ফেসবুকে প্রো-পিক হিসেবে আমাদের বড় বড় নেতাদের ছবি ব্যবহার

লিখেছেন লিখেছেন ইবনে হাসেম ০৯ জুলাই, ২০১৪, ১০:৪২:৩৫ সকাল

অনেক ফেসবুক বন্ধুকেই দেখছি তাঁরা তাঁদের প্রো-পিক এ ইসলামের বিভিন্ন দিকপালদের ছবি ব্যবহার করছেন। যেমন অনেকে মাওঃ দেলোয়ার হোসেন সাঈদী /মাওঃ নিজামী আবার শহীদ আব্দুল কাদের মোল্লা ভাইর ছবি ব্যবহার করছেন। কি ভেবে তা করছেন, তা তাঁরাই ভালো জানেন। তবে আমার নিকট এভাবে আমাদের দ্বীনের দায়ীদের ছবি ব্যবহার করাটা নিতান্তই হাস্যকর ব্যাপার মনে হয়, এবং তা নৈতিকতার দিক থেকেও অত্যন্ত গর্হিত কাজ বলে মনে করি। কারণগুলোর মধ্যে প্রধান হলোঃ

১) আমি তো কখনোই তাঁর বা তাঁদের মতো দ্বীনদার কিংবা আমলদার হতে পারবোনা, তাহলে তাঁর/তাঁদের ছবি ব্যবহার করে আমি কি বুঝাতে চাই যে আমিও ঈমানে আমলে তাঁরই মতো? তা তো কখনো সম্ভব নয়।

২) আমাদের স্টেটাসে দেয়া অপরিপক্ক কথাবার্তা এমনকি অনেক সময় শরীয়ার সাথে সাংঘর্ষিক কথা (জ্ঞানের স্বল্পতার কারণে) হতে অন্যরা ইসলাম সম্পর্কে ভূল ধারণা পেতে পারেন, এবং পরে তা তাঁদের মর্যাদায় পরোক্ষ আঘাত হানার কারণ হতে পারে;

৩) মাওঃ সাঈদী সাহেব বা মাওঃ নিজামী সাহেব নিজেই যখন এমন সব মানুষদের স্টেটাসে নিজেদের ছবি দেখবেন, তাহলে উনারা কি ভাববেন? এটাকে অনেকটা স্বত্বাধিকারের উপর হামলা বা জুয়াচুরী বলে মনে হয়।

৪) এ দ্বারা আমরা এই মহৎ মানুষদের পরিবার পরিজনের অন্যান্যদের মনেও কষ্ট দেবার কারণ হচ্ছি, যাঁরা নিয়মিত ফেবুতে আসেন। বিশেষ করে তাঁদের ছেলে বা মেয়েরা যখন তাঁদের বাবার ছবিঅলা স্টেটাসে অন্য লোকের নাম দেখবেন, আর উক্ত স্টেটাসে এমন সব আলোচনা দেখবেন যা কখনো তাঁদের ব্যক্তিত্ব বা গৌরবময় অবস্থানের সম্পূর্ণ বিপরীত হবে, তখন ব্যাপারটা উনাদের কাছে কেমন ঠেকবে, অথবা তাঁদের সুযোগ্যা সহধর্মীনিগন যদি দেখেন? একবার চোখ বন্ধ করে ভাবুন বিষয়টি।

তাই, এসব ভাইদের প্রতি আহবান, আপনারা যারা না বুঝে এমন বোকামীর কাজটি করেছেন, তাঁরা আজই এ মূহুর্তে তা থেকে নিজেদের পবিত্র করে নিন। ধন্যবাদ।

বিষয়: বিবিধ

১০২৬ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

243117
০৯ জুলাই ২০১৪ দুপুর ১২:০৮
আবু জারীর লিখেছেন : ২) আমাদের স্টেটাসে দেয়া অপরিপক্ক কথাবার্তা এমনকি অনেক সময় শরীয়ার সাথে সাংঘর্ষিক কথা (জ্ঞানের স্বল্পতার কারণে) হতে অন্যরা ইসলাম সম্পর্কে ভূল ধারণা পেতে পারেন, এবং পরে তা তাঁদের মর্যাদায় পরোক্ষ আঘাত হানার কারণ হতে পারে;

