নাটকের কথা অথবা কথার নাটক

লিখেছেন লিখেছেন ঘাসফড়িং ৩১ মার্চ, ২০১৩, ০৫:২৯:০৬ বিকাল



নাটক যখন ছোট বেলায় দেখতাম সপ্তাহে ১ দিন ১ ঘন্টা রাত ৯টা থেকে ১০ টা পর্যন্ত। তখন মাত্র একটা চ্যানেল ছিল আর এখন কতগুলি চ্যানেল নিশ্চিত হয়ে বলতে পারব না আর নাটকের কথা সম্ভবত কেউই নিশ্চিত হয়ে বলতে পারবে না। তাই আর যাই হোক টিভি নাটক দেখি না।

যেহেতু চোখ বন্ধ রাখলেই প্রলয় বন্ধ হয় না সেহেতু নাটক দেখতে না চাইলেও নাটক তো আর বন্ধ হয় না। না হয় টিভি নাটক দেখলাম না চার পাশের পরিবেশ, সমাজে বা রাষ্ট্রে [যেখানে বসবাস করতে হয়] যে নাটক হয়ে যাচ্ছে তা না দেখি কি করে। না দেখলেও যে জোর করে দেখাবে। সমস্যা হলো আমরা স্বাধীনতা পরবর্তী প্রজন্ম মুক্তিযুদ্ধ দেখিনি। সেটা একটা বড় সুযোগ হয়েছে আমাদের রাজনিতী বিদগনের জন্য। অন্ধকে হাতি দেখানোর মতো করে তারা আমাদেরকে মুক্তিযুদ্ধ দেখাচ্ছে। কারও মতে শহীদ সংখ্যা ৩০ লক্ষ কেউ বলছে হবে ৩ লক্ষ। ৪২ বছরের মধ্যে কারও একটা তালিকা করার মুরোদ হলো না। সব সরকার শুধু কথা বলেই যাচ্ছে, এই চাপাবাজীর যেন কোন শেষ নেই। ৩০ লক্ষ শহীদের কথা না হয় বাদ দিলাম মুক্তি যোদ্ধার একটা অসম্পুর্ন তালিকা ধরিয়ে দিয়েছে আমাদের সামনে। সব সরকার তার পা চাটা দালালদের নতুন করে মুক্তিযুদ্ধের সনদ দিচ্ছে। যাদের বয়স ৪/৫ ছিল তারাও পাচ্ছে মুক্তিযুদ্ধের সনদ। দুর্ঘটনায় আহত হয়েছে পঙ্গু হয়েছে তারাও সরকারী দলের আনুকুল্যে হয়েছে যুদ্ধাহত মুক্তিযুদ্ধা।

৭১ এর মুক্তিযুদ্ধেরও আগে রয়েছে আমাদের স্বাধীনতা সংগ্রামের এক দীর্ঘ গৌরবময় ইতিহাস। সেটা আমাদের সামনে আনা হয় না। আমরা যারা নতুন প্রজন্ম তাদের মাঝে ঐক্যের মন্ত্র নয় বরং বিভেদকে জাগাতে ব্যস্ত যারা তাদের কে আর যাই হোক দেশপ্রেমিক বলা যায় না। আর নিজেকে তারাই সবচেয়ে বেশী দেশপ্রেমিক হিসাবে জাহির করে যারা দেশদ্রোহী, ইতিহাস তারই সাক্ষীদেয়।

দেশের বিশাল নতুন প্রজন্মকে বাদ দিয়ে সরকারের নিবেদিত কিছু তরুনকেই সকল তরুনদের প্রতিনিধী বলা হলো এক ধরনের মিথ্যাচার। কোন দেশের কোন সময় তরুনদের আন্দোলন সরকারী আনুকল্য পায়নি। সত্যিকার আন্দোলন কখনও কোন আনুকল্যে হয় না। বর্তমান সময়ের তরুন প্রজন্মের একজন হয়ে বলতে চাই, কারও আনুকল্য চাই না। যুদ্ধাপরাধীদের বিচর চাই, বিচারের নামে নাটক নয়। দুর্ণিতীবাজদের শাস্তি চাই, দুদুকের নাটক দেখতে চাই না। সুস্থ রাজনিতীর চর্চা চাই, হরতালের স্ক্রিপ্ট দেখতে চাই না। প্লিজ আমাদের সাথে আর কেউ নাটক করবেন না। আমরা নাটক দেখতে দেখতে ত্যাক্ত-বিরক্ত। প্লিজ এবার ক্ষ্যামা দেন।

বিষয়: বিবিধ

১১৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File