কলকাতা,লাহোর ও করাচি। তিনটি শাহদাত।

লিখেছেন লিখেছেন রিদওয়ান কবির সবুজ ০১ অক্টোবর, ২০১৪, ০৪:৩৪:১৩ বিকাল

কলকাতার কলেজ ষ্ট্রিট বইপাড়ার বিখ্যাত আলবার্ট হল ও কফি হাউসের কাছেই ট্রাম লাইনের পাশে ১৯৩১ সালে ছিল একটি প্রকাশনি ও বই এর দোকান। নাম "সেন ব্রাদার্স"। তারা প্রধানত স্কুলপাঠ্য বই ছাপাতেন। ৭ই মে ১৯৩১ সালে সকাল এগারটায় সেই দোকানের সামনে আসলেন দুই যুবক। কর্মরত ভোলানাথ সেন কে দেখামাত্র ছুড়িকাঘাতে হত্যা করেন তারা। সাথে সাথে আশেপাশের মানুষজন দেীড়িয়ে আসে। যুবক দুজন পালাবার কোন চেষ্টাই না করে আত্মসমর্পন করেন। সেই দুই পাঠান যুবক এর নাম আবদুল্লাহ খান ও আমির আহমদ। তারা দুজন পুলিশের কাছে নির্ভয়ে স্বিকার করেন তারা রাসুল (সাঃ) কে অবমাননার উপযুক্ত বিচার না হওয়ায় ভোলানাথ সেন কে হত্যা করে তার প্রতিশোধ নিয়েছেন। আ্ইনত বিচার শুর হয় তাদের। এই ঘটনার মুলে রয়েছে ভোলানাথ সেন এর নামে লিখিত এবং সেন ব্রাদার্স প্রকাশিত একটি স্কুল পাঠ্য বই "প্রাচিন কাহিনি"। বইটি দ্রুতপঠন হিসেবে প্রকাশিত হয়েছিল। এই বইতে রাসুল (সাঃ) এর একটি কল্পিত ছবি প্রকাশিত হয় এবং তার জিবনিকেও বিকৃত করে লিখা হয়। বইটি প্রকাশিত হওয়ার পরই মুসলিম সম্প্রদায়ের মধ্যে প্রচন্ড ন্ক্ষোভের সৃষ্টি হয়। ঢাকার নবাব হাবিবুল্লাহ বাহাদুর বইটির বিরুদ্ধে ধর্মানুভুতিতে আঘাত দেওয়ার জন্য মামলা করেন। কিন্তু হাইকোর্ট তার দাবি গ্রহন করেননি। এই অবস্থায় মুসলিম নেতৃবৃন্দ এর বিরুদ্ধে ভারতব্যাপি কঠোর আন্দোলন গড়ে তুলার চেস্টা করেন। এই সময় এই দুই পাঠান যুবক ঘটনাটি জানতে পারেন এবং উপযুক্ত বিচার না পাওয়ায় ভোলানাথ সেন কে হত্যা করে তারা প্রতিশোধ নেওয়ার সিদ্ধান্ত নেন। পরিকল্পনা মত তারা ভোলানাথ সেন কে হত্যা করে। তারা মামলায় আত্মপক্ষ সমর্থন না করার সিদ্ধান্ত নেয়। কিন্তু হুসাইন শহিদ সুহরাওয়ার্দি এই মামলায় বিনা ফিতে নিজেই তাদের পক্ষ সমর্থন করেন। শেরে বাংলা একে ফজলুল হক ও তাদের পক্ষে দাড়ান। আবদুল্লাহ খান ও আমির আহমদ তাদের হত্যার কথা স্বিকার করেন। সুহরাওয়ার্দি এই যুক্তিতে মামলা চালান যে রাসুল (সাঃ) এরপ্রতি ভালবাসা প্রতিটি মুসলিম এর মধ্যে অতি গভির। তার অবমাননা একজন মুসলিমকে দুঃখিত ও উত্তেজিত করবে। একজন মুসলিম এর জন্য এর চেয়ে বড় উস্কানি আর কিছু হতে পারেনা। তাই আইনত তারা উত্তেজিত অবস্থায় হত্যাকান্ডের অপরাধে অপরাধি। তাই কিছুতেই তাদের মৃত্যদন্ড হতে পারেনা। কিন্তু ইংরেজ আদালত তার যুক্তি গ্রহন করনি। তাদেরকে মৃত্যু দন্ড দেওয়া হয়। ফাঁসি কার্যকরের পর তাদেরকে কলকাতার মুসলিমরা পুর্ন মর্যাদায় কবর দেয়। তাদের কবর আজও শহিদের সন্মানে রক্ষিত। আর সেই ভোলানাথ সেন এর নামও আজ বিস্মৃত। সমসাময়িক এই প্রতিষ্ঠানের আশেপাশের অন্যান্য প্রকাশনি যেমন ইউএন ধর,মিত্র ও ঘোষ,সেন রায়, প্রেসিডেন্সি লাইব্রেরি ইত্যাদি এখনও বর্তমান থাকলেও এই দোকানটি যেখানে ছিল সেখানে এখন ভিন্ন প্রকাশনির গোডাউন।