পয়েন্টটা আমাকা বার বার ভাবায়। নেতৃবৃন্দকে আমরা অবশ্যই ভালোবাসি সেজন্য তাদের ছবিকে প্রপিক বানানো যৌক্তিক মনে করিনা। তবে ওয়াল বানালে তেমন দোষনীয় মনে করি না।
ধন্যবাদ।
০৯ জুলাই ২০১৪ দুপুর ০১:১৮
188851
ইবনে হাসেম লিখেছেন : আবু জারীর ভাই, তাহলে ব্যাপারটি হৃদয়ঙ্গম করতে পেরেছেন। আর ওয়াল বানাতে তো আসলে মানুষের ছবির চাইতে প্রাকৃতিক ছবি বা অন্য প্রাণহীন কিছুর ছবি দেয়াই বাস্তবসম্মত...
243139
০৯ জুলাই ২০১৪ দুপুর ০১:৩৪
শিশির ভেজা ভোর লিখেছেন : এসবে আমি নেই। আমার নিজের ছবি দিয়েই কুল পাই না।
০৯ জুলাই ২০১৪ দুপুর ০১:৩৬
188852
ইবনে হাসেম লিখেছেন : নেই তো বুঝলাম, কিন্তু ঐ অবুঝদের বুঝাবার জন্য কিছু একটা করা যায় না?
243147
০৯ জুলাই ২০১৪ দুপুর ০১:৪১
সন্ধাতারা লিখেছেন : It is a nice post for creating awareness. Jajakalla khairan.
০৯ জুলাই ২০১৪ দুপুর ০১:৪৬
188856
ইবনে হাসেম লিখেছেন : Many thanks apu for your nice comment. Ramadan Kareem
243152
০৯ জুলাই ২০১৪ দুপুর ০১:৫৭
নজরুল ইসলাম টিপু লিখেছেন : যাঁরা নিয়মিত ফেবুতে আসেন। বিশেষ করে তাঁদের ছেলে বা মেয়েরা যখন তাঁদের বাবার ছবিঅলা স্টেটাসে অন্য লোকের নাম দেখবেন, আর উক্ত স্টেটাসে এমন সব আলোচনা দেখবেন যা কখনো তাঁদের ব্যক্তিত্ব বা গৌরবময় অবস্থানের সম্পূর্ণ বিপরীত হবে, তখন ব্যাপারটা উনাদের কাছে কেমন ঠেকবে?!!!!

গুরুত্বপূর্ণ পয়েন্টে হাত দিয়েছেন। অনেকে মহান ব্যক্তিদের ছবি ব্যবহার করে প্রচুর লাইক পাওয়ার জন্য। পরে সুবিধামত সময়ে ছবি ও একাউন্ট সেটিংস্ বদলিয়ে ফেলেন। এই ফাঁকে তিনি তার একাউন্টে একটা বিরাট সংখ্যক লাইক 'ফাও' ভাগিয়ে নেন।

ব্যাপারটিতে সতর্ক সবাইকে নজর দেওয়া দরকার। অনেক ধন্যবাদ
১০ জুলাই ২০১৪ সকাল ০৬:০০
188987
ইবনে হাসেম লিখেছেন : ভাই আপনি যদি এ বিষয়ে একটা পোস্ট দিতে পারতেন তাহলে মনে হয় বেশী প্রচার পেতো। আল্লাহ আপনার হাতে যাদু দিয়েছেন। রামাদান কারীম।
243157
০৯ জুলাই ২০১৪ দুপুর ০২:০৩
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১০ জুলাই ২০১৪ সকাল ০৬:০১
188988
ইবনে হাসেম লিখেছেন : শুধু ভালো লাগায় কিচ্ছু হবেনা। আপনিও একটু চেষ্টা করুন ওদের মন মগজে বিষয়টা দিতে।
243168
০৯ জুলাই ২০১৪ দুপুর ০২:২৬
আব্দুল গাফফার লিখেছেন : বেশ ভাল লাগলো । অনেক ধন্যবাদ Good Luck Good Luck
১০ জুলাই ২০১৪ সকাল ০৬:০১
188989
ইবনে হাসেম লিখেছেন : দুষ্টু পোলাকে দেয়া মন্তব্যটি আপনার জন্যও উপহার রইল।
250351
০৩ আগস্ট ২০১৪ সকাল ০৯:২৪
ভোলার পোলা লিখেছেন : আমিও নিজের পিকচার ছাড়া কোন পিকচার দেই না আর আপনাদের সবাইকে ফেসবুকে আমন্ত্রণ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File