আমাদের দেশে কোন পুরুষ নেই বলে ওরা আমাকে নিয়ে হাসলো আর আমি চেয়ে চেয়ে দেখলাম

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ১২ অক্টোবর, ২০১৩, ০৭:২৭:০৮ সন্ধ্যা



আমাদের দেশের বর্তমান প্রধানমন্ত্রী মহিলা,বিরুধীদলীয় নেত্রীও মহিলা,জাতীয় সংসদের স্পীকারও মহিলা।১৯৯১ সালের পর থেকে ২০১৩ দীর্ঘ ২৩ বছরের সবকটি সময় দেশের প্রধানমন্ত্রী ও বিরুধীদলীয় নেত্রী হচ্ছেন মহিলা। এ সময়টা আরো কত দীর্ঘ হবে তা আল্লাহই ভালো জানেন।কেননা এই দুই নেত্রী স্বেচ্ছায় অবসরে যাবেন তার কোন লক্ষন দেখতেছিনা,বা তাদের শারিরিক অবস্হায় মনে হচ্ছে আল্লাহ তাদের দীর্ঘায়ূ করে আমাদের শাসন করার জন্য এ দুনিয়ায় পাঠিয়েছেন। তাছাড়া তাদের অবর্তমানেও যে আমরা মহিলা নেতৃত্ব থেকে মুক্তি পাব সেটা বলা খুবই মুশকিল হয়ে পড়েছে।কেননা একদিকে শেখ রেহানা প্রস্তুতি নিচ্ছেন আর অপরদিকে জোবায়দা রহমান।তাই সহসাই আমরা নারি নেতৃত্ব থেকে মুক্তি পাব তা এখন আর চিন্তাও করিনা।

তবে একটি বিষয় নিয়ে চিন্তা করি, আমাদের দেশে কি সত্যিকারের পুরুষ বলতে কেও নেই ? দুই দলেরই বাঘা বাঘা নেতাদের দেখি তাদের নেত্রীদের সামনে গেলে শুধু মিঞাও মিঞাও করেন। আর যারা একটু সাহস নিয়ে কথা বলেন তাদের আর স্হান হয়না দু'দলেই। তারাও পরে কিছু করতে পারেন না, পারেন না কোন কার্যকরি ভুমিকা রাখতে।শুধু মাঝে মধ্যে লম্পজম্প করেন আর পত্রিকায় বিবৃতি দেন। আমরা যাদেরকে বাঘা বাঘা নেতা মনে করি তাদের থেকে অপেক্ষাকৃত তরুন নেতারাই ভালো। কিন্তু নতুন বলেন আর পুরনো বলেন এক যায়গায় এসে সবাই চুপসে যান, আর তা হলো নেত্রী

দুই নেত্রীই তাদের দলের পুরুষ নেতাদের যেভাবে দাবড়ানো দেন মনে হয় কোন প্রাইমারি স্কুলে অংকের স্যার তার ছাত্রদের দাবড়াচ্ছেন। গতকাল আমাদের প্রধানমন্ত্রী এভাবে দাবড়িয়েছেন বর্তমান সময়ের সবচেয়ে বাকপটু নেতা জনাব মাহবুবুল আলম হানিফকে।যে মানুষটা দলের ও শেখ হাসিনার জন্য অবিরত মিথ্যা ও নোংরা কথা বলে থাকেন।মিডিয়ায় যিনি সবসময় বিরুধীদলকে হুমকি দমকি দিয়ে থাকেন।কি না করছেন নেত্রীর জন্য। সেই নেত্রী তাকে দাবড়িয়েছেন আর তিনি মিঞাও মিঞাও করেছেন।

যাক এসব কথা এখন রেখে আমি আমার আসল কথায় আসি।আর তাহলো, আমি যে কাজ করি কাজটা হলো বেশি সংখ্যক মানুষের সাথে কথা বলা। তো সেদিন কথা বলছিলাম ৩ জন তুর্কি মানুষের সাথে। কথার এক ফাকে তারা জানতে চাইলো আমি কোন দেশী। বললাম, আমি বাংলাদেশী।তারা বাংলাদেশকে চিনতে পারলো এবং আমাকে প্রশ্ন করলো তোমাদের প্রধানমন্ত্রীতো মহিলা ? আমি বললাম, হা। আরেকজন প্রশ্ন করলো সম্ভবত তোমাদের দেশে সব সময় মহিলারাই প্রধানমন্ত্রী হয়ে থাকে ? আমি উত্তর দেয়ার আগেই আরেকজন বললো তোমরাতো মুসলমান, তাহলে তোমাদের প্রধানমন্ত্রী কিভাবে সবসময় মহিলা হয়ে থাকে ? তোমাদের দেশে কি কোন পুরুষ নেই ?

একথা বলেই তারা ৩ জনে এক সাথে হাসতে শুরু করলো। আমি আর কি উত্তর দেব খুজে পেলাম না, শুধু চেয়ে চেয়ে দেখলাম। একবার মনে হলো বলে দেই, আমাদের বর্তমান প্রধানমন্ত্রী মহিলা, বিরুধীদলীয় নেত্রী মহিলা, আমাদের সংসদের স্পীকার মহিলা এবং সব সময়ই আমরা মহিলা নেতৃত্ব দিয়ে সামনে এগুবো । একথা গুলো বলে কাপুরুষিত বিরত্ব প্রকাশ করি।

আমাদের পুরুষেরা সব মিঞাও

বিষয়: রাজনীতি

২৩০৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File