হাকলবেরি ফিন থেকে মাইকেল ব্রাউন। বর্নবাদি যুক্তরাষ্ট্র।

লিখেছেন লিখেছেন রিদওয়ান কবির সবুজ ২৫ নভেম্বর, ২০১৪, ০৮:২০:৫১ রাত

মাইকেল ব্রাউন।

১৮ বছর বয়সি এক মার্কিন কৃষ্নাঙ্গ কিশোর। রাস্তা দিয়ে যাওয়ার সময় ড্যারেন উইলসন নামের এক শ্বেতাঙ্গ পুলিশ অফিসার কর্তৃক গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। ঘটনাটি ঘটে এই বছর ৯ই আগষ্ট তারিখে। ঘটনাস্থল মার্কিন যুক্তরাষ্ট্রের মিসেীরি অঙ্গরাজ্যের ফার্গুসন শহরে। ঘটনাটির পরেই সেখানে দাঙ্গা সৃষ্টি হয়। যখন ব্রাউন এর প্রতিবেশি ও বন্ধুরা তার গুলিবিদ্ধ হওয়ার যায়গাটিতে ফুল দিয়ে যায় সেইদিন। একজন শ্বেতাঙ্গ পুলিস অফিসার তার কুকুরটিকে সেই ফুলগুলির উপর প্রাকৃতিক কর্ম সারতে দেন। তারপর ফুলগুলি মারিয়ে চলে যায় একটি পুলিশের গাড়ি। এই ঘটনা মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক জায়গায় সৃষ্টি করে দাঙ্গার। ক্লু ক্ল্যাক্স ক্ল্যান এর মত সংগঠনগুলির উত্তরাধিকারিরা বের হয়ে আসে তাদের খোলস থেকে। অন্যদিকে ফার্গূুসন শহরে পুলিশ মার্কিন মানবাধিকার আর বাকস্বাধিনতার ফাঁকাবুলিকে মিথ্যা প্রমান করে কঠোর শক্তি প্রয়োগ করে বিক্ষোভ দমন করার চেষ্টা করে। সেপ্টেম্বর মাসে প্রেসিডেন্ট বারাক ওবামা র চেষ্টায় দাঙ্গা প্রশমিত হয় এবং অভিযুক্ত পুলিশ অফিসার কে বিচারের মুখমুখি করা হবে কিনা সেই সিদ্ধান্ত নিতে গঠন করা হয় গ্র্যান্ড জুরি। ১২ সদস্য বিশিষ্ট এই গ্র্যান্ড জুড়ির ৯ জন শ্বেতাঙ্গ ও ৩ জন কৃষ্নাঙ্গ। জুড়ির সামনে প্রদত্ত বক্তব্যে ড্যারেন উইলসন দাবি করে ব্রাউন তার উপর আক্রমন করতে যাচ্ছিল। কিন্তু প্রত্যক্ষদর্শি সাক্ষিরা এটি মিথ্যা বলে দাবি করে। এটাও বলে যে উইলসন পিস্তল দেখালে ব্রাউন আত্মসমর্পন এর উদ্দেশ্যে হাত উপরে তুলেছিল। সেন্ট লুই কাউন্টির এটর্নি জেনারেল সাক্ষিদের বক্তব্য গ্রহনযোগ্য নয় বলে মত প্রকাশ করেন এবং কিছু ফরেনসিক সাক্ষ্য উপস্থাপন করে যে ব্রাউন উইলসন কে আক্রমন করেছিল।

গতকাল গ্র্যান্ড জুরি এই সিদ্ধান্ত দেয় যে ব্রাউন কে অভিযুক্ত করা হবেনা। যতটুক জানা গেছে ১২ জন এর মধ্যে ৯ জন এই রায় এর পক্ষে এবং ৩ জন বিপক্ষে ছিলেন। এই ঘোষনা আসার সাথে সাথেই ফার্গুসন সহ অনেক শহরে শুরু হয়েছে দাঙ্গা ও বিক্ষোভ। ব্রাউন এর পরিবার ও প্রেসিডেন্ট বারাক ওবামা মানুষকে শান্ত থাকার আহবান জানিয়েছেন।

