১৯শে মে ৫০ পূর্ণ হলো : কিছু অভিজ্ঞতা,কিছু দূঃখ কথা।

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ২৩ মে, ২০১৩, ০১:০৪:২৩ রাত

সেদিন রাত প্রায় ১২ টায় কাজ শেষে বাসায় ফিরে সহধর্মিনিকে বললাম আজ আমার ৫০ পূর্ণ হলো।চোঁখ দুটো ইয়া মোটা করে ব্রুটা কপালের দিকে তুলে জিজ্ঞাসু দৃষ্টিতে আমার দিকে তাকিয়ে রইলো আমার বউ।

বললাম এভাবে কি দেখছো ? কেন আমার কি ৫০ হতে পারেনা? তোমরা মেয়েরা তোমাদের বয়স লুকিয়ে থাক, আমরা পুরুষেরা এটা করিনা।

ততক্ষনে আমার বউ মুখ খুললো, জিজ্ঞেস করলো আমি সত্যি বলছি কিনা ?

পাল্টা জিজ্ঞেস করলাম, কেন তোমার কি বিশ্বাস হচ্ছেনা ?

বললো, এইতো সেদিন আমাদের বিয়ে হলো।বিয়ের মাত্র ৪ বছর হলো এর মধ্যে তোমার ৫০ হলো কিভাবে ?

আরে তোমাকে একটু বোকা বানালাম, তোমার সাথে একটু মজা করলাম। আসলে আমার বয়স ৫০ হয়নি, আমি ব্লগে ৫০টা লেখা পোষ্ট করেছি। একথা শুনার পর আমার বউ যেন হাফ ছেড়ে বাঁচলো।

Good Luck

হা প্রিয় পাঠক,সম্মানিত ব্লগার ভাই-বোন ও বন্ধুগন গত ১৯ মে ব্লগে আমি ৫০তম পোষ্ট দিয়েছি।বিডিটুডে ব্লগে আছি ২মাস ২৮ দিন।পোষ্ট গুলোর মধ্যে কিছু আছে রাজনৈতিক,কিছু আছে মা-বাবা কে নিয়ে স্মৃতিচারনমূলক, কিছু ছড়া( এগুলোকে রম্য ছড়া বলা যায়) কিছু আছে সামাজিক সচেতনামূলক,কিছু ভ্রমন কাহিনী ইত্যাদি।

এই মাত্র কিছু দিনে আমি ব্লগ থেকে অনেক কিছুই পেয়েছি।

ব্লগ আমাকে লেখা শিখাচ্ছে,লিখক হতে উৎসাহিত করছে।যে আমি কালেভদ্রে দু' একটি লেখা কোন পত্রিকায় দিয়েছি সেই আমি এখন দু'একদিন পরপর ব্লগে লেখা পোষ্ট করছি।

ব্লগে লিখতে গিয়ে আমি কিছু আপনজন পেয়েছি।বিশ্বাস করেন ব্লগের অনেককেই কেন জানি আমার খুব আপন মনে হয়।যাদের সাথে আমার কোনদিন দেখা নাই,কথা নাই, আর কোনদিন দেখাসাক্ষাৎ হবে কিনা তারও কোন নিশ্চয়তা নাই এর পরও তাদেরকে আমার খুব কাছের মানুষ মনে হয়।

অনেকেই আছেন যারা আমার কোন কোন লেখায় নেগেটিভ মন্তব্য করেছেন তাদের প্রতি আমার মহব্বতটা কেন যেন একটু বেশি।আমি ভাবি ভাইটা কষ্ট করে আমার লেখাটা পড়েছে, হয়তো তার মতের সাথে আমার লেখার মিল খোঁজে পায়নি তাই নেগেটিভ মন্তব্য করেছে।

অনেক ব্লগার আছেন যাদের লেখা খোঁজে খোঁজে পড়ি এবং মন্তব্য করি।অনেকে আছেন আমাকে তাদের পোষ্টকৃত লেখা পড়ার আমন্ত্রন জানান, আমি খুশি মনেই তাদের লেখা পড়ি এবং মন্তব্য করি। আমি প্রীত হই এই ভেবে যে একজন ভাই আমাকে তার প্রিয়তে রেখেছে এবং আমাকে তার লেখাটা পড়ার আমন্ত্রন জানিয়েছে।

ব্লগে আমার সেরা প্রাপ্তি হলো "মা কে নিয়ে ব্লগ লেখা প্রতিযোগিতা"য় তৃতীয় স্হান অর্জন।

