একজন প্রবাসীর বিয়ে:Rose

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ১২ জানুয়ারি, ২০১৪, ০৮:১৮:১৩ সকাল



আলম সাহেব যে বয়েসে বিদেশে পাড়ি জমালেন সেই বয়সটাই ছিলো বিয়ের জন্য উপযুক্ত।কিন্তু কিভাবে করবেন ? বিয়ের জন্য যে অনেক টাকা পয়সার দরকার।তাছাড়া বউ খাওয়ানোর জন্য যে কিছু স্হায়ী উপার্জনের ব্যবস্হাও থাকা চাই।তার যে কোনটিই নেই।না আছে বিয়ের খরচের টাকা,আর না আছে বিয়ের পর বউ খাওয়ানোর মত কোন স্হায়ী উপার্জনের ব্যবস্হা।তাই বিয়ের চিন্তা মাথায় না ঢুকিয়ে ইউরোপে পাড়ি জমানোর ধান্ধা।

একদিন তিনি সত্যিই পাড়ি জমালেন ইউরোপে,তাও আবার ফ্রান্সে।যেখানে বৈধ হওয়ার অন্যতম পন্হা হলো রাজনৈতিক আশ্রয় প্রার্থনা।আর রাজনৈতিক আশ্রয় পেলে বাংলাদেশে যাওয়া দশ বছরের জন্য নিষিদ্ধ।কিন্তু কি আর করা, যেহেতু বৈধ হওয়ার এটাই সহজ পন্হা তাই তিনিও রাজনৈতিক আশ্রয় চাইলেন এবং পেয়েও গেলেন।আর যেহেতু ফ্রান্সে বৈধ হয়ে গিয়েছেন,তাহলে বিয়েটা তড়িৎ করে নেয়াই ভালো।এদিকে আবার প্রবাসে আসার পর থেকেই যে বিয়ের পোকা মাথায় ঢুকে আছে।কবে বৈধ হবেন,আর কবে বিয়ে করতে পারবেন।

বৈধ যেহেতু হয়েই গিয়েছেন তাহলে আর দেরী করা কেন।ঘোষনা হয়ে গেলো আলম সাহেব বিয়ে করবেন,তার জন্য পাত্রী দেখতে হবে।পাত্রী দেখার দায়িত্বও দিয়ে দিলেন পরিবারের উপর।শুধু তিনি তার চাহিদা জানিয়ে দিলেন।

-কনের পরিবার যেন হয় এলাকার একটা পরিচিত পরিবার।

-কনের পরিবার যেন হয় একটা দীনি পরিবার।(আওয়ামী পরিবার কোন অবস্হায়ই না)

-কনে যেন হয় নামাজী এবং দীন ও দুনিয়া সম্পর্কে সম্যখ অবগত।

-কনে পরিবার যেন খুব বড় লোক না হয়,আবার এতটা দরিদ্রও যেন না হয় যে মেয়ের জামাইর কাছে হাত পাতে।

উপরোল্লেখিত চাহিদানুযায়ী কনে দেখতে গিয়ে আলম সাহেবের ছোট ভাই জানালো যে,মেয়েরা সাধারনত বাপের বাড়িতে খুব বেশী নামাজ কালাম পড়েনা,তবে বিয়ের পর ঠিকই পড়ে।

আলম সাহেব জানিয়ে দিলেন,কনে এমন হতে হবে যে স্বামীর বাড়ি এসে নামাজ অন্যদের শিখাবে,পড়াবে।

সে অনুযায়ী কনে খুজা হচ্ছে কিন্তু পরিবারের লোকজন কোন পাত্রী মিলাতে পারছেনা। একদিক হলে অন্যদিক হয়না।

একদিন আলম সাহেবের এক প্রবাসের রুমমেট প্রস্তাব দিলো যে, তার এক আত্বীয় আছে চাহিদার সাথে অনেক কিছুই মিলে যাবে শুধু মেয়েকে পছন্দ হবে কি না।কেননা মেয়ে উজ্জল শ্যামলা।

আলম সাহেব বললেন,ঠিকানা দিন,মা ও বোনদের পাঠিয়ে দেখবো তাদের পছন্দ হয় কিনা।

রুমমেট জানালেন,তার আগে দেখি মেয়েটি রয়েছে কিনা বা এখন তাকে তার পরিবার বিয়ে দিবেন কিনা।

ঠিক আছে তাড়াতাড়ি যেনে নিন।

আলম সাহেবের ঐ কথায় রুমমেট প্রস্তাব পাঠিয়ে দিলেন দেশে কনের বাড়িতে এবং বিয়ে দিতে সম্মত হলে আলম সাহেবের পরিবারের সদস্যদেরকে মেয়ে দেখার পারমিশন চাইলেন।

মেয়ের বাবা রুমমেটের কাছ থেকে আলম সাহেবের সম্পুর্ন বায়োডাটা নিয়ে তাকে অপেক্ষা করতে বললেন।

