শরীর যার যার সন্তান সবার

লিখেছেন লিখেছেন নাওয়াজ মারজান ২৭ মে, ২০১৪, ০৯:৩০:০৭ রাত

একটা পাক্ষিক পড়ছিলাম। পত্রিকা পড়ার অভ্যাসটা কমে গেলেও ছেড়ে দিতে পারিনি। অভ্যাসের তাড়নায় পাক্ষিকটি পড়তে বসলাম। প্রথমেই সম্পাদকীয়তে চোখ আটকেলো। সম্পাদকীয় পড়ে বুঝতে পারলাম এটা একটি নারীবাদি পত্রিকা। এই পত্রিকার সম্পাদকও একজন নারী। পত্রিকাটির এডভ্রাইজ না হওয়ার জন্য নাম উল্লেখ করছি না। সম্পাদকীয়টি পড়ে তখনি ইচ্ছে হচ্ছিলো পত্রিকাটি ছিড়ে ফেলতে। ইচ্ছে করলেই সব কাজ করা সম্ভব হয় না। তাই আর ছিড়তে পারলাম না।

এত লেকচার টেনে আর লাভ নাই, মূল কথায় ফিরি। আলোচনায় ফেরার আগে আলোচনার স্বার্থে সম্পাদকীয়'র কিছু অংশ তুলে ধরছি, " আগে মেয়েদের বিয়ে মানেই মা হওয়া। শ্বশুর বাড়িতে তাকে আশীর্বাদ করা হতো এই বলে, যেন সে শতপুত্রের জননী হয়। মেয়েরাও ঋতুবতী হওয়ামাত্রই সতর্ক পাহারায় থাকতো যেন কোন অভিঘাত অবাঞ্ছিত মাতৃত্বের কবলে নিপতিত না হয়। এখন দিন বদলেছে। গর্ভধারণ রোধের ব্যবস্থা উদ্ভাবিত হয়েছে। বড়ি থেকে শুরু করে নানা পদ্ধতি। এখন মা হওয়া না-হওয়াটা নির্ভর করছে মেয়েটির ওপর। অনেকেই আজকাল মা হওয়া থেকে বিরত থাকেন। সমাজও মেনে নিয়েছে মেয়েদের এই ইচ্ছেকে। অনেকে নিজে মা না হয়ে (হবার ক্ষমতা থাকলেও) অন্যের সন্তান দত্তক নিয়ে মা হচ্ছেন।

মোটকথা, নারী বলছে- শরীর তার, সিদ্ধান্তও তার। নিজের শরীর নিজ আয়ত্তে রাখার অধিকার নারী সন্তান ধারণ না করে জানিয়ে দিচ্ছেন। স্বাগত নারীর এই আত্মপ্রত্যয়কে। নারী প্রমাণ করতে চায়, মা হতে হবে এমন প্রথা আজ অচলপ্রায়।"

লেখাটি পড়ার পর মাথা কামড়াচ্ছে। আশ্চর্য একটা তত্ত্ব সম্পাদক দিলো। সন্তান ধারণ করবে কিনা এটা শুধুই নারীর ইচ্ছের উপরই হবে? পুরুষের কোনো ইচ্ছের মূল্যই থাকবে না। পুরুষ এতা কষ্ট করে একটা নারীকে সুখ দিবে আর নারী ইচ্ছে হলেই সন্তান ধারণ করবে না! সমাজও নাকি এটা মেনে নেবে! তারা কোন সমাজের কথা বলছে। এটা কি আমাদের সমাজ। বাঙালিদের সমাজ? পাশ্চাত্যসমাজ এটা মেনে নিলেও বাঙালি সমাজ কোনো কালেও এটা মেনে নেবে না। সন্তান ধারণের ইচ্ছে কেবল নারীর উপর ছেড়ে দিলেই চলবে না। নারী স্বাধীনতার নামে এই স্বাথর্বাদী গোষ্ঠি যে সব অপ্রচার চালাচ্ছে তা দেখে আমরা বড়ই আশ্চর্য হচ্ছি।