Good Luck

এই ক'দিনে বিডিটুডে ব্লগ সম্পর্কে আমার যে অভিজ্ঞতা হয়েছে তাহলো ব্লগ আপনাকে রাজনৈতিক লেখার প্রতি নিরুৎসাহিত করে। যার কারনে আপনারা দেখবেন কোন রাজনৈতিক লেখা কখনো স্টিকি করা হয়না।স্টিকি করা হয় ভ্রমন কাহিনী, স্মৃতিচারনমুলক ও জনসচেতনামুলক পোষ্ট।তাই আপনি এ সংক্রান্ত লেখা বেশি বেশি পোষ্ট করুন, দেখবেন আপনার কোন লেখা স্টিকি হয়ে গেছে।

অনেক ব্লগার আছেন যারা প্রতিদিন একাধিক লেখা পোষ্ট করেন।একদিনে অনেকে তিনটি লেখাও পোষ্ট করেন। আবার অনেকে অনেক লম্বা লেখা পোষ্ট করেন। আমার মনে হয় এটা না করাই ভালো। আমরা যদি দু'একদিন সময় নিয়ে লিখি তাহলে আমাদের লেখার মান বৃদ্ধি হবে এবং আমি যে লেখাটা পোষ্ট করলাম সেটাও কিছু মানুষ পড়লো। আর বেশি লম্বা লেখা অনেকেই পড়তে চান না,তাই আপনার লেখাটা একটু ছোট হলে সবাই পড়তে মজা পাবে।

আমরা অনেকেই আছি যারা সরাসরি পত্রিকার নিউজকে কপি করে পোষ্ট দিয়ে দেই। আমাদের বুঝতে হবে ব্লগ কোন দৈনিক অনলাইন পত্রিকা নয়, যে আমরা প্রতিদিনের খবর নিয়ে আসবো ব্লগে। হা, আমরা যেটা করতে পারি পত্রিকার একটা নিউজ সম্পর্কে আমার উপলব্দি কি সেটা ব্লগে সবার সাথে শেয়ার করতে পারি।ব্লগ আপনার বিশ্লেষনধর্মী লেখাই প্রত্যাশা করে। এতে করে ব্লগের যে উদ্দেশ্য সেটা পূর্ণ হবে। আমি মনে করি ব্লগ কিছু লেখক বানাতে চায়, কোন সংবাদ কর্মী নয়।

আমরা অনেকে আছি অন্যের লেখা খুব একটা পড়িনা, অথচ চাই আমার লেখা সবাই পড়ুক। অন্যের লেখায় কোন মন্তব্য করিনা, অথচ চাই আমার লেখায় সবাই মন্তব্য করুক। এটা ঠিক না। মনে রাখবেন আপনি যত বেশি মন্তব্য করবেন তত আপনার পরিচিতি বাড়বে। খোঁজে খোঁজে মানুষ আপনার লেখা পড়বে এবং মন্তব্য করবে।

অনেকে আছি মন্তব্য করতে গিয়ে খুব অশালীন ভাষা ব্যবহার করি। যা কোন অবস্তাতেই ঠিক না। এতে করে অন্যরা আপনার প্রতি খারাপ ধারনা নিবে যা নিশ্চয় আপনার কাম্য না।

Good Luck

কিছু দূঃখ বা অভিমানও আছে। অনেক সময় কর্তৃপক্ষ আমার লেখা গাইব করে ফেলেন। ফিডব্যাক দেয়ার পর দেখা যায় লেখাটা আছে, কিন্তু যেখানে থাকার কথা সেখানে নেই। এটা যান্ত্রিক ত্রুটির কারনে কি না জানিনা।

অনেক সময় কোথাও খোঁজে না পেয়ে ফিডব্যাক দিলে দেখা যায় লেখাটি স্টিকি করা হয়েছে, কিন্তু তাও মাত্র ঘন্টা দেড়েকের জন্য। তখন খুব খারাপ লাগে। আমার লেখা স্টিকি করতে হবে এরকম কোন কথা নেই। কিন্তু আমার লেখাটা যদি কোন নীতিমালা লংগন না করে তাহলে যথাস্তানে থাকাটা আমার অধিকার।

কিছু কিছু ব্লগার আছেন যাদেরকে খুবই মহব্বত করি এবং তাদের লেখায় হামেশা মন্তব্য দিয়ে থাকি। কিন্তু ঐ ব্লগার যেন ভুলেও আমার বাড়িতে আসতে চান না। তখন খারাপ লাগে।তাই আমাদের সকলের উচিৎ যারা অন্তত আপনার লেখায় প্রতি নিয়ত মন্তব্য করে আপনিও মাঝে মধ্যে তার লেখায় গিয়ে ভালো মন্দ একটা মন্তব্য করুন। এতে করে সবাই লেখার প্রতি উৎসাহিত হবে। এক্ষেত্রে সিনিয়র ব্লগারদের দায়িত্ব একটু বেশি বলেই আমি মনে করি।

বিষয়: বিবিধ

৪২৪৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File