এই সময়ের মধ্যে আলম সাহেব মেয়ের পরিবার সম্পর্কেও জেনে নিলেন।তার চাহিদা অনুযায়ী অনেকটাই মিলে গেছে এখন যদি পরিবারের লোকজনের মেয়ে পছন্দ হয়,বিশেষ করে মা'র।আর মেয়ের বাবাও যদি বিয়ে দিতে রাজি হন তাহলে আর দেরী হবেনা আশা করা যায়।

কিন্তু মেয়ের বাবা সময় নিতে থাকলেন।

কিছুদিন যাওয়ার পর আলম সাহেব রুমমেটকে ডেকে বললেন, তারা যদি মেয়ে বিয়ে দিতে চায় তাহলে যেন মেয়ে দেখার সুযোগ দেন।আর যদি না চান,তাহলেও যেন জানিয়ে দেন।এতে করে অন্যত্র কনে খুজা হবে।একজনের জন্যতো আর অপেক্ষা করে বসে থাকা যাবেনা।

এই কথায় কাজ হলো এবং মেয়ে দেখার সুযোগ দেয়া হলো।

মেয়ে দেখতে গেলেন আলম সাহেবের মা,চাচা,ছোট দুই ভাই এবং ছোট বোন।

সকলের মেয়ে পছন্দ হলো শুধু সবচেয়ে ছোট ভাইটি ছাড়া।তার কথা হলো ভাইয়ের জন্য আরো সুন্দর মেয়ে চাই।

যেহেতু মা'র পছন্দ হয়ে গেছে তাহলে আর কোন কথা নেই।আলম সাহেব জানিয়ে দিলেন এখানেই বিয়ে হবে।তাছাড়া আলম সাহেবের চাচারও কিন্তু খুব পছন্দ হয় মেয়েকে। আলম সাহেবের বাবা বেচে নেই তাই চাচার গুরুত্ব অপরিসীম।

মেয়ে দেখে ফেরার পথে আলম সাহেব ফোন দিলেন ইমিডিয়েট ছোট ভাইকে মেয়ে সম্পর্কে জানার জন্য। সে মোবাইল রিসিভ করেই দিয়ে দিলো চাচার হাতে।চাচা উচ্ছসিত কন্ঠে সাফ জানিয়ে দিলেন যে মেয়ে তাদের সকলের পছন্দ হয়েছে তাই তিনি মেয়ের বাবাকে কথা দিয়ে আসছেন যে বিয়ে হবে।

আলম সাহেব কি বলবেন চাচাকে।লজ্জায় তিনি কোন কথা বলতে পারছেন না।যে চাচার সামনে দাড়াতে ভয় পেতেন সেই চাচার সাথে বিয়ের কথা, কিভাবে সম্ভব! তাই তিনি শুধু এতটুকু বললেন,ঠিক আছে আপনাদের পছন্দ হলে ভালো।

বিয়ের কথাবার্তা এগিয়ে চলছে।বিয়ের আকদ্ হবে টেলিফোনে।তবে আলম সাহেব দেশে গিয়ে অনুষ্টান করে বউ ঘরে তুলবেন।

একদিন মেয়ের বাবার পক্ষ থেকে প্যারিসে থাকেন একজন আলম সাহেবের কাছে মোহরানার প্রস্তাব করলেন এবং বড় একটা অংক শুনালেন আলম সাহেবকে।

আলম সাহেব শুধু এতটুকুই বললেন, আমি আপনাদের মেয়ে দেখিনি, আগে থেকে আপনাদের সম্পর্কে জানাশুনাও ছিলোনা, শুনেছি দীনদার পরিবার,তাই মোহরানাতেও দীনদারি রক্ষা করতে হবে। (বর্তমান সময়ে মোহরানা হয়ে পড়েছে শুধু লোক দেখানো, যে কার মেয়ের কত টাকা মোহরানায় বিয়ে হয়েছে।এটা যে আদায় করতে হয় না জানেন বর পক্ষ আর না জানেন কনে পক্ষ।তাছাড়া ইউরোপিয়ান হলেতো আর রক্ষা নাই।১৫/২০ লক্ষ টাকার নিচে কোন কথা নাই।)

আলম সাহেবের বেলায় অবশ্য তা হয়নি। মোটামোটি দীনদারী রক্ষা করে একটা অংক সাব্যস্ত করা হয়।

সব আনুষ্টানিকতা শেষে একদিন আকদ হয়ে গেলো।

ও হে , আকদের আগে একদিন আলম সাহেব মেয়ের সাথে ফোনে কথা বলতে চাইলেন। নিজে দেখেন নি,তাই বলে দু'একটি কথাও কি বলবেন না। কথা শুরু হলো মেয়ের সাথে।

§ আসসালামু আলাইকুম ।

মেয়ের জবাব, ওয়া আলাইকুম আসসালাম ।

§ আপনি কেমন আছেন ?

