যে মা সন্তানের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় থাকে সেই মা'ই যখন বলে বাবা তুমি এসোনা

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ২৭ সেপ্টেম্বর, ২০১৩, ০১:১০:১৭ রাত



মা,কতইনা প্রিয়। একজন মমতাময়ী মা এই পৃথিবীতে সন্তানের জন্য একটা বেহেসত। সেই বেহেসতে মাথা রেখে ঘুমাতে কে না চায়।সারাদিনের ক্লান্তি নিমিষেই দুর হয়ে যায় মায়ের আদর মাখা হাতের পরশ পেলে।

আমরা যারা প্রবাসী তারা কতইনা ভাগ্যাহত। নিজের মা-বাবা, ভাই-বোন, স্ত্রী-সন্তান সকল প্রিয়জনদের দেশে রেখে আমরা এই প্রবাসে এককিত্বে জীবন চালিয়ে যাচ্ছি। আমরা যতই দূঃখ কষ্টে ও একাকিত্বে থাকিনা কেন আমাদের মন ভালো থাকে যদি আমাদের রেখে আসা দেশের মানুষজন ভালো থাকে।

অনায়াসে আমরা ঘন্টার পর ঘন্টা পরিশ্রম করি শুধুমাত্র আমাদের প্রিয়জনদের জন্য। সবকিছু হাসিমুখে মেনে নেই যদি আমাদের প্রিয়জনরা ভালো থাকে। সেই প্রিয়জনরা যদি সামান্য কোন সমস্যা বা রোগে আক্রান্ত হয় তাহলে আমাদের পেরেশানির সীমা থাকেনা। আর সেই প্রিয়জন যদি হন "মা" তাহলেতো ঘুম হারাম।

ঠিক তদরুপ আমাদের মায়েদের অবস্হাও হয়। কোন বাবা-মা'ই চাননা তার সন্তানকে দুরে রাখতে।কিন্তু আমরা গরিব দেশের গরিব মানুষ, ভাগ্যান্বেষনে আমাদেরকে দুরের দেশে আসতেই হয়।বাধ্য হয়ে বাবা- মা তাদের প্রিয় সন্তানকে দুরের দেশে পাঠিয়ে দেন,সন্তানের উন্নত জীবন কামনায়।

সন্তানকে নিজেদের কাছ থেকে দুরে পাঠিয়ে বাবা-মা'ও একমুহুর্ত শান্তিতে থাকতে পারেন না। অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন কখন তাদের সন্তান তাদের কোলে ফিরে আসবে।মধ্য এশিয়ায় যারা আছেন তাদের অন্তত একটা মেয়াদ আছে যে দুই বছর কিংবা চার বছর পর সন্তান আসবে।কিন্তু আমরা যারা ইউরোপের বিভিন্ন দেশে অবৈধ ভাবে আছি, তারা কবে বৈধ হবে আর দেশে যাবে তার কোন নিশ্চয়তা নেই।যার কারনে প্রতিটি বাবা-মা মনের মাঝে প্রচন্ড অসহায়ত্ব নিয়ে অধীর আগ্রহে অপেক্ষা করেন কখন তাদের সন্তান বৈধ হবে আর দেশে আসবে।

একদিন ঠিকই অপেক্ষার পালা শেষ হয়,সুখবর আসে তাদের সন্তান বৈধ হয়েছে, এখন আর দেশে তাদের কোলে যেতে কোন বাঁধা নেই।কিন্তু বিধি বাম! আমাদের অতি আপনজন মা'কে হতে হয় কঠোর।মা'ই মোবাইলে ফোন করে বলে দেন বাবা তুমি এখন দেশে এসোনা। মায়ের মন অজানা আশংকায় শংকিত হয়। মা ভাবেন তার সন্তান দেশে গেলেই পুলিশ তাকে গ্রেফতার করবে,নির্যাতন করবে,নতুবা ছাত্রলীগ-যুবলীগের সোনার(!) সন্তানেরাতো আছেই।

হা প্রিয় পাঠক, আমি একটুও বাড়িয়ে বলছিনা। আমার ছোট ভাই মাত্র কিছুদিন হয় রেসিডেন্ট কার্ড পেয়েছে। তার জন্য অনেকদিন থেকে মা অপেক্ষায় ছিলেন,কিন্তু সেদিন ফোনে বলে দিয়েছেন এই মুহুর্তে দেশে না যেতে। নির্বাচনের আর বেশি বাকি নেই তাই সরকার পরিবর্তন হওয়ার পর যেন দেশে যায়।

সেদিন আমার খুব কাছের এক মানুষের ফেসবুকে ষ্টেটাস দেখলাম, তিনি লিখেছেন যে তার মা এখন দেশে যেতে নিষেধ করেছেন।শুধু কি তিনি ? অনেকের ফেসবুকে এরকম কথা শেয়ার করতে দেখেছি।

একটু চিন্তা করে দেখেন আমাদের দেশটা আজ কোন পর্যায়ে গিয়ে পৌছিয়েছে।তা নাহলে কি, যে মা সন্তানের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন সেই মা'ই আবার বলেন, বাবা তুমি এসোনা।

বিষয়: বিবিধ

৩২৮২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File