স্বাধীনতার 41 বছরে 41 বার বাংলাদেশে শীতকাল এসেছে, তবুও এদের শীত নিবারনে গরম বত্রের সংস্থান হলোনা।

লিখেছেন লিখেছেন tritiomot ১৬ জানুয়ারি, ২০১৪, ০৯:৪৩:৫৮ রাত





বাংলাদেশ বিশ্বের মানচিত্রে স্বাধীন সার্বভৌম একটি দেশ হিসাবে গত 41 বছর আগে স্বীকৃতি পেয়েছে। এই 41 বছরে কারৈা টাকার মানুষ হয়েছে লক্ষ লক্ষ। ভাঙ্গা সুটকেস থেকে কোটি কোটি টাকার মালিক এমন ঘটনা যেমন ঘটেছে, আবার সামান্য মৎস্য ব্যবসায়ীরা হাজার কোটি টাকার মালিক হতেও দেখলাম।

বাংলাদেশের গার্মেন্টস শিল্প বিশ্বে একটি স্থান করে নিয়েছে। এদেশের গার্মেন্টস এর কাপড় ভুখন্ড পেরিয়ে বিদেশের মাটিতে পৌছাতে পারে অথচ, উত্তরাঞ্চলের মানুষের শীত নিবারনে সামান্য গরম বত্রের সংস্থান হয়না।

উত্তরাঞ্চলের মানুষদেরকে মফিজ নামে অনেকে ডাকে। কেন তাদেরকে মফিজ বলে , তা আমি জানিনা। তবে এই নামটি তাদেরকে হেয় অর্থে ব্যবহার করা হয়, সেটা বুঝা যায়। ভোটের সময় এই মফিজদের কদর বেড়ে যায়।

উত্তরাঞ্চলের চাল বেশ প্রসিদ্ধ । এই চাল ঢাকার কোটিপতি লোকেরা খেয়ে বেচে থাকে। এই চাল উৎপাদনে এই মফিজরাই রাতদিন কষ্ট করে ফলিয়ে থাকে। তবুও তারা দারিদ্র সীমার নীচে বসবাস করেন। ফলে প্রচন্ড শীতের মধেও নিজের সন্তানকে এক টুকরা শীত বস্ত্র যোগার করে দিতে পারেনা।

হাইরে দেশ ! হাইরে রাজনীতি, কবে ফিরে পাবে প্রকৃত স্বাধীনতা ?

বিষয়: বিবিধ

২৫১৮ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

163330
১৬ জানুয়ারি ২০১৪ রাত ১০:৪২
মারজান বিন ছনা লিখেছেন : উত্তরাঞ্চলের চাল বেশ প্রসিদ্ধ । এই চাল ঢাকার কোটিপতি লোকেরা খেয়ে বেচে থাকে।

রাষ্ট্রের প্রতি আশা করা উচিত নয় যখকন নাকি রাষ্ট্র জনগণের নয়। কাজেই ব্যাক্তিগত এবং সামাজিক ও সাংগঠনিক উদ্দেগ্য নিয়ে বস্থহীন মানুষের সাহায্যের জন্য এগিয়ে যেতে হবে।

আপনাকে অনেক ধ্যনবাদ।
163332
১৬ জানুয়ারি ২০১৪ রাত ১০:৪৯
বুড়া মিয়া লিখেছেন : আরেকজনকে অর্থনৈতিকভাবে ঠকিয়েই লাভবান হতে হয়, আরেকজনকে ঠকানোর প্রতিযোগীতা তো এখন বিশ্বব্যাপী স্বীকৃত এবং তার যোগ্যতা অর্জনের জন্য অর্থনীতি-ফিনান্স-একাউন্টিং-ষ্ট্র্যাটেজী এর কোর্স পর্যন্ত করানো হয়। সেখানে আরেকজনকে সুবিধা দেয়া মানে তো নিজের ঠকা? – এরকম দানে লাভ যদি না হয় তবে ঠকানোর প্রতিযোগীতার উত্তীর্ণ বিত্তবানদের কেউ কি যাবে?

এটা একসময় পূরণ হলেও আরেকদিকে সমস্যা বেড়ে যাবেচ। এরকম সমস্যা থেকে মুক্তির পথে যেতে হলে নতুন চোখে দেখতে হবে এবং নতুন মনে ভাবতে হবে সবকিছুই ...
163552
১৭ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৫৬
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : ্কিছু পডীণাঈ-
কিন্তু ছবিগুলা দেখে খুব ব্যাথা পেলাম- ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File