জবাব, আল্লাহর রহমতে ভালো আছি।

হ্যালো,হ্যালো,হ্যালো,পুত,পুত,পুত। আর কোন কথা নেই।লাইনটা কেটে গেলো। বিয়ের পর জানা গেলো যে লাইনটা ইচ্ছে করেই কাটা হয়েছে।

তবে আলম সাহেবের ঐ একটি কথায় মেয়েকে পছন্দ হলো। সাধারনত বাংলাদেশের মানুষ ভালো আছি'র সাথে আলহামদুলিল্লাহ বা আল্লাহর রহমতে ভালো আছি বলেনা।

আকদের সাড়ে ৪ মাস পর আলম সাহেব দেশে গেলেন।যাওয়ার পরদিনই কনে পক্ষ বিশাল ইফতারি নিয়ে বরের বাড়িতে হাজির। উদ্দেশ্য অনুষ্টানের দিন তারিখ ঠিক করা। সিদ্ধান্ত হলো ঈদের ২ দিন পর অনুষ্টান করেই বিয়ের ষোলকলা পূর্ন করবেন। অনুষ্টান হবে আবার উভয় পরিবারের যৌথ উদ্যোগে কোন কমিউনিটি সেন্টারে। এদিকে ঈদের এখনো ১৪ দিন বাকি।এতদিন বিয়ে করা বউ থাকবে তার বাপের বাড়িতে এটা কিভাবে সম্ভব? কিন্তু আলম সাহেব নিজেইতো বর,তাই তিনি কিছু বলতেও পারছেন না। সিলেটে এই একটা কালচার এখনো বিদ্যমান,বর কিছু বলতে পারবেন না । আসলে নিজের বিয়ে সম্পর্কে কিছু বলা যায়ওনা একান্ত বন্ধুবান্ধব ছাড়া।

অনুষ্টান হতে যেহেতু এখনো ১৪ দিন বাকি তাহলে আলম সাহেব কালই যাবেন বউ দেখতে। তিনি গেলেন,বউ দেখলেন। ফিরে আসার পর অনেকেই জানতে চাইলেন,কনে কেমন দেখলে ? পছন্দ হয়েছে কি না ?

আলম সাহেব জবাবে বললেন, আমিতো আর কনে দেখতে যাইনি। তাছাড়া পছন্দ অপছন্দের কথা কেন।আমি গিয়েছি আমার বিয়ে করা বউকে দেখতে।তাকে পছন্দ হয় কি না,তা আমি দেখিনি।এমন কথায় সবাই নিশ্চুপ।

অনুষ্টানের দিন ঘনিয়ে এলো।এর মধ্যে চাচা জানালেন অনুষ্টানের খরচ যেন আলম সাহেব এক তৃতীয়াংশ দেন। শুনে আলম সাহেব চাচাকে একটি হাদীস জানিয়ে দিলেন। হাদীসটি হলো, বিয়েতে বর পক্ষ যেন কনে পক্ষ থেকে বেশী খরচ করে। বিশেষ করে বর পক্ষ যেন ওয়ালিমা করে। যেহেতু অনুষ্টান একসাথে হচ্ছে তাই এখানে বর পক্ষের আর্থিক অংশ গ্রহন বেশী দরকার। আলম সাহেবের কথায় চাচাও নিশ্চুপ।

এভাবেই অনুষ্টানও হয়ে গেলো। আলম সাহেবের বউ ঘরে এলো। বাসর ঘরে যাওয়ার পূর্বে আলম সাহেবের দুলা ভাই এসে আলম সাহেবকে কিছু কান মন্ত্র দিলেন। দুলা ভাই এটাও বললেন, আজ রাতেই যেন বউয়ের কাছ থেকে মোহরানা মাফ করিয়ে নেন। এমন কথা শুনে আলম সাহেব তাদের অজ্ঞতার কথা বিবেচনা করে কোন কথা বাড়ালেন না। শুধু বললেন,ঠিক আছে সেটা দেখা যাবে।

বিয়ের পরদিন আলম সাহেবের এক মামা দুবাই থেকে ফোন করে আশির্বাদ জানালেন এবং আলম সাহেবকে নসিহত করলেন। নসিহতটা এরকম, বউকে ভালোবাসবে কিন্তু কখনো মুখে বলবেনা এবং বুঝতে দেবেনা। এতে করে বউ সব সময় আনুগত্যশীল হয়ে থাকবে ।

এটা কিভাবে সম্ভব আপনারাই বলেন। বউকে ভালোবাসবেন অথচ মুখে বলবেন না যে আমি তোমাকে ভালোবাসি,বুঝতে দেবেননা যে তিনি তার বউকে কতটা ভালোবাসেন। এভাবে কি স্বামী-স্ত্রীর সম্পর্ক দৃঢ় হয়। এভাবে কি মজবুত হতে পারে স্বামী-স্ত্রীর মায়ার বাঁধন।