গনতন্ত্র এবং মানবাধিকার এর দেশ হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্র এখনও যা থেকে মুক্ত হতে পারেনি তা হলো বর্ণবাদ। যদিও বর্তমান রাষ্ট্রপতি একজন কৃষ্নাঙ্গ। মিসেীরির মত দক্ষিনাঞ্চলিয় রাজ্যগুলিতে এখনও বর্নবাদ রয়ে গিয়েছে শিরা-উপশিরাতে।

যে মিসেীরি তে ঘটেছে এই ঘটনা সেই মিসেীরিতেই জন্ম নিয়েছিলেন মার্ক টোয়েন। যিনি তার হাকলবেরি ফিন ও টম স্যয়ার এর চরিত্রগুলির সাথে লিখেছিলেন আরেকটি চরিত্র নিগ্রো ক্রিতদাস জিম। যে জিম কে দাসত্ব এবং অপমান থেকে উদ্ধার করতে টম আর তার বন্ধু হাক সবসময় উদ্যোগি। কিন্তু সেখানেই এখনও রয়ে গেছে বর্নবাদের প্রচন্ড প্রভাব।

ফার্গুসন শহর এখনও জ্বলছে। ফেডারেল সরকার এখনও কোন সিদ্ধান্ত দেয়নি। দাঙ্গা প্রতিরোধে সেখানে ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। এর সমাধান যেভাবেই হোক। বিশ্বজুড়ে মানবাধিকার আর সমানাধিকার এর ধ্বজ্জাধারি মার্কিন শ্বেতাঙ্গ দের প্রকৃত রুপ আবারও পৃথিবির মানুষের কাছে প্রমানিত হলো।

