অধ্যাপক আনিসুজ্জামানের "পদ্মভূষণ" খেতাব পাওয়া এবং আরেকটি সত্য ঘটনা

লিখেছেন লিখেছেন মুজতাহিদ বাপ্পী ০১ এপ্রিল, ২০১৪, ০৫:৩১:৫৬ বিকাল

বর্তমানে ষষ্ঠ শ্রেণীর পাঠ্যবইতে অধ্যাপক আনিসুজ্জামানের লেখা একটি গল্প আছে । নাম- "কতকাল ধরে" । সেখানে তিনি বলেছেন, তেইশ চব্বিশ শো বছর আগে রাজারা এলেন এদেশে । তার সাথে এলেন সব সামন্ত । সাধারণ মানুষকে তারা বানালেন প্রজা । সেখান থেকে শুরু হলো মানুষের শোষণ আর অপমানের ইতিহাস । কিন্তু আড়াই হাজার বছর আগে যে বাঙালি জাতি বাস করতো তাদের মধ্যে ছিলোনা কোন রাষ্ট্র-ধর্মের বাধ্যবাধকতা । ছিলো শধুই শান্তি আর শান্তি । তারপর তারা কি খেতো, কি পরতো, কি কি খেলাধুলা করতো, তাদের অনুষ্ঠান কেমন হতো ইত্যাদি বর্ণনা । অর্থাৎ গল্পটি যে পরবে তারই কল্পনায় আড়াই হাজার বছর আগের সেই স্বর্গীয় বাঙালী জাতির একটা ফিলিংস চলে আসবে । সে চাইবে বর্তমানের এতো বিধিনিষেধের উৎপীড়ন থেকে সেই আদিম সংস্কৃতিতে ফিরে যেতে । এটাকেই সে ভাবতে শুরু করবে স্বাধীনতা হিসেবে । এভাবেই অধ্যাপক আনিসুজ্জামান দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্র-ছাত্রীদেরকে বুঝিয়ে এসেছেন । এভাবেই তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরিটাস সম্মাননা পেয়েছেন । এভাবেই তিনি আজ দেশের একজন প্রথম শ্রেণীর ইন্টেলেকচুয়াল ।

অধ্যাপক আনিসুজ্জামানকে গতকাল ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জি ভূষিত করেছেন "পদ্মভূষণ" খেতাবে । তার আগে আরো পঁচিশ জন একই খেতাবে ভূষিত হয়েছিলেন । ভারতের হাইকমিশনার অধ্যাপক আনিসুজ্জামান প্রসঙ্গে বলেন, “He is one of the Bangladesh’s foremost intellectuals and thinker who had earned respect all over the world.”

অর্থাৎ আমরা আনিসুজ্জামান সাহেবের কাছ থেকে যা পেয়েছি তাতে ভারত খুবই আনন্দিত এবং বাংলাদেশের বুদ্ধিজীবিদেরকে সম্মানিত করা ইদানিং ভারত তার নিজ দায়িত্ব হিসেবে নিয়েছে । তাহলে এই আনন্দে একটু থংকুবাদ তো ভারতকে আমরা দিতেই পারি কি বলেন ?

