স্বপ্ন : প্রবাস (ছয়) Rose Rose Roseবিদায় মুহুর্ত

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ১৮ মার্চ, ২০১৪, ০৬:৩০:০৪ সকাল

পর্ব পাঁচ



অনেক চেষ্টা সাধনার পর এক সময় ভিসা টিকেট সব কিছুই কনফার্ম হয়। এখন গননা শুরু হয় বিদায়ের তারিখটির। আর যে মাত্র ক'টা দিন পরে বাবা মায়ের আদরের সন্তান, স্ত্রীর একমাত্র ভালোবাসা, সন্তানের আশ্রয়স্হল প্রবাসে পাড়ি দিবে। যত সময় ঘনিয়ে আসে বাবা মা'র অন্তরে অব্যাক্ত কান্নাও শুরু হয়। লোকচক্ষুর অন্তরালে স্ত্রী শাড়ির আচল দিয়ে চোঁখ মুছে। মা ব্যস্ত ছেলেকে কিভাবে সবচেয়ে ভালোটা খাওয়াবেন। বাবা ব্যস্ত বাজারের বড় মাছটা কিভাবে কিনে আনবেন। স্ত্রী ব্যস্ত স্বামীকে কিভাবে আদর সোহাগে ভরিয়ে দেবেন। কেননা প্রবাসে যাওয়ার পর অন্তত ৩/৪ বছর যে আর দেখা হবেনা।বিদায়ের দিনটা যত ঘনিয়ে আসে সকলের পেরেশানিটা তত বাড়ে।

বিদায় তারিখের দু'চারদিন আগে এলাকার মসজিদের হুজুর ডেকে এনে দোয়া মাহফিল ও খাওয়া দাওয়ার আয়োজন করা হয়।যাতে করে ছহি সালামতে তাদের সন্তান নিরাপদে প্রবাস পৌছতে পারে এবং সেখানে গিয়ে হালাল রুজি করতে পারে, সকল সমস্যা থেকে যেন আল্লাহ হেফাযত করেন।মসজিদেও কিছু সিন্নি পাঠানো হয়।

একদিন ঠিকই বিদায় মুহুর্ত এসে হাজির হয়। একটি মাইক্রো ভাড়া করে বাবা মা স্ত্রী সন্তান নিয়ে এয়ারপোর্টে হাজির। যারা আসতে পারেন না তারা বাড়ি থেকেই বিদায় দেন। বিদায় মুহুর্তে কিছু আত্বীয় স্বজন ও পাড়া প্রতিবেশী এসেও হাজির হন। হায়রে! কি কান্নার রুল জারী হয়। সবাই যেন এক সুরে কাঁদে। অনেকেই মাইক্রোর পিছু পিছু হাটে আর কাঁদে। কত ধরনের দোয়া দুরুদ পড়ে বিদায় দেয়া হয়। প্রবাস যাত্রীর হাতে অনেকে আবার হাদিয়া স্বরুপ কিছু টাকা তুলে দেন রাস্তার হাত খরচের জন্য। প্রবাস যাত্রীও বাড়ির সকল ছোটদের হাতে কিছু টাকা তুলে দেন স্নেহের পরশ বশত।

এয়ারপোর্ট পর্যন্ত যারা বিদেশ যাত্রীকে বিদায় দিতে যান তাদের অবস্হাতো আরো করুন। তারা বিদায় মুহুর্তে হাউমাউ করে কাঁদেন। যতবারই এয়ারপোর্ট গিয়েছি ততবারই একই অবস্হার মুখোমুখি হয়েছি। মা সন্তানকে জড়িয়ে ধরে হাউমাউ করে কান্নার দৃশ্য এখনো আমার চোঁখে ভাসে। আর স্ত্রীর করুন চাহনীটা বড়ই বেদনাদায়ক, তা ঘরে হোক আর এয়ারপোর্টে হোক।

সবার কাছ থেকে বিদায় নিয়ে যাত্রী ইমিগ্রেশনের জন্য ভিতরে ঢুকে গেলেও বাবা মা সহ যারাই বিদায় জানাতে এসেছেন তারা কিন্তু এয়ারপোর্টের বাহিরে অবস্হান করতে থাকেন। হয়তো আরো ৩ ঘন্টা পরে বিমান আকাশে উড়বে।তারা ঐ বিমান আকাশে উড়া পর্যন্ত এয়ারপোর্ট থাকবেন। বিমান উড়ার পর চোঁখ মুছতে মুছতে একটা বড় নিশ্বাস ফেলে বাড়ির দিকে মুখ ফেরান। অনেকে কিছু টাকা পয়সার বিনিময়ে হলের ভিতরে ঢুকে যান। আরো বেশী কিছুটা সময় তাদের প্রিয় মানুষটির সাথে থাকতে পারলেন। অনেকে হলের বাইরে থেকে গ্লাসের ভিতর দিয়ে দেখার চেষ্টা করেন। কেওবা এভাবে



