বৃটিশ সাম্রাজ্যবাদ ও পদলেহী জমিদার রবীন্দ্রনাথ - একটি ভিন্ন পাঠ

লিখেছেন লিখেছেন রণতরী খান ১৫ মে, ২০১৩, ০৬:৪৩:২৮ সন্ধ্যা

'বাংলার বর্তমান পরিস্থিতির ওপর বৃটিশের যে কৃর্তত্ব বহাল আছে তার জন্য তারা সবচাইতে বেশি ঋণী টেগোরের (রবীন্দ্রনাথ ঠাকুর) কাছে । ভারতের গোলমালের ঐ উর্বর ক্ষেত্রটি (অর্থাৎ বাংলা) মনে হয় সম্পূর্ণভাবে টেগোরের করায়ত্ত।'

এ উক্তিটি থেকে সাধারণ সেন্সে বোঝা সম্ভব রবীন্দ্রনাথকে কোন চোখে দেখতেন তৎকালীন বৃটিশ ও অ্যামেরিকানরা । আসলে কবি রবীন্দ্রনা...থের চেয়ে ও ইংরেজদের কাছে বেশি গুরুত্বপূর্ণ ছিল জমিদার রবীন্দ্রনাথ। যিনি বৃটিশদের সহযোগী হিসেবে কাজ করেছেন পুরো জীবন। বিনিময়ে পেয়েছেন আর্থিক সুবিধা সহ নানা সম্মাননা। রবীর নোবেল কিন্তু এমনই একটি প্রাপ্তি।

উপরের উক্তিটি করেছেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক এডউইস লিউইস। নোবলে পাওয়ার আগে ১৯১৩ সালে রবীন্দ্রনাথ অ্যামেরিকায় তার ছেলে রথীন্দ্রনাথের কাছে বেড়াতে যান। লিউইস রবীন্দ্রনাথকে শিকাগো বিশ্ববিদ্যালয়ে একটি বক্তৃতা করার সুযোগ করে দিতে লবিং শুরু করেন। কিন্তু বিশ্ববিদ্যালয়টির প্রেসিডেন্ট (ভিসি) হ্যারি প্র্যাট জাডসন রবীকে চিনতেন না । তখন রবীন্দ্রনাথকে পরিচয় করিয়ে দিতে গিয়ে তাকে দুটি চিঠি লিখেন লিউইস। সে চিঠিতে রবীন্দ্রনাথকে বৃটিশ সামজ্র্যবাদের একজন সহযোগী হিসেবে উপস্থাপন করা হয়। এবং বক্তৃতা করার সুযোগ দেয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রধানকে অনুরোধ জানানো হয়।

এর আগে রবীন্দ্রনাথকে মূল্যায়ন করতে গিয়ে প্রথম চিঠিতে লিউইস লেখেন 'রবীন্দ্রনাথ একজন ভালো মনোভাবের মানুষ। এবং চার বছর আগে বাঙালির অসেন্তাষ যে আগুন হয়ে জ্বলে উঠেনি, তার জন্য ইংল্যান্ডের ধন্যবাদটি ওরই প্রাপ্য।'

মোট পাঁচটি বিষয়ে রবীন্দ্রনাথ বক্তৃতা করতে চাইলেও তাকে একটি বিষয়ে বক্তৃতা করতে দেয় তৎকালীন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রবীর জন্মদিন গেল মাত্র।কবি হিসেবে তার মূল্যায়ন আলাদা। কিন্তু জমিদার রবীন্দ্রনাথের ভূমিকা তার মুসলমান শ্রেণীর প্রজাদের জন্য মোটেই সুখকর নয়।

আমরা এখানে কবি রবীন্ত্রনাথকে নিয়ে কথা বলিনি । ভারতের একজন প্রভাবশালী জমিদার সম্পর্কে তৎকালীন বৃটিশ ও মার্কিনীদের মূল্যায়ন তুলে ধরলাম। একজন মুসলিম তরুণ হিসেবে খুব সহজে বুঝি - ভারতে মুসলিমদের হটিয়ে বৃটিশরা শাসন ক্ষমতায় বসলে সবচেয়ে বেশি খুশি হয়েছিলেন হিন্দু সম্প্রদায়। মুসিলম আমলে তারা যেমন ছিলেন সুবিধাভোগী, তেমনি বৃটিশ আমলেও । রবীন্দ্রনাথ ছিলেন বৃটিশ পদলেহনকারী সুবিধাভোগীদের অন্যতম।

সৌজন্যে - কমিউনিটি ব্লগারস ফোরাম (সিবিএফ)

বিষয়: বিবিধ

১৫৮০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File