তবে আলম সাহেব বিয়ের পরদিনই তার বউকে জানিয়ে দিয়েছেন, সে যেন তার প্রতি ভালোবাসার কমতি দেখলে আদায় করে নেয়।কিন্তু কখনো যেন তার মা'র ভালোবাসায়, ভাইবোনের ভালোবাসায় হস্তক্ষেপ না করে। আজ তাদের সুখি সুন্দর পরিবারে একটাই শুধু আক্ষেপ এখনো তাদের কোন সন্তান হয়নি। সকলের প্রতি দোয়ার অনুরোধ জানিয়ে বউকে নিয়ে একটি কবিতা দিয়ে শেষ করছি বিয়ের গল্প।

রাত ১২ টায় ঘরে ফিরি আমি

প্রতিদিন কাজের শেষে

বউ আমার দরজা খুলে দেয়

মুখে একগাল হেসে।

-

আমায় বলে কাপড় পাল্টাও

এসো ধোয়ে মুখ হাত

একটু পরেই আমার মুখে

বউ তুলে দেয় ভাত।

-

আজ কতদিন হয় আমি

খাইনা আমার হাতে

বউ আমার মুখে ভাত দেয়

প্রতিদিন রোজ রাতে।

-

এমন লক্ষি বউ ভাগ্যে জুটে

কপাল ক'জনার আছে

আর কিছুই বললাম না এখন

লোকে কি বলে পাছে।

(কবিতাটি লিখেছিলাম ২৪ মে ২০১৩ তে, ব্লগার লালসালুর বিয়ের পর ছড়ার মন্তব্য ছড়া হিসাবে।)

বিষয়: বিবিধ

৫৪০৫ বার পঠিত, ১১৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

161656
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৫০
ভিশু লিখেছেন : RoseRoseRoseRose
RoseRoseRose
RoseRose
Rose
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৬
115953
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।
161661
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:০০
সিটিজি৪বিডি লিখেছেন : আমার বউ কোনদিন আমাকে ভাত খাইয়ে দেয় নি..আপনি বড় ভাগ্যবান।
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৬
115954
প্যারিস থেকে আমি লিখেছেন : আলহামদুলিল্লাহ।
161678
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:৩৬
রাইয়ান লিখেছেন : সুন্দর স্মৃতিচারণ / গল্প ...... সত্যি অসাধারণ ! আলম সাহেবের মায়াবী পরিবারটির জন্য প্রানঢালা শুভকামনা !
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৭
115955
প্যারিস থেকে আমি লিখেছেন : শুভকামনা থাকলো আপনার জন্যও।
161694
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:১৬
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১২ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৭
115956
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।
161751
১২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৮
আবু তাহের মিয়াজী লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ Rose Rose Rose
১২ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩৬
116019
প্যারিস থেকে আমি লিখেছেন : শুধুই ভালো লাগলো,নাকি সময় নাই।
161814
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৩
সিকদারর লিখেছেন : দারুন!!!! Rose Rose Rose Rose Rose
১২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৬
116098
প্যারিস থেকে আমি লিখেছেন : উফ কি যে ভালো লাগছে।
161827
১২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:১৬
শেখের পোলা লিখেছেন : বেশ বেশ!
১২ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৭
116099
প্যারিস থেকে আমি লিখেছেন :
এখনো রয়ে গেছে
বিয়ের রেশ।
161885
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১২:৫২
জোবাইর চৌধুরী লিখেছেন : সেই আলম সাহেব ও উনার সহধর্মিনীর প্রতি রইল একরাশ শুভেচ্ছা এবং অনেক অনেক শুভ কামনা।
দোয়া করি, আল্লাহ রাব্বুল আলামীন যাতে উনাদের মনের আশা পূর্ন করেন।

ভালো লাগল, "বউকে ভালোবাসবেন অথচ মুখে বলবেন না যে আমি তোমাকে ভালোবাসি,বুঝতে দেবেননা যে তিনি তার বউকে কতটা ভালোবাসেন"।

আমার বউ আমাকে বলে, "সবাই তোমাকে ভালো বলে বলে পাম দিচ্ছে, ওদের কথায় কান দিবানা, শুন, আমি যতদিন না পর্যন্ত তোমাকে ভালো বলব, ততদিন তুমি ভালো হতে পারবেনা। হুমমমমম। মনে রাখিও।
হা হা হা।


১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:৩৩
116542
প্যারিস থেকে আমি লিখেছেন : চৌধুরী সাহেব কে ধন্যবাদ গল্পটি পড়েছেন এজন্য।দোয়া করবেন।
161924
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:৫০
শিকারিমন লিখেছেন : আলেম এবং আলেমার জন্য প্রাণ ঢালা অভিনন্দন
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:৩৩
116543
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনাকেও অসংখ্য ধন্যবাদ।
১০
162124
১৩ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৪৫
দ্য স্লেভ লিখেছেন : ব্যস্ততার মধ্যেও পুরোটা পড়লাম। খুব ভাল লাগল। সমাজে প্রচলিত কিছু কুফর আছে বা ভুল আছে। সেসক কিক আউট করা দরকার। আর মুমিন লোকের জন্যে মুমিনার মত এত মারাত্মক সুপার পুরষ্কার আর হয়না।
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:৩৪
116544
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ ব্যস্ততার মধ্যে থেকেও আমার লেখাটি পড়ে মন্তব্য করেছেন এজন্য।
১১
162157
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৪
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : কনের পরিবার যেন হয় একটা দীনি পরিবার।(আওয়ামী পরিবার কোন অবস্হায়ই না)

