“ছদ্মবেশী শয়তান খ্যাত ম্যাকিয়াভেলী আজকে বেঁচে থাকলে সম্ভবতঃ বড় লজ্জা ও অনুতপ্ত হতেন “

লিখেছেন লিখেছেন tritiomot ১৭ জানুয়ারি, ২০১৪, ১২:৩৯:৩৫ দুপুর



জাতি আজ স্তব্ধ, হতবাক, স্থবির হয়ে গেছে ক্ষমতার লোভে শেখ হাছিনার বাড়াবাড়ি দেখে । 71 এর যুদ্ধে পাক হানাদারদের কাছে নিজেদের বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল এমন একজন বিবেকবর্জিত নব্য হিটলার মানুষিকতার শাসকের জন্য নয়। তিনি নাকি অতিশিক্ষিত মানুষ। অক্সর্ফোডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছিলাম । সেশনজটের কবলে পড়ে র্দীর্ঘ 7/8 বছর লেগেছিল অনার্স- মাস্টার্স শেষ করতে। অনেক বিজ্ঞ , জ্ঞানী শিক্ষক পেয়েছিলাম। তার মধ্যে রাজনীতির সাথে জড়িত ছিল, এমন শিক্ষকের শিক্ষাও ছিল। কিন্তু রাজনীতিতে এমন ক্ষমতালোভী স্বেচ্ছাচারী শাসকের সংঙ্গা তারা আমাদেরকে শেখাতে পারেননি।

রাজনীতিতে ম্যাকিয়াভেলীর একটি নীতি আছে। সেই নীতিটি হলোঃ

“End justfies the means, not means the End, অর্থ্যাৎ উদ্দেশ্য যদি মহৎ হয়, তাহলে উদ্দেশ্য পুরনের হাতিয়ার খারাপ হলেও সমস্য নেই।

তিনি আরো বলেছেন, “The prince has to contain combined two qualities like a fox and a lion.” অর্থ্যাৎ একজন শাসকের দুটি গুন থাকতে হবে, তার একটি হলো-তিনি শিয়ালের মতো র্ধুত হবেন এবং সিংহের মতো সাহসী হবেন।

রাজনীতিতে ম্যাকিয়াভেলীর এমন নীতির কারনে তাকে “A devil in disguise ” ছদ্মবেশী শয়তান বলা হয়।

ছদ্মবেশী শয়তান খ্যাত ম্যাকিয়াভেলী আজকে বেঁচে থাকলে সম্ভবতঃ বড় লজ্জা ও অনুতপ্ত হতো শেখ হাছিনার রাস্ট্র চালানোর কৌশল দেখে । কারন তিনি ফরমুলা দিয়েছিলেন দেশের জন্য। দেশের জনগনের জন্য। বহিশত্রুর নিয়ণ্ত্রণ থেকে মুক্ত থাকা এবং জনগনকে দেশপ্রেমে উদ্বুদ্ধ রাখার জন্য সর্বদা তিনি এসব নীতি অবলম্বন করতেন। তিনি জনগনকে বিভেদে লিপ্ত করে, দেশের মধ্যে হানাহানি সৃষ্টি করে ক্ষমতায় টিকে থাকার নীতি অবলম্বন করেননি।

কিন্তু শেখ হাছিনা ভারতকে খুশি করার জন্য দেশের মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছেন। ক্ষমতা কুক্ষিগত রাখার জন্য দেশের মধ্যে আগুন জালিয়ে দিয়েছেন। । তাই বলছিলাম , কুট রাজনীতির শিক্ষা যিনি দিয়ে গেলেন , তিনি বেঁচে থাকলে এমন হীন কৌশল দেখে হয়তো নিজেকে বড় অপমানিত বোধ করতেন।

বিষয়: রাজনীতি

৪১৭৫ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

163542
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৪১
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : হাসুরে মুরি খাইতে দেন০০০০০০০০০০ Happy] Happy]
163575
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৩
আলোর আভা লিখেছেন : ঠিক কথা বলেছেন উনার চেয়ে বড় শয়তান আর নেই ।
163594
১৭ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:১১
হতভাগা লিখেছেন : বাঘে ধরলে বাঘে ছাড়ে , হাসিনা ধরলে ছাড়ে না

এই কথাটি মেনে চলেই মনকে দেবেন সান্ত্বনা
163688
১৭ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩৮
জেদ্দাবাসী লিখেছেন : ভারত হাসিনাকে লেন্দুপ দর্জি বানিয়ে পাঠিয়েছে দেশটাকে ধংস করার জন্য, তার ছেলে তথ্য বাবাও এই ষড়যন্ত্রে অংশিদার। এদের ব্যপারে সবাইকে সজাগ তাকতে হবে।
হাছিনা ভারতকে খুশি করার জন্য দেশের মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছেন। ক্ষমতা কুক্ষিগত রাখার জন্য দেশের মধ্যে আগুন জালিয়ে দিয়েছেন। আল্লাহ আমাদেরকে এই শয়তান বাংলার ম্যাকিয়াভেলী থেকে রক্ষা করুক , আমীন
163769
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৪:০৫
শেখের পোলা লিখেছেন : এজন্যই হয়ত ইবলিস এখান থেকে তার দল বল উঠিয়ে নিয়েছে৷
164864
২০ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪২
আবরণ লিখেছেন : জানিনা কে কার ওস্তাদ। ম্যাকিয়াভেলী কি শেখ হাসিনার ওস্তাদ না শেখ হাসিনাই ম্যাকিয়াভেলীর ওস্তাদ। বেগম জিয়া যথার্থই শেখ হাসিনাকে দেশের সঙ্গে বেইমানী করা সিকিমের রাজনৈতিক নেতা লেন্দুপ দর্জির সঙ্গে তুলনা করেছেন। তথ্য বাবাকে বলা যায় উপযুক্ত গাছের উপযুক্ত ফল। লেখাটির জন্য ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File