একজন বিদেশ যাত্রী তারও মনের অবস্হা কি হয় একটু চিন্তা করে দেখুন। বাবা মা ভাই বোন স্ত্রী সন্তান আত্বীয় স্বজন সবাইকে ছেড়ে যেতে তারও যে বুকটা ছিড়ে যাচ্ছে। আমরা অনেকেই আমাদের কান্নাটা লুকিয়ে রেখে মুখে একটা কৃত্রিম হাসি ফুটিয়ে অন্যদের শান্তনা দেই।

শেষ মুহুর্ত পর্যন্ত প্রিয়জনদের হাত নেড়ে বিদায় জানাই।



এভাবেই আমরা চলে যাই সম্পুর্ন অজানা অচেনা এক দেশে। শুরু হয় আমাদের জীবন যুদ্ধ। কি সেই জীবন যুদ্ধ তা নিয়ে থাকছে আগামির পর্বগুলো। সাথেই থাকুন।

চলবে........

Rose Rose Rose

বিষয়: বিবিধ

১৮৬১ বার পঠিত, ২৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

193829
১৮ মার্চ ২০১৪ সকাল ০৭:০০
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : অনেক ধন্যবাদ Good Luck Good Luck Rose Rose সাথেই আছি Day Dreaming Day Dreaming
১৮ মার্চ ২০১৪ সকাল ০৭:১২
144420
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck
193830
১৮ মার্চ ২০১৪ সকাল ০৭:০৪
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : এত আন্তরিকতা যারা রাখে, সে মা-বাবা, ভাই-বোন আত্মীয়স্বজনদ ও গরীব প্রতিবেশী যারা বিদায় দিতে আসে তাদের একটি হক কিন্তু আল্লাহ জন্য নির্দিষ্ট করে দিয়েছেন ।
"তোমার কাছে জিজ্ঞেস করে, কি তারা ব্যয় করবে? বলে দাও-যে বস্তুই তোমরা ব্যয় কর, তা হবে পিতা-মাতার জন্যে, আত্নীয়-আপনজনের জন্যে, এতীম-অনাথদের জন্যে, অসহায়দের জন্যে এবং মুসাফিরদের জন্যে। আর তোমরা যে কোন সৎকাজ করবে, নিঃসন্দেহে তা অত্যন্ত ভালভাবেই আল্লাহর জানা রয়েছে।" বাকারা ২১৫ ।
১৮ মার্চ ২০১৪ সকাল ০৭:১২
144421
প্যারিস থেকে আমি লিখেছেন : অসংখ্য শুকরিয়া।
193832
১৮ মার্চ ২০১৪ সকাল ০৭:১৩
রাইয়ান লিখেছেন : বিদায় বেলায় পাওয়া কষ্টগুলো আবার জেগে উঠলো আপনার লেখাটি পড়ে ..... আর ছবিগুলো ও এমন দিয়েছেন ! Broken Heart Broken Heart Broken Heart Broken Heart Broken Heart Broken Heart Broken Heart
১৮ মার্চ ২০১৪ সকাল ০৭:২৩
144425
প্যারিস থেকে আমি লিখেছেন : আসলে আমরা যারা প্রবাসী আমাদের প্রত্যেকের জীবনের কিছু না কিছ মিল আছে।
193853
১৮ মার্চ ২০১৪ সকাল ০৯:৩৩
দ্য স্লেভ লিখেছেন : খুব ভাল লাগল,আরও পড়তে পারলে ভাল লাগত
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪৯
144640
প্যারিস থেকে আমি লিখেছেন : অপেক্ষায় থাকুন মশাই।
193875
১৮ মার্চ ২০১৪ সকাল ১০:২৬
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, জাজাকাল্লাহুল খাইরান, অনেক সুন্দর পোস্ট
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫০
144642
প্যারিস থেকে আমি লিখেছেন : ওয়া আলাইকুম আসসালাম। ধন্যবাদ
193907
১৮ মার্চ ২০১৪ সকাল ১০:৫০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কয়েকবারই এই করুন দৃশ্য দেখার দুর্ভাগ্য হয়েছে এয়ারপোর্টে। আমি যাচ্ছিলাম সল্প দিনের প্রশিক্ষন কি ভ্রমনে আর তারা দেশের জন্য রেমিটেন্স আনতে। কিন্তু বিদেশে তাদের যে পরিশ্রমের ফসল দেশে আসছে তা আমরা নষ্ট করছি লেটেস্ট মডেলের মোবাইল আর তথাকথিত ব্রান্ড এর পিছনে।
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫০
144643
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ।
193925
১৮ মার্চ ২০১৪ সকাল ১১:০৮
সিটিজি৪বিডি লিখেছেন : ২০০৩ সালের ২০ ফেব্রয়ারী বিদেশে এসেছিলাম সেই দিন আম্মা এয়ারপোটে আম্মা অনেক কেঁদেছিল। আজ সেই ঘটনা মনে আছে।
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫১
144645
প্যারিস থেকে আমি লিখেছেন : কিছু কিছু যায়গায় সকল প্রবাসীদেরই একটা মিল আছে কি বলেন জনাব।
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৯
144815
সিটিজি৪বিডি লিখেছেন : জি জনাব আপনি ঠিক কথা বলেছেন।
194004
১৮ মার্চ ২০১৪ দুপুর ০১:৫৩
প্রবাসী মজুমদার লিখেছেন : বিদায়ের এ করুণ দৃশ্যটি সত্যিই হৃদয় বিদারক। হ্রদয় ছুয়ে যাবার মত। আরও বেশী খারাপ লাগে বিদেশের মাটিতে পা দেবার পর। সে দৃশ্যটি আজও তাড়িয়ে বেড়ায়।

