মধ্যপ্রাচ্যে কেমন আছি আমরা ( পর্ব -১০ ) Love Struck Good Luck Rose মধ্যপ্রাচ্যে বাংলাদেশ কনসুলেট অফিস

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ০৪ মে, ২০১৪, ০৮:১৫:১০ রাত



লেবার কনসুলেট কর্মকর্তাদের কাজ হলো প্রবাসী শ্রমিকদের কষ্ট দুর্ভুগে পাশে থাকা , প্রবাসী শ্রমিকদের কল্যাণের জন্য কাজ করা। কিন্তু দুঃখ জনক হলে ও সত্য মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশের লেবার কন্সেলরা সরাসরি কোন লেবার এলাকায় গিয়ে লেবারের খবরা খবর নিয়েছেন বলে কোন হদিস নেই।

বর্তমানে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বিশেষ করে আমিরাতের বাংলাদেশী শ্রমিকরা অনেক সমস্যায় জর্জরিত।মধ্যপ্রাচ্যে অসংখ্য বাংলাদেশী শ্রমিক কাজ করে বেতন পাচ্ছে না ঠিক মত ,মসজিদ ,পার্ক ,সাগর পারে রাত কাটাতে হচ্ছে ,এমনকি জেল জুলুমের শিকার হয়ে দেশ থেকে টাকা এনে টিকেট করে দেশে ফিরছে। তাদের কোন রকমের সাহায্য সহযোগিতার হাত বাড়াতে এগিয়ে আসছেন না বাংলাদেশ সরকাররের নিযুক্ত প্রবাসী শ্রমিকদের সাহায্য করার জন্য লেবার কনসুলেটের কোনো কর্মকর্তা। উল্টো পাসপোর্ট বা এম,আর,পি করতে গিয়ে কনসুলেট অফিসে বিভিন্ন ভাবে হয়রানির শিকার হচ্ছে প্রবাসি বাংলাদেশীরা । পাসপোর্ট নবায়ন করতে গিয়ে হয়রানির শিকার শুধু নয় চাকুরী হারানোর ভয়ে থাকতে হয়। কারণ পাসপোর্ট নবায়নের জন্য দিয়ে আসার পর তারিখ মত গিয়ে পাসপোর্ট পাচ্ছেন না এমনকি একাদিক তারিখ দিয়ে ও কনসেল অফিস থেকে পাসপোর্ট পাওয়া যায় না , যার ফলে বারবার কর্মস্থল থেকে ছুটি নেওয়া যায় না যার ফলে চাকুরী হুমকির মুখে পরে যায়। সে ক্ষেত্রে কনসুলেট অফিস সাহায্যের পরিবর্তে অফিসে অসব্য আচরণ করে প্রবাসী শ্রমিকদের সাথে।কনসেল অফিসের সামনে হুত পেতে থাকা দালাদের হাতে হয়রানির শিকার হয় প্রবাসীদের। যে ফরম কনসুলেট অফিস থেকে আনতে হয় সে ফরমের শত শত কপি নিয়ে বসে থাকে অফিসের সামনে দালালরা যা অবাক হওয়ার মত কান্ড।এরকম দালালদের জিজ্ঞাসা করা হয়েছিল আপনারা ফরম পেলেন কোথায় ওরা জানিয়েছে অফিসের কর্মকর্তাদের কাছ থেকে টাকার বিনিময়ে পেয়েছে । দালালরা অফিসের সামনে বসে প্রবাসী শ্রমিকদের কাছ থেকে অতিরিক্ত টাকার বিনিময়ে বিক্রি করে প্রয়জনীয় ফরম।

কনসুলেট অফিস কর্মকর্তাদের কাছ থেকে শ্রমিক সহযোগিতা না পেলেও তাদের কাছ থেকে উপকার পাচ্ছেন মধ্যপ্রাচ্যের প্রবাসী বড় বড় ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের সাথে রয়েছে কনসুলেট অফিস কর্মকর্তাদের ভালো সম্পর্ক আর সেটা স্বার্থের জন্য ।

