অন্ধব্যক্তিপুঁজা, ধর্মহীন রাজনীতি ও রাজনীতিই ধর্ম” এই তিনটিই প্রকৃত ইসলাম প্রতিষ্ঠায় বড় বাধা।(শেষ পর্ব)

লিখেছেন লিখেছেন tritiomot ১৬ মার্চ, ২০১৩, ০৬:১৩:২৯ সন্ধ্যা



ইকামতে দ্বীন-এর ব্যাখ্যা : কোরআন ও সুন্নাহ অনুযায়ী কুল দ্বীন ও ইকামতে দ্বীন-এর ব্যাখ্যা এভাবে দেয়া যেতে পারে যে, যিনি জীবনের যে পরিবেশে যেখানে কাজ করবেন, তিনি সেই পরিবেশে, সেখানে দ্বীনের হেদায়েত মেনে চলবেন।যিনি ব্যবসায়ী হবেন, তিনি স্বীয় ব্যবসা ক্ষেত্রে ‘ইকামতে দ্বীন’ করবেন। অর্থ্যাৎ শরীয়তের সীমারেখার মধ্যে থেকে তিনি ব্যবসা করবেন। যিনি রাজনীতিক হবেন, তিনি নিজে শরীয়তের বিধান মেনে রাজনীতি করবেন এবং রাষ্টীয় পর্যায়ে শরীয়তের বিধান বলবৎ করার চেষ্টা করবেন। যিনি চাকুরী করবেন, তিনিও সেখানে দ্বীনের হেদায়েত মেনে চলবেন। যিনি বিদ্বান হবেন, তিনি তার বিদ্যা-বুদ্ধিকে অন্যান্য মতাদর্শের উপরে ইসলামকে বিজয়ী করার পিছনে ব্যয় করবেন। মোটকথা আল্লাহ তায়ালা দুনিয়ার এ সংসারে আবাদ করার জন্য যাকে যে কাজের যোগ্য করে পাঠিয়েছেন, তিনি সেই কাজে অবশ্যই তার সাধ্যমত আল্লাহর আইন মেনে চলবেন। এটাই হলো ‘ইকামতে দ্বীন’ বা দ্বীন প্রতিষ্ঠা। আর এভাবেই অন্যান্য মতাদর্শের উপর ইসলাম বিজয় লাভ করবে। অত:পর মানব জীবনের আধ্যাত্মিক ও বৈষয়িক সকল ক্ষেত্রে নির্ভুল হেদায়েত থাকার কারনে ইসলাম অবশ্যই একটি পুর্নাঙ্গ জীবন বিধান যা অন্যান্য ধর্মের ক্ষেত্রে প্রযোজ্য নয়।কারন ইসলাম ব্যতিত কোন ধর্মই পুর্নাঙ্গ নয়।

আল্লাহ বলেন, “ ইসলাম একটি পুর্নাঙ্গ জীবন ব্যবস্থা”(সূরা ইমরান-19)। এর মধ্যে আছে সকল সমস্যার সমাধান। কাজেই মানব জীবনে কোন সমস্যার সমাধানে ইসলাম ব্যতিত অন্য কোন মতাদর্শ গ্রহণের প্রয়োজন পড়েনা।

তাই, ধর্মনিরপেক্ষ কোন শাসক বা সরকারের আনুগত্য একজন মুসলমানের জন্য কতটুকু জায়েজ তা বিশ্লেষনের দাবী রাখে। কেননা ঐ শাসক বা সরকার যদি মুসলিম হয়, তাহলে তার রাজনৈতিক আনুগত্য আল্লাহর নিকট থাকেনা বিধায় ঐ সরকার মুসরিক হিসাবে গণ্য হবে। আর মুসরিক সরকারের আনুগত্য করলে যেহেতু তাকে অন্যতম মাবুদের আসনে বসানো হয়, সেহেতু ঐ মাবুদকে উৎখাত করাই প্রতিটি মুমিন প্রজা সাধারনের সর্বাপেক্ষা বড় কাজ হিসাবে পরিগনিত হবে। তাই এখন আমাদের চিন্তা করতে হবে, আমরা মুসলমান হিসাবে ইসলামের বিধিবিধান চাই, না ধর্মনিরপেক্ষ শাসকের অধীনে বসবাস করে মুসরিক হতে চাই।

বিষয়: রাজনীতি

১২৭৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File