ধন্যবাদ ভাইজান সব প্রবাসীর বিদায়ের অনুভুতি আপনার মাধ্যমে ফুটিয়ে তোলায়।
১৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫৩
144646
প্যারিস থেকে আমি লিখেছেন : আল্লাহর শুকরিয়া আপনি নিয়মিত হয়ে আমাদের উৎসাহ ও অনুপ্রেরনা দিয়ে যাচ্ছেন। যাযাকুমুল্লাহ
194165
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৫
আবু আশফাক লিখেছেন : বরাবরের মতোই সুন্দর। অনেক ধন্যবাদ। চলতে থাকুক, সাথেই আছি।
১০
194213
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : হুম ,অনেক কষ্টের বিদায় বেলার দৃশ্য ।আমি যখন প্রবাসে আসি আমার মাকে বলেছিলাম আমার ছোট্র ভাই যেন না আসে এয়ারপোর্টে কেন বলেছিলাম মা বুঝতে পেরেছে ।মায়ের কথা সে মানতে বাধ্য। আমার আদরের ভাইটি যখন আমার দিকে থাকিয়েছিল আসার দিন সকালে আমার বুক ফেটে গেছিল।
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
144795
প্যারিস থেকে আমি লিখেছেন : সত্যি একটা কঠিন পরিস্হিতি।
১১
194291
১৮ মার্চ ২০১৪ রাত ০৮:২৭
শেখের পোলা লিখেছেন : এক্কেবারে খাপের খাপ মিলে যায়৷ প্রবাসী সবাই কম বেশী ভুক্ত ভোগী৷ চলুক৷
১৮ মার্চ ২০১৪ রাত ০৮:২৯
144822
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck
১২
194700
১৯ মার্চ ২০১৪ দুপুর ০১:৫৫
জোবাইর চৌধুরী লিখেছেন : বিদায় মূহুর্তের কথা মনে হলে ছুটিতে যেতে ভয় পেতাম।
১৯ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫১
145221
প্যারিস থেকে আমি লিখেছেন : Clownভয়ে কি মুখটা এরকম হয় ?
১৩
195025
২০ মার্চ ২০১৪ রাত ০৩:২৩
আবু তাহের মিয়াজী লিখেছেন : কি মন্তব্য করব....................... Day Dreaming Day Dreaming Day Dreaming Day Dreaming Day Dreaming Day Dreaming Day Dreaming Day Dreaming Day Dreaming
২০ মার্চ ২০১৪ রাত ০৩:৩০
145441
প্যারিস থেকে আমি লিখেছেন : আগামি পর্বে করবেন।Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File