শৃগালের জীবন অথবা সিংহের: টিপু সুলতান

লিখেছেন লিখেছেন রিদওয়ান কবির সবুজ ০৫ মে, ২০১৪, ০১:৪৪:১৩ রাত



যখন পড়তে শিখেছি তখন একদিন আমার দাদা আমাকে সে সময় ইসলামিক ফাউন্ডেশন প্রকাশিত একটি কার্টুন বই কিনে দিয়েছিলেন। বইটির নাম ছিল ”টিপু সুলতান”। তারপর মোটামুটি বড় হওয়ার পর পড়ি নসিম হিজাজির দুটি উপন্যাস। ”খুন রাঙ্গা পথ” (মুল উর্দু নাম মুয়াযযম আলি) এবং ” ভেঙ্গে গেল তলোয়ার”। এরপর বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয় বিখ্যাত টিভি সিরিজ "দি সোর্ড অফ টিপু সুলতান”। কিছুটা বিকৃত হলেও সেই সিরিজটিও অনেকটাই ইতিহাস সম্মত ছিল এবং সেটা তখন বিটিভির সবচেয়ে জনপ্রিয় অনুষ্ঠান ছিল। এভাবেই জানতে পারি এই উপমহাদেশের সর্বশেষ প্রতিরোধ এর কথা ইউরোপিয় উপনিবেশবাদ এর বিরুদ্ধে। তার সেই অবিস্মরণীয় কথা

”শিয়ালের মত সহস্র বছরের জিন্দেগির চেয়ে সিংহের ন্যায় একদিনের জিন্দেগি উত্তম”"।

নিজেও তার জীবনে এই কথার প্রমাণ রেখে গেছেন তিনি। ঐতিহাসিকদের মতে তিনি হচ্ছেন শেষ কোন শাসক যিনি সরাসরি যুদ্ধে জীবন দিয়েছিলেন। দক্ষিণ ভারতের মহিশুর যা বর্তমানে কর্নাটক, কেরালা ও তামিলনাড়ুতে বিভক্ত সেখানের শাসক ছিলেন তিনি। একজন আধুনিক এবং বিজ্ঞান মনস্ক ব্যক্তি হিসেবে তার খ্যাতি ছিল। উচ্চমানের রণকেীশলবিদও ছিলেন তিনি। যুদ্ধ জাহাজ এর ডিজাইনও করেছেন যা অত্যন্ত সফল যুদ্ধ জাহাজ হয়েছিল। তার চরম শত্রু বৃটিশরা তাকে বৃটেনের ইতিহাসের শ্রেষ্ঠ দশজন প্রতিদ্বন্দ্বী সেনানায়ক এর সম্মান দিয়েছে। তার লিখা একাধিক গ্রন্থ ও রয়েছে যার মধ্যে ”ফতহুল মুজাহিদিন” নামক একটি বই বিশেষ ভাবে উল্লেখযোগ্য। যে বইটিতে তিনি আধুনিক যুগের যুদ্ধের বিষয়ে বিস্তারিত আলোচনা করেছেন। সুলতান টিপু ছিলেন ভারত বর্ষে আধুনিক শাসন ব্যবস্থার অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি একটি সংস্থা কায়েম করেন যেখানে মানুষ রাষ্ট্রীয় ব্যবসায় বিনিয়োগ করতে পারত। যা ছিল অনেকটাই আধুনিক ষ্টক এক্সচেন্ঞ্জ ও বন্ড ব্যবস্থার পুর্বসুরি। নিজের মাতৃভাষা কানাড়ি ছাড়াও আরবি, ফার্সি, উর্দু, তুর্কি, ফরাসি এবং ইংরেজি ভাষাও জানতেন তিনি। মহিশুরে আধুনিক বিভিন্ন কারখানা বসিয়ে শিল্পায়নের উদ্যোগ নিয়েছিলেন তিনি। যার মধ্যে ছিল বিশেষ ধরনের সিল্ক উৎপাদনের কারখানা। তার পিতার সময় প্রথম রকেট ব্যবহার করা হয় সামরিক কাজে। তিনি এই রকেট আর্টিলারির প্রভুত উন্নতি ঘটান। উইলিয়াম কনগ্রিভ যিনি সুলতান টিপুর পরাজয়ের সময় ভারতে কর্মরত ছিলেন তিনি এই টেকনলজি ইউরোপে নিয়ে যান। যার উপর আজকে মহাকাশ বিজ্ঞান ও কৃত্রিম উপগ্রহ ব্যবস্থা দাড়িয়ে আছে। ফরাসি বিপ্লব এবং মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা যুদ্ধ দুটির পিছনেই তার অবদান রয়েছে। ফরাসি বিপ্লবের পুর্বে সম্রাট চতুর্দশ লুই এর অত্যাচারে ফ্রান্স ত্যাগকারি অসংখ্য মানুষকে আশ্রয় দিয়েছিলেন তিনি এবং তার পিতা। মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা যুদ্ধের জন্য তিনি অর্থ সাহাজ্যও পাঠিয়েছিলেন। ফরাসি বিপ্লবের উদ্যোক্তা জ্যাকোবিন ক্লাব এর একজন সম্মানিত সদস্য করা হয়েছিল তাকে। পরবর্তিতে নেপোলিয়ান এর সাথে তার ব্যক্তিগত বন্ধুত্ব ও গড়ে উঠে। আলমে ইসলাম এর প্রতি ছিল তার পূর্ণ আনুগত্য। তৎকালিন তুরুস্কের খলিফার দরবারে সার্বক্ষনিক দুত নিয়োগ করেছিলেন তিনি। তাকে খলিফা সুলতান উপাধি দেন। তার পুর্বে মুলত তিনি ব্যবহার করতেন সিরার নবাব ও মহিশুরের দলওয়াই বা প্রধান উপাধি। বিভিন্ন দেশে দুতাবাস এবং বানিজ্য মিশন স্থাপন করার মত আধুনিক চিন্তা করেছিলেন তিনি।

