ডেড সি এবং কওমে লুত এর পরিনিতি

লিখেছেন লিখেছেন রিদওয়ান কবির সবুজ ১৫ এপ্রিল, ২০১৪, ০৯:৩৫:১৯ রাত



একটি কেীতুক শুনেছিলাম অনেক ছোট বেলায়।

এক বন্ধু আরেক বন্ধুর সাথে চাপাবাজি করছে যে তুমি কি সুয়েজ খালের কথা শুনেছ আমার বাবা সেটি খনন করেছেন। দ্বিতিয় বন্ধু আরেক কাঠি উপরে। জবাব দিল তুমি কি মৃত সাগরের নাম শুনেছ আমার বাবা সেটি খুন করেছেন।

মৃত সাগর বা "ডেডসি" এর কথা প্রথম সেই কৈীতুক এ শুনি। এর পর হযরত লুত(আঃ) এর জীবনিতে পড়ি এই এলাকার কথা যে এলাকাকে আল্লাহতায়লার হুকুম অমান্য করায় ধ্বংস করে দেয়া হয়েছিল। ছোটদের জন্য সেই বইয়ে এই বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি। আরো অনেক পরে জানতে পারি লুত(আঃ) এর কওম কি সিমালংঘন করেছিল।

ডেড সি বা মৃত সাগরের অবস্থান জর্দান ও ফিলিস্তিন এর মাঝে ৩১ডিগ্রি উত্তর অক্ষাংশ্ এবং ৩৫ ডিগ্রি পুর্ব দ্রাঘিমাংশকে কেন্দ্র করে। এটি পৃথিবীর নিচুতম এলাকা যা সি-লেভেল থেকে প্রায় ৪০০ মিটারের ও বেশি নিচে। সর্বোচ্চ প্রায় ৩০৬ মিটার গভির এই লেক এর আয়তন প্রায় ১৬০০০ বর্গ মাইল। এর পানিতে লবনাক্ততার পরিমান প্রায় শতকরা ৩৫ ভাগ যা পৃথিবীর সর্বোচ্চ। এই কারনে এই পানিতে কোন উদ্ভিদ বা প্রানি জীবন ধারন করতে পারেনা। স্বাভাবিক ভাবেই এর আশেপাশেও কোন বাসযোগ্য পরিবেশ গড়ে উঠতে পারেনি। যে কারনে এই এলাকাটি হয়ে উঠে একটি মৃত এলাকা। যার থেকে দেয়া হয় এর উপযুক্ত নাম "ডেড সি" বা "মৃত সাগর"। এখনও কিছু লবন এর কারখানা ও পর্যটক দের জন্য রিসোর্ট ব্যাতিত কোন বসতি এই এলাকাতে নাই। অত্যধিক লবনযুক্ত এই সাগরের পানি বাত সহ কয়েকটি রোগের জন্য ভাল বলে বিবেচিত হয়। এই পানির ঘনত্ব বেশি হওয়ার কারনে সহযে কোন কিছু এর মধ্যে ডুবে যায়না্।

কুরআন শরিফে এই এলাকার সম্পর্কে বলা হয়েছে। হযরত লুত(আঃ) এই এলাকার জন্য নবি হিসেবে প্রেরিত হয়েছিলেন।

সুরা আশ-শুয়ারা,সুরা আনকাবুত ও সুরা আরাফ সহ কয়েকটি সুরাতে এই কাহিনি বর্নিত হয়েছে। এই এলাকার বসবাসকারিরা এমন সব পাপকর্মে লিপ্ত হয়েছিল যা আর কোন জাতির মধ্যে এর আগে দেখা যায়নি। এর মধ্যে ছিল সমকামিতা,রাহজানি এবং প্রকাশ্য মজলিশে অশালিনতা।

