ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারত প্রেম!

লিখেছেন লিখেছেন আল মাসুদ ০৩ মার্চ, ২০১৩, ০৭:১৭:৪২ সন্ধ্যা

আগামীকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪৭তম সমাবর্তন হতে যাচ্ছে। প্রথম যেদিন আমন্ত্রণ পত্রটি দেখি তখন ভারতের জাতীয় সংগীত পাঠ দেখে মেজাজটা খারাপ হয়ে গেল। কয়েকজন সংবাদকর্মীর সাথে আলাপ করলাম তারা বলল কোন দেশের রাষ্ট্রপতি আসলে সে দেশের জাতীয় সংগীত পাঠ করতে হয়। আমি আগে জানতাম রাষ্ট্রীয় কোন অনুষ্ঠানে এরকম হয়। আর ঢাবির সমাবর্তন রাষ্ট্রীয় অনুষ্ঠান নয়। তারপরও নিজের জ্ঞানের দৈন্যদশাকে দায়ী করে মেনে নিলাম সংবাদ কর্মীর কথা। তারপরও বাংলাদেশের নামের আগে ভারতের নাম কেন আগে দিল তার উত্তর পেলাম না কোথাও।

কথায় কথায় আমরা দেশওপ্রমে উদ্বেল হয়ে পাগলপারা হই। ঢাবিকে সব আন্দোলনের সূতিকাগার বলা হয়। অথচ ঢাবির এহেন দৈন্যদশায় কেউ কোন কথা বলেনি। তবে আজ সংবাদে দেখলাম অনেক ছাত্র-ছাত্রী এ ব্যাপারে কথা তুলেছে। তবে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ নিরব বলে সংবাদে জানতে পারি। অনেকে ঢাবিকে এত শ্রদ্ধা করে যে এর সমালোচনা করতে দ্বিধা করে। কথায় কথায় যারা দেশপ্রেম নিয়ে মুখে ফেনা তোলে তারা কি বলবেন এটাকে? আমরা আজ ঘুমিয়ে আছি। চোরের গল্পের মত 'দেখি কি করে' দেখতে দেখতে আমাদের স্বকীয়তা বিসর্জন দিব তারপরও আমাদের হুঁশ হবে না।

দেশের তথাকথিত বুদ্ধিজীবি সমাজ দেশের সমগ্র জাতিকে স্বাধীনতার পক্ষের শক্তি এবং বিরোধী শক্তি এই দুই ভাগে ভাগ করেছে অন্যদিকে দেশের আসল কাজের কোন খোঁজ নেই। আসুন আমরা ভারত ও পাকিস্থানের দালাল না হয়ে বাংলাদেশকে নিয়ে ভাবি। এটাই আখেরে কাজে দিবে



বিষয়: বিবিধ

১১৫৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File