দেশের শ্রমিক ও প্রবাসী শ্রমিকের ঐক্য চাই

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ০২ আগস্ট, ২০১৫, ১০:৪০:১৭ রাত



আমাদের দেশে এক সময় ছিল শ্রমিক শ্রমিক ভাই ভাই স্লোগানের বজ্র শব্দ। কিন্তু আজ সেই শব্দের আকাল । এক শ্রমিকের পাশে নেই অন্য শ্রমিক এক ভাইয়ের সাথে নেই অন্য ভাই এ যেন এক অপরিচিত প্রেমহীন পরিবেশ। এই প্রেমহীন পরিবেশের সমাপ্তি চাই। শুধু দেশীয় শ্রমিক নয় সারা বিশ্বের সকল প্রবাসী শ্রমিক এক হয়ে নিজেরদের দাবি আদায়ের জন্য কাজ করতে চাই। বাংলাদেশের রাজনৈতিক দলের প্রবাসে যদি শাখা থাকতে পারে আমাদের কেন থাকবে না ? আমরা ও এক হতে চাই আমরাও সংগ্রাম করতে চাই নিজের জন্য ,পরিবারের জন্য সর্বপরি এই সমাজের জন্য।

আমরা চাইলে নতুন করে আবার ইসলামের শ্রম নীতির ভিত্তিতে বিশ্ব ব্যাপী নিজেদের শ্রমের মান প্রচার ও প্রসার করে শ্রমিকের মর্যাদা আদায় করতে পারি। আমাদেরকে মনে রাখতে হবে বর্তমান সমাজ অধিকার দিতে জানে না তাই অধিকার আদায় করতে হবে।আমাদের অধিকার আদায়ের জন্য চাই ঐক্য। ঐক্যবদ্ধ হয়ে থাকা শুধু আন্দোলনের জন্য নয় নিজেদের মধ্যে ভাতৃত্বের জন্য ও জরুরি। ঐক্য যেমন দাবি আদায়ের বেলায় ভুমিকা রাখবে তেমনি ভাতৃত্বের বেলায়ও ভুমিকা রাখবে।

আমরা জেনেছি বাংলাদেশ সরকার কর্তৃক ১ আগস্ট থেকে মহাসড়কে অটোরিকশা চলাচল বন্ধ করেছে। এবং আমাদের অটোরিকশা শ্রমিক ভাইয়েরা এর প্রতিবাদে সারাদেশে ফুঁসে উঠেছেন । দেশের বিভিন্ন স্থানে মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ প্রদর্শন করছেন তারা। দাবি জানাচ্ছেন মহাসড়কে অটোরিকশা চলাচল আবার চালু করার।

বাংলাদেশ কি উন্নত দেশ যে মহাসড়কে অটোরিকশা চলবে না ? অটোরিকশা না চলতে পারলে কি ভাবে মানুষ যাতায়াত করবে ? সরকারের লোকের প্রাইভেট দামী গাড়ি আছে কিন্তু সাধারণ জনগনের কিন্তু প্রাইভেট গাড়ি নেই।শুধু কি তাই অটোরিকশা মহাসড়কে বন্ধ হলে এই গাড়ির মালিক কি করে খাবে ?

আমরা প্রবাস থেকে আমাদের শ্রমিক ভাই বন্ধুদের সাথে একাত্মতা পোষণ করলাম। আমরা সরকারের কাছে অনুরুধ জনাব অহেতুক দেশের মধ্যে হাঙ্গামা সৃষ্টি করবেন না। সরকারেকে বুঝতে হবে শ্রমিকের সমর্থন বিহীন বিশ্বের কোনো দেশের কোনো সরকার ক্ষমতায় থাকতে পারে নি। ইতিহাস সাক্ষী বিশ্বের সকল আনদোলনের মধ্যে শ্রমিক আন্দোলন সফল।

বিষয়: বিবিধ

১০৬৮ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

333265
০২ আগস্ট ২০১৫ রাত ১১:৩৫
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৪ আগস্ট ২০১৫ রাত ০১:৫২
275582
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : Good Luck Good Luck
333295
০৩ আগস্ট ২০১৫ রাত ০৪:২১
কাহাফ লিখেছেন : ইস্পাত কঠিন একতা নিয়ে সকল শ্রমিকরা আন্দোলনে নামলে সফলতা অবশ্যই আসবে ইনশা আল্লাহ!
আপনার সাথে একাত্মতা ঘোষণা করলাম আমিও!!
০৪ আগস্ট ২০১৫ রাত ০১:৫২
275583
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : একাত্মতা ঘোষণা করায় ধন্যবাদ ভাইয়া
333379
০৩ আগস্ট ২০১৫ দুপুর ০৩:২৫
হতভাগা লিখেছেন : দুইদিন পর এসব আবার ঠিক হয়ে যাবে । হয়ত অটো রিকশার মালিক ও ড্রাইভারেরা প্রশাসনকে সন্তুষ্ট করার মত দক্ষতা দেখাতে পারছিল না ।

ম্যানেজ করে আবারও মাঠে নামবে । রেট বাড়িয়ে দেবে - ফলে সাফার করতে হবে বরাবরের মত সাধারণ পাবলিককেই ।
০৪ আগস্ট ২০১৫ রাত ০১:৫২
275584
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার কথা যৌক্তিক বলেই মনে হচ্ছে
333436
০৩ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৭:২১
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : শ্রমিকদের পেরাশান করা সুখকর হবেনা,ফাটা কেষ্টর মাথা ফাটানোর সময় আসছে...শ্রমিক প্রেমিক ভাই ভাই পিডা ছারা কথা নাই... ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৪ আগস্ট ২০১৫ রাত ০১:৫৩
275585
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : পিডা ছাড়া বর্তমানে বাচা কষ্টকর
334618
০৯ আগস্ট ২০১৫ রাত ০৪:৩২
প্যারিস থেকে আমি লিখেছেন : সকল পেশার মানুষকে ঐক্যের আহবান জানাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File