নাস্তিকতা হলো প্রতিশোধ নেবার সহজতম উপায় এবং প্রতিষ্ঠা পাবার দ্রুততম পদ্ধতি !

লিখেছেন লিখেছেন মুজতাহিদ বাপ্পী ১৬ আগস্ট, ২০১৪, ০৮:৩৬:০৯ সকাল

একজন মানুষ যখন সমাজের অধিকাংশ মানুষের উপর প্রতিশোধ নিতে চায়, সে তাদের কমন সেন্টিমেন্টে আঘাত করবে এটাই স্বাভাবিক । সবাইকে খুন করে ফেলা তার পক্ষে সম্ভব নয় । কিন্তু সবাইকে ক্ষেপিয়ে দিয়ে বিচিত্র প্রতিক্রিয়াশীলতার রুপ দেখে যখন সে অট্টহাসিতে ফেটে পড়ে, এটাই তার প্রতিশোধের আনন্দ । এটা নিয়েই সে বেঁচে থাকে বাকি জীবন ।

তসলিমা নাসরিন একজন অসাধারণ লেখিকা তাতে সন্দেহ নেই । তার মনের ভাব তিনি যতোটা সুন্দরভাবে এবং স্পষ্টভাবে প্রকাশ করতে পারেন, বাংলাদেশের খুব কম লেখকই এটা করতে পেরেছেন । এছাড়া বর্তমান বাংলাদেশের সবগুলো প্রতিষ্ঠিত পুরুষ লেখকের সাহস জোড়া দিলেও এক তসলিমার সাহসকে ছাড়াতে পারবে বলে মনে হয়না ।

যখন শাহবাগের প্রজন্ম চত্ত্বর বেশ জমজমাট ছিলো, দেশের সবচেয়ে বড় দল বিএনপিও ভাবতে পারেনি শাহবাগের পতন হতে পারে, তাই তারা অনেক ক্যালকুলেশন করে শাহবাগের প্রতি সংহতি জানাতে গিয়েছিলো । সব লেখক/সাহিত্যিক/কলামিস্ট হতবাক হয়ে গিয়েছিলো এমন ঘটনা দেখে । তারা জাতিকে দিকনির্দেশনা দেবে দূরের কথা, ধারণাও করতে পারেনি ভবিতব্য কোন দিকে মোড় নিতে পারে । সেই উত্তাল সময়ে সবচেয়ে নিখুঁত ভবিষ্যৎবানী করেছিলেন তসলিমা নাসরিন । তিনি বলেছিলেন, এই ঘটনার চরম প্রতিক্রিয়া হবে এবং ইসলামপন্থীরা এর চেয়ে দশগুণ বেশি লোক জড়ো করবে । পরের ঘটনা সবারই জানা ।

আমাদের দূর্ভাগ্য যে এমন একজন প্রতিভাবান নারী আমাদের প্রতিপক্ষ হয়ে আছেন । জীবনের অনেক মোড় ঘুরে তিনি অনেক কিছু শিখেছেন । স্বামী/সহকর্মীদের কাছে যে তিক্ত অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন, এতোটা যদি আমাদের তাঁবুর নারীনেত্রীরা সাফার করতো তবে কয়জন টিকে থাকতো সেটাও ভাবনার বিষয় । আসিফ মহীউদ্দীন বা আরিফুর রহমানদের বিষয়ে আমার কিছুই বলার নেই । এদের মতো কিছু চুনোপুটি যদি তসলিমা নাসরিন বা রিচার্ড ডকিনসের সাথে ফটোশুট করে ভাগ্য গড়তে চেষ্টা করে, এটাকে প্রতিষ্ঠা পাবার চিরন্তন অভিলাষ হিসেবেই দেখতে হবে । কুরআনের উপর চায়ের কাপ রেখে ছবি আপলোড করাটা নিশ্চয়ই তাদের দুজনের কারো মাথা থেকে এসেছে । এখন এটা নিয়ে আমরা যতোই আলোচনা করবো, তাদের অট্টহাসি ততোই ফুয়েল পাবে । বরং আমাদের পক্ষ থেকে এটাই বলা উচিত-" আসিফ মহিউদ্দীন এবং আরিফুর রহমান, তোমরা যতোই চেষ্টা করো, তসলিমা নাসরিনের মেধা বা রিচার্ড ডকিনসের যোগ্যতা কোনদিন তোমাদের হবেনা ভ্রাতা । অতএব নতুন কোন বুদ্ধিতে বিখ্যাত হবার চেষ্টা করো ।

বিষয়: বিবিধ

১১৬৩ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

254799
১৬ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৩
আহ জীবন লিখেছেন : আর কোন বুদ্ধি নেই।
১৭ আগস্ট ২০১৪ সকাল ১০:৩০
198856
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : কি জানি
254806
১৬ আগস্ট ২০১৪ সকাল ১০:০৪
গ্রামের পথে পথে লিখেছেন : নাস্তিকতা হলো প্রতিশোধ নেবার সহজতম উপায় এবং প্রতিষ্ঠা পাবার দ্রুততম পদ্ধতি !

ঠিক বলেছেন। এখেন্না, মাত্র ৪ নাস্তিক ব্লগারের পিছে লাগতে যেয়ে এক রাতেই মতিঝিল শাপলা চত্তরে ৩০ হাজার নবী পেরমিক মুমিন শহীদ বনে গেল। তারপর সব ঠান্ডা।
১৭ আগস্ট ২০১৪ সকাল ১০:৩০
198855
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : হুম দেখলাম
254811
১৬ আগস্ট ২০১৪ সকাল ১০:৩৯
মাহফুজ আহমেদ লিখেছেন : সুন্দর বলেছেন।
১৭ আগস্ট ২০১৪ সকাল ১০:৩০
198854
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : ধন্যবাদ
254818
১৬ আগস্ট ২০১৪ সকাল ১১:১০
সুশীল লিখেছেন : হুম
১৭ আগস্ট ২০১৪ সকাল ১০:২৯
198853
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : ধন্যবাদ
254856
১৬ আগস্ট ২০১৪ দুপুর ০১:২৫
গাজী সালাউদ্দিন লিখেছেন : পিলাচ
১৭ আগস্ট ২০১৪ সকাল ১০:২৮
198851
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : ধন্যবাদ
255067
১৭ আগস্ট ২০১৪ রাত ০২:৩৫
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : সবাইকে খুন করে ফেলা তার পক্ষে সম্ভব নয় । কিন্তু সবাইকে ক্ষেপিয়ে দিয়ে বিচিত্র প্রতিক্রিয়াশীলতার রুপ দেখে যখন সে অট্টহাসিতে ফেটে পড়ে, এটাই তার প্রতিশোধের আনন্দ। এটা নিয়েই সে বেঁচে থাকে বাকি জীবন।

......... তবে তারা বেশি দূর এগিয়ে যেতে পারেনা! পিলাচ পিলাচ
১৭ আগস্ট ২০১৪ সকাল ১০:২৮
198850
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : ধন্যবাদ আপনাকে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File