নজরুলকেকে কেনো বিদ্রোহী উপাধি দেয়া হয়েছিল..

লিখেছেন লিখেছেন রক্তলাল ২৭ মে, ২০১৩, ০৪:৪৫:৩৭ রাত





নজরুল এমন কবি যিনি ইহলোকে থাকতেও শোষকদের ত্রাস ছিলেন, না থেকেও ত্রাস আছেন। ইচ্ছা করেই 'জীবিত' বা 'মৃত' শব্দ ব্যবহার করিনি। কারণ তাঁর মত ব্যক্তিকে ইতিহাস কখনো হারিয়ে যেতে দেয়না। কালের পরিক্রমায় ইতিহাস নিজের বুকে তাদেরকে আগলে রাখে। তাইত তারা ক্ষণজন্মা হলেও কালজয়ী।

নজরুলের সাহিত্যে এমন কিছু আছে যা মানুষকে মাথা উচু করে দাড়াতে শেখায়। মানুষের চিন্তায় এমন কিছুর ইন্ধন যুগায় যার জন্য মানুষ মুক্তিপাগল হয়ে উঠে। মুক্তিপাগল হয়ে উঠে মানুষের মননশীলতা।

বৃটিশরা তটস্থ ছিল নজরুলকে নিয়ে। কারণ কি? কারণ তিনি আমাদের চিন্তাকে পরিশুদ্ধ আর আগল ভাংগার সভ্য উসকানি দিতে পেরেছিলেন।

আজও আমরা দেখি কেউ কেউ নিজেদের মিথ্যা ঝাঁকজমক তছনছ হয়ে যাবে বলে নজরুলের সাহিত্যকে ঢেকে রাখতে চান। কোথায় যেন এক ছলচাতুরি কাজ করে তাদের মধ্যে।

তারা হয়ত জানে নজরুলের শিল্পের চর্চা করলে এটাকে প্রসাধনী হিসাবে ব্যবহার করা যাবেনা। কালজয়ী নজরুল এসব বাহ্যিক ছেলেখেলার ঢং আর প্রতারণা করার সকল কায়দাকানুকে দুমড়ে মুচড়ে দিয়ে গেছেন।

শেষে একটা কথা উল্লেখ করতে চাই। নজরুলকে বিদ্রোহী আখ্যা দেয়া হয়েছিল শুধু তার বিদ্রোহমূলক সাহিত্য আর আচরণের জন্য নয়। বরং, তিনি সমসাময়িক সাহিত্যেধারার বলয় থেকে বের হয়ে এসছিলেন বলেই। আর এজন্যই নজরুলকে আধুনিক কবিও বলা হয়। এই কথা গুলো শুনেছিলাম ড. অনুপ ঘোষালের এক বক্তৃতায়। আমার দৃঢ় বিশ্বাস তিনি সঠিক কথাই বলেছেন।

আমাদের দুখু মিয়া, জন্মদিনে তার আত্মার মাগফেরাত কামনা করছি।

বিষয়: বিবিধ

১০৮১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File