নষ্ট সমাজের নষ্ট বাসিন্দা আমরা নষ্ট হয়েই বাঁচতে চাই

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ১৮ আগস্ট, ২০১৩, ০৬:০৩:০৩ সকাল

কয়দিন থেকে মনটা মোটেও ভালো না। ব্যাক্তিগত কিছু সমস্যায় দিন যাচ্ছে। তার মাঝে মিশরের বর্তমান অবস্তায় মনটা একেবারে মরে গেছে যেন।আর বাংলাদেশের অবস্তাতো প্রতিনিয়ত মনকে খুরে খুরে খাচ্ছে।যার কারনে ব্লগেও নিয়মিত হতে পারছিনা। মাঝে মধ্যে ব্লগ খুলে পড়ার আমন্ত্রন গুলো পড়ছি আর ভালো লাগলো রেডিমেট মন্তব্যটা সকলকে দিয়ে যাচ্ছি।

আমার মনটা ভালো নেই বলে গতকাল আমার প্রিয় মানুষটি কিছু চোঁখের পানি ফেললো এবং আমাকে সাহস ও অনুপ্রেরনা দিয়ে সতেজ করে তোলার চেষ্টা করলো। যার কারনে আজকের দিনটি অন্য দিনের চেয়ে একটু ভালোই কেটেছে।রাতে বউকে নিয়ে এক বাসায় দাওয়াতও খেয়ে আসলাম।মনে হলো আজকে ব্লগে কিছু একটা লিখি। কি লিখবো চিন্তা করতেই মনে পড়লো ১৫ আগষ্ট এক ছাত্রলীগ নেতার কিছু কথা।তাই তার কথা দিয়েই লেখাটা শুরু করলাম।

জামায়াতের ডাকা ৪৮ ঘন্টা হরতালের দ্বিতীয় দিনে অর্থাৎ ১৪ আগষ্ট রাজধানীতে শান্তিপূর্ণ হরতাল কর্মসূচি পালনের সময় পুলিশের গুলিতে নিহত হন শিবির নেতা খলিলুর রহমান। পরদিন ১৫ আগষ্ট প্যারিসের গারদো নর্ড নামক বাংলাদেশীদের প্রানকেন্দ্রে বিকাল ৬ টায় একটু গিয়েছিলাম। ওখানে গিয়ে দেখতে পাই কিছু বি এন পি নেতা কর্মী দাড়িয়ে কথা বলছেন। আমি গিয়ে সালাম দিয়ে তাদের সাথে কোশল বিনিময় করলাম। এর মাঝে আমার পরিচিত, যিনি আমার উপজেলারই বাসিন্দা সাবেক ছাত্রলীগ নেতা আমাদের সাথে এসে যোগ দিলেন।

কথা প্রসংগে বি এন পির একজন ভাই বললেন, খলিলুর রহমানের হত্যা কান্ডের কথা।তিনি এও বললেন, ছাত্রটা খুবই মেধাবী ছিলো। প্রতিউত্তরে ঐ ছাত্রলীগ নেতা বললেন, এত মেধাবী ছাত্র হলে মিছিলে আসবে কেন ? রাজনীতিতে আসবে কেন? রাজনীতি করবে তারাই.............।

তার কথার মুল অর্থ হচ্ছে ভালো ছাত্র যখন সে কেন মিছিলে আসবে।

খুব মনে পড়ে, ২০০৩ সালের ইউনিয়ন পরিষদ নির্বাচনে বড়লেখা সদর ইউনিয়নে একজন শিক্ষক চেয়ারম্যান প্রার্থী হয়েছিলেন ।তার জন্য নিজেও ভোট চাইতে বের হয়েছিলাম।কিন্তু মানুষের কথা শুনে খুব আহত হয়েছিলাম। মানুষ বলে, আপনি ভালো মানুষ কেন নির্বাচনে দাঁড়িয়েছেন ? এগুলো হলো খারাপ মানুষের জন্য। নির্বাচনে সেই মহান শিক্ষক মাত্র ২৫০ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন। আর যিনি নির্বাচিত হয়েছেন তার চরিত্রের বেশি কিছু না বলে শুধু এতটুকুই বলি, একদিন এক যুবতি মহিলা তার কাছে কোন এক বিষয়ে বিচার প্রার্থী হয়েছিলেন। চেয়ারম্যান সেই মহিলাকে বিচারের অজুহাতে আটকে রেখে যৌন নির্যাতন করেছেন।

এই ক'দিন দেখলাম মিতা হকের একটি কথা নিয়ে মিডিয়ায় তুলপাড় হচ্ছে। তিনি কারা বাংগালী আর কারা বাংগালী না তার উদাহরন দিয়েছেন। আমি বাংগালী না বাংলাদেশী এই বিষয়ে অন্য একটি পোষ্ট দিব ইনশা আল্লাহ। তবে তার কথা থেকে যেটা বুঝা গেল, তিনি আমাদের সমাজের মহিলাদেরকে উলংগ দেখতে চান,যেমনি তিনি থাকেন এবং থাকে তার সহকর্মীরা। তারা চান,মহিলারা কেন তার শরীর ঢেকে রাখবে?

যেমনটি চান আমাদের জাফর ইকবাল স্যাররা। নির্লজ্বের মত তারা কোমলমতি কিশোর-কিশোরী ও যুবক যুবতিদেরকে প্রেম করে যাওয়ার জন্য উৎসাহিত করেন, অনুপ্রেরনা যোগান। বৃদ্ধ বয়সে তারা মেয়ের বয়েসী ছাত্রীদের সাথে নাচ গান করে আমাদেরকে পথ দেখান যে এটাই আসল জীবন।তাদের কথায়, তাদের অনুপ্রেরনায়, তাদের দেখানো পথে আমরা নির্বিঘ্নে ছুটে চলি। আর এই ভাবে ছুটে চলতে গিয়ে সৃষ্টি হচ্ছে পরিমল, পান্না মাস্টার, মানিক এবং ঐশির মত নষ্ট মানুষগুলির। আমরা এখন আর শুধু প্রেম করেই ক্ষান্ত নই। আমাদের প্রেম ও পথচলাকে নির্বিঘ্ন করতে গিয়ে আমরা খুন করছি আমাদের জন্মদাতা পিতা মাতাকে। এর দায় কি মিতা হক কিংবা জাফর স্যাররা নিবেন।

এমনিতেই নানা কারনে আমাদের সমাজটা যেন একটা নষ্ট সমাজ। আর আমরা নষ্ট সমাজের নষ্ট বাসিন্দা।তার উপর আমাদেরকে ইচ্ছে করেই যেন আরো নষ্ট করা হচ্ছে। নষ্ট মন মানসিকতায় আমাদের ভবিষ্যত মানুষগুলোকে বড় করা হচ্ছে। আমরা যেন নষ্ট হয়েই বাঁচতে চাই।

তা না হলে, কিভাবে মিতা হকরা এভাবে প্রকাশ্যে কথা বলতে পারে ? কিভাবে জাফর স্যাররা প্রেমের গীত শুনায় ? আমাদের রাজনীতিতে ভালো মানুষ আসুক আমরা কেন চাইনা ? আমাদের চেয়ারম্যান হোক একজন ভালো মানুষ সেই সৎ সাহস কেন আমাদের নেই ?

বিষয়: রাজনীতি

১৭০০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File