বর্তমান মুসলমান জাতির অবস্থা এক অর্নুবর ভুমিখন্ডের ন্যায়,

লিখেছেন লিখেছেন tritiomot ২৩ এপ্রিল, ২০১৩, ০৫:১০:৪২ বিকাল



বর্তমান মুসলমান জাতির অবস্থা এক অর্নুবর ভুমিখন্ডের ন্যায়, সেখানে প্রচুর পরিমানে নিকৃষ্ট গাছপালা উৎপন্ন হয়। কিন্তু উৎকৃষ্ট ধরনের বৃক্ষ সেখানে উৎপন্ন হতে পারছে না। এটা দেখে কিছু নৈরাশ্যবাদী খোদাভীরু মানুষ ভুমির অর্নুবরতা, মওসুমের প্রতিকূল আবহাওয়া এবং পানির স্বল্পতা দেখে নিরুৎসাহিত হয়ে ঘরে বসে ঈমান রক্ষার দাবী করছেন। আর কিছু মানুষ আল্লাহর উপর ইসলাম রক্ষার দায়িত্ব দিয়ে অনইসলামিক কাজকে উৎসাহ দিচ্ছেন।

মুসলমানদের কাজ তো এটা হতে পারেনা। প্রকৃতির বিধান হলো অর্নূবর জমিতে হাল কর্ষণ করতে হবে, তার যে শক্ত মাটি রয়েছে সেই কাঠিণ্যের বিরুদ্ধে সংগ্রাম করতে হবে। নিজের গায়ের ঘাম , এমনকি রক্তবিন্দুর দ্বারা হলেও সেই মাটিকে সিক্ত করতে হবে এবং ফলাফলের চিন্তা না করে বীজ বপন করতে হবে। যদি এই চেষ্টায় অর্নূবর জমি শস্য-শ্যামল হয়ে পড়ে , তাহলে তো কোন কথায় নেই, ফসল ঘরে ওঠবে



কিন্তু অনুৎপন্ন জমিতে সারা জীবন ব্যর্থ পরিশ্রমে কাটিয়ে অবশেষে যদি মৃত্যুবরণ করতে হয় , সেখানেও প্রকৃতপক্ষে পরাজয় হওয়ার কথা নয়।

কেননা, যে কাজকে অবশ্যই করণীয় (ফরজ ) মনে করা হতো, সেই কাজ জীবনের শেষ মুর্হুত্ব পর্যন্ত তার উপর অবিচল থেকে করা হয়েছে, এখানে সেই ব্যক্তি তার কর্তব্য –কর্ম থেকে বিমুখ হননি।

কাজেই আজকে যারা শেষ জমানা বলে ইসলামকে ঘরের মধ্যে আটকে রাখতে চান এবং আল্লাহ প্রদত্ত আল কোরআনকে কাপড়ে মুড়ে তাকের উপরে রেখে মিলাদ-মাহফিল আর মৃতপরবর্তী জানাজা পালনের নিমিত্বে ব্যবহার করতে চান , তারা কেমন মুসলমান তা সহজে অনুমেয়।

আল্লাহ বলে,

“ কিছু লোক এমনও আছে যারা বলে, আমরা আল্লাহর ওপর ও আখেরাতের দিনের ওপর ঈমান এনেছি, অথচ আসলে তারা মু’মিন নয় ” (বাকারা-৮)।

তিনি অন্যত্র বলেন,

“তাদের হৃদয়ে আছে একটি রোগ, আল্লাহ সে রোগ আরো বেশী বাড়িয়ে দিয়েছেন, আর যে মিথ্যা তারা বলে তার বিনিময়ে তাদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি ৷”(বাকারা-10)।

আল্লাহ তাদের গায়েবী খবর রাখেন বিধায় বলেন,

“এরাই হিদায়াতের বিনিময়ে গোমরাহী কিনে নিয়েছে, কিন্তু এ সওদাটি তাদের জন্য লাভজনক নয় এবং এরা মোটেই সঠিক পথে অবস্থান করছে না৷” (বাকারা-16)।

আল্লাহ আমাদেরকে তার পছন্দের মতো করে কবুল করুন।

বিষয়: বিবিধ

১৪৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File