একটি নারী বিষয়ক রচনা

লিখেছেন লিখেছেন মুক্ত আকাশ ১৫ এপ্রিল, ২০১৫, ০৮:২৭:৪১ রাত

ফ্ল্যাশব্যাকঃ- দিন কয়েক আগে অনলাইনে একটা ভিডিও দেখে খুব খারাপ লাগছিল। দৃশ্যটা হল, কয়েকটা বখাটে স্কুলফেরত দুটো মেয়েকে টিজ করছে। এক পর্যায়ে একটি মেয়ের হাত ধরে তাকে শারিরীকভাবে অপদস্থ করছে আর বলছে "তোরে খাড়াইতে কইলাম আর তুই খাড়াইলিনা ক্যান"। অন্য মেয়েটি দুই হাত জোড় করে ক্ষমা চাইছে আর বলছে "প্লিজ প্লিজ ওকে ছেড়ে দেন"

বর্তমানঃ- এবারের ছবিটা আরো ভয়ংকর। বাংলা নববর্ষের দিন বেশ কিছু নারীকে অত্যন্ত আপত্তিকরভাবে হেনস্থা করা হয়। মিডিয়াতে যে ছবি এল, তাতে লজ্জায় মাথা কাটা যাওয়ার জোগাড়। ঘটনা হল, এবারেই নতুন নয়। বলতে গেলে প্রায় প্রতি বর্ষবরন অনুষ্ঠানেই এমন ঘটনা বাড়ছে পাল্লা দিয়ে।

প্রশ্নঃ- আমরা উঠতে বসতে চলতে ফিরতে সরগরম আলোচনায় প্রায় শুনি "নারী অধিকার"। নারীর অধিকার কি আগের চাইতে সুসংহত হয়েছে? নারী কি আগের চাইতে ঘরে-বাইরে-অন্দরে আগের চাইতে অধিক নিরাপদ? নারী অধিকার থেকে আমাদের প্রাপ্তি কি কি?যারা নারী অধিকারের কথা বলেন, তারা কি নারীর এমন অবমাননার বিরুদ্ধে কার্যকর কোন ভুমিকা রেখেছেন? জোরালো প্রতিবাদ করেছেন? শাহবাগে যারা দিনের পর দিন চেতনা রক্ষায় আন্দোলন করেছেন, অবস্থান করেছেন তারা কি এগুলোর বিরুদ্ধে সোচ্চার হবেন? অপরাধীদের ছবিতো মিডিয়ার কল্যানে সবার চেনা। তাদের শাস্তির জন্য কি চেতনাধারী মিডিয়া বুদ্ধিজীবিরা আওয়আজ তুলবেন? সরকারের উপর চাপ প্রয়োগ করবেন?

অনুসিদ্ধান্তঃ- নারী স্বাধীনতা, চেতনা বোধহয় কেবল ধর্মের সাথেই সম্পৃক্ত। তাইতো ফতোয়া কিংবা দোররা ইস্যুতে যারা সোচ্চার, যারা দোররামারা মহিলাদের পাশে গিয়ে দাঁড়ান, তারাই আবার ধর্ষন নারী নির্যাতন এসব ক্ষেত্রে অনেকটাই নিরব। কারন এগুলোতে ধর্মের গন্ধ নেই, মোল্লাদের হাত নেই।

উপসংহারঃ- এই সব নারিগুলো হতভাগা। তাদের উপর ঝাপিয়ে পড়া মানুষের ভীড়ে দাড়ি টুপি ধারী কোন মোল্লা ছিলনা। থাকলে হয়তো বিচার পাওয়ার আশা করা যেত, মিডিয়ার সমর্থন পাওয়া যেত। সুতরাং, ভুলে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

বিষয়: বিবিধ

১০৩৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

315135
১৫ এপ্রিল ২০১৫ রাত ০৮:৫২
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : হুম! শেয়ালরা চাইছে মুরগীর স্বাধীনতা।
১৫ এপ্রিল ২০১৫ রাত ০৯:০৬
256200
মুক্ত আকাশ লিখেছেন : চমৎকার বলেছেন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File