এই সময়ের কাছাকাছি একই রকমের আরো দুটি ঘটনা ঘটে লাহোর ও করাচিতে। লাহোরে রাজপাল নামে এক জন "রঙ্গিলা রসুল" (অনেকে এই বইটি সালমান রুশদির স্যাটানিক ভার্সেস এর উৎস বলে মনে করেন) নামে একটি বিকৃত বই প্রকাশ করেন। এইর প্রতিবাদেও মুসলিম সম্প্রদায় আদালতে যায়। কিন্তু সেখানেও এই লোকের কোন শাস্তি হয়নি। গাজি ইলমুদ্দিন নামের এক সাহসি যুবক রাজপাল কে হত্যা করে এবং ফাঁসিতে শহিদ হয়। এর কিছুদিন পর করাচিতে নাথুরাম নামে আরেকজন "হিস্ট্রি অফ ইসলাম" নাম দিয়ে একটি বই প্রকাশ করে যেখানেও রাসুল (সাঃ) এর প্রতি অত্যন্ত জঘন্য অপবাদ আরোপ করা হয়। এখানেও একই ভাবে আদালতে ন্যায় বিচারে ব্যার্থ হয়ে গাজি আবদুল কাইয়ুম নামের এক যুবক নাথুরাম কে হত্যা করে। একই ভাবে তাকেও মৃত্যদন্ড দেওয়া হয়। এই দন্ড মওকুফের জন্য গভর্নর জেনারেল কে সুপারিশ করার জন্য করাচির মুসলিম নেতৃবৃন্দ লাহোরে আল্লামা ইকবাল এর কাছে জান। রাসুল প্রেমিক এই মহান কবি তাদের কাছে জানতে চান গাজি আবদুল কাইয়ুম মানসিক ভাবে কেমন আছেন। নেতৃবৃন্দ তাকে জানান সে সম্পুর্ন প্রফুল্ল এমনকি সে গভর্নর জেনারেল এর কাছে প্রান ভিক্ষার আবেদনে সাক্ষর ও করছে না। আল্লামা ইকবার জবাব দেন," নবি (সাঃ) এর এক আশিক যখন তার জিবন দিয়ে ইশক এর দাবি প্রমান করতে চায় আমাদের পক্ষে কি করে তার আকাঙ্ক্ষায় বিঘ্ন সৃষ্টি করা উচিত?" এই কথার সাথে মহাকবির চোখ দিয়ে অশ্রুধারা নেমে আসে। গাজি আবদুল কাইয়ুম এর ফাঁসি হয়। আল্লামা ইকবাল তাদের স্মরনে তার বিখ্যাত কবিতা "লাহোর ও করাচি" রচনা করেন। যার কটি চরন।

আত্মমর্যাদাবোধ সম্পন্ন মুসলিম দৃষ্টি সব সময় আল্লাহর প্রতি নিবদ্ধ রাখে।

মৃত্যুর অর্থ কি? শুধুমাত্র এ স্থুল পৃথিবী থেকে অজানা এক জগতে যাত্রা!