কনে যেন হয় নামাজী এবং দীন ও দুনিয়া সম্পর্কে সম্যখ অবগত।
আমার ও একই কাম্য মা বাবাকে জানিয়ে দিয়েছি
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:৩৪
116545
প্যারিস থেকে আমি লিখেছেন : আল্লাহ তোমার মনোবাসনা পূর্ণ করুন, আমীন।
১২
162185
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৩১
ফাতিমা মারিয়াম লিখেছেন : আপনার বিয়ের ঘটনাটি পড়ে বেশ ভালো লাগলো। আপনাদের সংসারে পরিপূর্ণতা আসুক এই দু'য়াই করি। ধন্যবাদ Rose Rose Rose
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০২:৩৫
116546
প্যারিস থেকে আমি লিখেছেন : আল্লাহ আমাদের সকলের মনোবাসনা পূর্ণ করুন, আমীন।
১৩
162329
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:৫২
রেহনুমা বিনত আনিস লিখেছেন : যে আল্লাহর পথে চলার চেষ্টা করে আল্লাহ্‌ তাঁর চলার পথ সহজ করে দেন। Angel
লেখাটা ভাল লাগল Thumbs Up Rose Rose
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১৩
116813
প্যারিস থেকে আমি লিখেছেন : শেষের অংশটুকুর জন্য দোয়া করবেন।
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:০৭
116922
রেহনুমা বিনত আনিস লিখেছেন : Praying Praying Praying
১৪
162541
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪০
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভালো লাগলো
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৪
116834
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।
১৫
162542
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪২
আলোকিত ভোর লিখেছেন : ভালো লাগলো Happy ধন্যবাদ Rose
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৬
116836
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ ।
১৬
162547
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৯:১১
উম্মু রাইশা লিখেছেন : ভাল,ব্যালেন্সড লিখা
১৪ জানুয়ারি ২০১৪ রাত ০৯:২৭
116855
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ ।
১৭
162565
১৪ জানুয়ারি ২০১৪ রাত ১০:১৮
মোহাম্মদ লোকমান লিখেছেন : স্মৃতিচারণ খুব ভালো লাগলো।
আল্লাহ যেন আলম সাহেবের শেষের আশাটিও পূর্ণ করেন।
১৫ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:০৮
117133
প্যারিস থেকে আমি লিখেছেন : আমীন।
১৮
162651
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:০৮
আকবার লিখেছেন : ঘটনা টি কার আপনার নিজের না তো -- যেটাকে এভাবে সজিয়েছেন --