এই প্রজারঞ্জক বীর শাসককে একাকি লড়তে হয়েছিল ইংরেজদের বিরুদ্ধে। দুই শক্তিশালি প্রতিবেশি হায়দারাবাদ এবং মহারাষ্ট্র তাকে সহায়তা দুরে থাক উল্টা তারা সহায়তা করেছিল ইংরেজকে। হায়দারাবাদ এর নিজাম এবং মারাঠা সামন্তরা এভাবে সহায়তা না করলে বিশ্বের ইতিহাসই ভিন্ন রকম হতে পারত। নিজামের বিশ্বাসঘাতকতায় ১৭৯২ সালে পরাজিত হয়ে রাজ্যের পশ্চিম উপকুল সহ নিজের দুই শিশুপুত্রকে ইংরেজদের হাতে জামিন রাখতে বাধ্য হন টিপু সুলতান। কিন্তু তারপরও প্রস্তুতি নিতে থাকেন বৃটিশদের এই উপমহাদেশ হতে বিতাড়নের। কিন্তু ততদিনে তার ঘরের মধ্যেই সৃষ্টি হয়েছে শত্রুর। বৃটিশরা তার প্রধানমন্ত্রী মির সাদিককে তাদের অনুচর এ পরিণত করে। দেওয়ান বা অর্থমন্ত্রী পন্ডিত পুর্নাইয়া যিনি ছিলেন তার পিতা হায়দার আলির বাল্যবন্ধু তিনিও জড়িয়ে পড়েন বৃটিশদের সাথে। ১৭৯৯ সালে তাদের বিশ্বাসঘাতকতায় বৃটিশ বাহিনী বিনা বাধায় চলে আসে তার রাজধানি সেরিঙ্গাপটম এর কাছে। কিন্তু তার পুরাতন বীর সেনাপতি গাজি খান ও সৈয়দ গাফফার তাদেরকে বাধা দেন দক্ষতার সাথে। কিন্তু তারা উভয়ই নিহত হন বিশ্বাসঘাতকদের হাতে। বিশ্বাসঘাতকরা গোপনে একটি ভাঙ্গা পাচিল এর পাশ থেকে সৈন্যদের সরিয়ে দেয়। এই সুযোগে আক্রমনকারি বাহিনী সেদিকে প্রবেশ করে। সুলতান টিপুর পালিয়ে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু এই বীর যোদ্ধা পালিয়ে না গিয়ে যুদ্ধ ক্ষেত্রে মোকাবিলা করেন তার শত্রুদের। শহীদ হয়ে তার জীবনের দর্শনকে সম্পূর্ণ করেন তিনি। সেই দিনটি ছিল ৪ঠা মে, ১৭৯৯ সাল।

সুলতান ফতেহ আলি টিপুর প্রতি শ্রদ্ধা জানিয়ে আল্লামা ইকবাল রচনা করেছিলেন একটি কবিতা। ”সুলতান টিপুর শেষ উপদেশ”।

অনাদি প্রভাতে মোরে জিব্রাইল বলেছিল ডেকে,

হৃদয়েরে মুক্ত কর বুদ্ধির এ দাসত্বের থেকে।

উর্ধ্বে উঠে দ্বন্দ্ব হতে একত্বের মাঝে রও বেঁচে,

সত্য ও মিথ্যার মাঝে মধ্য পথ নিয়ো নাক বেছে।




সে জায়গা যেখানে শহীদ হয়ে ছিলেন সুলতান ফতেহ আলি টিপু।



সুলতান টিপুরর নিজের ব্যবহৃত ফ্লিন্টলক মাস্কেট। যা ছিল সে সময় এর সর্বাধুনিক প্রযুক্তির নির্দশন।