এ শহিদদের জিবনের বিনিময় সেই গির্জা অনুসারিদের কাছে চেয়ো না,

যাদের রক্তের দাম কাবার চাইতেও বেশি।

হায় মুসলিম! তোমার কি স্মরন নেই আল্লাহর সেই বাণি যে,

আল্লাহর সাথে কোন ইলাহ কে ডেকো না।

তথ্যসুত্র:-

ইসলাম ও সমকালিন বিস্ময়কর কয়েকটি ঘটনা- মাওলানা মুহিউদ্দিন খান।

আত্মকথা-আবুল মনসুর আহমদ।

কলেজ স্ট্রিটে সত্তর বছর- সবিতেন্দ্রনাথ রায়।

কলেজ স্ট্রিট- দেবব্রত মল্লিক।

দুটি বই,তিনটি খুনের বাহিনি- অরুপ বসু(শারদিয়া আজকাল,১৪০৫)

বিষয়: বিবিধ

১৮৩৩ বার পঠিত, ৩৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

270555
০১ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৫১
ছাপোষা লিখেছেন : জাজাকাললাহ খাইর.......
০১ অক্টোবর ২০১৪ রাত ০৯:১৩
214544
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ মন্তব্যটির জন্য।
270557
০১ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৫৮
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান। তিনটি ঘটনাই বিধৃত হয়েছে আল্লামা নাদাওয়ী এর একটা বই তে। ঈমানের আলো জেগে উঠবেই, ইনশাআল্লাহ
০১ অক্টোবর ২০১৪ রাত ০৯:১৪
214545
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
বইটির নাম কি বলতে পারেন? পড়ার ইচ্ছা আছে।
270559
০১ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:০৪
আফরা লিখেছেন : ভাইয়া লেখাটা পড়ে আমার চোখ দিয়েও পানি ঝরছে । এখন কি এমন কেউ নেই । আমি আশা করছি অবশ্যই আমাদের মাঝে কেউ না কেউ আছেই প্রিয় রাসুলের (সাঃ) এর অপমানের উপযুক্ত শাস্তি সে দিবেই দিবে । ইনশা আল্লাহ ।
০১ অক্টোবর ২০১৪ রাত ০৯:১৫
214546
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কবিতার লাইনগুলি লিখার সময় আমারও অশ্রু ঝড়েছে। আপনার দোয়া আল্লাহ কবুল করুন। আমিন।
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
270578
০১ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০৮
মামুন লিখেছেন : ধন্যবাদ।
ভালো লাগলো লিখাটি। এবং লিখাটির অন্তর্নিহিত ভাবটুকুও বুঝে আসল।
শুভেচ্ছা রইলো।
জাজাকাল্লাহু খাইর। Thumbs Up Thumbs Up Thumbs Up
০১ অক্টোবর ২০১৪ রাত ০৯:১৬
214547
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য। সেই শহিদদের উত্তরসুরি ইনশাআল্লাহ আছে।
270582
০১ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:২৯
মাহমুদুর রহমান লিখেছেন : এই তিনটি শাহাদাতের মধ্য দিয়ে হযরত ওমর রা. এর সুন্নাতকে তরুজাতা এবং সিলসিলা জারি রেখেছেন এসব মহান শহীদানরা। আমরা সকলেই জানি জৈনিক মুসলিম রাসুল (সা) এর দরবারে এক ইয়াহুদীর বিরুদ্ধে মামলায় হেরে গিয়ে হযরত ওমর রা. কাছে ফরিয়াদ নিয়ে আসেন আপিল করার জন্য। হযরত ওমর আপিলের কি রায় দিয়েছিল এবং কিভাবে রায় কার্যকর করেছিল তা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা আছে। এ ঐতিহাসিক রায় কার্যকরের মাধ্যমে পরবর্তী কিয়ামত পর্যন্ত মুসলমানরা যেন এই নিয়ম-নীতি ও আপিলের রায়কে দৃষ্টান্ত হিসেবে অনুসরণ করে চলেন সেই নির্দেশনাও রাসুল (সা) সংশ্লিষ্ট ঘটনার পরে হযরত ওমরের রায়কে সমর্থন দিয়ে আইনে পরিণত করেছেন যা মুসলমানদের জন্য যুগ যুগ ধরে এ নিয়ম মেনে চলা উচিত। কিন্তু আফসোসের বিষয় হচ্ছে ১৯৩১ সালে সংঘঠিত কোলকাতা এবং লাহোরের সেই দৃষ্টান্তস্থাপনকারী ঈমানী চেতনায় তেজোদীপ্ত শাহাদাতপ্রিয় মুসলমানদের বড়ই অভাব!!
০১ অক্টোবর ২০১৪ রাত ০৯:১৮
214548
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
সেই দিনের বৃটিশ শাসনেও এই সাহসি সৈনিকরা রাসুল (সাঃ) এর সন্মানে ও ভালবাসায় জিবন দিয়েছিল। ইনশাআল্লাহ এখনও তাদের উত্তরাধিকারিরা আছেন।
আপনার নাম আর প্রোপিক টাও একজন সৎ ও সাহসি মানুষের সাথে মিলে যায়।
270635
০১ অক্টোবর ২০১৪ রাত ১০:৩৮
বুড়া মিয়া লিখেছেন : ঐতিহাসিক ঘটনাগুলো খুবই ভালো লাগলো ...
০২ অক্টোবর ২০১৪ সকাল ১০:৫৮
214757
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ মন্তব্যটির জন্য।
270675
০২ অক্টোবর ২০১৪ রাত ০১:৪২
সাদিয়া মুকিম লিখেছেন : তথ্যসমৃদ্ধ গুরুত্বপূর্ন ও মূল্যবান পোস্টটির জন্য অসংখ্য শুকরিয়া! জাযাকাল্লাহু খাইর! Good Luck
০২ অক্টোবর ২০১৪ সকাল ১১:০১
214760
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও অশেষ ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
270699
০২ অক্টোবর ২০১৪ রাত ০৪:৩০
প্রবাসী মজুমদার লিখেছেন : ভূলে যাওয়া এসব কালজয়ী ইতিহাস তেজোদ্দীপ্তদের শাণিত করে স্মরন করে। ধন্যবাদ আপনাকে এটি ইতিহাস থেকে তুলে আনার জন্য।
০২ অক্টোবর ২০১৪ সকাল ১১:০০
214759
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইতিহাস ভবিষ্যতের জন্য শিক্ষা হওয়া উচিত।
সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ।
270712
০২ অক্টোবর ২০১৪ সকাল ০৫:৩৭
ইবনে হাসেম লিখেছেন : সবুজ ভাই, কিছুই বলবোনা, শুধু হ্যাট্স অফ দিয়ে আপনার অনুভূতির সাথে সহমর্মিতা জানালাম।
০২ অক্টোবর ২০১৪ সকাল ১১:০২
214762
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ মন্তব্যটির জন্য।
দোয়া করুন সেই অনুভুতি যেন দেশের সকলের মনে জাগ্রত হয়।
১০
270763
০২ অক্টোবর ২০১৪ সকাল ১০:৩৪
নজরুল ইসলাম টিপু লিখেছেন : সাইন শহিদ সুহরাওয়ার্দি এই মামলায় বিনা ফিতে নিজেই তাদের পক্ষ সমর্থন করেন। শেরে বাংলা একে ফজলুল হক ও তাদের পক্ষে দাড়ান। আবদুল্লাহ খান ও আমির আহমদ তাদের হত্যার কথা স্বিকার করেন। সুহরাওয়ার্দি এই যুক্তিতে মামলা চালান যে রাসুল (সাঃ) এরপ্রতি ভালবাসা প্রতিটি মুসলিম এর মধ্যে অতি গভির। তার অবমাননা একজন মুসলিমকে দুঃখিত ও উত্তেজিত করবে। একজন মুসলিম এর জন্য এর চেয়ে বড় উস্কানি আর কিছু হতে পারেনা।