হযরত লুত (আঃ) তাদেরকে তাদের অপরাধ সম্পর্কে সচেতন করলেও তারা তা মানেনি উল্টা হযরত লুত(আঃ) কে হুমকি দেয় যে তিনি নবি হলে যেন গজব এনে দেখান। শেষ পর্যন্ত তারা এই কাজে লিপ্ত থাকলে আল্লাহতায়লা লুত(আঃ) কে তার অনুসারিদের সহ এই এলাকা ত্যাগ করার নির্দেশ দেন এবং ফেরেশতারা এই এলাকার ভুমিকে উঠিয়ে উপুর করে ফেলে এবং এর উপর প্রস্তর বর্ষন এর মাধ্যমে সম্পুর্ন ধ্বংস করা হয়। এরপর সেখানে সৃস্টি হয় এই সাগরের যা মানুষের জন্য নির্দশন হিসেবে আল্লাহতায়লা রেখেছেন।

কিন্তু মানুষের দুর্ভাগ্য আমরা কখনই আল্লাহতায়লার এই সুস্পষ্ট নিদর্শনগুলি থেকে শিক্ষা গ্রহন করছিনা

আত্মপরিচয়ে বা আত্মপ্রকাশে গোলমাল, বিচ্ছিন্নতা-একাকীত্ব, ব্যক্তিত্বের গোলমাল, আচরণগত সমস্যা, অসহ্য মানসিক চাপ, মনের স্বাভাবিক অবৃদ্ধি, ভীতি, আবেগে গোলমাল, অবদমিত কাম ইত্যাদি বিভিন্ন রকম মানসিক অসুস্থতা বা মস্তিষ্ক কোষের গঠনগত, হরমোনগত ত্রুটি বা বৈচিত্র, হাইপথ্যালামাস ও কিছু মস্তিষ্ক কোষের ক্রিয়াকর্মের ধরণবৈচিত্র অথবা রোগে ভুগে উক্ত শারীরিক-মানসিক অবস্থা ইত্যাদি থেকে সমকামি চিন্তা হতে পারে।

এরসঙ্গে সাংস্কৃতিক ক্ষেত্রের পারিবারিক, শিক্ষালয়, কর্মস্থল, প্রতিবেশের আবহ, বইপত্র, চলচ্চিত্র, বিজ্ঞাপন, টিভি, পর্ণোচিত্র, বিকৃত যৌন চিন্তা চর্চা ও প্রচার, ভোগবাদের হাতছানি, ভাববাদের পাগলামী, ব্যক্তিস্বাতন্ত্রের চিন্তাজঞ্জাল, বিভিন্ন “অধিকার বোধ” নিয়ে বিকৃত চিন্তা ইত্যাদি অপসংস্কৃতির লাগাতার প্রচার-অপপ্রচার ব্যক্তিমনে প্রভাব ফেলছে। তৈরি হচ্ছে সমকামি চিন্তা ও অজাচার। প্রকৃতপক্ষে এই প্রচারনার পিছনে রয়েছে পুজিবাদি বাজারি মানসিকতা। যেখানে মানুষের জিবনটিও পন্য্।

বাংলাদেশে নাকি প্রথমবারের মত ১লা বৈশাখ সমকামিদের প্রকাশ্য একটি র্যালি হয়েছে। আমরা অনেক আগেই লুত এর কওম এর দুটি অপরাধ রাহজানি এবং প্রকাশ্য অশ্লিলতাকে দেখেছি। এখন বোধহয় এর মাধ্যমে আমরা সেই কওম এর সর্বোচ্চ অপরাধটিকেও বৈধতা দিতে যাচ্ছি। এটা ঠিক যে আমাদের দেশেও সমকামিতার অস্তিত্ব আছে। কিন্তু তা আইন বা সমাজ কোনভাবেই স্বিকৃত নয়।

মৃত সাগরের বিশাল উদাহরন থাকা সত্বেয় এই দেশে কিভাবে এই ধরনের কান্ড হতে পারে তা আমার চিন্তা্য় আসছেনা। এদেরকে শক্ত ভাবে এখনই প্রতিরোধ করতে হবে। নাহলে আমাদের পরিনিতিও কওমে লুত এর চেয়ে ভাল কিছু হবেনা।