১৭৮০ সালে বৃটিশদের বিরুদ্ধে সুলতান টিপুর রকেট হামলার দৃশ্য। সমসাময়িক একজন বৃটিশ শিল্পির আঁকা।

বিষয়: বিবিধ

৫২১৯ বার পঠিত, ৭৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

217567
০৫ মে ২০১৪ রাত ০১:৫৭
আবু জারীর লিখেছেন : বিশ্বাস ঘাতকরাই মুসলমানদের সব চেয়ে বেশী ক্ষতি করেছে।
০৫ মে ২০১৪ দুপুর ১২:১৬
165801
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ঠিকই তাই।
সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ।
217571
০৫ মে ২০১৪ রাত ০২:০৯
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৫ মে ২০১৪ দুপুর ১২:১৬
165802
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
217573
০৫ মে ২০১৪ রাত ০২:১২
আফরা লিখেছেন : টিপু সুলতান সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম আপনার লেখা থেকে । ধন্যবাদ ভাইয়া ।
০৫ মে ২০১৪ দুপুর ১২:১৬
165803
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
217578
০৫ মে ২০১৪ রাত ০৩:৩১
০৫ মে ২০১৪ দুপুর ১২:১৭
165804
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ।
217580
০৫ মে ২০১৪ রাত ০৩:৪৬
প্যারিস থেকে আমি লিখেছেন : কিন্তু আজ আমরা ও আমাদের নেতা নেত্রীরা শৃগালের মত বেচে থাকার নেশায় আছে।
০৫ মে ২০১৪ দুপুর ১২:১৭
165806
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমরা এখন অনুভুতি হিন হয়ে শুধু বেচে থাকাটাকেই জিবনের স্বার্থকত মনে করছি।
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
217610
০৫ মে ২০১৪ সকাল ০৯:২২
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন : ”শিয়ালের মত সহস্র বছরের জিন্দেগির চেয়ে সিংহের ন্যায় একদিনের জিন্দেগি উত্তম”"
চমত্কার সুন্দর কথা বলেছেন তিনি, এই কথা এখনো বেচে আছে আমাদের হৃদয়ে,
ধন্যবাদ সবুজ ভাই অনেক কিছু জানতে পারলাম, বিশেষ করে তার কবরটা দেখেছি।
০৫ মে ২০১৪ দুপুর ১২:২০
165807
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
আপনি কি গিয়েছিলেন সেরিঙ্গাপটম। তাহলে একটি পোষ্টদিননা এই নিয়ে। মাদ্রাজ থেকে বাঙ্গালর যাওয়ার সময় সেরিঙ্গাপটম এর পাশ দিয়ে গিয়েছি কিন্তু সময় এর অভাবে সেখানে কিছু দেখা হয়নি।
217645
০৫ মে ২০১৪ সকাল ১১:৪৯
আহ জীবন লিখেছেন : জিহাদ ছাড়া ইসলাম খুব সহজ (মেনে চললে)। জিহাদ ছাড়া ইসলামী জীবন অপূর্ণ।
০৫ মে ২০১৪ দুপুর ১২:২০
165808
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ঠিকই বলেছেন।
অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
217681
০৫ মে ২০১৪ দুপুর ০১:৫৩
egypt12 লিখেছেন : ধন্যবাদ সবুজ ভাই আমাদের এমন এক সিংহপুরুষের স্মৃতিচারণ করার জন্য, সত্যিই ”শিয়ালের মত সহস্র বছরের জিন্দেগির চেয়ে সিংহের ন্যায় একদিনের জিন্দেগি উত্তম”"। Rose Rose
০৫ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
165922
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।Tongue
217694
০৫ মে ২০১৪ দুপুর ০২:৫৩
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : বিটিভির সে ‘দ্য সোর্ড অব টিপু সুলতান’ সিরিজটার জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী।

টিপু সুলতান এর একটি ডায়লগ এখনো মনে আছে। এক অত্যাচারী স্থানীয় শাসক বিভিন্ন অত্যাচার ও চরম নির্যাতন প্রমাণ হয়। টিপু সুলতান নির্দেশ দিলেন, “ একে কেল্লার প্রাচীরে নিয়ে ফাঁসি দিয়ে দেয়া হোক, যেন এর প্রজারা একে দেখে মুক্তির উল্লাসে আনন্দে মেতে উঠে।”

