জামাত ক্ষমতায় যেতে চাইলে যা করা উচিত (৩)

লিখেছেন লিখেছেন থার্ড আই ২৪ মে, ২০১৪, ১১:৪৭:২০ সকাল

প্রথম পর্বে বলেছিলাম জামাতের নাম বদলে তুরস্কের মত নিউট্রাল নাম যেমন জাস্টিস পার্টি বা এজাতীয় নাম নিতে হবে। এবং এ দলটি রাজনীতি ও ইলেকশনে অংশ নিবে।

তবে এক্ষেত্রে আরেকটা দাওয়া সংগঠন থাকতে পারে যারা মুলত দাওয়াহ কাজ করবে। রাজনীতিতে অংশ নিবে না।

তবে আজ অন্য আরেকটা বিষয়ে বলবো।

সংগঠনে নারীদের গুরুত্ব দিতে হবে।

মনে রাখতে হবে নারীরা ও মেধায়মননে পুরুষের চেয়ে কোন অংশে পিছিয়ে নেই। বরং তারা অনেক ক্ষেত্রে পুরুষের চেয়ে এগিয়ে। পাবলিক পরীক্ষা গুলির ফলাফল ই তা প্রমান করে।

নারী নেতৃত্ব এর বিরুদ্ধে কোরানে কিছু নেই। লক্ষ হাদিসের মধ্যে একটি হাদিস আছে যেটা একটা দুর্বল হাদিস। বরং কোরানে আছে হযরত সোলাইমান (আ: ) শেবার রানীর সাথে দেখা করেছেন। আলাপ আলোচনা করেছেন তাকে রানী হিসাবে স্বীকার করেই। হযরত খাদিজা (রা: ) ছিলেন মক্কার একজন ধনী ব্যবসায়ী।

আর বর্তমান যুগে তো নারীদের অবহেলা করার কোন সুযোগ ই নেই।

নারীদেরকে প্রকাশ্য সংগঠনের অধিকার দিতে হবে। নারীদের কার্যক্রম প্রকাশ্য হতে হবে। যেমন মিটিং মিছিল, টকশো ইত্যাদী।

শালীনতার ভিতরে ও সবকিছু করা যায়। তা প্রমান করতে হবে। ইরানের মেয়েরা স্কার্ফ পরে অলিম্পিক গেমস এ দৌড় প্রতিযোগিতা থেকে শুরু করে ফুটবল পর্যন্ত খেলে। এমন কি তারা ঢাকা স্টেডিয়ামে পর্যন্ত ফুটবল খেলেছে। তারা পাইলট, সেনাবাহিনী, পুলিশ, ইন্জিনিয়ার সহ সব কাজেই আছে।

সুতরাং সংগঠনে নারীদের প্রকাশ্য কাজের মাধ্যমে সমাজে মেসেজ দিতে হবে দল ক্ষমতায় গেলে ও নারীদের অন্তপুরে পাঠানো হবেনা।

কারন তালেবানরা বা নাইজেরিয়ার বোকো হারাম রা নারীদের কে স্কুল কলেজ পর্যন্ত বন্ধ করে দিয়েছে।

মনে রাখতে হবে সমাজের অর্ধেক নারী। তাদের সমর্থন ছাড়া ক্ষমতায় যাওয়া কল্পনার বাইরে।

