হ্যকিং নিয়ে দুইটি মানুষের ভার্চুয়াল বন্ধুত্বের শত্রুতা

লিখেছেন লিখেছেন ইকুইকবাল ০৫ মার্চ, ২০১৪, ০৫:৩৩:৩২ বিকাল

বন্ধুত্ব মানে একটি অন্তর আরেকটি অন্তরে বাসা বাঁধা, বন্ধুত্ব মানে সকল বাঁধা ভেঙ্গে দেওয়া, বন্ধুত্ব মানে মাটি আর আকাশে সুদূরপ্রান্তে সংঘবদ্ধ দাবি, বন্ধুত্ব মানে সাগর-ঝর্ণার মাঝে মিলনের তলে বয়ে চলা কোন নদী, বন্ধুত্ব মানে গোপন কথার অনেকখানি ভাগ, বন্ধুত্ব মানে প্রাণ খোলা হাসির সাথে একটুখানি রাগ। বন্ধুত্ব মানবজীবনের জন্য সৃষ্টিকর্তা প্রদত্ত এক অনুপম উপহার। কে, কখন, কিভাবে, কোন পরিস্থিতিতে নিছক পরিচিত থেকে প্রিয় বন্ধু হয়ে উঠবে তা আগে থেকে জানা অসম্ভব। আমার স্বপ্ন হল আমার অনেক বন্ধু থাকবে, অনেক জনপ্রিয় হব, অনেক পরিচিত ব্যক্তি হব ইত্যাদি। আল্লাহ এবং রাসূলের সন্তুষ্টি কিন্তু প্রধান লক্ষ্য। প্রায় ১০ বছর ভার্চুয়াল জগতে নিজেকে একটি পর্যায়ে দাড়া করাতে সক্ষম হয়েছি। ভার্চুয়াল বন্ধুদের অনেককেই আলহামদুলিল্লাহ একচুয়াল বন্ধুতে পরিণত করতে পেরেছি। এটি নিজের জন্য অনেক বড় পাওয়ানা। আমি ভাবতেও পারিনি আমার ভার্চুয়াল জগতে এত বড় সাইক্লোন বয়ে যাবে। যেটি আমার স্বপ্ন বাস্তবায়নের ঘরটিকে ভেঙ্গে লন্ডভন্ড করেই খ্যান্ত হয়নি, আরও অনেক কিছু করেছে। একটি বিষয় নিয়ে বারবার লেখালেখি হলে খ্রাপ দেখায়। তারপরও উপায় নেই, মানুষের ভুল ভাংতেই হবে। বিকৃত মানষিকতার মানুষ আমি এবং সুমাইয়া নজরুল কেউই নই। আমি অনেক কিছু ভুল বুঝে তার অপূরণীয় ক্ষতি সাধন করেছি বটে। তিনিও কম যাননি আমাকে চাঁদাবাজ আখ্যায়িত করেই কেল্লাফতে ভেবে তৃপ্তির ঢেকুর তোললেন। এদিকে আমার অনেক বন্ধুরা ঘোরে আটকে গেলেন। কে সঠিক? আমি না Sumaya Nazrul। কারণ আমি তথ্য প্রমাণ দিতে সক্ষম হয়েছি। হ্যাকিং এর তথ্য যা সুমাইয়া নজরুলের আইডি দিয়ে আমার সাথে কথা হয়েছে পরে আমাদের দু’জনের সাথে যোগাযোগের পর একে অপরের ভুল বোঝতে পেরে উভয়েই যার যার ওয়ালে পোস্ট দেই এ নিয়ে। ডাকসাইটে ব্লগার ওবায়েদ ভাইও আমার ব্যাপারে সন্দিহান ছিলেন যে আমি চাদা দাবি করেছি। এতে আমি যারপর নেই কষ্ট পেয়েছি। আলমগির মোহাম্মদ সিরাজ, দ্য স্লেইভ, সহ অনেকেই এব্যাপারে মন্তব্য করেছে যা বলে শেষ করা যাবেনা। আমি বিস্তারিত যাবনা সংক্ষেপে হ্যাকিং নিয়ে কথা বলি:-

