সংস্কৃতির শত্রু অপসংস্কৃতি

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ১৪ মার্চ, ২০১৩, ০৬:২৭:১১ সন্ধ্যা

সংস্কৃতির রূপ হলো শিল্প ,সাহিত্য ,আচার আচরণ ,চলন ফিরন ,খাওয়া দাওয়া ইত্যাদি । সেই প্রেক্ষিতে জীবনে চলার পথে একজন মানুষ তার জীবন কালের সময়কে যে প্রথায় পরিচালনা করে সেই প্রথাই হলো সেই মানুষের সংস্কৃতি । একটি ঘুষ্টি ,সমাজ বা দেশের সংস্কৃতি হলো সম্মেলিত । প্রত্যেক ব্যক্তি ,ঘুষ্টি ,বা দেশের আলাদা সংস্কৃতি রয়েছে । আমার মাতৃ ভূমি বাংলাদেশেরও রয়েছে একটি বিশাল ভান্ডারের সংস্কৃতি । দেশে অবস্তানরত ৯০ ভাগ মুসলমানের রয়েছে সুন্দর সাবলীল এক সংস্কৃতি ,রয়েছে বাংলাদেশের হিন্দু ,বোদ্ধ ,খ্রিষ্টান সবার আলাদা নিজ গর্বের সংস্কৃতি । যে দেশের বা বেক্তির সংস্কৃতি যত উন্নত সেই বেক্তি বা দেশের সম্মান তেমন বেশি উন্নত ।আজ বাংলাদেশের কিছু মানুষ সংস্কৃতির উন্নতির মাধ্যমে সম্মানিত হতে গিয়ে নিজ ধর্মীয় ও জাতীয় সংস্কৃতির কবর রচনা করে অপসংস্কৃতিকে পুজি হিসেবে গ্রহণ করেছে । আজ বাংলাদেশে সংস্কৃতির নামে বেহায়াপনা চালু করা হয়েছে । বাংলাদেশের ৯০ ভাগ মুসলমানের সংস্কৃতি তথা তাহজীব তামাদ্দুনকে ভুলে গিয়ে অপকর্মকে সংস্কৃতি হিসেবে মেনে নেব কেন ?জাতি যেমন সংস্কৃতির উন্নতির কারণে সম্মান লাভ করতে পারে তেমন সংস্কৃতির অপবেবহারে সম্মানের শিকর উপরে ফেলতে পারে । সংস্কৃতির নামে সমুদ্রের ডেউয়ের মত গতিবেগে অপসংস্কৃতি আনা হচ্ছে বাংলাদেশে । যা দ্বারা চলছে নগ্নতা উলোঙ্গপনার মহাউত্সব । আজ দেশের মানুষের চলনে বলনে ,পোশাকে পরিচ্ছদে ,নৃত্য ,নাটক ,থিয়টার ,গান , কবিতা ,গল্পের নামে চালু করা হয়েছে নির্লজ্জ ,যৌন প্রতিযোগিতা ।যা সমাজের যুবক ,যুবতী শিশু কিশোর নষ্ট করার প্রথম ফাদ হিসেবে কাজ করতেছে ।অতছ এই কুকর্ম কোন ধর্মের বা বাংলাদেশের সংস্কৃতি নয় তা ভুলে গেছে কিছু সংস্কৃতি রক্ষার কাজে নিয়োজিত বেহায়ারা ।তারা ভুলে গেছে প্রাথমিক বিদ্যালয়ে পড়ে আসা বাক্য "চরিত্র হীন মানুষ পশুর সমান" তাই তারা সংস্কৃতি চর্চার নামে সমাজকে চরিত্রহীন করার কাজে নিয়োজিত ।তারা জানে না তারা যে সংস্কৃতির কথা বা কাজ কে সমাজে চালিয়ে নিচ্ছে আসলে তা সংস্কৃতি থেকে বহু মাইল দূরে ।

