দুই নেত্রীর টেলি ক্যারিকেচার

লিখেছেন লিখেছেন ইবনে হাসেম ৩১ অক্টোবর, ২০১৩, ০৬:২৫:২০ সকাল

দুই নেত্রীর টেলি ক্যারিকেচার নিয়ে তুমুল হৈ চৈ হচ্ছে দেশব্যাপী। যেদিকে তাকাই, সেদিকেই দেখি কেবল আলোচনা আর সমালোচনার ঝড়। রাজনীতি বড় একটা কিছু বুঝি না। তাই আমার পক্ষে এ নিয়ে বিষদ আলোচনা করা যেমন সম্ভব নয়, আবার তা যুক্তিযুক্ত ও নয়। যে বিষয় বুঝি না, তা নিয়ে কথা বলতে যাওয়া মানে আদার ব্যাপারীর জাহাজের খবর নেয়া আর কি।

সে যাক, নিজে কিছু বুঝি আর না বুঝি, অন্ততঃ এই নাটকটি নিয়ে দেশের জ্ঞানী গুনীজনেরা কে কি বলছেন আর জনগনকে বুঝাচ্ছেন, গত দুই তিন দিনের সেই কথাগুলোর সমষ্টিকে যোগ করে আমি মাত্র কয়েকটি মন্তব্য করেই আমার পোস্টটি শেষ করবো।

১) বিরোধী দলের নেত্রীকে : ম্যাডাম, ভূলেও আর ঐ মিথ্যাবাদী আর কপটদের ফাঁদে পা দেবেন না। ভাগ্যিস, আপনি যুক্তির মারপ্যাঁচে এগিয়ে ছিলেন, তা না হলে কি যে হতো, তা আল্লাহই মালুম। আমার মনে হয়, একমাত্র রাজপথের তুমুল আন্দোলন ছাড়া জনগনের দাবী আদায়ের অন্য কোন পথ খোলা নেই আপনার জন্য।

২) বিচারপতিদের জন্য : একটু মাথা ঘামিয়ে দেখবেন কি আমেরিকার প্রেসিডেন্ট প্রয়াত নিক্সনের সেই বিখ্যাত ওয়াটারগেট কেলেঙ্কারীর সাথে আমাদের দু নেত্রীর টেলি-সংলাপে আডি পাতা, তা রেকর্ড করে পরবর্তীতে ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় ছড়িয়ে দিয়ে, সরকার যা করেছে, তাতে সেটা সেই মান্ধাতা আমলের ওয়াটারগেট কেলেঙ্কারীকে কতটুকু ছাড়িয়ে গেছে? আর এই কেলেঙ্কারীর বিচারে আপনারা কতটুকু এগিয়ে আসবেন? মনে রাখবেন, আপনারাই দেশের বিশিষ্ট ও নির্ভীক সাংবাদিক মাহমুদুর রহমানকে জেলে ঢুকিয়ে রেখেছিলেন (এবং রাখছেন) তিনি দুই বিচারপতির কথোপকথনকে বিদেশী সংবাদপত্র হতে মাত্র কোট করেছেন সেই অপরাধে। তাঁর সেই অপরাধ আর আপনার সরকারের বর্তমান অপরাধের মাঝে যে বিস্তর ব্যবধান সেই জ্ঞানটুকু আছে কি আপনাদের?

৩) সরকারী দলকে : পরের জন্য খাদ খুঁড়লে, তাতে কিন্তু নিজেকেই পড়ে পা ভাঙতে হয়, এই প্রবাদটুকু মনে হয় আপনারা সবাই ভূলে গেছেন। তা তো ভূলবেনই? পাঁচ বছরে দেশে যে সব পাহাড়সম সমস্যার সৃষ্টি করেছেন, সেগুলোর জঞ্জালেই তো আপনাদের মাথা ভর্তি, ভালো কিছু ভাববার বা প্রসবের সময় কই ঐ মস্তিষ্ক হতে?