তারপরও আপনাকে আলম সাহেবের জায়াগায় দাড় করিয়ে পড়তে খুব গর্ব বোধ করছি -- ধন্যবাদ --
১৫ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২২
117137
প্যারিস থেকে আমি লিখেছেন : এমনভাবে বলেছেন , ধন্যবাদ ।
১৯
162658
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:২২
রুবেল আহমদ জুবের লিখেছেন : ভালো লাগলো । Good Luck Good Luck Good Luck
আপনার সাথে পরিচিত হতে পারলে ভাল লাগত ।
১৫ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২৫
117138
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনি আমার ফেবুতে যেতে পারেন।
২০
162684
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:২৮
সাইদ লিখেছেন : অনেক ভালোলাগল।
১৫ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২৬
117139
প্যারিস থেকে আমি লিখেছেন : শুধু ভালো লাগলো ! দোয়ার অনুরোধ থাকলো।
২১
162701
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:১৫
আবু আশফাক লিখেছেন : ভালো লাগলো, ধন্যবাদ।
১৫ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২৬
117140
প্যারিস থেকে আমি লিখেছেন : পড়েছেন তো ?
২২
162719
১৫ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৪
বুড়া মিয়া লিখেছেন : সাঙ্গসারিক জীবনে সুখী হন, দোয়া রইল
১৫ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৫
117145
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ ।
২৩
162793
১৫ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৭
আলোর আভা লিখেছেন : ভাইজান অনেক ভাল লাগল আপনাদের সুখের গল্প শুনে আর দোয়া রইল আল্লাহ আপনাদে নেক সন্তান দান করে আপনাদের সুখকে আরো বৃদ্ধি করে দিক ।আমীন।
১৫ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
117146
প্যারিস থেকে আমি লিখেছেন : আমীন।ধন্যবাদ
২৪
162915
১৫ জানুয়ারি ২০১৪ রাত ১১:০৩
আবু সুমাইয়া লিখেছেন : ভাইরে এতো বিয়ার গোপপো ... বিয়া কেনো এতো মজা... ভালো লাগলো...
১৬ জানুয়ারি ২০১৪ রাত ০৪:০৭
117311
প্যারিস থেকে আমি লিখেছেন : মন চায় আবার বিয়া করি।বিয়া এত মজাআাআাআাআা।
২৫
162934
১৫ জানুয়ারি ২০১৪ রাত ১১:৫৪
Anwarulhaque67 লিখেছেন : চমত্‍কার লেখা।পাত্র পাত্রী অভিভাবক সবার জন্য দিক নির্দেশনামূলক বাস্তবমূখী বিয়ের গল্প। পাত্রের বিয়ের যোগ্যতা,পাত্রী বাছায়ের শরিয়তসম্মত পন্হা, বিয়ের আনুষ্ঠানিকতা সব মিলিয়ে অসাধারণ লেখা। দাম্পত্য জীবন সুখী হোক।
১৬ জানুয়ারি ২০১৪ রাত ০৪:০৭
117312
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ ।
২৬
163762
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৪০
১৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩০
118262
প্যারিস থেকে আমি লিখেছেন : কি আর বলি।
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০২
124302
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : খুঁজে পাইলাম
২৭
163790
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৩৬
ধ্রুব নীল লিখেছেন : দারুন.....।
১৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২৪
118259
প্যারিস থেকে আমি লিখেছেন : এতদিন পর, তবুও এসেছেন যার লাগি ধন্যবাদ।
২৮
164163
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০২:১৫
গন্ধসুধা লিখেছেন : ভালো লাগল।আল্লাহ আপনাদের নেক সন্তান দান করুন Praying
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০২:১৬
118432
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনিই মনে হয় পুরোটা পড়েছেন,ধন্যবাদ।
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০২:২৪
118435
গন্ধসুধা লিখেছেন : অনেকের কমেন্ট দেখেতো আমার মনে হচ্ছে তারা পুরোটাই পড়েছেনHappy
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০২:৪৫
118438
প্যারিস থেকে আমি লিখেছেন : আমি মনে করেছিলাম আপনার মত সবাই দোয়া করে যাবেন,কেননা আমি দোয়ার অনুরোধ করেছিলাতো তাই।
২৯
164249
১৯ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৩৬
বাকপ্রবাস লিখেছেন : বড় লিখা ভয়ে পড়া হয়না, আলম সাহেবের বিয়েটা খেতেই হল, খুব সুন্দর, অনেক তথ্য আছে ভেতরে যা মানুষকে ভাবাবে, ভাল কিছুর জন্য উদ্ভুদ্ধ করবে, একটু রস কম হয়েছে সেটা অবস্য আরো দুই একটা লিখলে চলে আসবে, যেমন ধরুণ ধুম করে ইউরোপ চলে আসলো, ধুম করে দশ বছর চলে গেল, ধুম করে বিয়ে হয়ে গেল, এগুলোকে টান দিলে অবশ্য পর্বের পর পর্ব যাবে সেদিক থেকে এখন মন্দ হয়নি, সব মিলে উপভোগ করলাম, এবার গেলাম ব্রেক ফাস্ট এ, অপিসে এসে ওটা সারি আগে, আজবে আপনার বিয়ার দাওয়াতটা আগে খেলাম
১৯ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩০
118617
প্যারিস থেকে আমি লিখেছেন : ভাই সবাই কি আর রস দিয়ে লিখতে পারে, তাও আপনার মত করে।আমি একজন না হয় রস ছাড়া লিখলাম।আপনি অনেক দাওয়াতের পর এলেন বলে আপনার উপর গোস্সাভিমান যায়নি।
১৯ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:৪৯
118630
বাকপ্রবাস লিখেছেন : Crying Crying Crying Crying
৩০
164644
২০ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪৯
আব্দুল গাফফার লিখেছেন : অ সা ধা রণ লেগেছে , আপনাদের দাম্পত জীবন সুখি হক ,অনেক অনেক দোয়া রইল Praying Praying অনেক ধন্যবাদ
২০ জানুয়ারি ২০১৪ রাত ০১:১১
118881
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
৩১
166087
২৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৫৭
ইক্লিপ্স লিখেছেন : অনেক চমৎকার লিখেছেন। প্রতিযোগিতার জন্য শুভকামনা রইল।
২৩ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৬
120457
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনাদের মত বড় মাপের লেখকরা থাকতে।ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।
৩২
166320
২৩ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২২
জবলুল হক লিখেছেন : পড়লাম। ভালো লাগলো । অনেক ধন্যবাদ ।
২৩ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:৫৬
120458
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনাকেও
৩৩
170108
৩০ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:১৩
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : লেখাটা অনেক আগেই পড়েছি। কিন্তু মন্তব্য মামাটাকে এখানে বসানোর সুযোগ হয়ে উঠেনি সেদিন। যাইহোক এখনতো আপুমণিটাকে চিনলাম (ভাবি বলতে ইচ্ছে করেনা আমার)।

