ব্রাজিলের পরাজয় আওয়ামীলীগের জন্য শিক্ষা

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ০৯ জুলাই, ২০১৪, ০৭:০৮:২৩ সন্ধ্যা



পৃথিবীতে যা কিছু হয় বা হচ্ছে প্রত্যেকটি বিষয় শিক্ষা দেয়।সমাজ ,সংস্কৃতি ,খেলা দোলা সহ প্রত্যেকটি বিষয় এক একটা ভিন্ন রকম শিক্ষা বহন করে ।

গত ১২ জুন থেকে শুরু হয়েছিল 'দি আর্থ বিগেষ্ট শো' বিশ্বকাপ ফুটবল।

বিশ্বের সেরা ৩২টি দেশের অংশগ্রহনে অনুষ্টিত এই বিশ্বকাপ ফুটবল প্রেমীদের জন্য আনন্দের । ফুটবলের দেশ হিসেবে ক্ষ্যাত ব্রাজিলে বিশ্বকাপের আসর বসেছিল । এক দিকে ব্রাজিলের নিজ দেশে খেলা অন্য দিকে ৫ বার বিশ্বকাপ বিজয়ী দেশ ব্রাজিল।ব্রাজিল ছিল এই আসরের অন্যতম টিম , তাদের স্বপ্ন ছিল বিশ্বকাপ বিজয়ের। নিজ দেশে বিশ্বকাপের আসর বসায় খেলোয়ারদের মধ্যে ছিল বিশ্বকাপ বিজয়ের মনোবল। খেলোয়ারদের পাশাপাশি ব্রাজিলিয়ান জনগণ ও বিশ্বের ব্রাজিল টিমের সমর্থকদের মধ্যে ও বিশ্বকাপ বিজয়ের স্বপ্ন ছিল। আর সেই স্বপ্ন সেমিফাইনাল পর্যন্ত সতেজ ছিল।

উদ্বোধনী ম্যাচে রেফারির প্রশ্নবিদ্ধ ম্যাচ পরিচালোনা বিশ্বের ফুটবল প্রেমীদের মনে প্রশ্ন দেখা দিয়েছিল। অবস্য পরবর্তী ম্যাচ গুলোতে সেই প্রশ্নের অবসান হয়েছিল। অনেকে বলতে শুরু করেছিলেন নিজ দেশের মাঠে খেলা ,রেফারি নিজের হয়ে কাজ করা ,স্টেডিয়ামে দর্শকদের সমর্থন ,এবং ব্রাজিলের খেলোয়ারদের খেলার মান এবারের বিশ্বকাপ ব্রাজিলের হচ্ছে। কিন্তু ব্রাজিল করুন হোচট খাওয়ার মাধ্যমে পরিস্তিতি পাল্টে দেয়।

বিশ্বকাপ আসরের সেরা ৮ টিমের খেলাতে কলম্বিয়ার বিপক্ষের ম্যাচে ব্রাজিলের সেরা খেলোয়ার বিশ্ব তারকা নেইমার ইনজুরি ,ব্রাজিলের আরকে খেলোয়ার সিলবা লাগাতার দুই ম্যাচে হলুদ কার্ড পাওয়ার ফলে নেইমার ও সিলবা সেমি ফাইনালে খেলতে পারলেন না। সেমি ফাইনালে ব্রাজিলের দুর্দিন হওয়াতে খারাপ খেলা এবং নেইমার , সিলবা না থাকার কারণে জার্মানির কাছে ব্রাজিল পরাজিত হলো লজ্জাজনক ভাবে। ব্রাজিলের লজ্জাজনক পরাজয় প্রমান করে ক্ষমতাবান হলেও হোচট খেলে খবর আছে।

আমাদের দেশের আওয়ামী সরকার নিজেকে অনেক ক্ষমতাবান মনে করে কিন্তু যদি একবারের জন্য পা হোচট খায় এমন তেলচিটে হবে কোমরের হাড্ডি খোজে পাবে না। ব্রাজিলের পরাজয় কি আপনাদের শিক্ষা দিতে পারেনি ?ব্রাজিল এবারের ফুটবল বিশ্বকাপের জন্য অনেক শক্তিশালী ছিল সেমি-ফাইনাল পর্যন্ত বাঘের গর্জন সহকারে এসেছিল কিন্তু একবারের জন্য যখন হোচট খেল তখন মাথা নিচু করতে হয়েছে শুধু নিচু নয় অনেক নিচু।৭ গোল হজম করতে হয়েছে এক হুচটের কারণে।

দেশের জনগণ দেখেছে ক্ষমতার দাপটে আওয়ামীলীগের সন্ত্রাসীরা কিভাবে হত্যা খুন রাহাজানি করে যাচ্ছে।ঘর থেকে তুলে নিয়ে গিয়ে গুম করে হত্যা করা হচ্ছে প্রতিনিহত দেশের নিরীহ জনগণকে। শিক্ষাপ্রতিষ্টানে অস্তিরতা থেকে শুরু করে এমন হীন কাজ নেই যা আওয়ামীলীগের সন্ত্রাসীরা করতেছে না। নিজ দলের লোক দিয়ে নির্বাচন কমিশন বানিয়ে নির্বাচনের নামে খেলা করে ক্ষমতার দাপটে অবধভাবে পুনরায় সরকার ঘঠন করেছে। দলীয় লোক দ্বারা বিচার পতি নিয়োগ দিয়ে দেশের আস্থার জায়গা বিচার ব্যবস্তাকে অনাস্তায় রুপান্তরিত করেছে । আর এসবের পেছনে রয়েছে ক্ষমতার বড়াই আর হিংসার রাজনীতি।

