রোজনামচা-৮; এবার না বলে পারছিনা

লিখেছেন লিখেছেন ইবনে হাসেম ০৪ সেপ্টেম্বর, ২০১৩, ০৪:৫৮:২২ রাত

বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার সাজগোজ করা, এ বুড়ো বয়সেও শিফনের বাহারী শাড়ী পরিধান করা, ভ্রু প্ল্যাক করা, মাথায় কাপড় না রাখা কিংবা ৭৫-২৫% এর মাত্রায় দেয়া (৭৫% ই বাদ) ইত্যাদি নিয়ে তাঁর নিজ দলীয় এবং অন্য দলের লোকদের মাঝে তো বিতর্ক আছেই, আছে সাধারণ মানুষদের মাঝেও এর এক বিশাল প্রতিক্রিয়া।

অনেক সাধারণ মানুষকে প্রায়ই বলতে শুনি, শেখ হাসিনা ধর্ম না মানলেও তার পোশাক আশাকে তাকে খুবই ভদ্র আর শালীন মনে হয়, অন্যদিকে খালেদা জিয়া তো যেন এই বয়সেও 'নুতন কুরী' (বউ)।

মওলানা শফী সাহেবের তেঁতুল তত্ত্ব বাজারে চাউর হবার পর, শেখ হাসিনা এবার নিয়ে দুইবার এই তত্ত্বের সাথে খালেদা জিয়াকে জড়িয়ে যে কদর্য ইঙ্গিতময় ভাষণ দিয়েছেন, তা খালেদা জিয়ার এই বেমানান সাজগোজেরই পরিণতি। শেখ হাসিনার ভাষণ যতোই অশ্লীল এবং অনৈতিক হোক, এই সাধারণ সাদামাটা কথাটা কেউই অস্বীকার করতে পারবেনা।

অথচ জেনারেল জিয়ার নৃশংস হত্যাকান্ডের পর এই খালেদা জিয়াকে যখন প্রথম ছবিতে দেখেছি তখন তাঁকে কতই না সাধারণ ও শালীন মনে হতো। রূপচর্চা দূরে থাক, কোন দামী শাড়ী তখন তিনি পরিধান করতেন না। অথচ তখনই তার বেশী বেশী স্মার্ট (একজন জেনারেল ও রাষ্ট্রপ্রধানের স্ত্রী হিসেবে) ও মডার্ন বেশ নেবার কথা ছিল। জেনারেল জিয়ার মৃত্যুর পূর্বে তো তাঁকে কখনো কেউ দেখেছে বলেও মনে হয়না। সেই খালেদা আজ বয়সের এই শেষ প্রান্তে এসে, একটি রাজনৈতিক দলের প্রধান হয়ে এবং তিন তিনবার দেশের প্রধানমন্ত্রী হয়েও কেন ক্লাউনের মতো করে ভ্র-প্ল্যাক করেন, পাতলা শিফনের শাড়ী পরিধান করেন, তাও একেবারে পেঁচিয়ে, পেঁচিয়ে, মাথায় কাপড় থাকলো কি থাকলো না সেদিকে কোন ভ্রুক্ষেপ করনে না, তা এই গোবর ভরা মাথায় কিছুতেই ঢুকে না।

আমি মনে করি, তাঁর বয়স, তাঁর রাজনৈতিক পরিচয় এসবরে সাথে তাঁর শাড়ীর স্টাইলের এই বেমানান সহবাস, তাঁর জনপ্রিয়তা এবং সুনামকে অনেকাংশে ব্যাহত করছে। বিএনপির-র প্রধান হিসেবে যেই মর্যাদা এবং শ্রদ্ধা তাঁর পাওয়া উচিত ছিল, একমাত্র এই একটি কারণে তিনি সে মর্যাদার অর্ধেক পান কিনা সন্দেহ আছে। একসময় আপোষহীন নেত্রী হিসেবে তাঁর বিশাল এক ইমেজ ছিল। কিন্তু বর্তমানে তাঁর দলের নিষ্ক্রিয় অবস্থার কারণে সেই ইমেজেও বিশাল ধ্বস নেমেছে। এমতাবস্থায় আগামী দিনে দেশের রাজনৈতিক অবস্থান ধরে রাখতে হলে, তাঁকে তাঁর পোশাকী রুচীতে আমূল পরিবর্তন আনতে হবে, এবং তা যতো তাড়াতাড়ি করবেন ততোই তাঁর নিজের জন্য মঙ্গল, তাঁর দলের জন্য মঙ্গল এবং সর্বোপরি দেশবাসীর জন্যও মঙ্গল।

বিষয়: বিবিধ

১৫১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File