ভারতের একটি আয়না প্রয়োজন

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ০৬ অক্টোবর, ২০১৫, ০২:৩৯:১৭ রাত



ভারতে আয়নার বড়ই অভাব। ওরা ওদের মুখ দেখার মত আয়না আজ পর্যন্ত আবিষ্কার করতে পারে নাই। যদিও নিজের মুখ দেখার মত আয়না নেই কিন্তু অন্যের মুখ পেচা মুখী কিনা সেটা খোঁজে বের করে। অন্যের মুখে বর্ণ আছে কিনা সেটা ভালো করে দেখে নেয়। কখনো কখনো হাত লাগিয়ে ছুয়ে দেখে। শুধু ছুয়ে দেখলে একটা কথা ছিল ওরা বর্ণে লবন লাগিয়ে দেয় যাতে করে কষ্ট হয়। এখানে শেষ নয় ওরা অন্যের মুখে বর্ণ জন্মানোর জন্য বিষাক্ত সব ওষুধ ও লাগিয়ে দেয় গায়ে। আর এটাই ভারতের চরিত্র। ধর্ম থেকে শুরু করে খেলার মাঠ পর্যন্ত ওদের হিংসাত্মক মনোভাব প্রমান করে ওরাই আসল পেচা মুখী ওদের মুখেই বর্ণের চাষ।

পার্লামন্ট থেকে শুরু করে খলার মাঠ পর্যন্ত ওদের হিংসাত্মক কর্মকান্ড বিস্তার লাভ করেছে। ২০১৪ সালের ফেব্রুয়ারী মাসে পার্লামেন্টে মারামারি হাতাহাতি হয়েছিল সবাই দেখেছে। অথচ এরাই অন্যদের গণতন্ত্র শিক্ষার সবক দেয়। ( সত্যতা যাচাইয়ের জন্য ২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারীর "অনেক হয়েছে আর না" শিরোনামে আমার লিখা একটি কলাম দেখে নিতে পারেন ) ভারতে মুসলমানদের ধর্মীয় চর্চায় বাধা দিচ্ছে এমন কি হাজার হাজার মুসলিম ও শিক হত্যা হয়েছে এবং সবসময় হচ্ছে যা আন্তর্জাতিক মিডিয়ায় প্রমানিত। অথচ এরাই আমাদের বাংলাদেশকে সাম্প্রদায়িক সম্প্রতির জন্য উদার হতে বলে। কিন্তু ওরা জানেনা বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রতির বেলায় ভারত থেকে হাজার মাইল এগিয়ে।ওরা সীমান্তে কাটাতার দিয়ে রেখেছে আর সুযোগ পেলেই ফেলানিদের হত্যা করে চলছে। এখন এরা কিনা মানবাধিকার শিখায়। নিজের দেশের মধ্যে আঞ্চলিক ধন্দ প্রথিবী ব্যাপী জানা অথচ এরা আমাদের দেশে এসে বলে বাংলাদেশ -কলকাতা এক হওয়ার জন্য। আমি বলি নিজের চরকায় তৈল দেন। ওরা আনতর্জাতিক আইন লঙ্গন করে ভাটির দেশ অর্থাত আমাদের পানি ফারাক্কা সহ অসংখ্য বাধ দিয়ে আটকিয়ে রেখেছে আবার এরাই আন্তর্জাতিক ভাবে নিজেদের উচ্চে রাখতে চায়। ওরাই আমাদের দেশের মধ্যে দিয়ে তাদের ট্রাক চালিয়ে একরকম ফ্রি ব্যবসা বানিজ্য করতেছে। আবার এরাই আমাদের বলে আমাদের নাকি করুণা করতেছে। এরাই আমাদের ক্রিকেট অগ্রযাত্রাকে ধমিয়ে রাখতে চায় চুরি করে যা প্রমানিত হয়েছে বিশ্বকাপে।

সবার শেষে গত কাল ভারতীয় দর্শকদের আচরণে কলঙ্কিত হয়েছে ক্রিকেট। ভারতের নিশ্চিত পরাজয় দেখে দর্শকের উচ্ছৃঙ্খলতায় কটকে ভারত-দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় টি-টোয়েন্টি বন্ধ ছিল প্রায় আধঘণ্টা। বৃষ্টির মতো গ্যালারি থেকে উড়ে আসতে থাকে পানির বোতল। তখন ৫৪ বলে ২৯ রান দরকার ছিল দক্ষিণ আফ্রিকার। বাধ্য হয়ে দুই আম্পায়ার খেলা থামিয়ে দেন।

যেই ভারত ভদ্র লোকের ক্রিকেটকে কলঙ্কিত করে সে আবার নেপালের সংবিধান তৈরিতে নাক গলায় সেই ভারত বাংলাদেশের নির্বাচনে হাত দেয় । চায়নার বর্ডারে বিড়ালের মত কাপতে থাকে সে নাকি যুদ্ধ করবে।