সর্বশক্তিমান আল্লাহ এ মহান যোদ্ধা ও শহীদকে বেহেশতে স্থান দিন।
০৫ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
165923
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এভাবে যদি সত্যিই অত্যাচারি ও দুনির্তিবাজদের শাস্তি দেয়া হতো তাহলে দুর্নিতি অনেক আগেই কমে যেত।
অনেক ধন্যবাদ সুন্দর পোষ্টটির জন্য।
১০
217731
০৫ মে ২০১৪ বিকাল ০৫:১৩
বুসিফেলাস লিখেছেন : আল্লাহ আমাদের আরও কিছু বীর দাও Praying Praying Praying
০৫ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩৪
165924
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
১১
217784
০৫ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪৪
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আমাদের আল্লামারা মুসলিম দেশে বসবাস করে, মুসলিম সংখ্যাগরিষ্ট মানুষের সমর্থন নিয়ে, এখনও সেই সাহস দেখাতে পারেন না। ৯৫ বছরের পরও আরো বাঁচার আকুতি তাঁদের ভীত করে তুলেছে......। আমাদের পথহারা করেছে.......
০৫ মে ২০১৪ রাত ০৮:৩০
165987
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য। আমরা এখন জিবনের ভয়ে সবকিছু করি। মৃত্যুর ভয়ে ভিত হইনা।
১২
217929
০৫ মে ২০১৪ রাত ১০:৪৪
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৬ মে ২০১৪ সকাল ১০:৩৪
166124
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
১৩
217930
০৫ মে ২০১৪ রাত ১০:৪৭
নজরুল ইসলাম টিপু লিখেছেন : মডারেটরদের ধন্যবাদ না দিয়ে পারছিনা। যদিও আমি আগেই এই পোষ্টে মন্তব্য করেছি। ঐতিহাসিক লিখাগুলো সুন্দরভাবে উপস্থাপন করে বলা, খুব কম সংখ্যক মানুষই লিখতে পারে। সবুজ অবশ্যই সে ক্ষেত্রে অসম্ভব ব্যতিক্রম।

নসীম হিজাজীর 'ভেঙ্গে গেল তলোয়ার' বইটি পড়ে নিজের জীবনে ব্যাপক প্রভাব পড়েছিল। আজকের দিনটিতে টিপু সুলতানের জন্য দোয়া করেছি। এটা সে কারণে করেছি যে, সে করুন ইতিহাস আমার জানা আছে। এভাবে সবাইকে জানতে হবে, জানাটা উচিত।

অনেক লেখক কষ্ট করে লিখে, মুহূর্তেই সেটি অন্য পাতায় চলে যায়। প্রয়োজনে প্রতিদিন কিছু পোষ্ট ষ্টিকি করা হউক। এতে লেখকেরা কদর পাবে। সবুজেরা আগামী দিনের জন্য রত্ম হিসেবে তৈরী হবে। কেননা সে ধরনের যোগ্যতা তার্ আছে। অনেক ধন্যবাদ।
০৬ মে ২০১৪ সকাল ১০:৩৫
166125
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ আবারও মন্তব্য করার জন্য।
"ভেঙ্গে গেল তলোয়ার" বইটি কিন্তু প্রথম আপনিই আমাকে দিয়েছিলেন।
১৪
217936
০৫ মে ২০১৪ রাত ১০:৫৫
পুস্পিতা লিখেছেন : এখনও কামনা করি সেই ধরনের সাহসী কিছু মানুষের যারা পুরো জাতিকে জাগিয়ে তুলবে ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়ার মানসিকতায়।
০৬ মে ২০১৪ সকাল ১০:৩৬
166126
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
মানুষের মধ্যে সাহসি কম নাই। কিন্তু যোগ্য নেতৃত্বের অভাবে তারা ফুটে উঠে না।
১৫
217939
০৫ মে ২০১৪ রাত ১০:৫৯
সালমা লিখেছেন : ”শিয়ালের মত সহস্র বছরের জিন্দেগির চেয়ে সিংহের ন্যায় একদিনের জিন্দেগি উত্তম"
এই কথার অর্থ যদি আমাদের বর্তমানের শাসকেরা বুঝত তা হলে কতই না ভাল হত,হত ভাগা এই জাতীর জন্য। আপনার লেখাটা পড়ে, নসীম হিজাজীর 'ভেঙ্গে গেল তলোয়ার' বইটির কথা মনে পরে গেল। বর্তমান ডিজে দুনিয়ার সন্তানেরা জানে না কে ছিল টিপু সুলতান,আর কে ছিল নসীম হিজাজী,আপনাদের মত লেখকদের এগিয়ে আসতে হবে নতুন প্রজন্মকে জানানোর জন্য। খুব সুন্দর লিখেছেন আপনি। আপনাকে মোবারক বাদ আজ এই দিনে ওনাকে স্বরন করার জন্য। দোয়া রইল তার জন্য। ষ্টিকি করার জন্য মডারেটরদের ধন্যবাদ জানাচ্ছি।
০৬ মে ২০১৪ সকাল ১০:৩৭
166127
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইতিহাসকে ভুলে যাওয়াই আমাদের পতন এর প্রধান কারন।
ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
১৬
217943
০৫ মে ২০১৪ রাত ১১:৩২
ছিঁচকে চোর লিখেছেন : যুগে যুগে টিপু সুলতান , নবার সিরাজদৌলার মত সাহসী বীরদের আবির্ভাব হবে। তারাই রক্ষা করবে এই সোনার বাংলা। গোগ্রাসে পড়ে ফেল্লাম পুরা লেখাটা। সুন্দর লাগলো পড়ে। ইতিহাস জানলাম অনেক
০৬ মে ২০১৪ সকাল ১০:৩৭
166129
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অাপনাকে ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
১৭
217944
০৫ মে ২০১৪ রাত ১১:৩২
জোনাকি লিখেছেন : জাযাকাল্লাহু খাইর এমনেক্টা সুন্দর পোস্টের জন্য।
০৬ মে ২০১৪ সকাল ১০:৩৮
166130
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
১৮
217955
০৬ মে ২০১৪ রাত ১২:৩৭
জবলুল হক লিখেছেন : ভালো লাগলো।অনেক সুন্দর একটা পোষ্ট।
০৬ মে ২০১৪ সকাল ১০:৩৮
166131
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
১৯
217962
০৬ মে ২০১৪ রাত ০১:০৯
মাটিরলাঠি লিখেছেন : টিপু সুলতানের মত নেতা যদি আমরা পেতাম!
আমরা যেমন জাতি, নেতারাও আমাদের তেমনি ...

