আবারো প্রথম আলো ! বদলে যেতে আমি পারিনি !

লিখেছেন লিখেছেন মুজতাহিদ বাপ্পী ০৮ এপ্রিল, ২০১৪, ০৩:৪৬:২০ দুপুর

আল জাজিরাতে মারওয়ান বিশারা একটি কলাম লিখেছেন সিএনএন-কে নিয়ে । সেখানে তিনি সিএনএন এর নিউজ কেন্দ্রিক ভন্ডামীকে কটাক্ষ করেছেন তীব্রভাবে । মালয়েশিয়ান বিমানটি নিখোঁজ হয়ে যাবার পর সিএনএন যা করেছে সেটা অত্যন্ত চমকপ্রদ তামাশা, তাতে কোন সন্দেহ নেই । তারা এখানে মহাজাগতিক শক্তিকে পর্যন্ত টেনে নিয়ে দিনের পর দিন টক শো চালিয়ে গিয়েছে । ইরাক যুদ্ধের সময় এভাবেই সিএনএন নিউজ করেছিলো, আমেরিকার বোমায় ইরাকের আকাশ আজ আলোকিত হয়ে উঠেছে । অবশ্য আমাদের দেশে মুন্নী সাহা-নবনীতাদের দেখে দেখে মানুষ এতোটাই সচেতন হয়েছে যে, সিএনএন-বিবিসি কিভাবে সংবাদ প্রচার করে সেটা এখন অনেকেই জানে ।

যাইহোক, আন্তর্জাতিক পরিসর বাদ দিয়ে দেশে ফিরে আসি । গত পরশুদিন প্রথম আলোর শিরোনামটি আশা করি অনেকেরই মনে আছে । "বিদেশী বন্ধু ও সংগঠনকে মুক্তিযুদ্ধের সম্মাননা- ক্রেষ্টের স্বর্ণের ১২ আনাই মিছে" । আমি যখনই প্রথম আলো-কালের কণ্ঠ-ডেইলী স্টার-সমকাল টাইপের পত্রিকাগুলোতে চমক সৃষ্টিকারী কোন শিরোনাম দেখি তখন তিনটি উত্তর খোঁজার চেষ্টা করি ।

১। ঘটনাটি কবে ঘটেছে ?

২। খবরটি কবে এসেছে ?

৩। মিডিয়া কাদের দিকে এই সুইট রিভেঞ্জ ছুড়ে দিলো ?

যখন মূসা ইব্রাহিমকে নিয়ে একাত্তর টিভি প্রতারণার নিউজ করেছিলো, তখনো আমি সন্দেহ পোষণ করে বলেছিলাম, নেপালের প্রকাশনাটি বের হয়েছে অনেক আগে, বিতর্কটি এতো পরে হঠাৎ নিয়ে আসা হলো কেন ? জিয়া-মুজিবের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি সংক্রান্ত বিতর্কটি এতে ধামাচাপা পড়ে যায় । ঠিক একইভাবে আমরা যদি প্রথম আলোর শিরোনামটি লক্ষ্য করি কয়েকটি বিষয় স্পষ্ট হয়ে যায় ।

সম্মাননা দেয়া হয়েছে বেশ কিছুদিন হয়ে গেলো । খবরটি প্রকাশের আগে প্রথম আলো নিশ্চয়ই জানতো এটি বেশ আলোড়ন সৃষ্টি করবে । বিশেষ করে অনলাইনে এটি আলোড়ন তুলেছে বটে । তার মানে হলো- খবরটি প্রকাশ করার জন্য তারাও একটি বিশেষ মুহুর্তের অপেক্ষায় ছিলো । সম্ভবত গণজাগরণ মঞ্চের প্রতি সরকারের সাম্প্রতিক আচরণ তাদেরকে এই মুহুর্তটি এনে দিয়েছে । অথবা তাদের সাফল্যের প্রতিক মূসা ইব্রাহীমের প্রতি অন্যান্য মিডিয়ার আচরণে কিছুটা ক্ষুব্ধ হয়ে তারা এই প্রতিশোধের সিদ্ধান্ত নিয়েছে । অথচ খবরটি প্রকাশের পর থেকে এ নিয়ে আর কোন উচ্চবাচ্য প্রথম আলো বা সরকার কোন পক্ষই করেনি । তলে তলে তাদের তরল পান করা হয়ে গিয়েছে । আর এভাবেই তাদের খেলাধুলায় গড়াগড়ি খাচ্ছে ইসলামী দলের তাত্ত্বিকেরা । তারা ভেবে নিচ্ছে সত্যের পথে চলে এসেছে একাত্তর, বদলে গিয়েছে প্রথম আলো ।

তাহলে আপনাদের মনে নিশ্চয়ই এতোক্ষণে খটকা তৈরি হয়েছে, কোটি কোটি টাকা খরচ করে জাতীয় সংগীতের রেকর্ড করা গেলোনা- এই নিউজটা প্রথম আলোর শিরোনাম হবে কবে ? আমি যথেষ্ট আশাবাদী, অপেক্ষা করুন, ট্রান্সকম বনাম এশিয়াটিক ম্যাচটা শুরু হলেই শিরোনামটা দেখতে পাবেন আশা করি ।

বিষয়: রাজনীতি

১২৯৮ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

204479
০৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৩৩
রাইয়ান লিখেছেন : হুম ... দারুন লিখেছেন। কীপ ইট আপ ! Thumbs Up
০৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৪
153662
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : ধন্যবাদ আপনাকে Good Luck
204501
০৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০০
মেঘ ভাঙা রোদ লিখেছেন : প্রথম আলো চালাক আছে। তারা বাতাসের আগে চলে
০৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৫
153663
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : হুম । সত্য কথা ।<:-P
204504
০৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:০২
অনেক পথ বাকি লিখেছেন : কীপ ইট আপ ! পিলাচ । Applause ^Happy^
০৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৫
153664
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : ধন্যবাদ ।
204555
০৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:২৬
শিশির ভেজা ভোর লিখেছেন : মিডিয়ার যুগে তেনারা যা পারছেন তাই করচেন। যেহেতু তাদের প্রটেস্ট করার মত মিডিয়া এখনো তৈরি হয়নি তাই তারা একচেটিয়া ব্যবসা করে যাচ্চে।
০৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৬
153666
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : ঠিক বলেছেন ।
204627
০৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:০৮
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : আমি যথেষ্ট আশাবাদী, অপেক্ষা করুন, ট্রান্সকম বনাম এশিয়াটিক ম্যাচটা শুরু হলেই শিরোনামটা দেখতে পাবেন আশা করি।

ভালো বলেছেন।
০৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৬
153667
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : ধন্যবাদ আপনাকে ।
204643
০৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো মাইনাস
০৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:২২
153670
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : লন একটা জাম্বুরা লন ।3:-O 3:-O
204676
০৮ এপ্রিল ২০১৪ রাত ০৯:১৯
হতভাগা লিখেছেন : তবুও প্রথম আলো নিয়মিত পড়বেন । কারণ এতে শত্রুর স্ট্র‍্যাটিজি সম্পর্কে আঁচ করতে পারবেন ।
০৯ এপ্রিল ২০১৪ রাত ১২:১৩
153808
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : ধইন্যাপাতা হিটলার ভাই ।:Thinking :Thinking :Thinking

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File