বৃদ্ধা আশ্রম একটি সামাজিক কলঙ্কের নাম

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ১৭ আগস্ট, ২০১৫, ০২:৫২:১৫ রাত



সন্তান মায়ের পেটে থাকাকালীন সময়ই যখন মাকে পা দিয়ে লাথি মারে তখন মা কষ্টকে আড়াল করে চিত্কার করে বলে ওগো আল্লাহ আমার সন্তানকে আমার পেটে সুস্থ রেখো। ১০ মাসের অধিক সময় মা প্রসব যন্ত্রনাকে আপন করে নিয়ে চলা ফেরা করেন। তখন সেই মায়ের কত কষ্ট হয় মা ছাড়া দুনিয়ার কেউ বুঝেনা। ১০ মাস ৮/১০ কেজি ওজনের জীবন্ত মানুষ পেটের মধ্যে রেখে মা তার সময় পার করেন। তখন মা সবার মত করে হাসতে পারেনা ,সবার মত করে চলতে পারেনা ,সবার মত করে খেতে পারেনা ,সবার মত করে দুনিয়ার জান্নাত মা ঘুমাতে পারেনা। রাত দুপুরে ঘুমের মধ্যে যখন পেটের বাচ্চা লাথি মারে, লাথির আঘাতে ব্যাথা পেয়ে মায়ের ঘুম ভেঙ্গে যায় আর ঘুমাতে পারেনা ।

মা যখন সন্তান পেটে নিয়ে কষ্ট করতেছে ঠিক তখন বাবা আগত সন্তানের অপেক্ষামান প্রথিবীর সময়ের জন্য শারীরিক মানসিক কষ্ট করে করে টাকা উপার্জন করে।

সন্তান জন্মের পর পর যখন মা সন্তানের মুখ দেখে নিমিষেই দীর্ঘ ১০ মাসের কষ্ট শেষ হয়ে যায়। কিন্তু শুরু হয় নতুন করে কষ্ট। সন্তান লালন পালনের একটা দীর্ঘ মেয়াদী কষ্ট নিয়ে পথ চলা শুরু করেন বাবা মা। বাবা মায়ের বিশেষ করে মায়ের রাত জাগা থেকে শুরু করে খাবার খাওয়ানো পর্যন্ত এক মহা কষ্টের সময় অতিক্রম করতে হয় সন্তানের জন্য। শীতের দিনে শিশুর প্রস্রাবের উপর মায়ের রাত কাটানো আর মায়ের শাড়ির উপর সন্তানের নিদ্রা এ যেন মহা পবিত্র ভালোবাসা।

আর এই শিশু যখন বড় হয়ে মা বাবার হক আদায়ের বেলায় অবহেলা করে তখন সে মানুষ থেকে পশু হয়ে যায়। পুত্র সন্তান বিয়ে করার পর যখন স্ত্রীর কথায় মা বাবাকে বৃদ্ধা আশ্রমে পাঠিয়ে দেয় তখন এই সন্তানের পরিচয় জানোয়ার হয়ে যায়। যে মেয়ে স্বামীর বাড়ি গিয়ে মা বাবাকে ভুলে যায় সে ও জানোয়ার রূপে সমাজে প্রতিষ্টিত হয়।

আল্লাহ রাব্বুল আলামিন পবিত্র কোরআনে এরশাদ করেন, ‘রাবি্বর হামহুমা কামা রাব্বা ইয়ানি ছাগিরা।’ অর্থাৎ হে আমাদের প্রতিপালক! আমাদের মা-বাবাকে রহমত করুন। যেমনি শৈশবে তাঁরা আমাদের লালন-পালন করেছিলেন।’ (সুরা বনিইসরাইল, আয়াত ২৩-২৪)। আল্লাহ তায়ালা আরো বলেন, ‘তোমরা আমার (আল্লাহর) শোকর করো এবং সঙ্গে সঙ্গে মা-বাবারও।’ (সুরা লোকমান, আয়াত-১৪) খারি শরিফের হাদিসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সবচেয়ে বড় গুনাহ হলো আল্লাহর সঙ্গে শরিক করা এবং বাবা-মায়ের অবাধ্য হওয়া। এক ব্যক্তি রাসুলুল্লাহ (সা.)-কে জিজ্ঞেস করল, সন্তানের ওপর মা-বাবার হক কি? নবীজি (সা.) বললেন, ‘তাঁরা উভয়েই তোমার জান্নাত অথবা জাহান্নাম।’ (ইবনে মাজাহ)।