অনেক অজান তথ্য জানলাম টিপু সুলতান সম্বন্ধে। ভালো লাগলো জেনে উনি সুলতান উপাধি পেয়েছিলেন খলিফা থেকে।

"সত্য ও মিথ্যার মাঝে মধ্য পথ নিয়ো নাকো বেছে" -আল্লাহ্‌ আমাদের ধৈর্য দান ও সাহায্য করুন, হুজুরের বয়ান ও বাঁচার আকুতি দেখে স্তম্ভিত হয়ে আছি।


০৬ মে ২০১৪ সকাল ১০:৩৯
166132
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
আল্লাহতায়লা কুরআন শরিফেই বলেছেন যে তিনি কোন জাতির ভাগ্য পরিবর্তন করেননা যতক্ষন সা তারা নিযেই নিযের ভাগ্য পরিবর্তন করে।
২০
217965
০৬ মে ২০১৪ রাত ০১:১৮
গেরিলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৬ মে ২০১৪ সকাল ১০:৪০
166133
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
২১
217967
০৬ মে ২০১৪ রাত ০১:৩৩
বাকপ্রবাস লিখেছেন : মডারেশন টিমকে ধন্যবাদ ষ্টিকি করার জন্য....ধন্যবাদ সবুজ ভাই আপনাকে, এমন করে জাগিয়ে তুলবেন আমাদের চেতনাগুলো
০৬ মে ২০১৪ সকাল ০৮:০৬
166088
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন : মডারেট সমীপে
০৬ মে ২০১৪ সকাল ১০:৪১
166134
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ মন্তব্যরে জন্য।
চেতনা শব্দটি অপব্যবহারের কারনে তার অর্থ হারিয়ে ফেলেছে।
২২
218001
০৬ মে ২০১৪ সকাল ০৮:৩৪
মরুভূমির জলদস্যু লিখেছেন : এক সময় বাংলাদেশ টিভিতে টিপুসুলতান সিরিজটি হতো, খুবই আগ্রহ নিয়ে দেখতাম।
০৬ মে ২০১৪ সকাল ১০:৪২
166135
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মোটামুটি সত্য ইতিহাস ই সেখানে দেখান হয়েছিল। ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
২৩
218021
০৬ মে ২০১৪ সকাল ১০:১১
জয়নাল আবেদীন টিটো লিখেছেন : চমৎকার একটি লেখা দেবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ । আপনার সুন্দর লেখা আমি ফেসবুকে শেয়ার করে দিয়েছি ।
০৬ মে ২০১৪ সকাল ১০:৪২
166136
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
২৪
218024
০৬ মে ২০১৪ সকাল ১০:২২
আজব মানুষ লিখেছেন : তাদের মত খাটি দেশপ্রেমিকদের এদেশে স্মরণ করা হয় না। কারন তারা পীতিলতা-সূর্যসেনদের মত বিশেষ ধর্মের ছিল না
০৬ মে ২০১৪ সকাল ১০:৪৫
166137
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভারত সরকার বিশেষ করে কর্নাটক প্রাদেশিক সরকার গত প্রায় বিশ বছর ধরে টিপু সুলতান কে মোটামুটি স্মরন করছে। কারন পাশ্চাত্যের অনেক দেশেই তিনি বিখ্যাত তার বৃটিশ বিরোধি সংগ্রাম এবং আধুনিক বিজ্ঞান মনস্কতার জন্য। আমরা শুধু তার সম্পর্কে কম জানি। পাকিস্তান নেীবাহিনিতে এখনও তার নামে যুদ্ধ জাহাজ আছে। তাকে নিয়ে বিখ্যাত অভিনেতা মুহাম্মদ আলি অভিনিত একটি মুভিও নির্মিত হয়েছিল পাকিস্তানে। দুর্ভাগ্য শুধু আমাদের আমরা এই সংগ্রামিদের সম্পর্কে খুবই কম জানি।