গুম ,খুন হত্যা কিংবা ভোটের অধিকার কেড়ে নিতে নেওয়া যায় । আদালতের মিথ্যে রায়ে দেশের সম্মানিতদের জেলে বন্ধি করে রাখা যায় ,ফাসি দেওয়া যায় ,গণমাধ্যমের গলা টিপে নিরব করা যায় ,সাহসী সম্পাদককে জেলে বন্ধি করে নির্যাতন করতে করা যায় । মিথ্যে নাটক সাজিয়ে নির্বাচন-নির্বাচন খেলা করে শিশুদের দিয়ে ১০০ টি বেলট পেপারে সিল মেরে এমপি ,মন্ত্রী ,প্রধানমন্ত্রী হওয়া যায়। মামলার মাধ্যমে বিরুধী দলকে রাজনীতির মাঠ থেকে দুরে রাখা যায়। কিন্তু যখন হোচট খাবে তখন তেলচিটে হয়ে কোমরের হাড্ডি হারবেন সেটা নিশ্চিত।

কাজে ব্রাজিলের সেমিফাইনালে পরাজিত হওয়া থেকে শিক্ষা নিন আজীবন ক্ষমতায় থাকার স্বপ্ন দেখা বন্ধ করে জনগনের ভাষা বুঝার চেষ্টা করুন।

বিষয়: বিবিধ

১৩৩৯ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

243213
০৯ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
ইশতিয়াক আহমেদ লিখেছেন : ফাটাই দিছ ভাই
০৯ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
188904
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ওদের কবে শিক্ষা হবে ভাই ??
243217
০৯ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৩৭
সুশীল লিখেছেন : আজাইরা কথা
০৯ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৩৯
188908
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক দিন পর সুশীল সাহেব কিছু বলেছেন Applause Applause
243221
০৯ জুলাই ২০১৪ রাত ০৮:৩৯
হতভাগা লিখেছেন : ব্রাজিলের সাথে আওয়ামী লীগের তুলনা করেছেন !

এটা আপনি তো স্পেনের সাথেও তুলনা করতে পারতেন ?

ভাই ব্রাজিল কি অন্যায় করেছে বিশ্ব ফুটবলে যে ব্রাজিলের পরাজয় থেকে আও্য়ামী লীগকে শিক্ষা নিতে বলছেন ?

ফুটবলে ব্রাজিলের সমপর্যায়ের অনেক দল আছে যারা ব্রাজিলকে হারানোর ক্ষমতা রাখে , ব্রাজিলও রাখে ।

আর আওয়ামী লীগকে চ্যালেন্জ করতে পারে এমন কোন দল বাংলাদেশে আছে কি ?

কত কিছু বলেই তো আপনারা আওয়ামী লীগকে শিক্ষা নিতে বলেছিলেন । কংগ্রেসের হার থেকে বলেছিলেন শিক্ষা নিতে , সাথে উতফুল্ল হয়েছিলেন বিজেপির বিজয়েও ।

খুব একটা ক্ষতি হয়েছে আওয়ামী লীগের বিজেপি আসাতে ?
১০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
189157
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : কিন্তু যদি শিক্ষা নেই দেশেরই ভালো
১০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩৮
189166
হতভাগা লিখেছেন : ভাইরে - আরব স্প্রিং নিয়ে বলা হয়েছে , থাইল্যান্ডের ইনলাক পতন নিয়েও বলা হয়েছে - সেখান থেকে শিক্ষার কি ফল হয়েছে । ৫ই জানুয়ারীর ৫% ভোট নিয়েই তারা এখনও ক্ষমতায় ।

আসলে কার শিক্ষা নেওয়া উচিত ?
১০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৪৪
189170
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : হুম :Thinking :Thinking
243228
০৯ জুলাই ২০১৪ রাত ০৯:২৬

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 9368

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> আমি মেঘ হবো লিখেছেন : Yawn Yawn Yawn উ দাহরণটা ঠিক হলো না বুঝি । Day Dreaming
১০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
189156
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : Crying Crying
243270
১০ জুলাই ২০১৪ রাত ০১:২৫
প্যারিস থেকে আমি লিখেছেন : ৭৫ এর বড় শিক্ষা থেকে তারা কিছু শিখেনি আর ব্রাজিলের পরাজয় থেকে শিখবে। At Wits' End At Wits' End At Wits' End
১০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
189155
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভালো করে নেবে যদি আরেকটা ৭৫ আসে
243288
১০ জুলাই ২০১৪ রাত ০২:৩৪
আফরা লিখেছেন : শিক্ষ নিলে তো........ভালই হত ।
১০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
189153
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : নেবে বলে মনে হয় না
244435
১৩ জুলাই ২০১৪ রাত ০৯:৩৭
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : বাংলাদেশের যত ব্রাজিল সাপোর্টার আছে তাদের মধে সিংহ ভাগই ফালতু টাইপের আর এরকমই আ'লীগ
১৩ জুলাই ২০১৪ রাত ০৯:৪৪
189842
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার ওই সাপোর্ট সম্পর্কে আমার কোনো বক্তব্য নেই

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File