প্রথম ছবিটি মৃত সাগরের জর্দানি অংশের একটি ছবি।



স্যাটেলাইট থেকে তুলা ডেড সি অঞ্চল।

বিষয়: বিবিধ

২৬৯২ বার পঠিত, ৬০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

208442
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৯
জেদ্দাবাসী লিখেছেন : গুরুত্তুপূর্ন পোস্ট । এখন উটতে হচ্ছে ,কালকে পড়বো ইনশাল্লাহ । আপনি একটা প্রতিমন্তব্য করলে আমার পাতায় জমা তাকবে লেখাটা । অনেক ধন্যবাদ
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:৩৩
157120
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সমস্যা নাই, আমি করে দিলাম। Tongue Tongue
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:১৪
157335
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই বার মন্তব্য করুন!!
১৬ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৮
157446
জেদ্দাবাসী লিখেছেন : ধন্যবাদ সুর্যের পাশে হারিকেন @
রেড সি'র কাছা কাছি বসে ডেড সি'র কাহিনি পড়ে অনেক জানতে পারলাম । আন্তরিক ধন্যবাদ রিদওয়ান কবির সবুজকে, এই অপরাধ সম্পর্কে সচেতনতা মুলক পোস্টের জন্য
১৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫০
157548
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : রেড সি আর ডেডসি দুটাতেই আল্লাহতায়লা মানুষের শিক্ষার জন্য নিদর্শন রেখেছেন। কিন্তু দুর্ভাগ্য আমরা তা থেকে কোন শিক্ষাই গ্রহন করছিনা।
208449
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:৫৩
মাটিরলাঠি লিখেছেন : সুন্দর একটি পোস্ট দিয়েছেন ভাই। আমাদের অবস্থা কওমে লুতের থেকেও এখন মনে হয় খারাপ চলছে। আমাদের কোনদিকে দিয়েইতো কোন শান্তি নাই।
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:১৫
157336
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুন্দর মন্তব্যটির জন্য ধন্যবাদ। আমরা যদি এখনই সাবধান না হই তা হলে আমাদের জন্যও একই পরিনিতি আশা করা যায়।
208450
১৫ এপ্রিল ২০১৪ রাত ০৯:৫৩
সাদাচোখে লিখেছেন : বছর দু'য়েক আগে উগান্ডা সমকামীতাকে অবৈধ ঘোষনা করে সংসদে একটি বিল পাস করে। এর রিএ্যাকশান এ ডেনিস গভার্নমেন্ট দেশটিকে এইড না দেবার ঘোষনা দেয়। উগান্ডা তখন বলেছিল - ডেনিস এইডের কোন প্রয়োজন নেই।