অনেক ধন্যবাদ মন্তব্যটির জন্য।
২৫
218028
০৬ মে ২০১৪ সকাল ১০:৪৭
চোথাবাজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৬ মে ২০১৪ দুপুর ০১:০৭
166174
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
২৬
218042
০৬ মে ২০১৪ সকাল ১১:৪৩
আহমদ মুসা লিখেছেন : সবুজ ভাইকে অনেক ধন্যবাদ একটি জলন্ত ইতিহাসকে তুলে ধরার জন্য। ইসলামের ইতিহাস ও সমসাময়িক বিশ্ব ইতিহাস নিয়ে পড়তে গেলে মানব ইতিহাসের পাতায় পাতায় কালজয়ী বীর মুজাহিদদের পরাস্ত করতে পেরেছিল বেশীর ভাগ ক্ষেত্রে আপন লোক বা স্বগোত্রীয়দের বিশ্বাসঘাতকতার কারণেই। বিশেষ করে ইসলামের ইতিহাসে যত হৃদয় বিদারক ঘটনা ঘটেছে সবক্ষেত্রে কিছু কিছু লোকের প্রকাশ্যে অথবা গোপনে বিশ্বাসঘাতকার কারণেই এ ধরনের ঘটনা ঘটে থাকে। সোভিয়েট ইউনিয়নের পতনের পর বিগত ২০ বছরের পটপরিবর্তনশীল বিশ্ব রাজনীতি চিন্তা করলেই দেখা যাবে সব জায়গাতেই বিশেষ করে মুসলিম জাহানে এবং মুসলিম মিল্লাতের মধ্যে যেখানেই বিপর্যয় ঘটেছে, যেখানেই মানবতা লাঞ্চিত হয়েছে, যেখানে রক্ত ঝড়েছে সব জায়গাতেই প্রধানত দায়ী হচ্ছে উম্মাহর নেতৃবৃন্দের মধ্যে বিলাশী জীবন যাপন এবং মোনাফিকি চরিত্রের অনু্প্রবেশ।
টিপু সুলতানের ক্ষেত্রে তেমনই ঘটনা ঘটেছিল, যদি ভ্রাত্বের বন্ধনে ঐক্যবদ্ধ হয়ে হায়দাবাদের নিজাম এবং কর্ণাটকের কর্ণধারা টিপু সুলতানের সাথে বিশ্বাসঘাতকতা না করতো তবে বিশ্ব ইতিহাস ভিন্নভাবে রচিত হতো, উপমহাদেশের মানচিত্রও ভিন্নরূপ নিতো।
০৬ মে ২০১৪ দুপুর ০১:১০
166175
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য অনেক ধন্যবাদ। ইসলামের ইতিহাসে অনৈক্য এবং বিশ্বাস ঘাতকতাই বেশিরভাগ ক্ষতির জন্য দায়ি। সেটা ভারতবর্ষ হোক কিংবা স্পেন কিংবা মধ্য এশিয়া।
২৭
218053
০৬ মে ২০১৪ দুপুর ১২:৫৪
egypt12 লিখেছেন : ব্লগ কতৃপক্ষকে ধন্যবাদ সময় উপযোগী এমন একটি লিখা স্টীকি করার জন্য Rose Rose
০৬ মে ২০১৪ দুপুর ০১:১১
166176
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
২৮
218103
০৬ মে ২০১৪ দুপুর ০৩:৪৩
মামুন আব্দুল্লাহ লিখেছেন : মিথ্যার ছড়াছড়ি
সত্য নিয়ে লুকোচুরি
অশ্লীলতায় ছেয়ে গেছে দেশটা !
একটি সুন্দর লেখার জন্যে অনেক ধন্যবাদ ।
০৬ মে ২০১৪ বিকাল ০৫:১৬
166220
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ সুন্দর মন্তব্যর জন্য।
মিথ্যা যত বেশি বাড়বে। অশ্লিলতাও সেভাবেই বাড়বে।
২৯
218184
০৬ মে ২০১৪ বিকাল ০৫:৪৪
জুমানা লিখেছেন : ছোট বেলায় খুব খু্ব ভাল লাগত টিপুসুলতান সিরিজটি,তারাতারি পড়াশেষ করে বসে যেতাম টিভির সামনে। সত্যিকারের ইতিহাস জানলাম বড় হয়ে। আপনাকে অনেক ধন্যবাদ।