যারা হ্যাকড করল আমার ও সুমাইয়ার আইডি

১.আমি একটি নাস্তিক মেয়ের লিংক শেয়ার করেছি রিপোর্ট করার জন্য

২.আমার এক ঢাবির ক্লাসমেট নিষিদ্ধ হ্যাকিং গ্রুপের সদস্য

আমার ধারণা এই দুটি চক্রের যে কেউ আমাদের আইডিটি হ্যাকড করেছে।

এতে অপূরণীয় ক্ষতি:-

আমার আইডি হ্যাকড করে অনেক বিশ্রি ছবি পোস্ট দিয়েছে যা আমার ব্যক্তিত্বে খাটেনা।

এতে একে অপরের প্রতি সন্দেহের বীজ বপণ করা হয়েছে। যদিও আমাদের পরিচয় ভার্চুয়াল জগতেই সীমাবদ্ধ ছিল। তবে এখন তার সাথে যোগাযোগ হয়েছে এবং তার আইডিটি ফেইক না আমি নিশ্চিত।

যেভাবে আইডিটি উদ্ধার হল:-

আমার আইডি হ্যাকড হওয়ার সাথে সাথেই সিবিএফ গজাড়িয়া শাখার আহ্বায়ক মো: ইমরান ভূইয়াকে কল দিয়ে বিষয়টি জানাই। তখন সে আমাকে আশ্বস্ত করে আইডিটি উদ্ধারের বিষয়ে। এদিকে এনি আপুকে জানালে তিনিও উদ্ধারের চেষ্টায় কোন ত্রুটি করলেননা। এক পর্যায়ে হ্যাকারের সাথে যোগাযোগ করে কিছুক্ষণের জন্য আইডিটি নিয়ন্ত্রণে আনতে পারেন। পরে আবার হ্যাকারের হাতে চলে যায়। তখন আমি তার সাথে যোগাযোগ করলে আমাকে কিছুটা পদ্ধতি বলে দেয় শর্ত সাপেক্ষে। যাই হোক ইমরানের সহযোগিতায় (ফেইসবুক আইডি বন্ধু) আইডিটি আমি হাতে পাই। প্রথম থেকেই সাংবাদিক, কলামিস্ট ও ব্লগার এনামুল মামুন ভাই আমাকে মানসিক সাপোর্ট দিয়ে গেছেন। প্রিন্স টিপু, শেখ রাসেল ফখরুদ্দিন, বজলুর রহমান, আব্দুর রহমান আমাকে মানসিক সাহস জুগিয়েছেন।

সমাপ্তি:

আমি কারো সাথে সত্রুতা সৃষ্টি করতে ভার্চুয়াল জগতে প্রবেশ করিনি। জনপ্রিয় ইসলামি লেখিকা সুমাইয়া নজরুলের সাথে আমার ব্যক্তিগত কোন পরিচয় ছিলনা। তার আইডি দিয়ে আমার সাথে ব্লাকমেইল করায় এডমিনকে ফেইক ভাবলে অবাক হওয়ার কোন অবকাশ থাকবেনা একদম। আমি কারো কাছে চাঁদা চাইব এমনটি যারা বিশ্বাস করছেন তাদের মানষিকতাকে ঘৃণা করি। কারণ আমি কোন নিক আইডি ব্যবহার করিনা। আমার নামেই লেখালেখি করতে স্বাচ্ছন্দ প্রকাশ করি। তাই আমাকে ফেইক ভাবা কি গর্হিত কাজ নয় বন্ধুরা? কারণ আমি নিজের ছবি দিয়েই সব সময় লেখালেখি করি। আমার আইডি হ্যাকড হয়েছে সেটিও অনেকে বিশ্বাস করতে চাননি। বিষয়টি প্রমাণ স্বরুপ বিদ্বজ্জ্বন ব্লগার লোকমান বিন ইউসূফ, আফসানা জেরিন খান এনি, এনামুল মামুন, ব্লগার দামাল সন্তান রয়েছেন। তাছাড়া বিষয়টি নিশ্চিত হয়ে ব্লগার আহমদ মুসা, বাক প্রবাস, ব্লগার অজানা পথিক, শেখ রাসেল জয়, লিংকন হুসাইন, দুরন্ত পথিক, মো: আনোয়ার হোসেনসহ অনেকেই আমাকে নিয়ে পোস্ট দিয়েছেন। তবে আমি ভাবতেও পারিনি আমাকে মানুষ এত ভালবাসে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ফোন পেয়ে নিজেকে কিছুটা হালকা করতে পেরেছি মানসিক চাপ থেকে। বিদেশ থেকেও ফোন বাদ যায়নি।