বিষয়: বিবিধ

১৫৪১ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

227169
২৭ মে ২০১৪ রাত ০৯:৪২
ভিশু লিখেছেন : এসবের মূল, আসল, সুস্পষ্ট এবং গুঢ় রহস্য হলো নারীকে ভোগের আরো নিম্নমানের পণ্যে পরিণত করার কৌশলী চেষ্টা! কথিত মুক্তবুদ্ধির নারীরাই আসলে কিছু লম্পট পুরুষের সহযোগিতায় নারীমুক্তির দোহাই দিয়ে নারীদের সাথে, মর্যাদার সাথে, সম্মানের সাথে প্রচণ্ড বিরোধিতা এবং ক্ষতি করে চলেছেন!
২৭ মে ২০১৪ রাত ০৯:৪৭
174039
নাওয়াজ মারজান লিখেছেন : ভিশু দা! আপনি একবারে আসল কথাটি বলেছেন।

ধন্যবাদ জানবেন।
227178
২৭ মে ২০১৪ রাত ১০:০৩
হতভাগা লিখেছেন : গর্ভধারনকালে যে ব্যথা সহ্য করতে হয় তা কেবল নারীরাই জানে । তাই সে এই ব্যথা ৯ মাস যাবত বয়ে বেড়াবে কি না তা একান্তই তার সিদ্ধান্ত ।

সেক্ষেত্রে পুরুষও বলতে পারে , দুধ ও মাংশ যদি বাজারেই কিনতে পাওয়া যায় তাহলে কষ্ট করে কে গরু পালতে যাবে ?

টাকা আমার, ভরনপোষনও কিভাবে করবো সেটার সিদ্ধান্তও আমার
২৮ মে ২০১৪ দুপুর ১২:২৪
174231
নাওয়াজ মারজান লিখেছেন : হাজার বছর থেকে চলে আসা রীতি-নীতি বদলে দিয়ে সমাজ বদলাবার চেষ্টা করা অনুচিৎ। কারণ পোষাক পুরাতন হলে বদলে দেয়া সম্ভব হলেও গায়ের স্কিন বদলানো সম্ভব নয়। আকৃতি বদলানোও সম্ভব নয়।
২৮ মে ২০১৪ দুপুর ০১:২৯
174267
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ফাটাফাটি জবাব।
227188
২৭ মে ২০১৪ রাত ১০:৪৪
মহি১১মাসুম লিখেছেন : প্লীজ মাথা ঠান্ডা করে শুনুন,সন্তান নেয়ার সক্ষমতা একক ভাবে স্বামী কিংবা স্ত্রী রাখেন না। স্বামী স্ত্রী যৌথ সিদ্ধান্ত এবং কার্যকর প্রচেষ্টাতেই সম্ভব। আর এই প্রক্রীয়ায় ত্যাগ কষ্ট আনন্দ যাই বলুন না কেন,নারীকে বেশী দায়িত্ব নিতে হয়,তাই সিদ্ধান্ত গ্রহনে নারীকেই অগ্রাধীকার দেয়া উচিত এবং নৈতিক ।
ধন্যবাদ।
২৮ মে ২০১৪ দুপুর ১২:২২
174229
নাওয়াজ মারজান লিখেছেন : আপনার বিষয়টি ক্লিয়ার করে আলোচনা করুণ। সিদ্ধান্ত গ্রহনে নারীকেই অগ্রাধীকার দেয়া উচিত এবং নৈতিক কেন?
227193
২৭ মে ২০১৪ রাত ১০:৫৩
সাদাচোখে লিখেছেন : ১। সুরা কাহাফের ব্যাখ্যা শুনুন, সে সাথে সম্ভব হলে ইন্টারপ্রিটেশান ও শুনুন - এই জাতীয় লিখার শানে নযূল সহ অনেক কিছুই পরিষ্কার হবে।
২। সম্ভব হলে 'এন্ড টাইমস ইন ইসলাম' লিখে হাদীস সার্চ করুন - এতে ও অনেক কিছু যোগ বিয়োগ হয়ে স্পষ্ট হবে।

আর স্যেকুলার পয়েন্ট অব ভিউ তে বোঝার জন্য চিন্তা করুন -
৩। পতিতা পল্লীর কাস্টমার বাড়াবার জন্য এবং সদূর প্রাসারী আয় বৃদ্ধি করার জন্য - দায়িত্ব প্রাপ্ত ব্যাক্তি/ব্যক্তিবর্গকে মার্কেটিং এর জন্য এমন আইডিয়া বাজারে থ্রো করতে হবে, যাতে করে ছেলেদের জন্য নিজের ঘরে সাপ্লাই সন্কুচিত হয় - এবং বাধ্য হয়ে পতিতা পল্লীতে পা বাড়ায়।