ব্লগ কতৃপক্ষকে ধন্যবাদ পোষ্ট ষ্টিকি করার জন্য।
০৬ মে ২০১৪ সন্ধ্যা ০৭:১৩
166257
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ। দি সোর্ড অফ টিপু সুলতান এর জনপ্রিয়তা এটাই প্রমান করে যে মানুষের মধ্যে ইতিহাস জানার জন্য যথেষ্ট উৎসুক্য আছে।
৩০
218186
০৬ মে ২০১৪ বিকাল ০৫:৪৮
আবু সাইফ লিখেছেন : আমাদের "সবুজ" যেন চিরসবুজ থাকেন-
আর আমাদের চিন্তা ও মনকে চিরসবুজ থাকার খোরাক দিতে থাকেন (আমীন)
০৬ মে ২০১৪ সন্ধ্যা ০৭:১৪
166258
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ ভাল দুয়া করার জন্য।
আমাদের বড় একটি সমস্যা হচ্ছে আমরা সবাই বড় হতে চাই। রবিন্দ্রনাথ যাদেরকে বলেছেন আধমরা।
৩১
218211
০৬ মে ২০১৪ সন্ধ্যা ০৭:২১
গ্রাম থেকে লিখেছেন : ভালো লাগলো অনেক
ধন্যবাদ
০৬ মে ২০১৪ রাত ১০:০১
166334
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
৩২
218254
০৬ মে ২০১৪ রাত ০৯:০৮
বৃত্তের বাইরে লিখেছেন : চারদিকে ইঁদুর প্রজাতির বংশ বৃদ্ধিতে এমন সিংহ নেতার আজ বড় অভাব। ভবিষ্যৎ প্রজন্মের এমন কেউ হয়ত বেরিয়ে আসবে সেই প্রত্যাশা সবার। অনেক কিছু জানলাম,ভাল লাগলো। ধন্যবাদ আপনাকে। ষ্টিকি পোস্টে অভিনন্দন Good Luck Rose Good Luck
০৬ মে ২০১৪ রাত ১০:০১
166332
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ।
আমিও সেই প্রত্যাশা করি।
৩৩
218274
০৬ মে ২০১৪ রাত ০৯:৫৬
মোহাম্মদ লোকমান লিখেছেন : খুব ভালো লাগলো।
০৬ মে ২০১৪ রাত ১০:০১
166333
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ মন্তব্য করার জন্য।
৩৪
218375
০৭ মে ২০১৪ সকাল ০৯:১২
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ছোটবেলায় টিপু সুলতানের ওপর একটি ডকুমেন্টরী দেখেছিলাম যেখানে ইংরেজরা তাদের এই ভয়াবহ শত্রুর ভূয়সী প্রশংসা করেছে। পরে 'খুন রাঙ্গা পথ' এবং 'ভেঙ্গে গেল তলোয়ার' পড়ে খুব ইচ্ছে হোল মানুষটাকে কাছে থেকে জানার। ইন্ডিয়া থাকাকালীন একবার সেরিঙ্গাপত্তম যাবার সুযোগ হয়েছিল। দেখলাম তাঁর প্রাসাদ যেখানে তিনি বেড়ে উঠেছেন, তাঁর পোশাক যা তিনি পরতেন, তাঁর অস্ত্র যা দিয়ে তিনি যুদ্ধ করতেন এবং তাঁর সেই বিখ্যাত খেলনা যা সেই ডকুমেন্টরীতে দেখেছিলাম- একটি বাঘ একজন ইংরেজকে খেয়ে ফেলছে। তিনি এবং তাঁর বাবা দিল্লীর বাদশাহদের মত ছিলেন না- তাঁর প্রাসাদ ছিল কাঠের তৈরী, তাঁর পোশাক ছিল সাধারন, তাঁর অস্ত্র ছিল অসাধারন এবং তাঁর খেলনা ছিল একটি স্বপ্নের রূপায়ন। তারপর গেলাম সেই ভাঙ্গা পাঁচিলের কাছে যেখানে বিশ্বাসঘাতকরা এই জাতির শেষ আশাকেও মাটিতে মিশিয়ে দেয়। তাঁর দেহ যেখানে পাওয়া গিয়েছে সে ফলকটি দেখে কেন যেন বুক ফেটে কান্না আসছিল। আমরা কেন নিজের স্বার্থে পুরো জাতির সাথে বিশ্বাসঘাতকতা করে বসি? কেন একজন ভাল মানুষের হাতকে বলীয়ান করার পরিবর্তে সেই হাত ভেঙ্গে দেই আমরা? কেন ভাবিনা বিশ্বাসঘাতকতার ফলাফল বিশ্বাসঘাতকতাই হয়?