হ্যাকিং নিয়ে একটি পোস্ট হ্যাকিং হওয়ার পর ৩য় পোস্ট

ইমরান ভাই একটি পোস্ট দিয়েছিন হ্যাকিং থেকে বাচার উপায় Click this link

বিষয়: বিবিধ

১৯২১ বার পঠিত, ২৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

187354
০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমি তো অনেকটা অবাক হয়েছিলাম।
আমাদের সবাইকে সতর্ক থাকা জরুরি।
০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪০
138883
ইকুইকবাল লিখেছেন : ঠিক বলেছেন
187355
০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
ইশতিয়াক আহমেদ লিখেছেন : কিছু করতে গেলে চিন্তা করে করতে হয়।
০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪০
138882
ইকুইকবাল লিখেছেন : চিন্তা কি আর করব ভাইজান। যদি আপনি আমার কাছে কিছু বলেন তাহলে কি ভাবতে পারি অন্য কেও বলছে? তারপরও ভাবিয়া করিতে হয়। ধন্যবাদ
187360
০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪২
আওণ রাহ'বার লিখেছেন : আলহামদুলিল্লাহ পেরেশানি অনেকটা কমেছে।
আল্লাহ আপনাক মানুষিক প্রশান্তি দান করুন। আমিন।
এখন থেকে পাসওয়ার্ড একটু শক্ত দিয়েন মোবাইল নাম্বার ভুলেও দিবেন না ।
আর এখন শোকরানা নামাজ পড়ুন।
আর ভাইয়া আপনি সবাইকে তুষ্ট করতে পারবেননা ।
কারো কথা কানে নিয়ে কষ্ট পাবেননা । নিজের কাছে নিজে পবিত্র বাস আর যে যা বলুক তার ধার ধারিনা।
এগিয়ে চলুন সামনের গন্তব্যে এই হোঁচটটি অবশ্যই আপনাকে অনেক সাবধান করবে।
%%আপনি একজন গুরুত্বপূর্ণ মানুষও বটে তাই আপনার নিজের ব্যাপারে আরো খেয়াল রাখতে হবে।
০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৫১
138893
ইকুইকবাল লিখেছেন : ছোট ভাই তোমাকে অনেক ধন্যবাদ। তোমার মন্তব্য পেলে যারপর নাই খুশি হই। তবে তুমি আমাকে যা ভেবেছ তা নারে ভাই। তুমি ঢাকায় আমার সাথে দেখা করলেনা। যাক তোমার সাথে আর দেখা করবনা তবে তোমার সাথে আমার আজিবন সম্পর্ক থাকবে। তুমি অনেক ভাল গল্প লেখতে পার যা আমার ধারণার বাইরে। আর মাসিক বিক্রমপুর পাইছিলে জানাইলেনা তো। তোমার জন্য অনেক শুভকামনা। তুমিও আমাকে অনেক সাহস জুগিয়েছিলে। ধন্যবাদ সর্বপরি। দোয়া করি তুমি একদিন ডাকসাইটে ব্লগার ও সাহিত্যিক হবে। তোমার স্বপ্ন আল্লাহ সবদিক দিয়ে পূরণ করুন
187367
০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪৮
সান বাংলা লিখেছেন : যাক এত সমস্যার পরও যে আইডি গুলো উদ্ধার হয়েছে সে জন্য ভাল লাগতেছে!অনেক ভুল বুজা-বুজি হয়েছিল সেক্ষেত্রে আল্লাহর রহমত হয়েছে।আল হামদুলিল্লাহ।
০৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৫৩
138894
ইকুইকবাল লিখেছেন : ঠিক বলেছেন আমার একমাত্র, শুধুমাত্র, কেবলমাত্র ব্লগার মুরুব্বি সাহেব। এখন আমি কি করব?