এবার আসুন সত্য ঘটনাটি জেনে নিই । একজন খ্যাতনামা জাপানী বক্সার ছিলেন ইয়াও হাকামাডা । তিনি একদিন দেখলেন তার বসের বাড়িতে কারা যেনো ডাকাতি করেছে এবং আগুন লাগিয়ে দিয়েছে । দৌড়ে গেলেন বসের ছেলেমেয়ে কে উদ্ধার করতে । সবাই ইতোমধ্যে ছুরিকাঘাতে মারা গিয়েছিলো । পুলিশ এসে দেখলো তার শরীরে রক্ত লেগে আছে । গ্রেফতার হলেন হাকামাডা । আদালত ফাঁসির আদেশ দিলেন তাকে । তাকে নিয়ে যাওয়া হলো ফাঁসির সেল "ডেথ রো" তে । সুপ্রিম কোর্টে ফাঁসির আদেশ সাময়িক স্থগিত করা হলো । কিন্তু হাকামাডা কারো সাথে দেখা করতে পারতেন না । এমনকি প্রিজন গার্ডদের সাথেও না । তিনি জানতেন, যে কোন মুহুর্তে দেয়া হবে ফাঁসি । এভাবে কেটে গেলো কতদিন ? দীর্ঘ আটচল্লিশ বছর !! ২০১৪ সালের মার্চ মাসে হাকামাডার ৭৫ তম জন্মদিনে গিনেস রেকর্ড কমিটি স্বীকৃতি দিয়েছে তিনি হলেন পৃথিবীর সবচেয়ে বেশিদিন ফাঁসির সেলে থাকা কয়েদী । গত মাসে আদালতও স্বীকার করেছেন ট্রায়ালটি ফেয়ার ছিলোনা । এখন আবার রিট্রায়ালের কাজ শুরু হয়েছে । ১৯৮০ সালে নিজের ছেলেকে লেখা একটি চিঠিতে হাকামাডা লিখেছিলেন, "I will prove to you that your dad never killed anybody, and it is the police who know it best and it is the judges who feel sorry. I will break this iron chain and return to you."

এখন প্রশ্ন হলো উপরের দুটি ঘটনার মধ্যে মিল কোথায় ?

মিল হচ্ছে অধ্যাপক আনিসুজ্জামানের মতো অবাস্তব কল্পনাবিলাসী কিছু মানুষ যখন আদালতে উল্টাপাল্টা সাক্ষ্য দিয়ে কিছু নির্দোষ মানুষকে বছরের পর বছর জেলের ঘানি টানায়, ফাঁসিতে ঝুলিয়ে দেয়, তখন পদ্মভূষণ ধীরে ধীরে ফণীভূষণ হয়ে একটি জাতিকে নিঃশেষ করে দেয় । এটাই রুঢ় বাস্তবতা ।

বিষয়: রাজনীতি

১৩৭৫ বার পঠিত, ১৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

201377
০১ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫১
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ, এরা হচ্ছে ছুচিল বুদ্ধিপ্রতিবন্ধি।
০১ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫৯
151060
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : আপনাকেও ধন্যবাদ ।
201386
০১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৩
নীল জোছনা লিখেছেন : যার সাথে যার মিলরে ভাই। এসব বলে শুধু মুখের কথা নষ্ট।
০২ এপ্রিল ২০১৪ রাত ১২:১৭
151094
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : আপনাকে ধন্যবাদ । তবু বলতে হবে । যতটুকু সামর্থে কুলায় ।
201388
০১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
শেখের পোলা লিখেছেন : এমন বুদ্ধিজীবি আমাদের জন্য ভারত অবশ্যই জোগাড় করে দেবে৷ আর আমরা তা লুফে নেব৷ আমরা না চিনলেও ভারত ঠিকই চেনে, কাদের দিয়ে কি কাজ করানো যাবে৷ বৃটিশও এমন তকমা পরিয়ে তাদের চামচা শ্রেনী গড়ে রেখেছিল৷
০২ এপ্রিল ২০১৪ রাত ১২:১৯
151095
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : ধন্যবাদ শেখের পোলা । আপনি কি বড়টা নাকি ছোট টা ? নাকি মেঝো টা ?
201403
০১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫৯
মাটিরলাঠি লিখেছেন :
মুসলিমরা আসার আগে নিম্নজাতের লোকদের গলায় হাড়ি বেঁধে নগরে প্রবেশ করতে হতো, যাতে তাদের থুতু নগরের মাটিতে না পড়ে। মুসলিমরা সতীদাহ প্রথাকে বন্ধ ও নিয়ন্ত্রনের চেস্টা করে সম্পূর্ণ সফল না হলেও এই জাতীয় কিছু কুপ্রথা চিরতরে দূর করতে পেরেছে।