প্রবাসী মন্ত্রনালয়ের আইনে একজন কর্মকর্তা ভিসার মিয়াদ পর্যন্ত চাকরিতে বহাল থাকে পারেন ,অতচ মধ্যপ্রাচ্যের অনেক দেশে বাংলাদেশী কন্সেলরা একটানা প্রায় পাচ বছর থেকে চাকরিতে বহাল রয়েছেন ।কয়েক মাস পূর্বে প্রায় ৬ বছর পর আমিরাতের কনসেল এক মহিলা বিদায় নিয়েছেন।

আমাদের দেশে যেমন দুর্নীতি আর কাজের প্রতি অবহেলার মাধ্যমে দেশের উন্নতির লাগাম ধরে রাখা হয়েছে প্রবাসী ও তার ব্যতিক্রম নয় আর সেটার বাস্থব প্রমান মধ্যপ্রাচ্যের প্রতিটি কনসুলেট অফিস। দেশের উন্নতি করতে হলে প্রবাসী শ্রমিকদের কাছ থেকে বেশি রেমিটেন্স পাওয়ার আশা করতে হলে অবস্যই শ্রমিকদের জন্য একটা কল্যাণ ময় কনসুলেট অফিস তৈরী করতে হবে যা দ্বারা আমরা সকল প্রবাসী আমাদের সমস্যা সমাধান করতে পারব বিপদে কনসুলেট কর্মকর্তাদের কাছে পাব।

দ্রষ্টব্য : আমার লিখার মধ্যে এক বিন্দু পরিমান মিথ্যে নেই আমি করো চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত।

