করেন বিদেশে যেতে, অতঃপর সেখানে গিয়ে দিনে ১২-১৪ ঘন্টা কাজ করেন। এই টাকা, এই মেধা, এই শ্রমটা দেশে দিলে কি সম্মানের দুমুঠো ভাত যোগার হতো না?
০৪ মে ২০১৪ রাত ০২:৩১
165266
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই চমৎকার মন্তব্য করেছেন। কিন্তু বাস্তবতা বড়ই কঠিন ও নির্মম।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File