187420
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:০৩
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ।
সমস্যা যে কারো যে কোন সময় হতে পারে । তখন আমাদের উচিৎ ধৈর্য ধারন করা । সুমাইয়া নজরুলকে আমি তেমন একটা জানতাম না যতটুকু আপনার সাথে আমার জানাশোনা । তবুও আপনি ও অন্যান্য ব্লগারদের থেকে জেনেছি উনি একজন ইসলামিষ্ট ব্লগার তাই আপনার একটি পোষ্টে মন্তব্য করেছিলাম আপনাদের দুইজনের আইডি হয়ত হ্যাক করা হয়েছে।
যাই হোক আইডি হ্যাক হওয়ার পর আপনি যা করেছেন বা আপনাকে যারা ভাল বা খারাপ মন্তব্য করেছে তাদের সবাইকে ক্ষমা করে দিন । ভুলে যান দূর্ভাগ্য জনক ঘটনাটা । সামনের দিনগুলোতে রাগীংয়ে দিতে এগিয়ে চলুন দৃপ্ত পায়ে । মনে রাখবেন আপনার কাঁধে এখন অনেক দায়িত্ব । আল্লাহ তাকেই দায়িত্ব দেন যাকে যোগ্যতা দেন। ভাল থাকুন সতত সময় সবাইকে সাথে নিয়ে।
০৫ মার্চ ২০১৪ রাত ১১:০৮
139056
ইকুইকবাল লিখেছেন : ভাল মানুষ ভাল মন্তব্য করে। ধন্যবাদ ভাইজান। তার এক ঘনিষ্ঠ বন্ধুকেও ট্যাগ করা হয়েছিল ছে বলতে পারত তার আইডিটি হ্যাক হয়েছে কিন্তু সেটি বলতে নিষেধ করেছেণ সুমাইয়া নজরুল। কি আর করা যা হওয়ার তাই হয়েছে। ভুল কি আমি একা করেছি সেও করেছে
187424
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:০৮
বাংলার দামাল সন্তান লিখেছেন : মানি লোকের মান কিছুতেই যায়, আপনি আপনার কলম চালিয়ে যান আমরা আপনার সাথে আছি এবঙ থাকবো ইনশাআল্লাহ।
০৫ মার্চ ২০১৪ রাত ১১:০৯
139057
ইকুইকবাল লিখেছেন : এমন দামাল সন্তান থাকতে কোন চিন্তা আছে? কাল ঢাকায় আসব পিঠা খাওয়ানোর ভয়ে আবার গর্তে লুকাইয়েননা জনাব।
187436
০৫ মার্চ ২০১৪ রাত ০৯:১৭
আওণ রাহ'বার লিখেছেন : আমি অনেক চিন্তা করে ভাইয়া আল্লাহর কসম করে বলছি। এই হ্যাকিং নিয়ে "একটি বারের জন্যও আপনার প্রতি নেগেটিভ কোনো ধারনা হয়নি" সুমাইয়ার সাথে চ্যাটস্ক্রিন দেখে আমি এটা বুঝেছি সুমাইয়া এবং আপনার দুজনেরই আইডি হ্যাক হয়েছে।
সুমাইয়া নজরুল আমার কাছে নতুন নাম। আর ফেবু আইডি হ্যাকিং এখন দুধভাত। ব্লগার নতুন মস, সত্যলিখন এবং আরো অনেকের আইডি হ্যাক হয়েছে। তাই এসব এখন খুব গুরুত্বপূর্ণ বিষয় একজন রিয়াল ইউজারের জন্য।
%% সারাদিন কাজের উপরে থাকি ভাইয়া। তারপরো কেনো যেনো আমি ব্লগে গোপন থাকতে চাই।
ইনশাআল্লাহ সারাজীবন সম্পর্ক থাকবে তবে আমি আপনার সাথে কোনএকদিন দেখা করবো ইনশাআল্লাহ।
Good Luck Good Luck ভাইয়া আমরা দুইজন বন্ধু পত্রিকাটির জন্য অনেক কষ্ট করেছি সেই গুলিস্তানে টো টো করে অস্থির হয়ে পত্রিকা না পেয়ে বইমেলায় চলে গেছি। ভাইয়া ফার্মগেট বা তার আশে পাশে একটা দোকান ঠিক করলে খুউব ভালো হবে কারন ফার্মগেট মোটামুটি মিডল সাইড।
দোয়ায় আমীন............
