জোটবদ্ধ রাজনীতি এবং জামায়াতের লাভ ক্ষতি

লিখেছেন লিখেছেন জহাসানজয় ০৮ মে, ২০১৩, ০৯:৪৭:২৮ সকাল

বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতার অন্যতম কারন "জোট" সংস্কৃতি। সংসদে আইন করে নির্বাচন পূর্ব জোট নিষিদ্ধ করা হউক। সরকার গঠনের জন্য নির্বাচন পরবর্তি জোটের অনুমোদন থাকবে।

বিএনপির সাথে জামায়াতের সংসদ নির্বাচন কেন্দ্রিক জোট। যদি তাই হয় তাহলে জামায়াত আলাদাভাবে সিটি কর্পোশেন নির্বাচনে অংশ নিক। নিজেদের জনপ্রিয়তা প্রমান করুক।

জোটমুক্ত নির্বাচন হলে জাতীয় পার্টি জাতীয় না আন্চলিক দল সেটাও বুঝা যাবে।

সরকারের ভীতরে বাম ঘরানার যারা আছে তাদের জনপ্রিয়তা কতটুকু তা ও বুঝা যাবে যদি ১৪ দলীয় জোট ভেঙ্গে দেওয়া হয়।

জোট সংস্কৃতির কারনে আজ প্রধান রাজনৈতিক দলগুলো তাদের স্বকিয়তা হারাচ্ছে।

বলা হচ্ছে বিএনপি চলছে জামায়াত দ্বারা, আর আওয়ামীলীগ চলছে জনসমর্থন ও ভোটার বিহিন বাম দ্বারা।

আবার অভিযোগ উঠচে জামায়াত তার স্বকিয়তা হারিয় গতানগতিক দলে পরিনত হয়েছে বিএনপির সংস্রবে। জামায়াত মাত্র ৩৫ আসনে নির্বাচন করার জন্য বিএনপির সাথে বছরের পর বছর জোটবদ্ধ হয়ে দেশের ২৬৫ টি আসনে তাদের নেতৃত্ব তৈরী নিষিদ্ধ ঘোষনা করেছে। অথচ ঐসব এলাকায় জামায়াতের আছে নিশ্চিত ভোট ব্যাংক।

জোটবদ্ধ নির্বাচনের কারনে জামায়াতের প্রাপ্ত ভোটের হার দিন দিন কমছে। যে জামায়াত একসমময় ১২.৬৩% ভাগ ভোট পেয়েছে সেই জামায়াত এখন পায় ৪.০% মাত্র। যারা কেবল সংখ্যাতত্বের ভিত্তিতে মূল্যায়ন করে তাদের কাছে এট প্রতিয়মান হয় যে জামায়াতের গ্রহণযোগ্যতা দিনদিন কমছে।

কিন্তু এ অনুপাত কেবলমাত্র ৩৫ টি আসনে নির্বাচন করার জন্য। জামায়াত যদি ৩০০ টি আসনে নির্বাচন করতো তাহলে অনুপাতটি আরও অনেক বৃদ্ধি পেতো। জামায়াতের ১০% ভোট বেড়ে যাওয়া মানে আওয়ামীলীগ ও বিএনটি ৫% করে ভোট কমে যাওয়া। এত রাজনৈতিক দলগুলোর মধ্যে একটা ভারসাম্যপূর্ন শক্তি পরিলক্ষিত হতো।

জোট নিষিদ্ধ হলে জাতীয় পার্টিও সারা দেশে তাদের সংগঠনকে বিস্তৃত করতে পারতো।

এত অবশ্য অন্যদের ঘারে সওয়ার হওয়া বাম ঘরানার দলগুলোর আপত্তি থাকবে। কারন তাদের দেশব্যাপি কোন সংগঠন নেই। আজ তাদরে অনেক মন্ত্রী থাকলেও আলাদা নির্বাচনে তাদের জামানত রক্ষার কোন নিষ্চয়তা নেই।

দশের লাঠি একের বোঝা এটি যেমন সত্য, তেমনি "অতি সন্নাসিতে গাজন নষ্ট" এটাও সত্য।এজন্য দেখা যায জামায়াত যখন আলাদা হরতাল করে তা হয় কঠোর, আর যখন জোট বদ্ধ করে তখন হয় ঢিলেঢালা।

জাতির প্রয়োজনেই রাজনীতিতে জোট সংস্কৃতি বাতিল করতে হবে।

বিষয়: বিবিধ

১৭৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File