বিষয়: বিবিধ

২১৪০ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

217465
০৪ মে ২০১৪ রাত ০৮:৫৫
ছিঁচকে চোর লিখেছেন : আপনারা তো মিয়া দেশের মান ইজ্জত সব খায়ালাইবেন। বিদেশে গিয়া এইরাম ঝাড়ুগিরি করলে কি দেশের মানসম্মান থাকে? তারচে দেশে আসুন আমার পেশা ধরুন অন্তত দুবেলা খেয়ে পরে বাঁচতে পারবেন।
০৪ মে ২০১৪ রাত ০৯:২১
165651
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনি চোর হলে ও মানুষ ভালো
217485
০৪ মে ২০১৪ রাত ০৯:৩৭
ফেরারী মন লিখেছেন : এইরাম কষ্টের কথা আর বইলেন্না ভাই মনের ভিত্রে কষ্ট লাগে। Sad কলিজা ফাইট্টা যায় Broken Heart বুকের ভিত্রে ধড়ফড়ানি শুরু হয় Chatterbox Chatterbox
০৫ মে ২০১৪ রাত ১২:১৫
165705
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার মন্তব্যে আমার মনে বুকের ভিত্রে ধড়ফড়ানি শুরু হয়েছে Good Luck Good Luck
217499
০৪ মে ২০১৪ রাত ১০:৩৪
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : সেখানেও দরবেশ বাবাদের দরবেশগিরি! বদ্দা তোমারে তারা পায়লে কিন্তু খবর আছে!
০৫ মে ২০১৪ রাত ১২:১৬
165706
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : সেটা অবস্য ঠিক তবে ভয় পেলে তো আর লিখা যায় না ভাই
217500
০৪ মে ২০১৪ রাত ১০:৩৫
লোকমান লিখেছেন : দূতাবাস কর্মকর্তাদের সেবার মনভাব নিয়ে কাজ করতে হবে। ভালো ভাবে উপলব্ধি করতে হবে এই প্রবাসীদের কষ্টার্জিত অর্থ থেকেই তাদের বেতন দেয়া হয়।
০৫ মে ২০১৪ রাত ১২:১৬
165707
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমাদের তাকে বেতন পেয়ে আমাদের সাথে ফাজলামি করে তারা
217517
০৪ মে ২০১৪ রাত ১১:০৭
সন্ধাতারা লিখেছেন : প্রবাসে না আসলে প্রবাসীদের কষ্ট অনুধাবন করা সত্যিই কষ্ট!!!
০৫ মে ২০১৪ রাত ১২:১৭
165708
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ঠিক বলেছেন ,সাথে থাকায় ধন্যবাদ
217533
০৪ মে ২০১৪ রাত ১১:৫৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বাংলাদেশে যারা ফরেন সার্ভিসে চাকুরি পান তারা সকলেই অতি উচ্চশিক্ষিত। তারা আসলে লেবারের মত কিছু জিব নিয়ে চিন্তা করাটাকেই অপমানজনক মনে করেন। আর পাসপোর্ট নিয়ে দেশের দালালরা বিদেশের মাটিতে কেমনে যায় তা জানতে ইচ্ছা করছে। উচ্চশিক্ষিত ফরেন সার্ভিস কমর্কতাদের সাহাজ্য ছাড়া এটি করা সম্ভব কিনা??
০৫ মে ২০১৪ রাত ১২:১৯
165709
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : দালালরা কিন্তু শুধু দালালি করে না তার চাকুরী ও আছে ইটা শুধু ওভার টিম হিসেবে করে তা অফিস কর্মকর্তাদের সহায়তায়।
আপনার মূল্যবান মন্তব্যে আমার লিখা সফল হয়েছে বলে মনে করতেছি। ধন্যবাদ
217548
০৫ মে ২০১৪ রাত ০১:০১
আফরা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ ।
০৫ মে ২০১৪ রাত ০২:২২
165730
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনাকে ও অনেক ধন্যবাদ Good Luck Good Luck
217582
০৫ মে ২০১৪ রাত ০৩:৫৬
প্যারিস থেকে আমি লিখেছেন : দুনিয়ার সব দেশেই যেন বাংলাদেশ এম্বেসীর একই হাল।
০৫ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
165933
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : কিন্তু এরকম চলতে থাকলে দেশের উন্নতি হবে না
217722
০৫ মে ২০১৪ বিকাল ০৪:২৬
আমি মুসাফির লিখেছেন : আপনার লেখাই যে বাস্তবতা আছে তার প্রমাণ আমি পেয়েছি । সুতরাং বিদেশে যারা আছে তারাই আপনার বক্তব্যের সাথে একমত না হয়ে পারবেন না।
০৫ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
165935
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : জি ভাইয়া বাস্তবে দেখলে আপনি নিজে অবাক হয়ে যেতেন।
১০
218177
০৬ মে ২০১৪ বিকাল ০৫:৩০
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : কনসুলেট অফিসের সাহেব/সাহেবেরা তো ঘুস খেয়ে নাকে তেল দিয়ে ঘুমায়। তাছাড়া আওয়ামী সরকার তো দেশের ভাবমুর্তি একে বাসে শেষ করে দিয়েছে
০৬ মে ২০১৪ সন্ধ্যা ০৬:০২
166250
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনি সঠিক বলেছেন। সরকার এসব দেখে না তারা ক্ষমতা চায়
১১
218864
০৮ মে ২০১৪ রাত ০৪:৪৫
প্রবাসী মজুমদার লিখেছেন : শেখ হাসিনা খালেদার দরগাহের মুরিদরা দেশের বাহীরে গিয়েও পুজা মন্ডবে উলু দিতে দ্বিধা করেনা। প্রবাসীদের অর্থে পরিচালিত দেশের প্রবাসী কল্যান মন্ত্রী নিজের কল্যানের জন্যই মন্ত্রী হন। ধন্যবাদ ভাই। ভাল লাগল।
০৮ মে ২০১৪ বিকাল ০৪:১৩
166924
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : মুরিদরাই সব সমস্যার হাত এদের হাত থেকে কেমনে বাঁচা যায় সেই পথ বের করতে হবে। অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File