আসল কথা হচ্ছে ভারতের প্রয়োজন নিজ চরিত্র দেখার একটা বিশাল আয়না আর সেটা উন্নত মানসিকতা। সবাইকে সম্মান দিতে জানে যে সেই পারে অন্যকে জ্ঞান দিতে। "হামছে বড়া কোন হে" ? এই নীতি পরিহার করলে ভারত আমাদের কাছে সম্মানের হবে অন্যতায় যেমন বলছি আমার বোন ফেলানির খুনি ভারত তেমনি সারা জীবন বলে যাব।

বিষয়: বিবিধ

১১১৭ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

344627
০৬ অক্টোবর ২০১৫ দুপুর ০১:০৫
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..


শুধু ভারতের কেন??

বিশ্বের সবচেয়ে বড় আয়নাটা বসানো দরকার সবচেয়ে বড় আড্ডা জাতিসংঘ সদরদপ্তরে-

তাহলেই অন্যরা সেখানে গিয়ে নিজেদের চেহারাগুলো দেখে নিতে পারবে!!



আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ
০৭ অক্টোবর ২০১৫ রাত ০১:৫৩
286014
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ওয়ালাইকুম সালাম ,,আপনার মন্তব্যের সাথে একমত ধন্যবাদ Good Luck Good Luck
344633
০৬ অক্টোবর ২০১৫ দুপুর ০১:৩৬
নজরুল ইসলাম টিপু লিখেছেন : সবাই জানি অশোক স্তম্ভের চারটি মুখ! ১৯৬২ সালে ভারত চীনের কাছে পরাজিত হবার পর চীনের প্রধানমন্ত্রী তীর্যক মন্তব্য করে বলেছিলেন, ভারতের কোন চরিত্র নাই, তার রয়েছে চারটি মুখ, যথাক্রমে সিংহ, শৃগাল, ছাগল ও সাপের।

সে ছোট প্রতিবেশীকে সিংহ চেহারা দিয়ে দেখে
সমান প্রতিবেশীর সাথে শৃগালের আচরণ করে
অপেক্ষাকৃত ছোট প্রতিতেবশীর সাথে সাপের আচরন
আর বৃহৎ প্রতিবেশীর কাছে সে ছাগলের মুখ প্রদর্শন করে।

অনেক ধন্যবাদ
০৭ অক্টোবর ২০১৫ রাত ০১:৫৫
286017
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : এমন সময় আসবে ভারত কারো কাছে সম্মান পাবে না। ধন্যবাদ ভাইয়া লিখাটি গুরুত্বসহকারে দেখায়।
344637
০৬ অক্টোবর ২০১৫ দুপুর ০২:১০
হতভাগা লিখেছেন : ভারতের দর্শকেরা বিশেষ করে কলিকাতার (ইডেন গার্ডেন্সের দর্শকেরা ) লোকেরা এরকম । যার উদাহরণ ১৯৯৬ ওয়ার্ল্ড কাপ ক্রিকেটের সেমিফাইনালে দেখা গেছে ।

গতকালেরটা তো সে তুলনায় কিছুই না ।

২০১১ তে কলিকাতায় কোন খেলাই ফেলা হয় নি ।

১৯৯৯ সালে ওয়াসিম আকরামের নেতৃত্বে যখন পাকিস্তান এসেছিল খেলতে তখন শিব সেনারা প্রথম টেস্ট ম্যাচ যে মাঠে হবে সেটার পিচ খুঁড়ে ফেলেছিল

http://www.espncricinfo.com/ci/content/story/80039.html

এটা কি জঙ্গিবাদী কাজ ছিল না ?

দঃ আফ্রিকা কি ৩য় টি২০ ও ওডিআই না খেলে ফিরে যাবে ? মোটেও না ।

সব কিছু ব্যবসায় দখল করে ফেলেছে ।
০৭ অক্টোবর ২০১৫ রাত ০১:৫৫
286019
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভারত বিশ্বের অন্যতম জঙ্গি দেশ। ধনবাদ সুন্দর মন্তব্য ও সঠিক খবর যোগ করায়।
344660
০৬ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভারতিয় মিডিয়া এখন এমন করে নিউজ করে যে মনে হয় ভারত কিছুতেই ক্রিকেট এ পরাজিত হতে পারেনা। বাংলাদেশের উপর দাদাগিরি করে কিন্তু পাকিস্তান এমনকি নেপাল এর কাছেও মার খায়!! আসলে ভারতিয় মানুষদের মধ্যে এমনভাবে ব্রাম্মন্যবাদি মানসিকতা ঢুকে গেছে যে তারা কখনই অন্যদের মানুষ বলেই বিবেচনা করেনা।
০৭ অক্টোবর ২০১৫ রাত ০১:৫৭
286020
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ওরা ডান্ডা ভয় পায় আর মুখে শুধু চেচায়

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File