সুতরাং ২৫০০ বছর আগে মানুষের কি স্বর্গরাজ্য ছিল, তা সহজেই অনুমেয়।

কোলকাতা জাদুঘরে একটি গ্যালারী আছে, যেখানে খ্রিষ্টপূর্ব থেকে উনবিংশ শতাব্দী পর্যন্ত পাওয়া পাথরে খোদাই করা বিভিন্ন দেবদেবীর মূর্তি শতাব্দী অনুযায়ী সাজিয়ে রেখেছে। দেখা যাচ্ছে যে, দ্বাদশ শতাব্দী থেকে মূর্তি গুলোতে ক্রমান্বয়ে জামা-কাপড় পরানো শুরু হয়েছে। মোঘল আমল ও তার পরবর্তী মূর্তিগুলোতে দেখা যাচ্ছে যে, পুরোপুরি কাপড় পরানো হয়েছে। -এই উদাহারনটি থেকেই বুঝা যায় কেমন ছিল ২৫০০ বছর আগের অবস্থা?

০২ এপ্রিল ২০১৪ রাত ১২:২০
151096
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : আপনি কি ভাই কমেন্ট করলেন নাকি পোস্ট দিলেন ? যাইহোক । ভালই বলেছেন । পিলাচ দিলাম =Happy
201413
০১ এপ্রিল ২০১৪ রাত ০৮:৩৭
ফেরারী মন লিখেছেন : জাতি হিসেবে এটা আমাদের জন্য ভালো খবর যে আমাদের দেশের একজন বিখ্যাত লোক পদ্মভুষণ পেয়েছে। আমাদের জন্য গর্বেরও ।
০২ এপ্রিল ২০১৪ রাত ১২:২১
151097
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : অবশ্যই । কিন্তু এইটা আমরা কেউ বুঝতে পারতেসিনা । Smug
201431
০১ এপ্রিল ২০১৪ রাত ১০:৩৫
আবদুল্লাহ বাংলাদেশী লিখেছেন : ভারতের হয়ে কাজ করার কারনেই আনিসুজ্জামান পদ্মভূষণ পেয়েছেন। তিনি ভারতের পদ্মভূষণ আর বাংলাদেশের ফণীভূষণ।
০২ এপ্রিল ২০১৪ রাত ১২:২৩
151098
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : Worried আসলে সত্য কথা বলতে কি ভাই, আপনি পদ্মভূষণ মানেও জানি না, ফণিভূষণ মানেও জানিনা Rolling on the Floor আপনাকে অনেক ধন্যবাদ Applause
201443
০১ এপ্রিল ২০১৪ রাত ১১:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বিদূষক এর জন্য বিভূষন তো তারা দেবেই। আনিসুজ্জামান সাহেব একবার এক প্রবন্ধে বলেছিলেন যে বাংলাদেশের মুসলিম দের মধ্যে শিক্ষার হার কম হওয়ার কারন নাকি বাংলাদেশের মুসলিমরা শিক্ষায় উৎসাহি ছিলনা কারন তারা হিন্দু অন্তজ্য শ্রেনির বংশধর যাদের মধ্যে শিক্ষার কোন চল ছিলনা। যদিও বৃটিশ সরকারি গবেষক ডব্লিউ হান্টার সাহেব তার গবেষনায় উল্লেখ করেছেন ১৮৬০ সালের পঞ্চাশ বছর আগে এমন কোন মুসলিম খুজে পাওয়া অসম্ভ ছিল যে লেখা পড়া জানেনা। আরো প্রমান থাকা সত্বেয় যে গবেষক বাঙ্গালিদের সম্পর্কে এমন মন্তব্য করতে পারেন তাকে তো আর্য সংস্কৃতির উত্তরাধিকারিরা সন্মান দেবেই।
০২ এপ্রিল ২০১৪ রাত ১২:২৪
151099
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : Worried কঠিন থেকে কঠিনতর কথা কইলেন বস্ । লন একটা জাম্বুরা লন (~~)
০২ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৪
151220
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এইডা কি জাম্বুরার সিজন??? তরমুজ হইলে চিন্তা করতাম।
201504
০২ এপ্রিল ২০১৪ রাত ০৪:৫৪
ভিশু লিখেছেন : খুব ভালো বলেছেন...Happy Good Luck
০২ এপ্রিল ২০১৪ সকাল ১১:০১
151218
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : আপনাকে ফেসবুকে জিগাইলে জবাব দেন না কেন মিয়া ? ধইন্যাপাতা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File