বিষয়: বিবিধ

১৩২৬ বার পঠিত, ২০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

287969
২৫ নভেম্বর ২০১৪ রাত ০৮:৫৭
ভিশু লিখেছেন : আবারো প্রমাণিত হলো, মহান স্রষ্ঠার প্রতি বিশ্বাস এবং পরকালে জবাবদিহি বিবর্জিত মানবতা মেকি, ক্ষণস্থায়ী, লোক-দেখানো ও অকার্যকর।
২৫ নভেম্বর ২০১৪ রাত ০৯:৫৬
231677
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সত্যিই তাই।
তারা সব কিছুতেই লিখে রেখেছে "ইন গড উই ট্রাষ্ট"।
কিন্তু তারা তাদের ধর্মকে বিতারিত রেখেছে প্রাত্যহিক জিবন থেকে। তাই তাদের মধ্যে প্রকৃত মানবতা বোধ জাগ্রত হয়নি। ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
287977
২৫ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪৩
ফেরারী মন লিখেছেন : হ্যা নিউজটা আজও পড়েছি জ্বলছে যুক্তরাষ্ট্র। কেনো জ্বলছে সেটা আপনার পোষ্ট পড়ে বুঝলাম। তাহলে বর্ণবাদ এখনো সেখানে প্রকট। যারা গণতন্ত্রের কথা বলে তারাই সবচেয়ে বেশী অগণতান্ত্রিক সেটা বুঝা গেলো।
২৫ নভেম্বর ২০১৪ রাত ০৯:৫৭
231678
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : যেখানে প্রকৃত বিশ্বাস নাই সেখানে মানুষের মধ্যে প্রকৃত সমতাও নাই। তাই সেখানে এখনও রয়ে গিয়েছে বর্নবাদ।
ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
287992
২৫ নভেম্বর ২০১৪ রাত ১০:১৯
লজিকাল ভাইছা লিখেছেন : হ্যারি ভাই আসার আগেই দখল দিলাম। মন্তব্য একটু পড়ে আসছে। অগ্রিম লাল গোলাপ দিলাম। Rose Rose Rose Rose Rose
২৫ নভেম্বর ২০১৪ রাত ১০:৪৪
231699
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : দখল তো ভিশু ভাই আগে করে ফেলেছেন!!!
লাল গোলাপের বদলে সবুজ পাতা! Good Luck Good Luck Good Luck
২৫ নভেম্বর ২০১৪ রাত ১০:৫৭
231700
লজিকাল ভাইছা লিখেছেন : nothing's matter.ব্যাপারই না, হ্যারি তো আর দখল দিতে পারে নাই।
288036
২৫ নভেম্বর ২০১৪ রাত ১১:০৫
লজিকাল ভাইছা লিখেছেন : হুম এই ঘটনাটি পত্রিকার পাতায় পড়েছিলাম। পাকিস্তানী মহীয়সী নারী আফিয়ার বিরুদ্ধে আনিত অভিযোগ যে বানোয়াট, তার উপর যে জুলুম করেছিল এটা সে সব সুশীল মানতে নারাজ, এই ঘটনা তাদের জন্য চপেটাঘাত। আবার ও ধন্যবাদ রিদওয়ান কবির সবুজ ভাই।
২৬ নভেম্বর ২০১৪ সকাল ১১:৫৭
231832
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ। মার্কিন বিচার ব্যবস্থায় ও বর্নবাদিতার উপস্থিতি রয়েছে। ইতপূর্বে ওজে সিম্পসন মামলায়ও সেটা দেখা গেছে।
288141
২৬ নভেম্বর ২০১৪ সকাল ০৭:১০
স্বপন২ লিখেছেন : আপনি আমেরিকায় থাকেন নাকি?। সাদা কালো
উভয়েই সমান। ইসলামী সমাজ ব্যবস্থা ছাড়া মেধার
মূল্যায়ন হয় না।
২৬ নভেম্বর ২০১৪ সকাল ১১:৫৯
231835
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : না ভাই আমি আমেরিকা কখনও যাই ও নাই। কিন্তু খবর গুলি আমেরিকান নিউজ চ্যানেল ও ওয়েবসাইট থেকেই সংগ্রহ করেছি। এখানে বাহ্যিক আইনত সাদাকালো সমান হলেও প্রকৃত পরিস্থিতিতে বর্নবাদিতা আছে বলেই চলমান ঘটনাবলি প্র্রমান করে।
ধন্যবাদ।
288177
২৬ নভেম্বর ২০১৪ সকাল ১০:২৬
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : সভ্য দাবিদার ইঙ্গ-মার্কিন চক্র পৃথিবীতে যত অসভ্যতা করেছে তা আর কোন জাতি করে নি। বিশ্ব ইতিহাস এর সাক্ষী, দ্বিতীয় বিশ্বযুদ্ধ এর সাক্ষী, পাক-ভারত-বাংলার ইতিহাস এর সাক্ষী।
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ১২:০২
231836
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সঠিক কথা বলেছেন। দ্বিতিয় বিশ্বযুদ্ধে জাপান-জার্মানির ট্রাইবুন্যাল এ বিচার হয়েছে অথচ মার্কিনদের বিচার হয়নি। শুধু চট্টগ্রামে মার্কিন বাহিনির হাতে প্রচুর নারি নিগ্রহ সহ অত্যাচার এর প্রত্যক্ষদর্শি এবং স্বিকার এখনও বেচে আছেন।
সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ।
288188
২৬ নভেম্বর ২০১৪ সকাল ১০:৫৩
নজরুল ইসলাম টিপু লিখেছেন : মার্ক টোয়েনের হাকলবেরি ফিন ও টম স্যয়ার চরিত্রের মূল বইটি সংগ্রহ করতে আমার গলদ ঘর্ম হয়েছিল। ছেলে এই বইটি পড়ার বায়না ধরেছিল আমিও রাজি হয়েছিলাম, পরে জোগাড় করতে গিয়ে পড় মহা সমস্যায়। যাক, এক নাম করা লাইব্রেরী থেকে অনেক দামে সাটা মাটা ধরনের সেই বইটি জোগাড় করতে পেরেছিলাম। আমি আমার ছাত্র জীবনে ও মার্ক টোয়েনের অনেক সেরা সেরা প্রবন্ধ পড়ার সুযোগ পেয়েছিলাম।

আমি ব্যক্তিগত ভাবে দেখেছি আপনার কাছেও এসব সাহিত্যের যথেষ্ট কদর ছিল, সংগ্রহও ছিল।

যাক, আপনার পোষ্টটিতে আমেরিকার বাস্তব প্রতিচ্ছবি ফুটে এসেছে। মূলত পাশ্চাত্যের প্রতিটি দেশই বর্ণবাদী চিন্তায় আচ্ছন্ন। দেশগুলো নিজের যুদ্ধ-বিগ্রহ করে নিজেরা ছোট ও একই মানসিকাতার জনগোষ্ঠির মাঝে সীমাবদ্ধ হবার কারণে বর্ণবাদী মানসিকতটা লুকিয়ে থাকে।