মহান আল্লাহ রাব্বুল আলামিন মানব জাতিকে সুন্দর আকৃতিতে সৃষ্টি করছেন ।অতছ মানুষ জাতি সেই সুন্দর কে অধিক সুন্দর করতে গিয়ে পুরুষ সাজে মহিলার মত করে এবং মহিলা সাজে পুরুষের মত করে ।পুরুষ তার কানে দেয় দুল ,মাথায় রাখে লম্বা চুল ,কুফায় দেয় বেনি ফুল ,মহিলারা পরে পেন্ট সার্ট তারা মনে মনে ভাবে লাগে তাদের বড় স্মার্ট ।মঙ্গল প্রদীপ জ্বেলে পালন করে নানান দিবস ।বর্তমান অপসংস্কৃতির দুনিয়ায় দিবসের আর অভাব নেই ।হাজারো দিবসের মধ্যে বাংলাদেশে বৈশাখের কথা আলাদা ,বৈশাখ এলেই সৃষ্টির সেরা মানুষ জাতি জানোয়ার হওয়ার জন্য প্রিতিযোগীতা করে ।বৈশাখে বাংলাদেশের মানুষ ,সিংহ ,বাঘ ,গরু ,ছাগল ,ভাল্লুক ,সাপেরসহ নানান ধরনের জানোয়ারের মুখোশ পরে আনন্দ পায় ।মহান আল্লাহ পূর্ব থেকেই বলেছেন "এক শ্রেনীর মানুষ চতুষ্পাদ জানোয়ার বা তার চেয়েও নিকৃষ্ট"।আবার অনেক হিন্দু ধর্মের মানুষ বলেন এটা নাকি তাদের ধর্মে আছে বৈশাখে জানোয়ার সাজা ,কিনতু আমি জানতে চাই বৈশাখ আগে আসছে না হিন্দু ধর্ম আগে আসছে ?তাহলে কেন হিন্দু ধর্মের কিছু মানুষ এই অপপ্রচার করেন ? হে যদি হিন্দু ধর্মের কোন গ্রন্তে এরকম সাজার কথা থেকে তাকে তাহলে সাজেন আমার কোন কিছু বলার নেই ।কিনতু আমি মুসলমান আমি জানি জানোয়ার সাজার কোন সমর্থন আমার ধর্ম ,বিশ্বের শান্তির ধর্ম ইসলাম দেয়নি ।কিনতু দুঃখের বিষয় বাংলাদেশে কতিপয় সংস্কৃতির লালনকারীরা বৈশাখে বা যেকোনো অনুষ্টানে জানোয়ার না সাজলে বা তাদের মত অপকর্ম না করলে প্রধীপ না জ্বালালে তারা আমদেরকে দেশদ্রুহী বলে ।কিনতু ওরা কি জানেনা আমাদের নিজ ধর্মের রয়েছে আলাদা সংস্কৃতি রয়েছে সভ্যতা রয়েছে সাবলীল সুন্দরতম তাহজীব তামাদ্দুন ।সৃজনশীল সংস্কৃতির বুনিয়াদ হলো ইসলাম ।ইসলামী সংস্কৃতিই পারে অসভ্য ও অশ্রিংখল জাতিকে সভ্য ও শৃংখলবদ্ধ করতে ।আজ বাংলাদেশের কিছু প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া যে ভাবে অপসংস্কৃতিকে লালন করতেছে তা হতাশার বিষয় , কারণ এই মিডিয়া গুলোর অধিকাংশ মালিক মুসলমান ।ইসলামের সংস্কৃতি মুছে ফেলতে ইসলাম বিদ্ধেষীরা উটে পরে লেগেছে ।সাথে তারা মুসলমানের মধ্যে যারা ধর্মের প্রতি অবহেলা করে তাদের কে কাজে লাগিয়ে ইসলামী সংস্কৃতি মুসলমানের মন থেকে মুছে ফেলানোর কাজ চালিয়ে যাচ্ছে ।তারা মিডিয়া কে ব্যবহার করে সংস্কৃতির মায়াবি ও সম্যানিত রুপ কে ধংস করার চেষ্টায় লিপ্ত ।

সংস্কৃতির শত্রু অপসংস্কৃতির বিরুদ্ধে আজ যুদ্ধ ঘোষণার সময় এসেছে।এবং আমাদের কে এই যুদ্ধে জয়ী হতে হবে তাই আমরা ইসলামী সংস্কৃতির অস্ত্রে সজ্জিত হয়ে তাদের মুকাবেলা করতে হবে ।এখনই ইসলামী সংস্কৃতির সেবক ও সেবিকাদের আসতে হবে ইসলামী সংস্কৃতির মঞ্চে ।সাহিত্য , আচার আচরণ ,চলা ফেরায় ,মিডিয়ায় ইসলামের সংস্কৃতির ছুয়া তাকলে ইসলামী সংস্কৃতি জয়ী হবে অপসংস্কৃতির পরাজয় হবে ।এবং এর মধ্য দিয়ে বাংলাদেশের মূল সংস্কৃতি ফিরে আসবে। ইনশাআল্লাহ ।।

বিষয়: বিবিধ

২২০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File