আওয়ামী সরকার এর সেনিটি কি উগান্ডা সরকারের উপরে আছে যে - একটা স্ট্যান্ড নেবে - যেখানে আমরা সাবেক পররাষ্ট্রমন্ত্রীর স্ট্যান্ড জানি।
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:১৮
157338
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শুধু উগান্ডা নয় বিশ্বের বেশিরভাগ দেশেই এটি শাস্তিযোগ্য অপরাধ। এমনকি ইউরোপ বা আমেরিকা যেখানে বৈধ সেখানেও সামাজিক ভাবে বেশি গ্রহনযোগ্য নয়। অস্ট্রেলিয়াতে এমনকি আইন করা হয়েছে কেউ এর বিরুদ্ধে কিছু বলতে পারবেনা! এই ভাবে কিছু মানুষের বিকৃতি আর কোম্পানির ব্যবসা রক্ষার জন্য মানবাধিকারের নামে জোড় করে এটি আরোপ এর চেষ্টা হচ্ছে। ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
208467
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:২৪
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ। বাংলাদেশের সমকামিতার সচেতনেতার জন্য এই পোষ্ট আসলেই সঠিক নির্দেশনা । আমরা মুসলিম অধ্যুসিত দেশ । আমরা প্রায় সবাই জানি এই ঘটনা । তারপরও কেন শিক্ষা নিছ্ছিনা ? তাহলে আল্লাহর গজবের প্রত্যাশা করছি আমরা এই দেশের সরকার ও জনগন ?
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:১৯
157339
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওয়ালাইকুমআস সালাম।
আমরা নামমাত্র মুসলিম অধ্যুষিত বলেই মনে হচ্ছে। না হলে এইরকম মিছিল এই দেশের মাটিতে হয় কি করে?
208472
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:৩৪
অজানা পথিক লিখেছেন : অসাধারন পোষ্ট। উপকৃত হলাম। আল্লাহ
আপনার কলমকে আর ও শানিত করুন
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:১৯
157340
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
আমিন।
208473
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:৩৫
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : গুরুত্বপূর্ণ+সময়পোযোগী পোস্ট। যাজাকাল্লাহু খাইর Good Luck Good Luck Rose Rose Good Luck Good Luck
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:২০
157341
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ মন্তব্যটির জন্য।
208479
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:৪৪
পবিত্র লিখেছেন : সময়পোযোগী পোস্ট ভালো লাগলো। Good Luck Good Luck Good Luck
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:২০
157342
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ মন্তব্যটির জন্য।
208483
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:৫১
ফেরারী মন লিখেছেন : অজানা পথিক লিখেছেন : অসাধারন পোষ্ট। উপকৃত হলাম। আল্লাহ আপনার কলমকে আর ও শানিত করুন
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:২১
157343
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
208484
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:৫১
সালমা লিখেছেন : গুরুত্বপূর্ণ ও সময়পোযোগী পোস্ট, আপনাকে অনেক ধন্যবাদ।
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:২১
157344
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
১০
208491
১৫ এপ্রিল ২০১৪ রাত ১০:৫৭
সন্ধাতারা লিখেছেন : Amaizing, really unbelievable people will be benefited reading this post. May Allah give you good Health for nice writing.
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:২১
157345
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : Thank You for the comment and dua.
১১
208503
১৫ এপ্রিল ২০১৪ রাত ১১:১৬
আহমদ মুসা লিখেছেন : ভাল একটি সময়োপযোগী বিষয়ে কলম ধরেছেন। আমাদের দূর্ভাগ্য হচ্ছে বর্তমানে যারা ক্ষমতায় আছে তারা বৈধ হোক বা অবৈধ হোক সে বিতর্কে না গেলেও অত্যন্ত দূঃখের সাথে বলতে হয় তাদেরকে ভাল কিছু পরামর্শ দিলেও তারা সব খানেই প্রতিপক্ষ দিয়েছে তাই এটার গ্রহণ না করে তার বিরোধীতা অথবা তার কন্ঠরোধ করাই যেন তাদের ক্ষমতা চর্চার একমাত্র কাজ। সমকামিতার মত একটি নিকৃষ্টতর গর্হিত অসামাজিক কার্যকলাপের বিরুদ্ধে তাদের কোন কার্যকর উদ্যেগ নিতে দেখা যায় না। বরং তাদের মন্ত্রী পর্ষদের কিছু কিছু বেয়াড়া টাইপের নরনারী এসব কাজের মধ্যে সুখানোভব করে।
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:২৩
157346
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সমকামিতার মত একটি প্রকৃতি বিরোধি কাজে এই সরকারের সহযোগিতা তাদের আসল রুপ সবার কাছে প্রকাশ করছে। এই সরকারের পিঠে চড়ে এরা এই দেশ কে তাদের জন্য নিরাপদ বানাতে চাচ্ছে। এদেরকে এখনই কঠিন ভাবে প্রতিরোধ করতে হবে।
১২
208535
১৬ এপ্রিল ২০১৪ রাত ১২:২৯
এলিট লিখেছেন : সবই ঠিক আছে। লুত (আঃ) এর আমলের ঘটনাও ঠিক আছে। মরা সাগরের ঘটনাও ঠিক আছে।
কিন্তু এই সাগরই যে সেই এলাকা, সেটা কি কোরআনে আছে?
এটা অনেক ঐতিহাসিক এর ধারনা, যার কোন অকাট্য প্রমান নেই।
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:২৬
157347
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কুরআন শরিফে সুরা হুদ এর ৮৩ নং আয়াতে এটি বলা হয়েছে যে এই শাস্তির জায়গা মক্কার সিমালংঘনকারিদের থেকে বেশি দুরে নয়। এছাড়াও ডেড সি অঞ্চলে যে সকল প্রত্নতাত্বিত নির্দশন পাওয়া গেছে তা থেকে এই জায়গাতে এক সময় সম্বৃদ্ধ শহর ছিল তা প্রমানিত। সব কিছু মিলিয়ে ঐতিহাসিক এবং তাফসির কারক গন এই এলাকাটিই কওমে লুত এর আবাস স্থল বলে নির্ধারন করেছেন।
১৩
208546
১৬ এপ্রিল ২০১৪ রাত ০১:৪৬
সবুজেরসিড়ি লিখেছেন : সময়োপযোগী পোষ্ট ভাল লিখেছেন . . .
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:২৭
157348
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ পড়ার ও মন্তব্য করার জন্য।
১৪
208548
১৬ এপ্রিল ২০১৪ রাত ০১:৫৫
মুফতি যুবায়ের খান রাহমানী। লিখেছেন : amar to voy hoy kokhon jani amader upor gojob neme ase. Allah amader hefajot korun.
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:২৮
157350
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমিন।
আমাদের অবশ্যই এদেরকে প্রতিরোধ করতে হবে।
১৫
208559
১৬ এপ্রিল ২০১৪ রাত ০৩:৩৬
প্যারিস থেকে আমি লিখেছেন : সরকারইতো সমকামি সরকার,তাদের কাছ থেকে এর চেয়ে বেশি কি আশা করেন।
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:২৮
157351
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সরকারের থেকে আশা করা যায়না ঠিক কিন্তু আমাদের কে অবশ্যই প্রতিরোধ করতে হবে।
১৬
208600
১৬ এপ্রিল ২০১৪ সকাল ০৬:৫৫
গ্রাম থেকে লিখেছেন : ভয়ে আছি, কখন জানি গজব আসে।
আল্লাহ আমাদের হেফাজত করুন,
এই অপকর্ম রুখার শক্তি দান করুন।