অর্থাৎ তাঁদের আনুগত্য ও সেবাযত্ন জান্নাতে নিয়ে যায় এবং তাঁদের সঙ্গে বেয়াদবি ও তাঁদের অসন্তুষ্টি জাহান্নামে পেঁৗছে দেয়। (তিরমিজি শরিফ)।

আল্লাহ রাব্বুল আলামিন আমাদের জানিয়ে দিয়েছেন মা বাবার জন্য দোয়া করার জন্য মা বাবার শোকর আদায় করার জন্য। মায়ের অবাধ্য হওয়া মানে সবচেয়ে বড় গুনাহ করা।

তবে এটাও সত্য বৃদ্ধা আশ্রমে যাওয়ার ক্ষেত্রে বাবা মায়ের অনেকটা ভুল আছে। সন্তানকে যদি আধুনিকতার নামে বেহায়াপনা থেকে দুরে রাখতে পারতেন তাহলে বৃদ্ধা আশ্রমে থাকতে হত না। যদি সন্তানকে যথার্থ ধর্মীয় শিক্ষা দিতেন তাহলে হয়তো বৃদ্ধা আশ্রমে থাকার কথা ছিল না।

যে সন্তানেরা বাবা মাকে বৃদ্ধা আশ্রমে পাঠায় তাদের তাদেরকে ও যে বৃদ্ধা আশ্রমে থাকতে হবেনা সেটা বলা যায় না। বৃদ্ধা আশ্রম একটি সামাজিক কলঙ্কের নাম। এই কলঙ্ক থেকে মুক্তি পেতে হলে ইনসাফ ভিত্তিক সমাজ ব্যবস্থা প্রতিষ্টার জন্য সবাইকে কাজ করতে হবে।

দুনিয়ার কোনো বাবা মায়ের বৃদ্ধাশ্রম যেন শেষ ঠিকানা না হয়।আল্লাহ আমাদের সবাইকে বাবা-মায়ের সঙ্গে সদ্ব্যবহার এবং তাদের হক আদায়ের তওফিক দান করুন। আমীন ইয়া রব !!

বিষয়: বিবিধ

২৪৪৭ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

336346
১৭ আগস্ট ২০১৫ সকাল ০৮:১৭
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার পোস্টের জন্য ধন্যবাদ Praying
১৮ আগস্ট ২০১৫ রাত ০২:১৮
278376
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনাকে ও অনেক ধন্যাবদ Good Luck Good Luck
336347
১৭ আগস্ট ২০১৫ সকাল ০৮:১৮
নারী লিখেছেন : অনেক ভালো লাগলো পড়ে।আমি একটা কবিতা লিখার চেষ্টা করেছিলাম http://www.monitor-bd.net/blog/blogdetail/detail/10406/Saima/57362#.VdFEBt1xVzQ
লিংকটা দিলাম
ধন্যবাদ
১৮ আগস্ট ২০১৫ রাত ০২:১৮
278377
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক ধন্যাবদ Good Luck Good Luck
336356
১৭ আগস্ট ২০১৫ সকাল ০৮:২৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৮ আগস্ট ২০১৫ রাত ০২:১৮
278378
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনাকে ও অনেক ধন্যাবদ Good Luck Good Luck
336359
১৭ আগস্ট ২০১৫ সকাল ০৮:৩৬
জ্ঞানের কথা লিখেছেন : মাশাআল্লাহ! অনেক সুন্দর ও উত্তম কথার সংমিশ্রন। বাপ মায়ের সেবা করতে পারছি না ভাই। খুব টেনশনে আছি। জদিও বাপ মা কিছুই বলেন না সদা সর্বদাই দুআ করেন। এর পরেও আমি তো জানি আমি কি করছি!