তোমার লেখাটা পড়ে, সেই ফলকটি দেখে, আবার সেই অনুভূতিগুলো উথলে উঠল, কিছুতেই নিজেকে সম্বরণ করতে পারলাম না। অনেক কথা বলে ফেললাম, দুঃখিত।
০৭ মে ২০১৪ দুপুর ০৩:৩০
166547
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেত ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
ব্লগ তো কথা বলার ই জায়গা!!!
বিটিভির "বিলিভ ইট অর নট" অনুষ্ঠানটিতে টিপুস টাইগার এর উপর ডকুমেন্টরি টা দেখেছিলাম। এটি এখন ইংল্যান্ড এ। ইচ্ছা থাকা সত্বেয় সেরিঙ্গাপটম এ যেতে পারিনি। মানুষ যখন দ্বিন ও দুনিয়া কে আলাদা করে নেয় আর দুনিয়ার জন্য দ্বিনকে ভুলে যায় তখন সে আত্মকেন্দ্রীক হয়ে যায়।
৩৫
218421
০৭ মে ২০১৪ দুপুর ১২:০৯
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : কালকেই আপনার এই লেখাটি পড়ার সৌভাগ্য হয়েছিল, কমেন্টও করেছিলাম, কিন্তু নেট প্রবলেমের কারণে কমেন্টটি নেয়নি দেখছি। যাই হোক, অনেক পুরাতন সাহস, উদ্দীপনা জাগানিয়া ইতিহাস আপনি তোলে আনলেন। অনেক কিছু জানলাম।
ছোট বেলায় আমরা টিপু সুলতান খেলতাম বাড়ির ছেলে পেলেরা মিলে। টিপু সুলতান সম্পর্কে অল্প পড়েছিলামও। অনেক ধন্যবাদ আপনাকে
০৭ মে ২০১৪ দুপুর ০৩:৩০
166548
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
আমরা ইতিহাস সম্পর্কে খুব বেশি অচেতন। সেটাই আমাদের জন্য সবচেয়ে ক্ষতিকর।
০৭ মে ২০১৪ বিকাল ০৪:৪৮
166580
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : সে জন্যই তো আমরা মনের মাধুরী মিশিয়ে ইতিহাস রচনা করি...
৩৬
218652
০৭ মে ২০১৪ বিকাল ০৫:৫৫
ইবনে হাসেম লিখেছেন : আমাদের শিক্ষাব্যবস্থার একটা বিশাল গলদ হলো যে, সেখানে ইসলামের চন্দ্র সূর্যদের ইতিহাস নেই বললেই চলে। আমাদের দেশের তরুন সমাজের আজ ইসলাম বিমূখতার মূখ্য কারণগুলোর মধ্যে এটা একটি বড় কারণ যে আমাদের সত্যিকারের ইতিহাস হতে আমাদের বঞ্চিত করে রাখা হয়েছে, আর তার পরিবর্তে আমাদের গেলানো হচ্ছে সূর্য সেন, রবীন্দ্রনাথ আর সুচিত্রা সেনদের কাহিনী। ৯০ ভাগ মুসলমানের দেশের শিক্ষামন্ত্রী যদি একজন হিন্দু বা সেক্যুলার ব্যক্তি হন, তাহলে সে জাতি কিভাবে কতদিন আর তার মুসলমানিত্ব বজায় রাখতে পারবে, সেটা ভাবার সময় হয় নি কি?
০৭ মে ২০১৪ সন্ধ্যা ০৭:২০
166629
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য। এই দেশে সুচিত্রাসেন এর স্মৃতি রক্ষা হয়। কিন্তু হাজি শরিয়তুল্লাহ,রজব আলি, শমশের গাজি দের স্মরনে আলোচনা করলেও অপরাধ ধরা হয়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File