৪) সরকার প্রধানকে: আপনার বাবার করুণ মৃত্যুর পরে আপনার দলের সিনিয়র নেতা, আপনার বাবার কলীগ আব্দুল মালেক বলেছিলেন, 'দেশ এক ফেরাউন থেকে মুক্তি পেলো'। আমার ভাবনা, আপনাকে না আপনার সাঙ্গপাঙ্গদের থেকে এই বিশিষ্ট খেতাব আপনার জীবদ্দশাতেই পেতে হয়।

৫) আদর্শবাদীদের জন্য : ধৈর্য্য ধরুন, ধৈর্য্য ধরুন, ধৈর্য্য ধরুন। এবং হেকমতের সাথে এগিয়ে যান। আল্লাহর সাহায্যই আমাদের কাম্য। নাসরুম মিনাল্লাহি ওয়া ফাতহুন ক্বারীব।

৬) মোজাম্মেল বাবুগংরা : অতি উৎসাহে গাজন নষ্ট, নাকি, 'সাতদিন চোরের একদিন গিরা' কোন অভিধায় যে আপনাদের মতো নষ্ট সাংবাদিকদের অভিহিত করবো বুঝতে আমি অপারগ..। পিঠে কম্বল বাঁধেন, এই দেশের আপামর জনগন যে হারে আপনাদের উপর ক্ষেপে আছে, সময় আসলে তা সুদে-আসলে উসুল করবে..

৭) সাধারণ জনগনকে: আন্দোলনের যে জোয়ার সৃষ্টি করেছেন, যেই ত্যাগ স্বীকার করেছেন দেশকে জঞ্জাল মুক্ত করতে, সেই ত্যাগের সুফল পেতে হলে আরো এগিয়ে যান, আরো কিছু ত্যাগ করতে প্রস্তুত থাকুন। শেখ হাসিনা বুবুর যে ক্ষোভ আপনাদের প্রতি (তাদেরকে ক্ষমতায় আর দেখতে না চাওয়ায়), তাতে এতো সহজে মুক্তি আসবে বলে মনে হয়না। তাই আবারো বলি, যেটুকু করেছেন তাতে আরো কিছু যোগ করতে প্রস্তুত থাকুন। ইনশাআল্লাহ বিজয় আমাদেরই।

৮) সুশীল সমাজ ও বিশিষ্ট জনদের প্রতি : দুই নেত্রীর টেলি সংলাপ নিয়ে সরকার যা করেছে, তার একটি বিচারিক সমাধানের জন্য সবাই মিলে বন্ধ্যা আদালতের দরজায় নক করুন, এবং এটিকে বিনা চ্যালেঞ্জে কিছুতেই ছেড়ে দিবেন না। কারণ, আপনারা আমার চাইতেও ভালো করেই জানেন, বিনা চ্যালেঞ্জে কিছু ছেড়ে দিলে পরবর্তীতে এই সমস্যা আরো বড় হয়ে দেখা দেয়, বুমেরাং হয়ে তা আপনার আমার উপরই আবার ফিরে আসে।

৯) সবশেষে মহান আল্লাহর প্রতি প্রার্থনা, হে প্রভূ, দেশ আজ এক মহা ষড়যন্ত্রের কবলে, মীর জাফর আর ঘষেটি বেগমরা দেশটাকে অন্যের হাতে বন্ধক দিতে এক পায়ে খাড়া। হে প্রভূ আমার প্রিয় জম্মভূমিকে রক্ষায় সচেতন দেশবাসীকে আরো সচেতন করে দাও, আমাদের জান-মাল তুমি গ্রহন করো, আমাদের ভবিষ্যত প্রজম্মকে একটি সুন্দর, সোনার বাংলা উপহার হিসেবে তুলে দিতে, আমিন।

বিষয়: বিবিধ

১১৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File