RAB বিলুপ্তি কোন সমাধান হতে পারে কি?

লিখেছেন লিখেছেন মুজতাহিদ বাপ্পী ০৯ মে, ২০১৪, ১১:০৮:১৯ রাত

যখন কেউ খুন-অপহরণের সমাধান দিতে গিয়ে বলেন- "RAB বিলুপ্ত করা হোক" তখন আমার মনে পড়ে যায় পিলখানার ঘটনায় কেউ কেউ বিডিআর বিলুপ্ত করার পরামর্শ দিয়েছিলেন । তাদের পরামর্শকে গুরুত্ব দিয়েই সম্ভবত বিজিবি নামকরণ করা হয়েছিলো । লাভটা কি হয়েছিলো বা কাদের পকেটে মুনাফা গিয়েছিলো সেটা এখন সবাই নিশ্চিত । এভাবে একটি প্রতিষ্ঠিত রাষ্ট্রীয় নিরাপত্তা বাহিনী বিলুপ্ত করে দেয়া যায়না বা এর পরিণতি কখনোই ভালো হয়না । কারণ-

১। তাদের অপকর্মের দায় নেবার জন্য তখন আর কেউ থাকবেনা । বিচারের পথ রুদ্ধ হয়ে যায় চিরদিনের জন্য । যে মানুষগুলো অন্যায়ের শিকার হয়েছেন তারা আজীবন চেষ্টা করলেও বিচার পাবেন না । সকল অপরাধী রক্ষীবাহিনীর মতো পার পেয়ে যাবে । তাদের জমানো কাড়ি কাড়ি টাকার হিসাব নেবারও কোন উপায় থাকবেনা । তাদের পরিবারগুলো আরো শান্তিতে থাকবে তখন । কোন সাংবাদিকের ক্যামেরা বা জনতার চোখ তাদের দিকে প্রশ্ন ছুড়ে দিতে পারবেনা ।

২। র‌্যাব বিলুপ্ত করা হলে এই সদস্যরা তখন পুরাতন বাহিনীতে ফিরে যাবে । র‌্যাব এর দায় সেনা বা পুলিশ বাহিনী কখনো নেবেনা । সেনাবাহিনীতে বা পুলিশে মিলে যাবার পর একই ব্যক্তি নতুন ইউনিফর্ম নিয়ে পরিবর্তিত মানুষ হয়ে যাবে তা ভাবার কোনই কারণ নেই ।

৩। যে অপরাধে র‌্যাব বিলুপ্তির প্রসঙ্গ তোলা হচ্ছে, একই অপরাধে গত পাঁচ বছরের মধ্যেই পুলিশ বিলুপ্ত হয়ে যাবার কথা ছিলো । সেনাবাহিনীতেও সব ফেরেশতাদের বিচরণ ভাবা বাতুলতা হবে । অতএব বাহিনীকে দোষারুপ করার কোন যৌক্তিক কারণ আর থাকেনা ।

৪। তারপরও অনেকে হয়তো বলবেন র‌্যাব বিলুপ্ত করলে অন্তত গুম-খুন কিছুটা কমবে । অর্থাৎ আমরা কতোটা স্বার্থপর জাতি সেটা তখন প্রকাশ পেয়ে যাবে । নিজে বেঁচে থাকার নিশ্চয়তা চাই যেভাবেই হোক । এর জন্য শেখ হাসিনা কে প্রধানমন্ত্রী মেনে নিয়ে তার কাছেই আবেদন জানানো হবে যেনো র‌্যাব বিলুপ্ত করা হয় । অথচ সকল বাহিনীর মূল চালিকাশক্তি হলেন শেখ হাসিনা । বিলুপ্ত করবেন কাকে ?

৫। আওয়ামী লীগের মূল টার্গেট হলো দেশের প্রতিটি এলাকায় গডফাদারভিত্তিক নেটওয়ার্কের মাধ্যমে গোটা দেশ দখলে রাখা । নারায়ণগঞ্জের শামীম ওসমান কিছুটা বোকা বলেই সামনে চলে আসে বেশি । কিন্তু প্রতিটি এলাকায় মানুষেরা বিপদে পড়ে যেসব আওয়ামী নেতার বাসায় সহযোগিতার আশায় ভীড় করে তারা হলো বুদ্ধিমান গডফাদার । এরা শোষণ করে কিন্তু মজলুমকে বুঝতেই দেয়না । এরা নির্বাচনে যখন ভোট কারচুপি করে একক ভাবে পাশ করে আসে তখনো কেউ কিছু বলতে সাহস পায়না । এদের একটি ফোনে/আহবানে যখন কোন বিপদ কেটে যায় বা কাজ সম্পন্ন হয়ে যায় তখন মানুষেরা আর চিন্তা করতে চায়না এদেরকে এতো ক্ষমতা কে দিয়েছে । এসব গডফাদারদের হাতে নির্বিঘ্নে দেশ তুলে দেয়ার জন্য র‌্যাব-পুলিশকে বিতর্কিত করে ফেলা এবং দুর্বল করে দেয়া একটা আওয়ামী কৌশল ছাড়া আর কিছুই নয় ।