ধন্যবাদ, সময়োপযোগী লেখা ভালো লেগেছে।
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:২৯
157353
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আল্লাহতায়লার রোষ থেকে বাচতে অবশ্যই আমাদের এদেরকে প্রতিরোধ করতে হবে।
ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
১৭
208638
১৬ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৩৩
রেহনুমা বিনত আনিস লিখেছেন : সময়োপযোগী পোস্ট, কিন্তু আমরা যেভাবে গড্ডালিকা প্রবাহে ভাসছি তাতে মনে হচ্ছেনা ডুবে মরার আগে আমাদের হুঁশ হবে।
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩০
157355
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অন্ধ অনুকরন প্রবনতা আর সরকারের মধ্যে ইসলাম বিরোধি মনোভাব দুটি মিলে আমরা ধ্বংসকে ডেকে আনছি। ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
১৮
208643
১৬ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৪৫
আল সাঈদ লিখেছেন : আমাদের কোরআন থেকে শিক্ষা নিতে হবে।
১৬ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩১
157356
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ঠিকই বলেছেন। কুরআনে যা নিষিদ্ধ তার পক্ষে যে দেশে মিছিল হয় সে দেশকে মুসলিম দেশ বলা যায় কি করে।
১৯
208811
১৬ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৭
সত্য নির্বাক কেন লিখেছেন : অতপর সমকামীদের পক্ষে কিছু লেখক কিছু নির্মাতা কিছু বুদ্ধিজীবী নামক শুয়োরের পাল হয়ত কদিন পর প্রগতি আর ব্যক্তি স্বাধীনতার শ্লোগান তুলে সমকামীদের অধিকার রক্ষায় নেমে পড়বে.
একটা সময় হয়তো আইন করে তাদের সার্বজনীন বৈধতা ও দেয়া।
আজ যারা বিপক্ষে অবস্থান নেবে তারা হবে সেকেল মানসিকতার আর শুয়োরগুলি হবে প্রগতির বাহক।এভাবে এগিয়ে যাবে প্রিয় স্বদেশ .
কারো চোখে উন্নতি কারো চোখে ধ্বংসের দিকে...........
ভয়ংকর!!!প্রয়োজন সচেতনতা,কাউন্সেলিং ও দৃষ্টান্তমূলক শাস্তি!!
১৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৬
157545
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য। সমকামিতার পক্ষ নেয়াটি একটি ফ্যাশন মাত্র। তথাকথিত বুদ্ধিজিবিরা তাই করেন। যদিও চিকিৎসকরা এখনও একে রোগ হিসেবেই বলেন এবং চিকিৎসার মাধ্যমে এর থেকে বাচা সম্ভব। কিন্তু আমাদের সরকার যেন এদেরকে স্বিকৃতি দিতেই উৎসাহি।
১৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৭
157999
সত্য নির্বাক কেন লিখেছেন : সরকার নিজেই যে একই রুগে আক্রান্ত
২০
208880
১৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:২০
আফরা লিখেছেন : খুব সুন্দর সময়োযোগী পোষ্ট কিন্তু মনে হয় না গজব আসার আগে মানুষের হুস হবে ।ধন্যবাদ ভাইয়া ।
১৬ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৭
157546
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
আমাদের সচেতন হতে এবং সচেতন করতে হবে।
২১
208980
১৭ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৫৯
ফাতিমা মারিয়াম লিখেছেন : চমৎকার এবং সময়পোযোগী পোস্ট।

