উন্নত চরিত্রের ত্রয়ী আচরণ

লিখেছেন লিখেছেন মুক্তা ১৯ জুন, ২০১৩, ০৯:০৪:০৬ রাত

মহানবী স. ইরশাদ করেছেন,

১. অন্যতম তিনটি স্বভাব এমন রয়েছে, যা এ উম্মতের খুব অল্প সংখ্যক লোকেরই আছে। সেগুলো হলঃ (ক) অপর ভাই এর জন্য অর্থ সম্পদ ব্যয় করা, (খ) নিজের বিরুদ্ধে অপরের প্রতি ইনসাফ করা ও (গ) সর্বাবস্থায় আল্লাহর যিকির করা। আল্লাহর যিকির অর্থ সুবহানাল্লাহ, আলহামদু লিল্লাহ, আল্লাহু আকবর বলা ইত্যাদি নয়, বরং কোন হারাম বিষয় সামনে এলে আল্লাহর ভয়ে তা থেকে বিরত থাকা।

২. তিনটি কাজ মর্যাদা বৃদ্ধিকারী, তিনটি কাজ পাপ মোছনকারী, তিনটি কাজ ধ্বংস আনয়নকারী ও তিনটি কাজ পরিত্রাণদানকারী। ক. মর্যাদা বৃদ্ধিকারী তিনটি হলঃ ১. প্রচন্ড শীতে যথাযথভাবে অযু করা, ২. এক নামাযের পর পরবর্তী নামাযের জন্য অপেক্ষা করা ও ৩. জামাআতে শরীক হওয়ার জন্য দিনে-রাতে মসজিদে গমন করা। খ. পাপ মোছনকারী তিনটি হলঃ ১. ব্যাপক ভাবে সালাম দেওয়া, ২. অন্নদান করা ও ৩. তাহাজ্জুদ পড়া। গ. ধ্বংস আনয়নকারী তিনটি হলঃ ১. চরম কৃপণতা অবলম্বন করা, ২. প্রবৃত্তির অনুসরণ করা ও ৩. অহমিকা এবং ঘ. পরিত্রাণ দানকারী তিনটি হলঃ ১. প্রকাশ্যে ও গোপনে আল্লাহকে ভয় করা, ২. দারিদ্র ও প্রাচুর্যতায় মিতব্যয়িতা অবলম্বন করা ও ৩. রাগ-অনুরাগে হক কথা বলা।

৩. মু’মিনের আলামত তিনটি। - সালাত. যাকাত ও সিয়াম; মুনাফিকের আলামত তিনটি। - মিথ্যা বলা, ওয়াদা খেলাফ করা ও আমানত খেয়ানত করা, ছলনাকারীর আলামত তিনটিঃ - অপরের উপস্থিতিতে অনুনয় বিনয়, তার অনুপস্থিতিতে গীবত-নিন্দা ও তার বিপদে আনন্দিত হওয়া; যালিমের আলামত তিনটিঃ - অধঃস্তনদের অন্যায় বাধ্য করা, উপরস্থদের অন্যায়ভাবে অবাধ্য হওয়া এবং প্রকাশ্যে অবিচারে লিপ্ত হওয়া আর প্রদর্শনকারীর আলামত তিনটিঃ - লোকদের সাথে থাকলে উদ্যম ও উৎসাহ দেখানো, একা হলে অলসতা করা এবং সকল বিষয়ে লোকদের কাছে নিজের প্রশংসায় মুগ্ধ হওয়া।

বিষয়: বিবিধ

১৬২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File