সুন্দর ঘটনা তুলে ধরার জন্য অনেক ধণ্যবাদ। এই ঐতিহাসিক ঘটনাটি বিস্তারিত তুলে ধরে অনেক অজানা মানুষের জন্য জানার উৎস বানিয়ে দিলেল। আল্লাহ আপনার হায়াত বাড়িয়ে দিন। লিখনি শক্তিকে শানিত করুন। অনেক ধন্যবাদ
০২ অক্টোবর ২০১৪ সকাল ১১:০৪
214763
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
হুসাইন শহিদ সুহরাওয়ার্দি পাকিস্তানে ধর্মনিরপেক্ষ রাজনিতির প্রবর্তক। নিজেও ধার্মিক ছিলেন না। কিন্তু রাসুল(সাঃ) এর অবমাননা তারও খারাপ লেগেছিল।
১১
270770
০২ অক্টোবর ২০১৪ সকাল ১০:৫৮
ফাতিমা মারিয়াম লিখেছেন : ঐতিহাসিক শিক্ষণীয় ঘটনাগুলো ঠিক এই সময়ে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ জানবেন।
০২ অক্টোবর ২০১৪ রাত ১১:২৮
215005
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
আমরা যেন আমাদের গেীরবময় অতিত থেকে শিক্ষা নিতে পারি।
১২
270948
০২ অক্টোবর ২০১৪ রাত ১১:০৯
তিমির মুস্তাফা লিখেছেন : অনূপ্রেরণাদায়ক ! ধন্যবাদ ।
০২ অক্টোবর ২০১৪ রাত ১১:২৮
215007
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
১৩
271058
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৮:২০
০৩ অক্টোবর ২০১৪ রাত ১০:৪৪
215364
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : Good Luck Good Luck Good Luck (~~) (~~) (~~)
অনেক ধন্যবাদ।
১৪
271250
০৪ অক্টোবর ২০১৪ রাত ১২:৪৫
বৃত্তের বাইরে লিখেছেন : আপনার লিখনিতে সুন্দরতম ইসলামকে যা আমরা আমাদের কৃতকর্মের জন্য মানুষের কাছে অসুন্দর হিসেবে উপস্থাপন করেছি সে ধারনা বদলে দিতে সাহায্য করবে আশা করি। ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য। ঈদের শুভেচ্ছা রইল Good Luck Rose
০৪ অক্টোবর ২০১৪ রাত ০৯:৪৯
215593
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মন্তব্যটির অর্থ ঠিক বুঝলাম না!!
আপনাকেও ধন্যবাদ।
ঈদ মুবারক।
১৫
277030
২২ অক্টোবর ২০১৪ দুপুর ০১:০৫
সায়িদ মাহমুদ লিখেছেন : শিবখেরার বিখ্যাত উক্তি বুদ্ধি না থাকলে বাড়ির পাশে থাকা মুক্তা না চিনে নির্বোধরা মুক্তা খুজার জন্য বিদেশ যায়, তেমনি মনের খোরাক মেঠানোর মতো লেখক খুজতে এই ব্লগ থেকে ও ব্লগে ঘুরা ঘুরি করি। অতচ্ ....লেখক আমার পাশেই আছে, সবুজ ভাই? ভক্ত হয়ে গেলাম কিন্তু।
২২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
221130
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : Tongue Tongue Tongue
শুধু কথায় কাজ কি? তেল টা তেলেভাজার সাথে দেন!!!
১৬
277541
২৩ অক্টোবর ২০১৪ রাত ০৮:০০
সায়িদ মাহমুদ লিখেছেন : সবুজ ভাইয়ের জন্য এই তেলা/তেলিতেই আমার যত সুখ! সো এই তেলা/তেলি নেভার ষ্টপ টিল আমি যথদিন আপনার ব্লগ ভিজিট করবো Happy Happy
২৩ অক্টোবর ২০১৪ রাত ০৯:৩৭
221497
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : Tongue Tongue Tongue
১৭
278807
২৮ অক্টোবর ২০১৪ সকাল ০৭:১০
মোহাম্মদ রিগান লিখেছেন : মাঝেমাঝে কিছু পোস্ট পড়ে বোবা হয়ে যায় । এটাও মনে হয় তেমন
২৮ অক্টোবর ২০১৪ দুপুর ০২:৫৩
222620
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বোবা হওয়া তো ঠিক নয়!
বরং সত্য জানুন এবং অন্যদের জানান।
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
১৮
289128
২৮ নভেম্বর ২০১৪ সকাল ১০:৫৬
নাছির আলী লিখেছেন : এই সময়ে এই পোস্ঠা দিয়ে অনেক সুন্দর হয়েছে।যাযাকাল্লাহ
২৮ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৪
232914
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ মন্তব্যটির জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File