কি যে আর্কষণে ছুটে যায় মুগ্ধপানে।

লিখেছেন লিখেছেন tritiomot ০৯ এপ্রিল, ২০১৩, ০৯:৪১:০৪ রাত



ইবাদত হলো মানবতার দায়িত্বের শ্রেষ্ঠ বহিঃপ্রকাশ।

“যারা অদৃশ্যে বিশ্বাস স্থাপন করে, সালাত কায়েম করে আর আমি যে রিযিক দিয়েছি তা থেকে ব্যয় করে (তারাই মুত্তাকী)”(বাকারা-2)

এই অদৃশ্যে বিশ্বাস করার নামই ঈমান। ঈমান ইসলামের বিশাল বৃক্ষের শেকড় এবং আকাশ ছোয়া ভবনের মুলভিত্তি। ঈমানের প্রথম ধাপেই আল্লাহকে না দেখে বিশ্বাস করতে হয়।মুখে এবং অন্তরে ইসলামের প্রবেশদ্বার কালেমা পড়তে হয়-

“লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রসূলুল্লাহ”

অর্থ্যাৎ আল্লাহ ছাড়া প্রকৃত কোন মাবুদ নেই। মুহাম্মদ (স)আল্লাহর রসূল।

এখানে আল্লাহর একত্ত্ববাদের ঘোষনা দেয়া হয়। আল্লাহ ছাড়া এমন আর কোন সত্তা নেই,যিনি ইবাদত বা উপাসনা পাওয়ার যোগ্য এবং এর সাথে মুহাম্মদ (স)কে রিসালাতের স্বীকারোক্তি করে মেনে নেয়া হয়। আর এই মেনে নেয়ার মানেই হল তিনি যে পথনির্দেশ দিয়েছেন তা সবই সত্য ও সঠিক।

ফলে তিনি মানুষের জন্য কিছু দৈহিক, আত্মিক ও আর্থিক এবাদতের প্রচলন করেছেন। দৈহিক এবাদতের মাঝে বিশেষ গুরুত্বপূর্ণ ও মহান এবাদত হল সালাত। সালাত এমন একটি এবাদত যাকে আল্লাহ তার মাঝে এবং তার বান্দার মাঝে সম্পর্ক স্থাপনের মাধ্যম সাব্যস্ত করেছেন। সালাতের মাধ্যমে একজন মানুষ আল্লাহর সাথে দেয়া প্রতিশ্রুতির বার বার প্রতিফলন ঘটায়। সে তার প্রভু বা স্রষ্টাকে বুঝাতে সক্ষম হয় যে, সে তার প্রতিশ্রুতি পালন করে যাচ্ছে। এ সালাতের মাধ্যমেই মানুষ আল্লাহর নৈকট্য লাভ করে। আল্লাহর সাথে মানুষের সম্পর্কের বন্ধন সুদৃঢ় ও মজবুত হয়। ইহকাল ও পরকালের মুক্তির পথ কংটকমুক্ত হয়। সালাত ব্যক্তি, পরিবার, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে শান্তি, শৃঙ্খলা, ভ্রাতৃত্ব ও মমতাবোধ ফিরিয়ে আনে। গড়ে উঠে সামাজিক ঐক্য। সালাতের মাধ্যমে ছগীরা তথা ছোট ছোট গুনাহগুলো হতে পরিত্রাণ লাভ করে এবং দুনিয়া ও আখেরাতের কল্যাণ লাভ হয়।

উপরে ছবিতে দেখা যায় যে, গ্রামের একজন কৃষক জমিতে কাজ করা কালীন অবস্থায় আল্লাহর সানিধ্যে আসার জন্য মাঠের মধ্যে গামছা বিছিয়ে তার স্বরণে উপস্থিত হয়েছেন। তিনি বিশ্বাস করেন রিযিকের মালিক আল্লাহ। তাই তো কাজের প্রারম্ভে আল্লাহর নাম নিয়ে শুরু করেছিলেন। ইতোমধ্যে সালাতের সময় হলে তার ডাকে সাড়া দেওয়ার জন্য ব্যস্ত হয়ে গেছেন । কী পরম নির্ভরতা নিয়ে নির্জন পরিবেশে একাকী আল্লাহর কাছে তার আবেদন পেশ করছেন। এমন আবেদন মহান আল্লাহ কবুল করবেন , তা নিঃসন্দেহে বলা যায়।

বিষয়: বিবিধ

১০৪৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File