বিষয়: বিবিধ

১২৭৮ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

225369
২৪ মে ২০১৪ দুপুর ১২:২৩
প্রবাসী মজুমদার লিখেছেন : দাওয়া আর রাজনৈতিক সংগঠনের দুটো কাঠামো এক জায়গা চলে না। সবচেয়ে বড় কথা হল, জামায়াত ক্ষমতায় যাওয়াটা ফরজ নয়। একজন মুসলমান হিসেবে কাজ করতে গিয়ে তার দায়ীত্ব পালন করাটা বড় বিষয়। ইসলামের কাজ কতটুক হল এটাই বড় কথা। কারণ, জামায়াত আর অন্য দলের ক্ষমতায় যাওয়ার বিষয়টি আলাদ। দেশের বিশাল্ একটি জনগোষ্ঠী জামায়াতের পক্ষে না আসলে ক্ষমতা যাওয়া সম্ভব নয়। কিন্তু যা করছে, তার সাথে আরও কি করলে ভাল হয়, কিভাবে করতে হবে, সে বিষয়ে উল্লেখিত আপনার প্রতিটি সমস্যার সাথে সমাধানের নোট টাও আসা প্রয়োজন। ধন্যবাদ।
২৪ মে ২০১৪ দুপুর ০২:৪৩
172526
থার্ড আই লিখেছেন : আজকে জামাত ক্ষমতার রাজনীতি করছে বলেই আওয়ামীলিগ জামাতের বিরুদ্ধে লেগেছে। বিশেষ করে বিএনপির সাথে জোট করেছে বলেই আজ জামাতের উপর এত অত্যাচার। আজ জামাতের শয়ে শয়ে কর্মীদের মেরে ফেলা হচ্ছে । হাজার হাজার জেলে। যদি ক্ষমতার রাজনীতি না করে জামাত তাহলে এত কর্মীদের বিপদে ফেলে দেয়ার দরকার কি ?

আওয়ামীলীগ কি অন্য ইসলামীদলগুলিকে কোন অত্যাচার করছে ? খেলাফত মজলিস, ইসলামী আন্দোলন, তরিকত ফেডারেশন তাদের কোন নেতা কর্মীতে জেলে নেই।
২৪ মে ২০১৪ বিকাল ০৪:৫৯
172591
জুলকারনাইন সাবাহ লিখেছেন : পোস্টদাতার যুক্তি অযৌক্তিক--তা হলে নবীর বিরুদ্ধে কাফেররা নবুয়তের শুরুতেই কেন উঠে পড়ে লেগেছিল বলেন তো ভাই-- তখন নবী ক্ষমতার রাজনীতি করেছিলো নাকি ইসলামের দাওয়াত দিয়েছিলো? নিজের মনগড়া বলতে গেলেই ধরা খাবেন এভাবে??
225395
২৪ মে ২০১৪ দুপুর ১২:৫৬
বিন হারুন লিখেছেন : শর্টকার্টে এ যেতে চাইলে ইনুর মতো বুবুর লেজ ধরেও যেতে পারে.
225442
২৪ মে ২০১৪ দুপুর ০২:১০
লোকমান বিন ইউসুপ লিখেছেন : এগ্রি।
225494
২৪ মে ২০১৪ দুপুর ০৩:৫৪
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : সহমত। তারাও ক্ষমতায় যাবে তবে অনেক কাঠখড় পোড়াতে হবে।
225651
২৪ মে ২০১৪ রাত ০৮:২১
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : ‘আকীমুদদ্বীন’ দ্বীন কায়েম শুধু পুরুষদের ‍উপর ফরজ নয় নারীদের উপরও। কাজেই দেশের অর্ধেক জনসংখ্যাকে ঘুমে রেখে ইসলামী আন্দোলন সফল করার চেষ্টা ‘ছেড়া কাঁথায় শোয়ে লাখ টাকার স্বপ্ন’ ছাড়া আর কিছু না। নারীদেরকেও জাগতে হবে, ‍জাগাতে হবে। শালীনতার ভিতরে দেশের প্রতিটি সেক্টরে তাদের পর্যাপ্ত আনোগোনা থাকতে হবে।
কুরআনের একটি আয়াত আছে ‘﴿الرِّجَالُ قَوَّامُونَ عَلَى النِّسَاءِ بِمَا فَضَّلَ اللَّهُ بَعْضَهُمْ عَلَىٰ بَعْضٍ’ (পুরুষরাই নারীদের পরিচালক এ জন্য যে, আল্লাহ তাদের একজনকে অন্য জনের ওপর শ্রেষ্ঠত্ব দান করেছেন।) সূরা নিসার 34 নং আয়াতাংশুটুকর ব্যাখা পড়ার জন্য আপনাকে অনুরোধ রইলো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File