২৮ মে ২০১৪ দুপুর ১২:২০
174228
নাওয়াজ মারজান লিখেছেন : অনেক উপকৃত হবো বলে আশা করছি। তাত্ত্বিক কমেন্টের জন্য ধন্যবাদ।
227198
২৭ মে ২০১৪ রাত ১১:১২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই পত্রিকার লক্ষ নারিকে পন্য বানান। এক নারিবাদি অধ্যাপক এক সাক্ষাতকারে বলেছিলেন বিজ্ঞান আগামি ২০-২৫ বছরে এত এগিয়ে যাবে যে গর্ভ ছাড়াই মানুষ জন্ম নেবে। তার সাক্ষাত কারের ২০ বছর পার হলেও এটা সম্ভব হয়নি বা অদুর ভবিষ্যতে সম্ভব হবে বলে বিজ্ঞানিরাও বলছেননা। নারি স্বাধিনতার নামে যদি নারি মাতৃত্বকে অস্বিকার করে তাহলে নারির মুল্য কি???
২৮ মে ২০১৪ দুপুর ১২:১৯
174225
নাওয়াজ মারজান লিখেছেন : আমি এই বিষয়টি নিয়েই চিন্তা করছি। নারী স্বাধীনতার নামে যদি নারী মাতৃত্বকে অস্বীকার করে তাহলে নারীর মুল্য কি?
227205
২৭ মে ২০১৪ রাত ১১:২৫
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : Worried Worried Worried Worried বলেন কি এসব। আমি তো অবাক Surprised Surprised Surprised
২৮ মে ২০১৪ দুপুর ১২:১৭
174224
নাওয়াজ মারজান লিখেছেন : আমিও তো।
227243
২৮ মে ২০১৪ রাত ০৪:৫১
তহুরা লিখেছেন :
227274
২৮ মে ২০১৪ সকাল ০৮:২২
Sada Kalo Mon লিখেছেন : আমার মনে হচ্ছে ঐ মহিলা সম্পাদক একজন নষ্ট চেতনার মানুষ! আর এই লিখাটি হলো তার উদ্ভট চিন্তার ফসল! আর এটাতো কোন নারীর অধিকারমুলক কথা না, বরং নারীকে উলঙ্গ করে তাদের ভিৎরে থাকা মাল-মসলা সব খুলে দেখানোকে বুঝানো হচ্ছে! আর তারাই বর্তমানে নারীকে পণ্য বানানোর কাজে কোমর বেধেঁ নেমে পড়েছে!
২৮ মে ২০১৪ দুপুর ১২:১৭
174223
নাওয়াজ মারজান লিখেছেন : আপনার সাথে আমি পুরাই একমত।
227296
২৮ মে ২০১৪ সকাল ০৯:২৯
egypt12 লিখেছেন : এসব ফাউল সম্পাদকের মনে হয় মা হবার যোগ্যতা নেই বন্ধ্যা phbbbbt
২৮ মে ২০১৪ দুপুর ১২:১৬
174221
নাওয়াজ মারজান লিখেছেন : হয়তো তাই।
১০
227339
২৮ মে ২০১৪ সকাল ১১:৫২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই পোষ্টটার মুলকথাটা এক জনকে বললাম। তিনি বললেন এই পত্রিকাগুলি কয়দিন পর এই শ্লোগান দেবে যে কন্যা যারযার বেী হলে সবার।
২৮ মে ২০১৪ দুপুর ১২:১৬
174220
নাওয়াজ মারজান লিখেছেন : Tongue মজার তথ্য
১১
227390
২৮ মে ২০১৪ দুপুর ০১:৩৩
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : সম্পাদকীয়টা শুনু নীতিহীনই নয় বরং তা অশ্লীলও। এ জাতীয় অশ্লীলতা যারা ছড়ায় এবং মনে মনে এর প্রসারতা কামনা করে তাদের জন্য জাহান্নামের কঠিন শাস্তির কথা পবিত্র কুরআনে বর্ণিত হয়েছে।
১২
227448
২৮ মে ২০১৪ দুপুর ০৩:২৬
আহমদ মুসা লিখেছেন : চটিবাজরা কত কথাই না বলবে!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File