সব ধরণের পাপাচারের মাধ্যমে আমরাই সমাজটাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছি। আল্লাহ আমাদের সবাইকে হিফাজত করুন। আমীন।
১৭ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০৭
157669
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
আমিন।
২২
209395
১৮ এপ্রিল ২০১৪ সকাল ১০:০৭
গণ_অভ্যুত্থানের অগ্নিবীণা লিখেছেন : সুন্দর পোস্ট। ইয়া আল্লাহ তুমি আমাদের এই দেশকে লূত আঃ এর জাতির মত অবভ্যদের নষ্টামী থেকে রক্ষা কর।
১৮ এপ্রিল ২০১৪ সকাল ১১:২৫
157927
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।
এদেরকে কঠোরভাবে প্রতিরোধ করতে হবে।
২৩
209546
১৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৪৩
সুমাইয়া হাবীবা লিখেছেন : টিভিতে অনেক ইসলামী অনুষ্ঠান হয়। তার কল্যাণে অনেকেই এই নিদর্শনগুলো সম্পর্কে জানে। কিন্তু সেখানে চ্যানেলের কর্তা ব্যক্তিদের ইচ্ছানুসারে এসব নিদর্শনের তাতপর্য নিয়ে কিছুই বলা হয়না! কেন কি হলো? আমাদের কি জন্য কি মেসেজ? কিছুইনা! আমাদের এসব অর্ধেক জ্ঞান না দিয়ে প্রপারলি দিতে হবে। আপনার পোষ্টটিতে আমার আকাঙ্খার সেই ছোঁয়া পেলাম।
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫৫
158023
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য। এই নিদর্শনগুলি নিয়ে কিছু ডকুমেন্টরি পাওয়া যায়।
২৪
209760
১৮ এপ্রিল ২০১৪ রাত ১১:২৩
বৃত্তের বাইরে লিখেছেন : আমাদের চারপাশের প্রতিদিনের ঘটনাগুলো বলে দেয় আমরা কিভাবে আবার সেই দিকে ধাবিত হচ্ছি। পবিত্র গ্রন্থের এই দৃষ্টান্তগুলো জানার পরও আমরা সচেতন হইনা।
১৯ এপ্রিল ২০১৪ রাত ১২:০৬
158231
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যর জন্য।
আমরা এখুনি সচেতন না হলে আমাদের পরিনিতি ও তাদের মতই হবে।
২৫
211726
২২ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪৩
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : নাস্তিকরা দাবি করে কুরআন মুহাম্মদ(স) এর বানানো। অথচ পবিত্র কুরআনে ডেড সী এর উল্লেখই সুস্পষ্টভাবে প্রমাণ করে এটি সর্বশক্তিমান আল্লাহর ঐশী বাণী।

