কিয়ামতের আলামত সম্পর্কে হাদিসের বর্ণনাঃ-

লিখেছেন লিখেছেন হেলাল আলনুর ০৩ এপ্রিল, ২০১৩, ১১:২৭:১৭ সকাল



মুহাম্মাদ ইবন সিনান (র) ও ইবরাহীম ইবনুল মুনযির (র)......আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত, তিনি বলেনঃ একবার রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) মজলিসে লোকদের সামনে কিছু আলোচনা করছিলেন। ইতিমধ্যে তাঁর কাছে একজন বেদুঈন এসে প্রশ্ন করলেন, কিয়ামত কবে? রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তাঁর আলোচনায় রত রইলেন। এতে কেউ কেউ বললেন, লোকটি যা বলেছে তিনি তা শুনেছেন কিন্তু তার কথা পছন্দ করেননি। আর কেউ কেউ বললেন বরং তিনি শুনতেই পাননি। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আলোচনা শেষ করে বললেনঃ 'কিয়ামত সম্পর্কে প্রশ্নকারী লোকটি কোথায়?' সে বলল, 'এই যে আমি, ইয়া রাসূলাল্লাহ!' তিনি বললেনঃ 'যখন আমানত নষ্ট করা হয় তখন তুমি কিয়ামতের প্রতিক্ষা করবে।' সে বলল, 'কিভাবে আমানত নষ্ট করা হয়?' তিনি বললেনঃ 'যখন কোন কাজের দায়িত্ব অনুপযুক্ত লোকের প্রতি ন্যস্ত হয়, তখন তুমি কিয়ামতের প্রতিক্ষা করবে।'

(বুখারী শরীফ, ১ম খণ্ড, হাদিস নং-৫৭, ইলম অধ্যায়)

ইমরান ইবন মায়সারা (র)......আনাস (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন যে, কিয়ামতের কিছু নিদর্শন হলঃ ইলম লোপ পাবে, অজ্ঞতার বিস্তৃতি ঘটবে, মদপান ব্যাপক হবে এবং ব্যভিচার ছড়িয়ে পরবে।

(বুখারী শরীফ, ১ম খণ্ড, হাদিস নং-৮০, ইলম অধ্যায়)

মুসাদ্দাদ (র)......আনাস (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি তোমাদের এমন একটি হাদীস বর্ণনা করব যা আমার পর তোমাদের কাছে আর কেউ বর্ণনা করবে না। আমি রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কে বলতে শুনেছি যে, কিয়ামতের কিছু নিদর্শন হলঃ ইলম লোপ পাবে, অজ্ঞতার প্রসার ঘটবে, ব্যভিচার ছড়িয়ে পরবে, স্ত্রীলোকের সংখ্যা বেড়ে যাবে এবং পুরুষের সংখ্যা কমে যাবে, এমনকি প্রতি পঞ্চাশজন স্ত্রীলোকের জন্য মাত্র একজন পুরুষ হবে তত্ত্বাবধায়ক।

(বুখারী শরীফ, ১ম খণ্ড, হাদিস নং-৮১, ইলম অধ্যায়)

মাক্কী ইবন ইবরাহীম (র)......আবু হুরায়রা (রা) থেকে বর্ণিত, নবী করীম (সা) বলেনঃ (শেষ যামানায়) ইলম তুলে নেয়া হবে, অজ্ঞতা ও ফিতনার প্রসার ঘটবে এবং 'হারাজ' বেড়ে যাবে। জিজ্ঞাসা করা হল, ইয়া রাসূলাল্লাহ! 'হারাজ' কি? তিনি হাত দিয়ে ইশারা করে বললেনঃ 'এ রকম'। যেন তিনি এর দ্বারা 'হত্যা' বুঝিয়েছিলেন।

(বুখারী শরীফ, ১ম খণ্ড, হাদিস নং-৮৫, ইলম অধ্যায়)

ইসমাঈল ইবন আবু উওয়ায়স (র)......আবদুল্লাহ ইবন আমর ইবনুল আস (রা) থেকে বর্ণিত, তিনি বলেনঃ আমি রাসূলাল্লাহ (সা) কে বলতে শুনেছি যে, আল্লাহ তা'আলা বান্দার অন্তর থেকে ইলম বের করে উঠিয়ে নেবেন না, বরং আলিমদের উঠিয়ে নেওয়ার মাধ্যমেই ইলম উঠিয়ে নেবেন। যখন কোন আলিম বাকী থাকবে না তখন লোকেরা জাহিলদেরই নেতা হিসেবে গ্রহণ করবে। তাদের জিজ্ঞাসা করা হবে, তারা না জেনেই ফতোয়া দিবে। ফলে তারা নিজেরাও গোমরাহ হবে, আর অপরকেও গোমরাহ করবে। ফিরাবরী (র) বলেন, আব্বাস (র)......হিশাম সুত্রেও অনুরুপ বর্ণিত আছে।

(বুখারী শরীফ, ১ম খণ্ড, হাদিস নং-১০১, ইলম অধ্যায়)

আসুন আমরা বিভিন্ন দলে নিজের মত অনুযায়ী বিভক্ত না হয়ে কুরআন ও রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর সুন্নাতকে আঁকড়ে ধরি অর্থাৎ কুরআন ও সুন্নাত অনুযায়ী জীবন চলি আর সকল প্রকার শিরক ও বিদ'আত থেকে বেঁচে থাকি।

আল্লাহ রাব্বুল আলামীন আমাদের সকলকে হিদায়েত দান করুন। আমীন।

বিষয়: বিবিধ

২৯৬৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File