তারপরেও ধরে নিলাম সরকার জাতির স্বার্থে র‌্যাব বিলুপ্ত ঘোষণা করলো । তারপর কি হবে ? আপনারা যারা এটা কামনা করেছিলেন- কেউ কি ফুলের তোড়া দিতে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রীকে ? নাকি আপনারা ধরে নিবেন আওয়ামী লীগ সঠিক পথে ফিরে এসেছে ? কোনটাই করতে পারবেন না । কারণ বিলুপ্তি ঘোষণা/নিষিদ্ধ ঘোষণা কোনদিনও সমাধান হতে পারেনা । বরং ততদিনে হয়তো সমুদ্র জয়ের মতো অপরাধ দমন শীর্ষক আরেকটি নাটকের মঞ্চ বানাবে সরকার । এভাবে নিজেদের ভুলে আওয়ামী লীগের হাতে যারা আরেকটি কার্ড তুলে দিতে চাচ্ছেন তাদেরকে এখনি সতর্ক হওয়া প্রয়োজন ।

শেষকথা হলো- আমাদের প্রতিটি বাহিনী জনগণের টাকায় পরিচালিত । অতএব তাদের যাবতীয় কর্মকান্ডের জন্য জনগণের কাছে জবাবদিহীতা থাকতে হবে । খুনি-অপরাধী যেই বাহিনীতে থাকবে সেই বাহিনীর আইনে তার দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে । রাজনৈতিক দলের নেতাদের সাথে আত্মীয়তার সুযোগে কেউ যেনো রাজনীতির ঘুটিতে পরিণত না হয় সেই পর্যবেক্ষণ বাড়াতে হবে । এই কাজগুলো সরকার করবেনা । যারা সত্যিকার অর্থে দেশকে ভালোবাসে তাদেরকেই করতে হবে । র‌্যাব-পুলিশ-সেনাবাহিনী কেউ যদি না থাকতো দেশের সবচেয়ে লাভবান হতো আওয়ামী লীগ- এটা আমাদেরকে মাথায় রাখতে হবে । যদি সত্যিকার অর্থেই বিলুপ্ত করতে হয়- আওয়ামী লীগের মতো জাতীয় অভিশাপকেই বিলুপ্ত করতে হবে । সেটা উপরওয়ালা করবেন নাকি জনগণ করবে এটা সময় বলে দেবে ।

বিষয়: রাজনীতি

১১৪৫ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

219625
০৯ মে ২০১৪ রাত ১১:৩৪
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : সর্বাঙ্গে ব্যথা ওষুধ দিবো কোথা? তো আমাদের অবস্থা হয়েছে সেরকম। পুরা দেশটার পিসিটা সেটাপ দিতে হবে।
১০ মে ২০১৪ রাত ০৯:০৪
167666
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : হে হে । তা বটে ঠিক দাদা !:D/
219634
০৯ মে ২০১৪ রাত ১১:৫৭
ছিঁচকে চোর লিখেছেন : ভিতরে ওষুধ দিতে হবে বাইরে দিয়ে লাভ হবে না।
১০ মে ২০১৪ রাত ০৯:০৫
167667
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : চোর মামাকে অনেকদিন পরে দেখলাম । সেই সোনার বাংলাদেশের পর আর দেখেছি বলে মনে পড়ে না । আমার ব্লগ বাড়িতে বেড়াতে আসার জন্য ধইন্যাপাতা মামা ।Smug
219691
১০ মে ২০১৪ সকাল ০৮:৪১
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন : মাথায় আঘাত পেলে ঔষধ লাতাতে হবে,
ডাক্তারে বলছে যেখানে আঘাত পাইছে সেখানে লাগাইতে
তো আপনি যদি দরজায় চৌকাটে ঔষধ লাগান হবে?
১০ মে ২০১৪ রাত ০৯:০৬
167668
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : রাইট দ্যা সঠিক বলেছেন ডেফোডিল কাককু ।Smug
219720
১০ মে ২০১৪ সকাল ১০:৪০
হতভাগা লিখেছেন : এভাবে গুটি কয়েকজনের অপরাধে য
১০ মে ২০১৪ সকাল ১০:৪২
167470
হতভাগা লিখেছেন : এভাবে গুটি কয়েকজনের অপরাধে যদি পুরো বাহিনীকে বাদ দিয়ে দিতে হয় তাহলে তো পুলিশ বাহিনী অনেক আগেই বাদ পরে যায় ।
১০ মে ২০১৪ রাত ০৯:০৮
167670
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : ঠিক বলেছেন অভাগা...থককু হতভাগা মামু Happy>-
219753
১০ মে ২০১৪ দুপুর ১২:২২
আহ জীবন লিখেছেন : লাভ কি? তারপর কইব অস্ত্র জমা দিচি ট্রেনিং তো জমা দেই নাই।
১০ মে ২০১৪ রাত ০৯:০৯
167671
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : হেইডাই ত আই কইলাম বদ্দা Smug

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File