সাঈদী কোন ব্যক্তি নয়ঃ একটি ইতিহাস

লিখেছেন লিখেছেন আল মাসুদ ০১ মার্চ, ২০১৩, ০৮:৪৩:২৭ সকাল

আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী একটি নাম। একটি ইতিহাস। দেশ-বিদেশের কোটি কোটি মানুষের হৃদয় কোটায় জায়গা করে নিয়েছে কোরআনের এ খাদেম। কবে প্রথম নাম শুনেছি জানিনা। তবে গ্রামের সবার মুখে তাঁর নাম ও ক্যাসেট শুনে আল্লাহ প্রদত্ত তাঁর সুললিত কন্ঠের সাথে পরিচয়। একটি কন্ঠ যে মানুষের এত পাগল করে তা একান্ত আল্লাহর দান। আমার এক শিক্ষকের কাছে শুনতাম তাঁর পিতা ইসহাক সাঈদীর সাথে সে আমাদের এলাকায় ওয়াজ করতে যাইতো। সেসময় এতো পরিচিত ছিল না।

এখন মাঝে মাঝে বাড়ি গেলে গ্রামের দলমত নির্বিশেষে অধিকাংশ মানুষ শুধু সাঈদীর কথা জিজ্ঞাসা করে। বলে সাঈদীর কিছু হলে আমরা মেনে নিব না। যার প্রমাণ গতকাল পেলাম। সুন্দরবনের ভিতরে বিচ্ছিন্ন একটি দ্বীপ এলাকায় কোরআন পাগল এব্যক্তির জন্য হাজার হাজার মানুষ মিছিল করেছে এবং দোকান-পাট সব বন্ধ করে দিয়েছে। আওয়ামীলীগ সমর্থকেরাও মিছিল দিয়েছে। গ্রামের অনেক মানুষ এমনকি মহিলারা পর্যন্তও কান্নাকাটি করেছে।একজন মানুষ কত প্রিয় হলে এধরনের প্রতিক্রিয়া দেখা দিতে পারে। টিভিতে দেখলাম অনেক এলাকায় সাধারণ মানুষ লুঙ্গি পরে রাস্তায় নেমে এসেছে। অনেকে শাহাদাতবরণও করেছে।

সরকারকে মনে রাখতে হবে একজন শেখ মুজিবের চেয়েও সাঈদীর জনপ্রিয়তা আকাশচুম্বি। কেননা শেখ মুজিব মারা গেলে তেমন কোন প্রতিক্রিয়া দেখা যায়নি। সে স্বাধীনতার আগে জনপ্রিয় থাকলে তাঁর দেশ পরিচালনায় ব্যর্থতা তাকে দেশের মানুষের কাছে অজনপ্রিয় করে তোলে। একারণে সে মারা যাওয়ার পর কোথায় প্রতিবাদের মিছিল পর্যন্তও দেখা যায়নি। আর কোরআনের এ খাদেমের অন্যায় ফাঁসির রায় শুনে লক্ষ লক্ষ লোক মাঠে নেমে গেছে। জানিনা গৃহ যুদ্ধের আভাস কিনা। সরকারের চিন্তা করার বিষয় যে সাঈদীর ফাঁসি হলে প্রতিক্রিয়া কেমন হবে তা চিন্তা করুন। অতএব সাধু সাবধান!

বিষয়: বিবিধ

৯২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File