দুয়া রইলো আপনাদের দুজনের জন্য Praying Praying আল্লাহ তাআ'লা যেন আপনাদেরকে বেশি করে সুন্দর, মেধাবী, উম্মাহ'র লিডারশীপ দিতে সক্ষম এমন সন্তান দান করেন, আমীন Praying Praying
৩০ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৪
124163
প্যারিস থেকে আমি লিখেছেন : আমীন,চমৎকার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।
৩৪
172383
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:০৯
প্রিন্সিপাল লিখেছেন : চমৎকার। অনেক ধন্যবাদ আপনাকে।

তবে: (লক্ষি বউ) বলাটা মনে হয় ঠিক হবে না।
কেননা সম্ভবত এটা ইসলামী আকীদা বিরোধী। তবে কোন আলেমের নিকট থেকে জেনে নিলে ভাল হয়।
১০ মার্চ ২০১৪ বিকাল ০৪:০৮
141014
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck
৩৫
172404
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:০২
জোবাইর চৌধুরী লিখেছেন : আলম সাহেব কে অনেক অনেক ধন্যবাদ আবারো পড়লাম। বার বার পড়ব, Rose Rose Rose
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫১
126115
প্যারিস থেকে আমি লিখেছেন : তাই নাকি।!
০৩ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:১২
126143
জোবাইর চৌধুরী লিখেছেন : জ্বী আজ্ঞে জনাব। আপনি লিখলেই পড়ব, বারন করলেও পড়ব। রাগ করলে পড়ব। হা হাহা
৩৬
172961
০৪ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৪
জবলুল হক লিখেছেন : খুব ভালো Rose Rose Rose লাগলো । অনেক ধন্যবাদ । Rose
০৫ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৩:৫৯
126739
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনাকেও অশেষ ধন্যবাদ।
৩৭
182542
২৫ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:৪৭
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : ভালো লাগলো লিখাটি পড়ে। দোয়া করি এই অনুভব যেন বেঁচে থাকে আজীবন।
২৫ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৪৭
134999
প্যারিস থেকে আমি লিখেছেন : দোয়া চাই আপনাদের।
৩৮
184978
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:১১
ফাতিমা মারিয়াম লিখেছেন : অভিনন্দন Rose Rose Rose
০১ মার্চ ২০১৪ বিকাল ০৫:০৪
136899
প্যারিস থেকে আমি লিখেছেন : শুকরিয়া।
৩৯
189567
০৯ মার্চ ২০১৪ রাত ০৯:৫৫
ইক্লিপ্স লিখেছেন : অনেক অনেক অভিনন্দন। Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose
০৯ মার্চ ২০১৪ রাত ১০:৫৬
140688
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck
৪০
189588
০৯ মার্চ ২০১৪ রাত ১০:১০
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৯ মার্চ ২০১৪ রাত ১০:৫৬
140689
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck
৪১
189614
০৯ মার্চ ২০১৪ রাত ১০:২৭
সন্ধাতারা লিখেছেন : অপূর্ব আদর্শিক পরিবারের অপূর্ব গল্প, দারুণ উপভোগ্য হয়েছে। সকলের মঙ্গল কামনায়।
০৯ মার্চ ২০১৪ রাত ১০:৫৬
140690
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck
৪২
189647
০৯ মার্চ ২০১৪ রাত ১১:৪৩
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : মোহাম্মদ লোকমান লিখেছেন : স্মৃতিচারণ খুব ভালো লাগলো।
আল্লাহ যেন আলম সাহেবের শেষের আশাটিও পূর্ণ করেন। Thumbs Up
১০ মার্চ ২০১৪ রাত ১২:০২
140741
প্যারিস থেকে আমি লিখেছেন : আমীন। ধন্যবাদ সিবিএফ এর আহবায়ক ।
আমরা কিভাবে সদস্য হতে পারি ?
১০ মার্চ ২০১৪ রাত ১২:০৫
140742
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : নীতিমালা আসবে খুব অল্প সময়ের মধ্যেই । নির্দিষ্ট ফরম পুরনের মাধ্যমে সদস্য হতে পারবেন ।Good Luck
৪৩
189658
১০ মার্চ ২০১৪ রাত ১২:৪৩
আবু তাহের মিয়াজী লিখেছেন : মিষ্টি চাই-মিষ্টি চাই
মিষ্টি চাড়া শুভেচ্ছা নাই!
১০ মার্চ ২০১৪ রাত ০৩:০৮
140785
প্যারিস থেকে আমি লিখেছেন : মিষ্টি পার্টি একটা দিবেন, আপনার আহবানে,যত টাকা লাগে আধা শিক্ষিত মানুষের কাছ থেকে নিবেন, বলবেন আমি বলেছি।
৪৪
189737
১০ মার্চ ২০১৪ সকাল ০৭:২১
রাইয়ান লিখেছেন : অনেক অনেক অভিনন্দন ও দোয়া আপনাদের দুজনের জন্য ! আল্লাহ আপনাদের মনের নেক বাসনাগুলোকে অনাবিল আনন্দময় সব প্রাপ্তি দিয়ে ভরিয়ে দিন , এই কামনা ... Happy Rose Rose Rose Rose
১০ মার্চ ২০১৪ দুপুর ০১:০৯
140933
প্যারিস থেকে আমি লিখেছেন : আমীন।
৪৫
189762
১০ মার্চ ২০১৪ সকাল ০৯:৩১
সজল আহমেদ লিখেছেন : অনেক ভাল লাগল।
১০ মার্চ ২০১৪ দুপুর ০১:০৯
140935
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck
৪৬
189900
১০ মার্চ ২০১৪ দুপুর ১২:০৪
সিটিজি৪বিডি লিখেছেন : আরেকবার পড়লাম ভাইজান। আমি মহান আল্লাহর দরবারে দোয়া করছি আল্লাহ তায়ালা যেন আপনাদের ঘরকে একটি সন্তান দিয়ে আলোকিত করে দেন। মন খারাপ করবেন না। সবিই আল্লাহর ইচ্ছা। আল্লাহর কাছে খাস নিয়তে চাইলে আল্লাহ কাউকে নিরাশ করেন না।
১০ মার্চ ২০১৪ দুপুর ০১:০৯
140936
প্যারিস থেকে আমি লিখেছেন : আমীন।
৪৭
189936
১০ মার্চ ২০১৪ দুপুর ০১:২৮
বাকপ্রবাস লিখেছেন : -কনের পরিবার যেন হয় একটা দীনি পরিবার।(আওয়ামী পরিবার কোন অবস্হায়ই না) Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১০ মার্চ ২০১৪ দুপুর ০১:৪৪
140973
প্যারিস থেকে আমি লিখেছেন : Crying Crying Crying
৪৮
189969
১০ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৯
নিভৃত চারিণী লিখেছেন : ওরে বাবা! ১০০টা মন্তব্য পড়তে পড়তে হাঁপিয়ে গেলুম।অবশেষে আমি ১০১ নাম্বারে!!!
দোয়া রইলো আলম সাহেবের পরিবারের জন্য। আল্লাহ যেন ভালোবাসা আর ভাললাগায় পূর্ণতা দিয়ে দেন।
১০ মার্চ ২০১৪ বিকাল ০৪:০৯
141015
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck
৪৯
190034
১০ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৬
মেঘ ভাঙা রোদ লিখেছেন : এমন লক্ষি বউ ভাগ্যে জুটে
কপাল ক'জনার আছে
আর কিছুই বললাম না এখন
লোকে কি বলে পাছে।