‘ফী আদনাল আরদ’ বলে আল্লাহতা‘আলা গোটা ভূ-মন্ডলের যে স্থানটিকে সর্বনিম্ন অঞ্চল বলেছেন তা ছিলো সিরিয়া, ফিলিস্তিন ও জর্ডানের পতিত ‘ডেড সী’ এলাকা। এ ভূখন্ডেই ৬২৭ খ্রীস্টাব্দে রোমানরা ইরানীদের পরাজিত করে। মাত্র কিছুদিন আগে আবিষ্কৃত ভূ-জরিপ অনুযায়ী এটা প্রমাণিত হয়েছে যে, এই এলাকাটা সারা দুনিয়ার মধ্যে আসলেই নিম্নতম ভূমি। ‘সী লেবেল’ থেকে ৩৯৫ মিটার নীচে। এ জায়গাটা যে গোটা ভূ-খন্ডের সবচেয়ে নীচু জায়গা এটা ১৪ শ বছর আগের মানুষ কি করে জানবে? বিশেষ করে এমন একজন মানুষ যিনি ভূ-তত্ত্ব, প্রাণী-তত্ত্ব ইত্যাদি কোনো তত্ত্বেরই ছাত্র ছিলেননা।
২২ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫৭
160213
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ এই তথ্য দেয়ার জন্য।
ডেড সি অঞ্চল আল্লাহতায়লা সমগ্র মানবজাতির শিক্ষার জন্য নিদর্শন হিেসবে রেখেছেন। দুর্ভাগ্য আমরা তা থেকে শিক্ষা গ্রহন করছিনা।Surprised
২৬
212501
২৪ এপ্রিল ২০১৪ সকাল ০৯:০২
egypt12 লিখেছেন : গত কিছু দিনের প্রচণ্ড গরমে মনে হচ্ছে আমাদের দিকেও হয়ত কোন গজব ধেয়ে আসছে...(আল্লাহ না করুক) Praying
২৪ এপ্রিল ২০১৪ দুপুর ০১:১৪
160882
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই গরম যদি আর দশদিন থাকে তাহলে সত্যিই আল্লাহর গজব আসবে মানে নতুন ফসল নষ্ট হয়ে যাবে। আর ঘুর্ণিঝড়ের সম্ভাবনা তো আছেই।
অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।
২৭
213033
২৫ এপ্রিল ২০১৪ সকাল ১১:০৯
কেলিফোরনিয়া লিখেছেন :
আপনি, খুব স্বল্প পরিসরে ভালো একটি মেসেজ দিয়েছেন। এখানে, অতীত এবং বর্তমানের মানবিক বিপর্যয়ের রুপ টাকে একটি রেখা টেনে দিয়েছেন।
তার সাথে তুলে আনেছেন, কুরানের দিকনির্দেশনা কে। ধন্যবাদ আপনাকে।
২৫ এপ্রিল ২০১৪ রাত ০৮:২৫
161333
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ আপনাকেও সুন্দর মন্তব্যটির জন্য।
২৮
213842
২৭ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫৭
মোহাম্মদ লোকমান লিখেছেন : বিপদ ঘাড়ের উপর না আসা পর্যন্ত সতর্ক হওয়ার কোন গরজ অনুভব করিনা আমরা।
গুরুত্বপূর্ণ লেখাটির জন্য অনেক ধন্যবাদ।
২৭ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২৪
162260
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমরা শুধু অসতর্কই নই বরং কেমন যেন উন্নাসিক হয়ে গিয়েছি এখন। ধন্যবাদ সুন্দর মন্তব্যটির জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File