হেফাজতে ইসলামের নেতৃত্বের প্রতি

লিখেছেন লিখেছেন ইবনে হাসেম ০৫ মে, ২০১৩, ০২:২৩:১১ দুপুর

আজকে বাংলাদেশে হেফাজতে ইসলামের নেতৃত্বে তাদের তের দফা দাবী আদায়ের লক্ষ্যে ঢাকা অবরোধ কর্মসূচী চলছে। দেশের আপামর জনসাধারণ এখন সরকারের ইসলাম বিদ্বেষী মনোভাবের কারণে তাদের থেকে মূখ ফিরিয়ে নিয়েছে। হেফাজতে ইসলাম যদি চায় তাহলে সঠিক কর্মসূচী দিয়ে তাদের দাবী সমূহ অন্তত: ৮০ ভাগ ও যদি আদায় করিয়ে নিতে পারে, তাহলে এটা বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে একটি মাইলফলক হয়ে থাকবে। তবে বাংলায় একটা প্রবাদ আছে, যেমন কুকুর তেমন মুগুর না হলে কোন ফল পাওয়া যায়না।

বর্তমান খোদাহীন অত্যাচারী সরকার থেকে অহিংস আন্দোলন কিংবা সংক্ষিপ্ত কর্মসূচী দিয়ে কিছু পাওয়ার আশা করা বৃথা। তাই আজকের ঢাকা অবেরোধ কর্মসূচী হতে যদি কিছু পাওয়ার আশা করতে হয় তাহলে হেফাজতকে যা করতে হবে -

১) দাবী আদায় না হওয়া পর্যন্ত, অবরোধ কর্মসূচী প্রত্যাহার করা যাবে না।

২) প্রয়োজনে ঢাকা অবরোধকে বঙ্গভবন অবরোধ কর্মসূচী পর্যন্ত এগিয়ে নিতে হবে।

৩) প্রয়োজনে অন্যান্য ইসলামী দলগুলোর সাথে বসে সঠিক কর্মসূচী নির্ধারণ করে তাদের আন্দোলনকে জোরদার করতে হবে। ইসলামী দলগুলোর মধ্যকার বিভেদগুলোকে কবর দিয়ে সুদৃঢ় ঐক্য গড়তে হবে।

৪) সরকারকে আর কোন রকমের ছাড় দেয়া উচিত হবে না। যদি এবারেও গতবারের লং মার্চের মত সংক্ষিপ্ত কর্মসূচীর পর কর্মীদের বাড়ি ফিরে যেতে হয়, তাহলে এই গণজাগরণ আর আগের মতো থাকবেনা। শাহবাগের গণজাগরণের ভাগ্য বরণ করতে হবে হেফাজতে ইসলামকেও।

শুধু তাই নয়। যদি আজকে পূর্বের ঘটনার পূনরাবৃত্তি ঘটে তাহলে হেফাজতে ইসলামকে পরে আরো যে সকল বাধা ও সমালোচনার সম্মূখীন হতে হবে তার মধ্যে প্রধান প্রধান গুলো হলোঃ

১) এরা হলো কাঠমোল্লার দল, এদের মাথায় ঘিলু বলতে কিছু আছে নাকি, আবেগ দিয়ে কখনো কিছু করা যায় না;

২) এরা মূখে খুব জোশ দেখায়, কিন্তু সরকারের অত্যাচার নিপীড়নের কাছে এরা সহজেই হার মেনে যায়;

৩) এদের আন্দোলনের যে গোপন অর্থায়নের সোর্স ছিল, তা ফাটা বেলুনের মতো চুপসে গেছে, তাই এখন তাদের জোশে ভাটা পড়েছে;

৪) অন্য সবার মতো হেফাজতের অনেক সমর্থকরাও তখন বলতে বাধ্য হবে যে, ওরা সরকারের সাথে গোপন আঁতাত করে অথবা সরকার হতে কোটি টাকা ঘুষ নিয়ে, আন্দোলন হতে মূখ ফিরিয়ে নিয়েছে।

৫) সবচেয়ে কঠিন সত্য হলো, আজ যদি কোন সঠিক কর্মসূচী ছাড়াই মাঠ ত্যাগ করা হয়, তাহলে, সরকার বুঝে যাবে যে এদের দ্বারা আসলে কোন কিছু হবে না, এরা শুধু তর্জন গর্জনই করতে পারে। তখন, সরকার নেতাদের সব একে একে ধরে জেলে পুরে রিমান্ডে দিয়ে একেবারে ডান্ডা মেরে ঠান্ডা করে ফেলবে।

তাই হেফাজতের নেতাদের কাছে আকুল আবেদন, আপনারা দেশের তৌহদিী জনতাকে যে স্বপ্ন দেখিয়েছেন তার বাস্তবায়ন না করে কিছুতেই ময়দান ত্যাগ করবেন না। কিছুতেই না।

আল্লাহ আমাদের সহায় হোন, আমিন।

বিষয়: রাজনীতি

১৫০৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File