হরতাল কে কেন্দ্র করে নানান কথা

লিখেছেন লিখেছেন প্রবাসী আব্দুল্লাহ শাহীন ০৯ নভেম্বর, ২০১৩, ০৭:৫২:১৮ সন্ধ্যা

যখন হরতাল পালিত হয় কোনো রাজনৈতিক দল বা জোট থেকে তখনই হরতাল নিয়ে নানান কথা শুনা যায় গ্রাম গঞ্জে ,শহরে বন্দরে। কেউ কেউ হরতালের পক্ষে বলেন আবার কেউ কেউ বিপক্ষে। আমি কিন্তু দুটির মধ্যে খুজতে থাকি হরতালের রসালো ও ক্ষতিকর বিষয় ,খুঁজে যা পাই তা হলো হরতাল একটা সাংবিধানিক অধিকার যা গণতান্ত্রিক দেশের প্রতিবাদের রূপ। অন্য দিকে জনগনের কষ্টের কারণ। একদিকে অধিকার অন্য দিকে কষ্ট ,পরে গেলাম একটা চিন্তা শক্তির সংকটে ,হে সংকট থেকে বের হলাম দুটি উত্তর নিয়ে ,,,,,,

১ ,হরতাল চাই না ,হরতাল দেওয়া উচিত নয় ,যে হরতালে দেশের ছাত্র সমাজ থেকে শ্রমিক ,পেশাজীবী ,চাক্রিজিবিসহ সকল স্তরে নেমে আসে কষ্ট সেটা চাওয়া ও উচিত নয়।

২,হরতাল একটা গণতান্ত্রিক অধিকার সেটা অধিকার আদায়ে হতেই পারে ,সেটা হলেই গণতন্ত্রের রূপ প্রকাশ পাবে।

এবার আমি এই দুটি উত্তর থেকে একটা কথা জেনে নিলাম ,,,,,সেটা হলো ,হরতাল তাহলে কারণ বসত দেওয়া হয় সেটা হলো অধিকার আদায়ের ,,হে এখন দেখতে হবে অধিকার কিসের কোনো ব্যক্তির না দেশের সার্থের ?হে যদি দেশের সার্থে অধিকার আদায় করতে হরতাল পালনের আহব্বান আসে সেটা পালন করা উচিত কষ্ট হলেও।

যদি ধর্ম ,সামাজিক ,গণতান্ত্রিক ক্ষতি হচ্ছে এমন পদক্ষেপ সরকার নেয় ,,সেই পদক্ষেপের বিরদ্ধে হরতাল আহব্বান করা বিরোধী দলের দায়িত্ব সেটা পালন করা দেশের জনগণ ও রাজনৈতিক দলের ও দায়িত্ব।

আর যদি রাজনৈতিক ভাবে মিথ্যে অজুহাত দেখিয়ে হরতাল আহব্বান করা হয় সেটা প্রতিহত করা ও দেশের জনগণ ও রাজনৈতিক দলের দায়িত্ব।

আজকের যে অবস্তান দেশের সংস্কৃতির সেটা থেকে বুজা যায় সরকার দেশের মানুষের ধর্ম ,গণতান্ত্রিক অধিকার ,সামাজিকতার বিরুদ্ধে অবস্তান নিয়েছে তাই হরতাল আহব্বান ও পালন ১৬ কোটি মানুষের দায়িত্ব।

বিষয়: বিবিধ

১১৬৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File