কাছের এবং ইসলামী আদর্শের মানুষরা যখন লেনদেনে অসৎ হয়!

লিখেছেন লিখেছেন জহাসানজয় ০৭ জুলাই, ২০১৪, ০৮:২১:২২ রাত

সেই ছোট বেলা থেকেই ইসলাম এবং ইসলাম পন্থিদের ব্যাপারে আমার সীমাহীন ভালোবাসা-শ্রদ্ধা। ইসলাম পন্থীদের আদর্শের প্রচারক হিসাবেই জানি।

সবকিছু উজার করে দিতে বাধেঁনি কখনও।

কর্ম জীবনে এসেও তাদের সঙ্গ ছাড়ার কথা কখনও ভাবিনি। কতিপয় আদর্শের ফেরিওয়ালা যখন বিপদ বুঝে ময়দান ছেড়ে বুদ্ধিজীবী হয়ে গিয়েছে তখনও নিজের অবস্থান পরিবর্তন করিনি।

“ওয়াদা” জিনিষটা খুব কঠিন। অন্যকে ওয়াদা রক্ষার ব্যাপারে যারা সদা উপদেশ দিয়ে বেড়ান, তাদের কাছে মনে হয় ওয়াদা পালন আবশ্যক নয়।

তাদেরই কয়েকজন। নিজের প্রয়োজন উপেক্ষা করে সাধ্যাতিত ভাবে ধার দিয়েছি। “বিশ্বাস” ছিলো তারা কখনও ওয়াদা ভঙ্গ করবে না। কারন তার ইসলামের প্রচারক। দ্বীন কায়েমের কথা হরদম বলে থাকনে।

সুরা মু’মিনিন এর প্রথম আয়াত গুলো বারবার আমাদের মনে করিয়ে দেন। মুনাফেকের তিনটা বৈশিষ্টের একটা “ওয়াদা দিয়ে ওয়াদা না রাখা” বারবার শিক্ষা বৈঠক আর শিক্ষা শিবিরে দিয়ে দেন।

“শপথ” (বাইয়াত) এর ব্যাপারে বারবার উদ্বুদ্ধ করেন।

আর সেই শপথধারীরা সপ্তাহের জন্য টাকা ধার নিয়ে দিন, মাস, বছর পার করেন।

ফোন করলে ফোন ধরেন না। নিজে থেকে কখনও যোগাযোগের মানসিকতা দেখান না। কেউ ওয়ার্ড পর্যায়ের, কেউ থানা পর্যায়ের আবার কেউ তারও উপরে অবস্থান করেন। “আর্থিক” ব্যবস্থাপনায় চারিত্রিক মিল প্রায় সবারই।

একজন পুরানা পল্টনের একটি বইয়ের দোকানের মালিক। অন্য পরিচয় হলো একটি ইসলামী রাজনৈতিক দলের মহানগরী অফিসেরর নিরাপত্তা প্রধান! তিনবছরেরও পাওয়না টাকা পরিশোধের গরজ অনুভব করেননি।

কেউ আবার টাকা নিয়ে প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। কিন্তু যাদের কাছ থেকে টাকা ধার নিয়েছেন তাদের কাছে ইসলাম ও নিজেদের মান উন্নয়নের কথা প্রতিনিয়ত বললেও লেনদেনে এখনও মানুষ হতে পারেননি। অনুসারীরা মুখরোচক কথা বললেও অন্যের টাকাকে নিজের বলেই মনে করেন।

ওয়াদা রক্ষার বিষয়টি তাদের কাছে নিছক “নসিহত”।

মাঝে মাঝে ভাবী, ব্যক্তি পর্যায়ে যারা এরকম, সাংগঠনিক, রাজনৈতিক কিংবা রাষ্ট্রীয় পর্যায়ে তারা কতটা ......?

আশার কথা সবাই এই কাতারের না।

(বিষয়টি একান্তই আমার ব্যক্তিগত ভোগান্তি। কয়েক মাস ধরে চেষ্টার পর আজও একজনকে প্রায় ১৫ বার ফোন দিয়েছি। অন্যের মাধ্যমে ম্যাসেজ দিয়েছেন ০৫ মিনিট পর কল ব্যাক করবেন। আমি ০৮ ঘন্টা ধরে সেই ০৫ মিনিটের অপেক্ষায় আছি।)

বিষয়: বিবিধ

১১০৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File