-আল্লাহ মাফ করুন। বাপ মা জীবিত আর জন্নাত পেলাম না। হায় হতভাগা!আমি। আফসোস হয়!
১৮ আগস্ট ২০১৫ রাত ০২:১৯
278379
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমি ও প্রবাসে থেকে মা বাবার হক আদায় করতে পারতেছিনা ,,মহান আল্লাহ আমাদের ক্ষমা করুন ,,আমীন ছুম্মা আমীন
336366
১৭ আগস্ট ২০১৫ সকাল ০৮:৫৯
হতভাগা লিখেছেন : মা গর্ভে ধারন করেন শুধু ছেলে সন্তানদেরকেই ।

মেয়ে সন্তানেরা সরাসরি আসমান থেকে আসে । তাই বাবা মায়ের কোন দুঃখ দুর্দশা বুঝতে হবে ছেলেকেই এবং তাদের কষ্ট হলে দায়ী থাকবে কেবলমাত্র ছেলে সন্তান ।

আর , যে অন্যায় করবে শাস্তি কেবল তারই । যে তাকে অন্যায় করতে প্ররোচিত করলো , বাধ্য করলো সে দোষী হতে পারে না ।

স্ত্রীরা কি তার শশুড় শাশুড়ির খেদমত করতে বাধ্য যতটা সে তার নিজের বাবা মার জন্য রিসপনসিবল ?
১৭ আগস্ট ২০১৫ দুপুর ০১:২৩
278236
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : মন্তব্যে কঠিন যুক্তি আছে....,মা বাবার অপরাধী যেই হোক অপরাধি অপরাধিই...ছেলে হোক মেয়ে হোক,পুত্র বধূ যেমন শ্বাশুড়ীকে মায়ের মতো সেবা করেনা তেমনি শ্বাশুড়িও পুত্র বধূকে মেয়ের মতো দেখেনা আসলে এগুলো জটিল সমম্যা সমাধান দূরাশা...,আল্লাহ আমাদের মানবিক মানুষ বানাক।
১৮ আগস্ট ২০১৫ রাত ০২:২১
278380
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক গুরুত্বপূর্ণ মন্তব্য করায় হতভাগা ভাইয়াকে ধন্যবাদ Good Luck Good Luck
হতভাগা ভাইয়ার জবাবে কিছু বলে আপনাকে ও ধন্যবাদ আব্দুল মান্নান মুন্সী ভাইয়া Good Luck Good Luck
১৮ আগস্ট ২০১৫ দুপুর ০১:৪০
278434
জ্ঞানের কথা লিখেছেন : আপনার স্ত্রীর কি অবস্থা?
336395
১৭ আগস্ট ২০১৫ দুপুর ০১:২৫
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : বৃদ্ধাশ্রম মানবিক মানুষদের জন্য চরম যন্ত্রনাদায়ক দৃশ্য.... অনেক ধন্যবাদ।
১৮ আগস্ট ২০১৫ রাত ০২:২১
278381
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : সঠিক কথা ভাইয়া Good Luck
336432
১৭ আগস্ট ২০১৫ বিকাল ০৪:২৩
প্যারিস থেকে আমি লিখেছেন : বৃদ্ধাশ্রম হওয়া দরকার সমাজের হতদরিদ্র গরিব অসহায় বৃদ্ধ মানুষগুলোর জন্যে। কিন্তু তা না হয়ে এখানে ব্যবসা হচ্ছে এবং কুলাংগার সন্তানরা তাদের বাবা মাকে এখানে রাখছে। বৃদ্ধাশ্রমের দুষ না, দুষ আমাদের।
১৮ আগস্ট ২০১৫ রাত ০২:২২
278382
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার সাথে একমত ধন্যবাদ Good Luck Good Luck
336546
১৮ আগস্ট ২০১৫ রাত ০৩:৩২
আবু তাহের মিয়াজী লিখেছেন : অসাধারন লিখার জন্য শুভেচ্ছানিন।
২০ আগস্ট ২০১৫ রাত ০২:০৫
278709
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : Good Luck Good Luck
336945
১৯ আগস্ট ২০১৫ রাত ০৮:০১
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : দুনিয়ার কোনো বাবা মায়ের বৃদ্ধাশ্রম যেন শেষ ঠিকানা না হয়।
ধন্যবাদ..
২০ আগস্ট ২০১৫ রাত ০২:০৫
278710
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : Good Luck Good Luck
১০
337869
২৫ আগস্ট ২০১৫ রাত ১০:৫৫
মাজহারুল ইসলাম লিখেছেন : ছায়াকে লাথি মারলে ছায়াও লাথি মারে।

যেই সব ছেলেরা বউয়ের কথামত মা-বাবাকে বৃদ্ধাশ্রমে দিয়ে আসে তাদেরও একদিন এই পরিস্থিতর মধ্যে পড়তে হবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File