আবেগি এবং অভিমানি ভাইয়াটাকেও আল্লাহ তার আবেগ এবং অভিমানের মধ্যে একটি সখ্যতা গড়ে তোলার তৌফিক দান করুন। আমিন।
আল্লাহ আপনার মনের নেক মাকসাদ কবুল করুন। আমিন।
আবার নতুন করে এগিয়ে চলুন।
শুভকামনা।
০৫ মার্চ ২০১৪ রাত ১১:১৩
139060
ইকুইকবাল লিখেছেন : যখন পাওয়া না গেছে আমি তখন ঢাকায়ই ছিলাম বললে দিয়ে আসতাম। ফ্রি পেয়ে যেতে হাহ হা। তবে মনে হয় ঢাকায় তোমার বিচরণ কম। কারণ মাজারের সাথে একটি কি দুইটি দোকান আছে পত্রিকার। গোল চত্তরে দাড়িয়ে জিজ্ঞেস করলেই হত এই এলাকায় পত্রিকার স্টল কোনটি তখনই দেখিয়ে দিত
187563
০৬ মার্চ ২০১৪ রাত ০২:১২
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : আসলে ভাই হ্যাকারদের কথা মনে আসলেই ভয় পাই
০৬ মার্চ ২০১৪ সকাল ০৮:৩০
139155
ইকুইকবাল লিখেছেন : দেখলাম, আপনিও হ্যাকারের পাল্লায় পড়েছেন? এখন কি অবস্থা?
০৮ মার্চ ২০১৪ রাত ১২:০৮
139930
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : কিছু বুঝা যাচ্ছেনা- তবে এখন ভালো লাগতেছে একটু
187576
০৬ মার্চ ২০১৪ রাত ০২:৩৮
সজল আহমেদ লিখেছেন : ভাই আমি একমাত্র ফেসবুক ছেড়েছি এই হ্যাকের কারনে।কাজী নিপু নামক এক উগ্র ছেলে আমার আইডিটাকে হ্যাক করে চটি শেয়ার করে এবং একপর্যায়ে আমাকে ফোন করে মা তুলেও গালিগালাজ করে।তাছাড়া আইডি হ্যাক হওয়ার আগে তাদের গ্যাং আমার ইনবক্সে হাজার হাজার বার গালি দিয়েছে।আমি শুধু আল্লাহর কাছে বিচার দিয়েছি।তারা ছিল দলে ভারী,আমি ছিলাম একা!আমার দোষ ছিল একটা সেটা হল,কাজী নিপুকে অশ্লীল পোষ্ট দিতে বারন করেছিলাম।কাজী নিপু পাগলা গ্রুপের মালিক,কিন্তু তিনি নাস্তিকদের পপুলারিটি বাড়াতেই সারাক্ষন ব্যাস্ত!
০৬ মার্চ ২০১৪ সকাল ০৮:৩০
139154
ইকুইকবাল লিখেছেন : ইন্নানিল্লাহ। আমার আইডি ডিএকটিভ করে রাখছি
১০
188848
০৮ মার্চ ২০১৪ দুপুর ০১:০৪
নিভৃত চারিণী লিখেছেন : কি জঘন্য কারবার !
আল্লাহ হেফাজত করো আমাদের এসব পরিস্থিতি থেকে।
০৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
140188
ইকুইকবাল লিখেছেন : আপনাকে ধন্যবাদ উপলব্দী করার জন্য
১১
189061
০৮ মার্চ ২০১৪ রাত ০৯:২৯
প্রবাসী মজুমদার লিখেছেন : তিল তিল করে গড়ে তোলা নেটের এ ডিজিটাল বাড়ীর জবর দখল অনেকটা নিজের বসতবাড়ী লুটে নেয়ার মত। এটি বড় বেদনাদায়ক।
০৯ মার্চ ২০১৪ রাত ০২:৩৪
140395
ইকুইকবাল লিখেছেন : আমার আজকের লেখা বিচার টি পড়ুন।
১০ মার্চ ২০১৪ দুপুর ০১:১৮
140952
নিভৃত চারিণী লিখেছেন : হুম ঠিক বলেছেন প্রবাসী ভাই।
১০ মার্চ ২০১৪ দুপুর ০১:২২
140955
প্রবাসী মজুমদার লিখেছেন : প্রহসনের ট্রাইবুনালের এ অবিচার আমি মানিনা। অ্যাই হেতের সাথে আছি। মিছিল করার জন্য গলায় তেল মাখতাছি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File