শুধু নামে মুসলিম হলেই হবে না"

লিখেছেন লিখেছেন হেলাল আলনুর ০৪ মার্চ, ২০১৩, ০৯:৪৩:১৬ সকাল



আবদুল্লাহ ইবনে মাসউদ(রাHappyবলেন, আমি উমর ইবনুল খাত্বাব(রাHappyকে বলতে শুনেছি: রাসুলুল্লাহ (সাঃ)-এর যুগে 'ওয়াহি'র মাধ্যমে মানুষকে যাচাই করা হতো। আর এখনতো 'ওয়াহি' নাযিল হওয়া বন্ধ হয়ে গেছে। সুতরাং, এখন আমরা তোমাদের মুল্যায়ন করবো তোমাদের বাহ্যিক আচরন/কাজ-কমের উপর ভিত্তি করে। যে ব্যক্তি আমাদের সামনে ভাল কাজের প্রকাশ ঘটাবে, আমরা তাকে বিশ্বাস করবো এবং আমরা তাকে আমাদের নিকটবতি বলে গৃহন করবো। তার আভ্যন্তরিন অবস্থা দেখার আমাদের দরকার নাই। আর যে ব্যক্তি খারাপ কাজ করবে, যদিও সে দাবি করে তার আভ্যন্তরিন অবস্থা ভাল, তবুও আমরা তার কথা মেনে নেব না এবং বিশ্বাস করবো না।

*** বুখারি: ৩/২২১।

মন্তব্যঃ মানুষের সাধারন কিছু কথা আছে- যেমন:

*আমি নামায/সালাত আদায় না করলেও আমার ঈমান ঠিক আছে।

*পরদা হচছে অন্তরের বিষয়। আমি বোরখা না পড়লেও আমার অন্তরের পরদা ঠিক আছে।

উমর(রাঃ) এর উপরের কথায় পরিস্কার যে, কারও আমল যদি কাফের, মুশরিক-এর মত হয়; আমরা তাকে তেমনি মনে করবো, যদিও বা সে নিজেকে মুসলিম দাবি করে।

উদাহরনঃ নুহ(আঃ)-এর ছেলে কেনানের ঘটনা কুরআনে উল্লেখিত। কেনান নবী-রাসুলের ছেলে হয়েও কাফের হওয়ার কারনে পানিতে ডুবে মরেছিল।

আল্লাহ'র কাছে সবচেয়ে সুন্দর নাম হল- "আবদুল্লাহ" ও "আবদুর রহমান"।

মদিনার মুনাফিকদের সরদারের নাম ছিল- 'আবদুললাহ ইবনে উবাই'।

শুধুমাত্র নাম মুসলিমদের মত হলেই যদি কেউ মুসলিম হয়ে যেতো- তাহলে মদিনার মুনাফিক সরদারও মুসলিম হয়ে যেতো। কারন, তার নাম ছিল 'আবদুল্লাহ'।

মুসলিম ঘরে জন্ম নিলেই যদি কেউ মুসলিম হয়ে যেতো তাহলে নুহ(আHappy-এর ছেলে কেনান সবার আগে মুসলিম হয়ে যেতো। কারন, তার পিতা ছিল মানবজাতির মধ্যে সবচয়ে ভালো, এবং কেনান ছিল আল্লাহ'র রাসুল-এর ছেলে। কুরানে বলা হয়েছে, কাফের হওয়ার কারনে নুহ(আHappy-এর ছেলে কেনান পানিতে ডুবে ধ্বংস হয়েছিল।

বিষয়: বিবিধ

১১৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File