Rose Rose Rose Rose
১০ মার্চ ২০১৪ বিকাল ০৫:৫১
141041
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
৫০
190042
১০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৪
ইবনে হাসেম লিখেছেন : বুড়ো মানুষ বলেই পাঠে দেরী করে ফেললাম। দোয়া করছি, হে মহপ্রভূ আমাদের আলম সাহেবকে সত্ত্বর বাবা হবার তৌফিক দিয়ে দিন, আমিন।
১০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২৪
141060
প্যারিস থেকে আমি লিখেছেন : আমীন।
৫১
190084
১০ মার্চ ২০১৪ রাত ০৮:৫৭
বৃত্তের বাইরে লিখেছেন : খুব ভালো লাগলো বিবাহিত জীবনের স্মৃতিচারণগুলো। অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন Rose Good Luck আল্লাহ্‌ আপনাদের মনের নেক বাসনা, সংসারের সব অপ্রাপ্তিগুলোকে ভালবাসা দিয়ে পূর্ণ করে দিন। দোয়া রইলো আপনাদের দু’জনের জন্য Rose Good Luck Good Luck
১০ মার্চ ২০১৪ রাত ০৯:১৭
141099
প্যারিস থেকে আমি লিখেছেন : আল্লাহ আপনার দোয়া কবুল করুন। আমীন
৫২
190085
১০ মার্চ ২০১৪ রাত ০৯:০৬
হৃদয়ে রক্তক্ষরণ ০ লিখেছেন : এক কথায় অসাধারণ! খুব ভাল লেগেছে
১০ মার্চ ২০১৪ রাত ০৯:১৮
141101
প্যারিস থেকে আমি লিখেছেন : Good Luck Good Luck Good Luck
৫৩
190109
১০ মার্চ ২০১৪ রাত ০৯:৫৬
পবিত্র লিখেছেন :
১০ মার্চ ২০১৪ রাত ১০:১৬
141113
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।
৫৪
190345
১১ মার্চ ২০১৪ সকাল ১১:০৭
বিদ্যালো১ লিখেছেন : valo laglo. Kichu important issue amader Bababe.
১১ মার্চ ২০১৪ দুপুর ০১:৩৭
141426
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File