যখন সমস্যা সৃষ্টি হয়, তখন তারা বর্ণবাদীদের পক্ষ নেয়। আমেরিকায় বহু মত, বুহ বর্ণ, বহু ধর্মের বাস বলে সেখানে সেটা প্রায়শই এটা দেখা যায়। নিজেদের চেহারা কচ্ছপের মত লুকিয়ে রাখতে পারে না। অনেক ধন্যবাদ
২৬ নভেম্বর ২০১৪ দুপুর ১২:০৮
231843
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনকে ধন্যবাদ সুন্দর মন্তব্্যটির জন্য। মার্ক টোয়েন কিংবা হ্যারিয়েট বিচার ষ্টো তাদের সাহিত্যকর্ম দিয়ে বর্নবাদিতার বিরোধিতা করেও মার্কিন মানুষের মন থেকে বর্নবাদিতা পুরাপুরি তুলে ফেলতে পারেননি। সেটা পুরাপুরি সম্ভব ও নয়। এর আগে এক পোষ্টে স্কটসবরো বয়েজ এর কথা লিখেছিলাম। যারা ঘটনার প্রায় আশি বছর পর নিরপরাধ প্রমানিত হয়েছে। বর্নবাদ ও জাতিয়তাবাদ এর নামে সংকির্নতা তাদের অন্যতম বৈশিষ্ট। জন ষ্টেইনব্যাক এর "গ্রেপস অফ র্যাথ" উপন্যাসে দেখা যায় ক্যালিফোর্নিয়ার লোকেরা পছন্দ করেনা ওকালাহোমার অধিবাসিদের! অথচ যে শ্বেতাঙ্গরা আমেরিকার দাবিদার মনে করে নিজেদের তারা নিজেরাই সেখানে বহিরাগত। বরং সুস্পষ্ট প্রমান আছে কলম্বাস এর অনেক আগেই মুসলিম নেীবহর এর সাথে আফ্রিকান কৃষ্নাঙ্গরা তাদের আগেই পেীছেছিল আমেরিকায় ।
২৭ নভেম্বর ২০১৪ সকাল ০৯:৩৪
232412
আওণ রাহ'বার লিখেছেন : ওহো আমি এই কমেন্টসটি পড়লে আর নতুন কমেন্টস এ সেটা জানতে চাইতে হতোনা। বইটির নাম।
অনেক ধন্যবাদ ভাইয়া।
288683
২৭ নভেম্বর ২০১৪ সকাল ০৭:৫০
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ইসলাম ছাড়া আর কিছু কি আসলে কোনদিন কোথাও বিভেদ ঘুচাতে পেরেছে? Thinking Thinking
২৭ নভেম্বর ২০১৪ সকাল ১১:১৫
232436
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।

মাহমুদ সনে দাঁড়ায়েছে আসি সমপংতিতে আয়াজ যবে,
রহিল না কেহ বান্দা তখন,রহিল না কেহ মালিক তবে।
288699
২৭ নভেম্বর ২০১৪ সকাল ০৯:৩৩
আওণ রাহ'বার লিখেছেন : খুব দুর্দান্ত একটি বই পড়েছিলাম হাকলবেরি ফিন।
দাস রিলেটেড এডভ্যাঞ্চার এটা কি সেই হাকলবেরি ফিনের কথা বলছেন আপনি ভাইয়া।
২৭ নভেম্বর ২০১৪ সকাল ১১:১৭
232437
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ মন্তব্যটির জন্য।
হ্যাঁ ভাই সেই বইটির কথাই বলছি। কাহিনিটি যে যুকক্তরাষ্ট্রের যে রাজ্যে এই ঘটনা ঘটেছে সেই মিসেীরি নিয়েই লিখা। যেখানে এখনও বৃষ্নাঙ্গদের মানুষ মনে করতে চায়না শ্বেতাঙ্গ রা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File